টুকরো খবর
অবশেষে চার্চিলে সুনীল ছেত্রী
নেহরু কাপের সময়ও জানিয়েছিলেন আপাতত আই লিগে খেলার কোনও ইচ্ছেই তাঁর নেই। কিন্তু স্পোর্টিং ক্লুব দ্য পর্তুগালের ‘বি’ টিমেও সে ভাবে জায়গা হচ্ছিল না সুনীল ছেত্রীর। তাই ভারত অধিনায়কের ফের আগমন আই লিগে। চলতি মরসুমে চার্চিল ব্রাদার্সের জার্সি গায়ে মাঠে নামতে দেখা যাবে তাঁকে। বুধবার চার্চিল কর্তাদের সঙ্গে পুণেতে চুক্তি হয়েছে সুনীলের। তবে সুনীল পর্তুগাল ছেড়ে পাকাপাকি ভাবে ভারতে চলে এলেন কি না তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। সুনীলের সঙ্গে যোগাযোগ করলে জাতীয় শিবিরে থাকায় তিনি কথা বলতে রাজি হননি। সংবাদমাধ্যমকে ভারত অধিনায়কের বাবা কেবি ছেত্রী যদিও জানিয়েছেন, “লিয়েনে চার্চিল ব্রাদার্সে এসেছে সুনীল। এএফসি কাপেও খেলবে।” যদিও চার্চিল টিডি সুভাষ ভৌমিক গোয়া থেকে ফোনে বললেন, “সুনীল ট্রান্সফার নিয়েই চার্চিলে এসেছে। দলের শক্তি আরও বাড়বে।” দিন কয়েক আগেই দল ছেড়ে গিয়েছেন সুভাষের দলের রক্ষণ এবং আক্রমণের দুই গুরুত্বপূর্ণ লেবানিজ ফুটবলার বিলাল এবং আক্রম। আই লিগে চ্যাম্পিয়নশিপের দৌড়ে কিছুটা হলেও বেকায়দায় গোয়ার দলটি। তবে চার্চিল টিডি সে কথা মানতে নারাজ। বলছেন, “সাময়িক সমস্যা হয়েছিল। আশা করছি তা কাটিয়ে ওঠা যাবে।” সুনীলের পাশাপাশি, এদিন আফগানিস্তানের স্ট্রাইকার বেলাল রিয়াজুকে সই করাল চার্চিল। সাফ গেমসে ভারতের বিরুদ্ধে গোল রয়েছে তাঁর। বেলালের সঙ্গে সেনেগালের লামিন তাম্বাকেও সই করিয়েছে গোয়ার দলটি। চার্চিলের মতোই নতুন বিদেশি শিলং লাজং এফসি-তে। ব্ল্যাকবার্ন রোভার্সের ব্রাজিলীয় স্ট্রাইকার এডিনহো জুনিয়র।

পঙ্কজের জয় নিয়ে বিতর্ক
ওয়েলস ওপেনের প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে ইতিহাস গড়লেন স্নুকার তারকা পঙ্কজ আডবাণী। তিনিই প্রথম ভারতীয়, যিনি এই সম্মান অর্জন করলেন। প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের শন মারফিকে ৪-৩ ব্যবধানে হারিয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছন পঙ্কজ। যদিও পঙ্কজের জয় নিয়ে নতুন বিতর্ক বিশ্ব স্নুকারে। তিনি জেতার পরেই চাউর হয়ে যায়, মারফি নাকি ইচ্ছে করে ম্যাচ ছেড়ে দিয়েছেন পঙ্কজকে। এক ব্যাক্তি টুইটারে ইংল্যান্ডের প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নকে প্রশ্ন করেছেন, “গুজব শুনছি, আপনি নাকি গড়াপেটা করেছেন? সত্যি?” যা শুনে মারফি লিখেছেন, “সব বাজে কথা।” মারফির পাশে অবশ্য দাঁড়িয়েছেন তাঁর সতীর্থরা। তবে বিতর্ক যা-ই হোক না কেন, একমাত্র খেলোয়াড় হিসাবে একই মরসুমে স্নুকার ও বিলিয়ার্ডের সর্বোচ্চ স্তরের টুর্নামেন্টে অংশগ্রহণ করলেন পঙ্কজ। “শন মারফির মতো বিশ্বের সেরা খেলোয়াড়ের বিরুদ্ধে জিততে পেরে খুব ভাল লাগছে”, বলেছেন আট বারের বিশ্ব চ্যাম্পিয়ন আডবাণী।

আইওসি-র সঙ্গে বৈঠক করতে চায় ক্রীড়ামন্ত্রক
অলিম্পিকে কুস্তিকে ফিরিয়ে আনার লড়াইয়ে নেমে পড়ল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। ২০২০ অলিম্পিক থেকে কুস্তিকে বাদ দেওয়ায় উদ্বিগ্ন মন্ত্রক খুব তাড়াতাড়িই কথা বলবে আর্ন্তজাতিক অলিম্পিক কমিটির সঙ্গে। এ দিন ভারতীয় কুস্তি সংস্থার কর্তাদের চিঠি পাঠিয়ে এ কথা জানানো হয়েছে মন্ত্রকের পক্ষ থেকে। ক্রীড়ামন্ত্রকের আশা, আগামি মে মাসে সেন্ট পিটার্সবার্গে আইওসির এগজিকিউটিভ বোর্ড ও সেপ্টেম্বরে বুয়েনস আইরেসে আইওসি-র ১২৫তম অধিবেশনে কুস্তিখেলিয়ে প্রায় পঁচাশিটি দেশের চাপে কুস্তিকে ২৫টি ‘কোর অলিম্পিক গেমস’-এর তালিকায় ফেরানো হবে। আইওসি-র কর্তাদের সঙ্গে বৈঠকের আগে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী জিতেন্দ্র সিংহ কথা বলবেন ভারতীয় কুস্তি সংস্থার কর্তাদের সঙ্গে। কুস্তিখেলিয়ে অন্যান্য দেশের সংস্থার সঙ্গেও কথা বলা হবে। ভারতের পাশাপাশি রাশিয়া, ইরান, উজবেকিস্তান, মঙ্গোলিয়া, জাপান ও চিনের মতো দেশে কুস্তি খুব জনপ্রিয়।

