টুকরো খবর
অভিনব প্রচার নাগাল্যান্ডের গ্রামে
ব্যতিক্রমই বটে! বন্দুক, অর্থ আর বাহুবলের ধমকিতে কম্পমান নাগাল্যান্ড নির্বাচনে একেবারে অন্য ধারায় হাঁটার সাহস দেখাল ছোট্ট-অখ্যাত একটি গ্রাম। ফেক জেলার থুভোপিসু। চাকেসাং উপজাতি অধ্যূষিত এই গ্রামের মাথারা একজোট হয়ে সিদ্ধান্ত হয়েছেন, ভোট কেন্দ্রিক মাতামাতি, প্রচার, টাকা বিলি, মোচ্ছব, হুমকি এই গ্রামে চলবে না। বাইরের প্রচারকারী তো দূরের কথা, স্থানীয় প্রার্থীদেরও গ্রামে প্রচার চালাতে দেওয়া হচ্ছে না। কড়া নির্দেশ জারি হয়েছে, নির্বাচন না হওয়া অবধি কেবল সরকারি কর্মী, চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজন ও পুলিশ ছাড়া গ্রামে কোনও বহিরাগতের প্রবেশ নিষেধ। কিন্তু ভোটের আগে, নিদেনপক্ষে ভোট চাওয়ার গণতান্ত্রিক অধিকারটুকুও কী মিলবে না? মিলবে। আর তার জন্যই, গত কাল গ্রামে এক যৌথ মঞ্চ গড়া হয়। সেখানেই ১৯ নম্বর ফেক কেন্দ্র থেকে দাঁড়ানো এনপিএফ, কংগ্রেস ও নির্দল প্রার্থীকে ভোট চাওয়ার জন্য সময় করে দেওয়া হয়। প্রতিজন প্রার্থীর জন্য মাত্র ৪০ মিনিট করে সময় বাঁধা ছিল। নাগাল্যান্ড ব্যাপটিস্ট গির্জা কর্তৃপক্ষ এই অভিযানের নাম দিয়েছে, ‘ক্লিন ইলেকশন ক্যাম্পেন’। এ হেন পরিচ্ছন্ন ভোট অভিযানে অংশ নেওয়ার জন্য প্রার্থী প্রতি ১০টি গাড়ি ও সর্বাধিক ৫০ জন সমর্থককে সভায় আসার অনুমতি দেওয়া হয়। এনপিএফ প্রার্থী কুজহোলুজো নিয়েনু বলেন, “স্বাস্থ্য ও সড়ক ব্যবস্থার উন্নতি হবে তাঁর প্রধান লক্ষ্য।” কংগ্রেস প্রার্থী কুভেজোচি হোশির কথায়, “সাম্য ও গ্রামের সর্বাঙ্গীন উন্নতির প্রতি তিনি নজর দেবেন। জিতে এলে কংগ্রেস প্রবীণদের পেনশন বাড়িয়ে হাজার টাকা করবে। বাড়ানো হবে গাঁওবুড়াদের ভাতা।” নির্দল প্রার্থী ভেখো সুয়োরোর সাফ কথা, “কাজ করছি খাওয়ার জন্য। ভোটে জিতলে সকলের জন্য আগে দুই বেলা পেট পুরে খাওয়ার ব্যবস্থা করব।”

