টুকরো খবর
বাবা খুনে যাবজ্জীবন
ছুরি দিয়ে বাবাকে খুন করেছিল ছেলে। শুনানি শেষে ছেলেকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিলেন বিচারক। বুধবার এই নির্দেশ দেন মেদিনীপুরের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক মহম্মদ মইজুদ্দিন। সঙ্গে দু’হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ছ’মাস কারাদন্ডের নির্দেশ হয়েছে। মঙ্গলবারই ওই অভিযুক্তকে দোষী সাব্যস্ত করেন বিচারক। বুধবার ছিল রায় ঘোষনা। মাত্র ১৪ মাসের মধ্যে এই মামলার রায়দান হওয়ায় খুশি এলাকার মানুষ। সরকারপক্ষের আইনজীবী শক্তিপদ দাস অধিকারীর বক্তব্য, “এলাকার মানুষ বিচার ব্যবস্থার প্রতি সন্তোষ প্রকাশ করেছেন। দোষীর পরিবারের লোকেরাও এই রায়ে খুশি।” ঘটনাটি ঘটে ২০১১ সালের ১০ ডিসেম্বর। সবং থানার সারতা গ্রামে। এই গ্রামেই বাড়ি শঙ্কর সরেন- এর। শঙ্করকে নিয়ে তার পরিবারে অশান্তির শেষ ছিল না। প্রায়শই পরিবারের অনান্যদের সঙ্গে তার বচসা হত। অভিযোগ, শঙ্কর চুরি- ছিনতাই করত। পরিবারের লোকেরা এর প্রতিবাদ করতেন। যা নিয়ে শুরু হত অশান্তি। ওই দিন বিকেলেও নিজের বাবা বুধা সরেন এবং কাকা রবিন সরেন- এর সঙ্গে তার বচসা হয়। ক্রমে পরিস্থিতি উত্তপ্ত হয়। সেই সময় একটি ছুরি দিয়ে নিজের বাবাকে আঘাত করে ওই যুবক। ঘটনাস্থলেই বুধা সরেন-এর মৃত্যু হয়। খবর পেয়ে গ্রামের মানুষ ঘটনাস্থলে আসেন। অভিযুক্ত একটি গাছে বেঁধে রাখেন। পরে পুলিশ এসে তাকে উদ্ধার করে। গ্রেফতারও করা হয়। উদ্ধার হত ছুরিটি। অভিযুক্ত যুবকের কাকাই পুলিশে লিখিত অভিযোগ করেন।

পঞ্চায়েতে জুলুম করবে তৃণমূল: বর্ধন

খড়্গপুরের সভায় মধ্যমণি এ বি বর্ধন
আগামী পঞ্চায়েত নির্বাচনে বাম শরিকদের পূর্ণাঙ্গ জোট জরুরি বলে মনে করেন সিপিআইয়ের সর্বভারতীয় নেতা এ বি বর্ধন। বুধবার খড়্গপুরে এসে সেই বার্তাই দিলেন তিনি। তাঁর মতে, ফ্রন্ট শরিকদের মধ্যে পূর্ণাঙ্গ জোট হলে তৃণমূল কংগ্রেস কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে। সেই সঙ্গে তাঁর আশঙ্কা, “এ বার বিরোধীদের নানা ভাবে বাধা দেওয়া হতে পারে। বিরোধীরা যাতে প্রার্থী দিতে না পারে, তার জন্য জোরজুলুম হতে পারে। এ সব করবে তৃণমূলই।” কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলোর ডাকে ২০-২১ ফেব্রুয়ারি ধর্মঘট রয়েছে। ধর্মঘটের সমর্থনে এ দিন খড়্গপুরে এক সভা হয়। সিপিআইয়ের শ্রমিক সংগঠন এআইটিইউসির ডাকে মহকুমাশাসকের দফতরের অদূরে এই সভায় বর্ধন ছাড়াও উপস্থিত ছিলেন সাংসদ প্রবোধ পান্ডা, প্রাক্তন বিধায়ক তথা সিপিআইয়ের জেলা সম্পাদক সন্তোষ রাণা প্রমুখ। পঞ্চায়েত নির্বাচন তিন দিনে করা উচিত বলেও জানান বর্ধন। বস্তুত, পঞ্চায়েত ভোটের সূচি নিয়ে রাজ্য সরকারের সঙ্গে রাজ্য নির্বাচন কমিশনের সঙ্ঘাত চলছে। সরকার চাইছে, একদিনেই ভোট করতে। কমিশন চাইছে, তিন দিনে। এ ক্ষেত্রে কমিশনকে সমর্থন করে বধর্ন বলেন, “শান্তিপূর্ণ নির্বাচন করতে হলে তিন দিনে ভোট করা উচিত।”