রায়ডুর ৮৭, বাকিরা ব্যর্থ
আগের দিন অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে যে ছবি দেখা গিয়েছিল, বুধবার সেই একই ছবি ভারতীয় বোর্ড সভাপতি একাদশের ইনিংসেও। অস্ট্রেলীয়রা তাও ২৪১ রান তুলেছিলেন। ভারতীয়রা তাও পারলেন না। ২৩০ রান করেই সবাই আউট হয়ে গেলেন। সব মিলিয়ে আট জন বোলার এ দিন বল করেন। তাঁদের মধ্যে নাথান লিয়ঁ (৩-৬৯) এবং মোজেস এনরিকে (৪-১২) সবচেয়ে সফল। মূলত এই দুজনের দাপটেই ধস নামল বোর্ড দলের ব্যাটিং লাইন আপে। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সফল অম্বাতি রায়ডু। ৮৭ রান করেন তিনি। আগের দিন যিনি সাতটি উইকেট নিয়ে নজর কেড়ে নেন, সেই পারভেজ রসুল আট নম্বরে নেমে ৩৬ রান করেন। দ্বিতীয় ইনিংসের শেষে অস্ট্রেলিয়া বিনা উইকেটে ১৫ রান তোলে।

কার্লোসকে বড় জরিমানার চিঠি
আবার ভারতে আসা পিছিয়ে দিলেন কার্লোস হার্নান্ডেজ। প্রথমে ঠিক ছিল প্রয়াগ ইউনাইটেডের বিশ্বকাপার আসবেন শুক্রবার। কিন্তু ইউনাইটেডের ক্লাব কর্তারা জেনেছেন, কার্লোস শহরে আসবেন ১৯ ফেব্রুয়ারি। পুরো ঘটনায় প্রচণ্ড ক্ষুব্ধ প্রয়াগ কর্তারা বুধবার বড় রকমের জরিমানা করলেন কার্লোসকে। এক মাসের মাইনে এবং নির্ধারিত সময়ের পর চার দিন দেরি করে আসায় প্রায় এক লাখ কুড়ি হাজার টাকা কেটে নেওয়ার চিঠি পাঠিয়ে দিয়েছেন প্রয়াগ কর্তারা। প্রথমে চিঠি পেয়ে কার্লোস এতটাই রেগে গিয়েছিলেন যে পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন, আর ক্লাবে আসবেন না। কিন্তু পরে তিনি বুঝতে পারেন প্রয়াগ কর্তারা তাঁকে সাসপেন্ড করলে ফুটবল জীবনটাই অনিশ্চিত হয়ে পড়বে তাঁর। পরে তিনি মত বদলান।

আজ কোচিতে বাংলা
কোচিতে ৬৭ তম সন্তোষ ট্রফি খেলতে বৃহস্পতিবার সকালে শহর ছাড়ছে বাংলা। ২০০৯-১০ এবং ২০১০-১১ মরসুমে পরপর দু’বার সন্তোষ ট্রফি ঘরে তুললেও গতবার ট্রফি আসেনি বাংলার ঘরে। এ বার দলের সঙ্গে স্পনসর হিসাবে জুড়েছে জার্মান সংস্থা এআইএনএস। বুধবার বেঙ্গল ক্লাবে দীপেন্দুদের নতুন জার্সি প্রকাশে হাজির কোচ মনোরঞ্জন ভট্টাচার্য যদিও এ বার সন্তোষ বাংলায় আনার ব্যাপারে আশাবাদী। বললেন, “মাঠ নিয়ে অনুশীলনে অসুবিধা থাকলেও ছেলেরা সকলেই খেলার মধ্যেই রয়েছে অসুবিধা হবে না।” গ্রুপ ‘এ’ তে বাংলার সঙ্গে রয়েছে দিল্লি এবং রেলওয়েজ। ১৭ ফেব্রুয়ারি বাংলার প্রথম ম্যাচে প্রতিপক্ষ দিল্লি। পরবর্তী ম্যাচ ১৯ ফেব্রুয়ারি রেলওয়েজের বিরুদ্ধে।

ক্যারাটেতে দু’নম্বরে বাংলা
জাতীয় ক্যারাটেতে দু’নম্বরে শেষ করল বাংলা। বাংলার ৬০ প্রতিযোগী মিলে পেয়েছেন ৪৭টি পদক। যার মধ্যে সোনা ২৭টি। বুধবার সফল প্রতিযোগীদের সংবর্ধনা জানান রাজ্যের ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। জুঁই সাধুখাঁ, অভিনব দাস, মৌমিতা শীল, ঋত্বিক কারাট এবং সুবর্ণ দেবনাথ পেয়েছেন দু’টি করে সোনা। খুদেদের মধ্যে সোনা জিতেছে আকাশ মালি, সুরেশ মালি আর অনিশ দাস।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.