অপহৃত ব্যবসায়ীর গুলিবিদ্ধ দেহ
অপহরণের দশ দিন পরে এক ব্যবসায়ীর গুলিবিদ্ধ মৃতদেহ উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার রাত ১০টা নাগাদ কোকরাঝাড় জেলার সেরফাংগুড়ি থানা থেকে দুই কিলোমিটার দূরে ওই ব্যবসায়ীর মৃতদেহ উদ্ধার করা হয়। পুলিশ জানায়, মৃতের বাড়ি রাজু সাহা (৩০)। তাঁর বাড়ি কোকরাঝাড় জেলার দোতমা বাজারে। এনডিএফবি জঙ্গিরা তাঁকে অপহরণ করেছিল বলে পুলিশ জানতে পেরেছে। বুধবার সকালে দোতমা বাজারের ব্যবসায়ীরা তাদের দোকান পাট বন্ধ রাখেন। কোকরাঝাড় জেলার অতিরিক্ত পুলিশ সুপার সুরজিত সিং পানেস্বর বলেন, “ঘটনার সাথে আলোচনা বিরোধী এনডিএফবি (সংবিজি) গোষ্ঠীর জঙ্গিরা জড়িত রয়েছে। ধারণা করা হচ্ছে, দাবিমতো টাকা না পেয়ে জঙ্গিরা তাঁকে গুলি করে মেরেছে। জঙ্গিদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, দোতমা বাজারে একটি মুদি দোকান রয়েছে ওই ব্যবসায়ীর। এছাড়াও দোতমা ট্রেকার আ্যাসোসিয়েশনের সম্পাদক ছিলেন তিনি। গত ২ ফেব্রুয়ারি রাত ৮টা নাগাদ তিনটি বাইকে আসা ৪ জন সন্দেহভাজন জঙ্গি একে ৪৭ রাইফেল দেখিয়ে তাঁর দোকান থেকে রাজুবাবুকে অপহরণ করে। বাইকে চাপিয়ে গুলি ছুঁড়তে ছুঁড়তে পালিয়ে যায়। ওই ব্যবসায়ীর খোঁজে তল্লাশি শুরু করে পুলিশ। কিন্তু টানা ১০ দিন ধরে তল্লাশি চালানোর পরেও ওই ব্যবসায়ীর খোঁজ পায়নি পুলিশ। মঙ্গলবার রাতে সেরফাংগুরি বাস ষ্ট্যান্ডের কাছে ওই যুবকের গুলিবিদ্ধ মৃতদেহ পরে থাকতে দেখে স্থানীয় বাসিন্দারা। সম্প্রতি কচুগাঁও থানা এলাকায় সেনা ও পুলিশের সাথে সর্ংঘষে এনডিএফবি (সংবিজি) গোষ্ঠীর প্রানজি মুসাহারি (২৩) নামের এক জঙ্গির মৃত্যু হয়েছে।

এনআইটি ক্যাম্পাস হচ্ছে অরুণাচলে
অরুণাচলে প্রথম ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি’ (এনআইটি) ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী পাল্লাম রাজু। অনুষ্ঠানে তিনি বলেন, “অরুণাচলের আর্থ-সামাজিক পরিকাঠামো উন্নয়নে কেন্দ্র বদ্ধপরিকর। আশা করি, এনআইটির সূত্র ধরে এলাকায় মানবসম্পদ উন্নয়নের সূচক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে খানিকটা উপরে উঠবে।” জোট গ্রামে তৈরি হচ্ছে এই এনআইটি। ইতিমধ্যেই ইয়ুপিয়ায় অস্থায়ীভাবে কম্পিউটার সায়েন্স ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং পাঠ্যক্রম শুরু করা হয়েছে। মুখ্যমন্ত্রী নাবাম টুকি বলেন, “আমাদের বহুদিনের স্বপ্ন পূরণ হল। রাজ্য সাক্ষরতার ক্ষেত্রে দেশে ৩২ তম স্থানে রয়েছে। যা লজ্জার বিষয়। বিভিন্ন সামাজিক, প্রাকৃতিক, অর্থনৈতিক বাধার কারণেই আমার পিছিয়ে পড়ছি। রাজ্যের সব উচ্চ শিক্ষা কেন্দ্রের পরিকাঠামো বিকাশে আমরা কেন্দ্রের কাছে এককালীন ২৮১ কোটি ১৭ লক্ষ টাকা অনুদান চেয়েছি। তহবিলের অভাবে, রাজ্যে বহু কলেজে নতুন ভবন তৈরি করা যাচ্ছে না। স্থান সংকুলানেও সমস্যা হচ্ছে।” কেন্দ্রীয় মন্ত্রীর কাছে অন্তত একটি মেডিক্যাল কলেজ ও আরও কয়েকটি ডিগ্রি ইঞ্জিনিয়ারিং কলেজ গড়ার আবেদন জানিয়েছে রাজ্য সরকার। বর্তমানে রাজ্যের ছেলেমেয়েদের জন্য ভিন রাজ্যে ২৪টি মেডিক্যাল ও দেড়শটি ইঞ্জিয়ানিয়ারিং-এর আসন সংরক্ষিত আছে। এই সংরক্ষণ বাড়িয়ে সংখ্যাটি যথাক্রমে ৫০ ও ৩০০ করার আবেদন জানান টুকি। পাসিঘাটে অরুণাচল প্রদেশ বিশ্ববিদ্যালয় গড়ার জন্য চাওয়া হয়েছে ১০০ কোটি টাকা।