ফের নিখোঁজ হোমের যুবতী
ফের হোমের এক আবাসিক নিখোঁজ হওয়ায় উত্তেজনা ছড়াল মেদিনীপুরে। মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে ওই আবাসিক পালিয়েছেন বলে অভিযোগ। নিখোঁজ আবাসিকের নাম পিঙ্কি দাস। বয়স ২১ বছর। পিঙ্কিকে ২০০৬ সালে উত্তরপাড়া হোম থেকে মেদিনীপুরে পাঠানো হয়েছিল। বুধবার দুপুর থেকে ওই আবাসিকের খোঁজ মিলছে না। পশ্চিম মেদিনীপুরের অতিরিক্ত জেলাশাসক অরিন্দম দত্ত বলেন, “হাসপাতাল থেকে হোমের এক আবাসিক পালিয়েছেন। পুলিশে জানানো হয়েছে। তদন্ত শুরু হয়েছে।” মঙ্গলবার সন্ধ্যায় ঠাকুরমণি হাঁসদা নামে বছর পনেরোর এক আবাসিক অসুস্থ হয়ে পড়ে। তাকে মেদিনীপুর মেডিক্যালে ভর্তি করে হোম কর্তৃপক্ষ। বুধবার সকালে অসুস্থ ঠাকুরমণিকে দেখভালের জন্য বিদ্যাসাগর হোমের দুই আবাসিককে হাসপাতালে পাঠানো হয়। পিঙ্কি দাস ও মামণি সরকার নামে ওই দুই আবাসিক সকালে হাসপাতালে আসেন। দুপুরের পর থেকে পিঙ্কির আর কোনও খোঁজ মেলেনি।

চ্যাম্পিয়ন খড়্গপুর
আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্টে জেলা চ্যাম্পিয়ন হল খড়্গপুর কলেজ। বুধবার ফাইনালে তারা ৩-১ গোলে ঝাড়গ্রাম রাজ কলেজকে হারায়। ‘ওয়েস্ট বেঙ্গল ইন্টার কলেজ অ্যাথলিট মিট অ্যান্ড ফুটবল চ্যাম্পিয়নশিপ, ২০১৩’-র জেলা স্তরের প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব পেয়েছিল খড়্গপুর কলেজ। তা শুরু হয় ৮ ফেব্রুয়ারি। ওই দিন অ্যাথলিট মিট হয়। ফুটবল শুরু হয় ৯ ফেব্রুয়ারি। ১১টি কলেজ এতে যোগ দেয়। জেলায় চ্যাম্পিয়ন হওয়ায় খড়্গপুর কলেজ রাজ্যস্তরে খেলবে। সেরসা স্টেডিয়ামে অ্যাথলিট মিটে ছাত্র এবং ছাত্রীদের জন্য ১০টি করে ইভেন্ট ছিল। এতে সফলরাও মার্চে রাজ্যস্তরে যোগ দেবেন। ফুটবল টুর্নামেন্ট হয় বাইটন মাঠে। সমাপ্তি অনুষ্ঠানে ছিলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণের ডিন জয়ন্তকিশোর নন্দী, খড়্গপুর কলেজের অধ্যক্ষ নিলয় বন্দ্যোপাধ্যায়।

মৃত ঠিকা শ্রমিক
নির্মীয়মাণ আবাসনের লিন্টন ভেঙে মৃত্যু হল এক ঠিকা শ্রমিকের। মৃতের নাম জবা মুর্মু (৩২)। বুধবার দুপুরে খড়্গপুর আইআইটি ক্যাম্পাসে দুর্ঘটনাটি ঘটে। জখম হয়েছেন মঙ্গলি সরেন নামে আরও এক ঠিকা শ্রমিক। তাঁকে খড়্গপুর মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ঘটনায় ক্ষুব্ধ অন্য ঠিকা শ্রমিকরাও। পুলিশ জানিয়েছে, ওই ঠিকাদারের খোঁজ চলছে। আইআইটি ক্যাম্পাসে নির্মীয়মাণ আবাসনের নীচে এ দিন কয়েকজন শ্রমিক কাজ করছিলেন। একটি গ্যারাজের কাজ হচ্ছিল। তখনই উপর থেকে লিন্টন ভেঙে পড়ে। ঘটনাস্থলেই মৃত্যু হয় জবার।

কংগ্রেসের অবরোধ
গার্ডেনরিচ-কাণ্ডের প্রতিবাদে বুধবার জেলার বিভিন্ন প্রান্তে পথ অবরোধ করল কংগ্রেস। মেদিনীপুর শহর সংলগ্ন মোহনপুর সেতু অবরোধ হয়। বেশ কিছু বাস আটকে পড়ে। যাত্রীরা দুর্ভোগে পড়েন। খড়্গপুর-সহ জেলার অন্য এলাকাতেও পথ অবরোধ হয় বলে জেলা কংগ্রেস সভাপতি স্বপন দুবে জানান। তাঁর কথায়, “পুলিশকর্মীদেরই যদি নিরাপত্তা না থাকে, তাহলে সাধারণ মানুষের কী হবে?” বুধবার বিকেলে মেদিনীপুর শহরে ছাত্র পরিষদও মিছিল করে।

বার্ষিক অনুষ্ঠান
বেলদা গঙ্গাধর অ্যাকাডেমির বার্ষিক পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ হল বুধবার। স্কুল ক্যাম্পাসে বিভিন্ন বিষয়ে প্রদর্শনীরও আয়োজন ছিল। মঙ্গলবার উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন বেলুড় মঠের দিব্যানন্দজি মহারাজ। প্রধান শিক্ষক ননীগোপাল শীট বলেন, “সবার সহযোগিতাতেই এই অনুষ্ঠান।”

খালে মৃতদেহ
খাল থেকে উদ্ধার হল অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির দেহ। তমলুকের দক্ষিণচড়া শঙ্করআড়ায় রূপনারায়ণ সংলগ্ন ষোলো ফুকারের গেটের কাছে বুধবার দুপুরে ওই দেহটি পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। খবর পেয়ে তমলুক থানার পুলিশ গিয়ে দেহটি উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, মৃতের পরিচয় জানা যায়নি। দেহ ময়না-তদন্তে পাঠানো হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.