শান্তি চুক্তিতে সই মণিপুরী জঙ্গিদের
রাজ্য ও কেন্দ্রের সঙ্গে ত্রিপাক্ষিক চুক্তি সই করে শান্তির পথে হাঁটল মণিপুরের তিন জঙ্গি সংগঠন। আজ ১ নম্বর মণিপুর রাইফেলসের সদর দফতরে কেসিপির তিনটি গোষ্ঠীর সমষ্টি ইউনাইটেড রেভেলিউশনারি ফ্রন্ট (ইউআরএফ), কাংলেইপাক কম্যুনিস্ট পার্টি-লাম্ফেল (কেসিপি-এল) ও কাংলেই ইয়াওল লুপ মিলিটারি ডিফেন্স (কেওয়াইকেএল-এমডিএফ) সংগঠনের শীর্ষ নেতারা শান্তি চুক্তি স্বাক্ষর করেন। হাজির ছিলেন মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহ ও স্বরাষ্ট্রমন্ত্রী গাইখংবাম। কেন্দ্রের প্রতিনিধি হিসাবে ছিলেন স্বরাষ্ট্র দফতরের যুগ্ম সচিব শম্ভু সিংহ। ইউআরএফের ৯০ জন সদস্য, কেসিপির ৪০ জন ও কেওয়াইকেএল সংগঠনের ৬৭ জন সদস্য এ দিন মোট ১৩৯টি অস্ত্র জমা দেয়। সরকার স্বীকৃত শিবির গড়ার আগে অবধি জঙ্গিরা সেনা ও আধা সেনার তৈরি করা শিবিরে উঠবে। দুই বছরের জন্য সব জঙ্গি মাথাপিছু ৪০০০ টাকা করে পাবে। প্রত্যেকের নামে স্থায়ী আমানতে জমা রাখা হচ্ছে আড়াই লক্ষ টাকা। এই নিয়ে, ২০০৫ সাল থেকে, রাজ্যের মোট ২৪টি সংগঠন শান্তি চুক্তি করল।

সীমান্ত চুক্তি পাশ মন্ত্রিসভায়
বিদেশমন্ত্রী সলমন খুরশিদের ঢাকা সফরের ঠিক আগে বাংলাদেশের সঙ্গে স্থলসীমান্ত চুক্তির বিষয়টি আজ মন্ত্রিসভায় অনুমোদন করল মনমোহন সরকার। সংসদের আসন্ন অধিবেশনে এই সংক্রান্ত বিলটি পাশ করার জন্য পেশ করা হবে। ভারত-বাংলাদেশের মধ্যে যে দু’টি চুক্তি নিয়ে দ্বিপাক্ষিক সম্পর্কে শৈত্য তৈরি হয়েছে, এটি তার অন্যতম। বিদেশ মন্ত্রকের বক্তব্য, খুরশিদের ঢাকা সফরের আগে বিষয়টি নিয়ে ইতিবাচক মনোভাব স্পষ্ট করে দেওয়ায়, দু’দেশের সম্পর্কে নতুন এক গতি আসবে। এটা ঠিকই যে মন্ত্রিসভায় অনুমোদন হয়ে যাওয়া মানেই যে এই চুক্তির ভবিষ্যৎ উজ্জ্বল হয়ে ওঠা নয়। কেন না এই চুক্তি করতে হলে সংবিধান সংশোধন জরুরি, যার জন্য প্রয়োজন সংসদের দু’টি কক্ষের দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন। সে বিষয়ে এখনও নিশ্চিত নয় কেন্দ্র। দু’মাস ধরে বিজেপি-সহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বিষয়টি নিয়ে দফায় দফায় আলোচনা চালাচ্ছেন বিদেশ মন্ত্রকের কর্তারা।

চলন্ত ট্রেনে গুলিতে খুন রেলের কর্মী
চলন্ত ট্রেনে দুষ্কৃতীদের গুলিতে খুন হয়েছেন রেলের এক কমী। আজ ভোরে ঘটনাটি ঘটেছে মুঙ্গের জেলার জামালপুরের কাছে দশরথপুর গ্রামে। নিহতের নাম শঙ্কর সাউ (৪৫)। তাঁর বাড়ি মুঙ্গেরের মণিগড় গ্রামে। রেল পুলিশ জানিয়েছে, এ দিন ভোরে জামালপুরে রেল ওয়ার্কশপে নাইট ডিউটি সেরে বাড়ি ফিরছিলেন শঙ্কর। লোকাল ট্রেনটি জামালপুর থেকে উড়েন পর্যন্ত যায়। মাঝে তাঁর নেমে যাওয়ার কথা। দশরথপুর গ্রামের কাছে ট্রেনের মধ্যেই দুষ্কৃতীরা গুলি করে তাঁকে। ঘটনাস্থলে মৃত্যু হয় ওই ব্যক্তির। ট্রেনটির গতি কমতেই চলন্ত ট্রেন থেকে লাফিয়ে পালায় দুষ্কৃতীরা। ওই রেলকর্মীর দেহ ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। রেল পুলিশের জামালপুরের ওসি অমিতাভ দাস বলেন,“তদন্ত শুরু করেছে পুলিশ। “ব্যক্তিগত শত্রুতা থেকেও এই ঘটনা ঘটে থাকতে পারে।”

ব্যবসায়ীর দেহ উদ্ধার রাস্তায়
অপহৃত ব্যবসায়ীর গুলিবিদ্ধ মৃতদেহ মিলল সেরফাংগুড়ি এলাকায়। ২ ফেব্রুয়ারি কোকরাঝাড়ের দোতমা থেকে জঙ্গিরা রাজু সাহা (২৮) নামে এক ব্যবসায়ীকে অপহরণ করেছিল। পরিবারের লোকজন অপহরণ ঠেকাতে গেলে জঙ্গিরা গুলি চালাতে চালাতে রাজুবাবুকে নিয়ে বাইকে চেপে পালায়। গত কাল রাতে পুলিশ জানতে পারে, রিপু চিরাং অরণ্যে এনডিএফবির জঙ্গিরা ঘাঁটি গেড়েছে। পুলিশ সেখানে হানা দিলে দুই পক্ষে গুলির লড়াই হয়। প্রিপ্রি মুশাহারি নামে এক জঙ্গি মারা যায়। মেলে একটি পিস্তল। এরপরেই আজ ভোরে ৩১ নম্বর জাতীয় সড়কের পাশে মেলে রাজুবাবুর নিষ্প্রাণ দেহটি।

ধর্ষিতা স্কুলছাত্রী
নবম শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণ করল এক দল যুবক। ঘটনাটি ঘটেছে অরুণাচলের লোহিত জেলার চোখামে। লোহিতের পুলিশ সুপার এস কুরুভিল্লা জানিয়েছেন, ওই ছাত্রী তার স্কুলের বন্ধুদের সঙ্গে পিকনিকে গিয়েছিল। সেখানেই অন্ধকারের সুযোগ নিয়ে এক দল যুবক মেয়েটির উপর চড়াও হয়েছিল। যুবকদের গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ সুপার কুরুভিল্লা জানান, ওই যুবকদের অপকর্মের কথা জেনে এগিয়ে আসেন স্থানীয় চাকমা এবং খাম্পতি জনগোষ্ঠীর মানুষজন। ওই যুবকদের খুঁজে বার করতে তাঁরা পুলিশকে সবরকম সাহায্য করেন। পরে তাঁরাই সনাক্ত করেন যুবকদের।

মহিলার গলা কাটা দেহ উদ্ধার
জামশেদপুরের ডিমনা লেকের পাশে এক মহিলার গলা কাটা দেহ উদ্ধার করল পুলিশ। এ দিন রাত পর্যন্ত মহিলার পরিচয় জানা যায়নি। প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান বাইরে কোথাও খুন করে ওই মহিলার দেহ ও মাথা আলাদা করে ডিমনার পাশে ফেলে দেওয়া হয়েছে। এ দিন সকাল ন’টা নাগাদ লেকের ধারে ভেড়া চড়াতে গিয়ে স্থানীয় মানুষ গলা ও ধড় আলাদা ভাবে পড়ে থাকা অবস্থায় মহিলার মৃতদেহ দেখতে পান। তখন তাঁরা ডিমনা লেকের কেয়ারটেকারকে বিষয়টি জানান। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মহিলার মাথাটি দেহের সঙ্গে কোনওমতে জুড়ে সেটি ময়নাতদন্তের জন্য পাঠায়।

সলিসিটর জেনারেল
মোহন পরাশরন দেশের নতুন সলিসিটর জেনারেল হচ্ছেন। রোহিন্টন নরিম্যান ইস্তফা দেওয়ার পরে পদটি খালিই পড়ে ছিল। অতিরিক্ত সলিসিটর জেনারেল পরাশরনকে এই পদে উন্নীত করা হল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.