উত্তর কলকাতা
বাধা মূর্তির
সেতুবন্ধে সঙ্কট
কটি মূর্তির বাধা সরাতে হিমসিম খাচ্ছে পুরসভা।
শহরের অন্য কয়েকটি জায়গার মতো শ্যামবাজার পাঁচমাথার মোড়ে ফুটব্রিজ তৈরির প্রস্তাব অনেক দিনের। সুভাষচন্দ্র বসুর মূর্তি যথাস্থানে রেখে কী ভাবে ফুটব্রিজ নির্মাণ করা যায় তা নিয়ে হিমসিম খেতে হচ্ছে পুর কর্তৃপক্ষকে। সমস্যার জট ছাড়াতে কর্তৃপক্ষ ‘রেল ইন্ডিয়া টেকনিকাল অ্যান্ড ইকনমিক সার্ভিসেস’ বা ‘রাইটস’ সংস্থার দ্বারস্থ হয়েছেন। পুরসভার রাস্তা ও ইঞ্জিনিয়ারিং দফতরের মেয়র পারিষদ সুশান্তকুমার ঘোষ বলেন, “পাঁচমাথার মোড়ে ফুটব্রিজ তৈরি নিয়েই সমস্যা সবচেয়ে বেশি। রাইটস-এর রিপোর্ট হাতে না পেয়ে নির্মাণ শুরু করা যাচ্ছে না। তবে অন্যান্য জায়গায় খুব সমস্যা হবে বলে মনে হয় না। সেগুলি দ্রুত তৈরি করা হবে।” মেয়র শোভন চট্টোপাধ্যায় বলেন, “শ্যামবাজারে নেতাজির মূর্তি শহরের অন্যতম দ্রষ্টব্য। মূর্তি সরানোর প্রশ্নই ওঠে না। মূর্তিটি যথাস্থানে রেখে ফুটব্রিজ তৈরির চেষ্টা চলছে।”
পুরসভা সূত্রে জানানো হয়েছে, উত্তর এবং দক্ষিণ মিলিয়ে কলকাতার ২০টি জায়গায় ফুটব্রিজ নির্মাণ করার জন্য পুরসভা একটি বেসরকারি সংস্থাকে দিয়ে সমীক্ষা করিয়েছে। ওই সমীক্ষার ভিত্তিতেই ‘রাইটস’কে দিয়ে ফুটব্রিজের নকশা তৈরি করে তা বাস্তবায়িত করা হবে। শহরে যে সব ফুটব্রিজ তৈরি হবে তাদের নকশা একই রকম হবে বলেও পুরকর্তৃপক্ষ জানান।
কিন্তু শহরে অনেক ফুটব্রিজই পথচারীরা ব্যবহার করেন না। তা হলে এ ধরনের প্রকল্পে লাভ কী?
কলকাতা পুরসভার তৎকালীন মেয়র পারিষদ (সড়ক) অতীন ঘোষ বলেন, “সমীক্ষায় দেখা গিয়েছে, শহরের বেশির ভাগ ফুটব্রিজে সিঁড়ি ভেঙে উঠতে হয়। সেই কারণে অনেক বয়স্ক পথচারী ফুটব্রিজ ব্যবহার করতে চান না। নতুন ফুটব্রিজে চলমান সিঁড়ি বা এসকালেটর থাকবে। পাশাপাশি, ফুটব্রিজ ব্যবহারে সচেতনতা বাড়াতে কলকাতা পুলিশেরও সাহায্য চাওয়া হয়েছে বলে অতীনবাবুর দাবি।
ডিসি (ট্রাফিক) দিলীপ আদক বলেন, “ট্রাফিক পুলিশ পথচারীদের মধ্যে সচেতনতা বাড়াতে বিভিন্ন অনুষ্ঠান করে। তারই অঙ্গ ফুট ওভারব্রিজ ব্যবহার। শুধু তাই নয়, উল্টোডাঙার হাডকো-র মোড়ে যেখানে ফুটব্রিজ রয়েছে সেখানে তা ব্যবহার না করে রাস্তা পার হলেই জরিমানা নেওয়া হচ্ছে। শহরে নতুন ফুটব্রিজ তৈরি নিয়ে কলকাতা পুরসভার সঙ্গে ইতিমধ্যে আলোচনাও হয়েছে।” সমীক্ষা অনুযায়ী, রাজাবাজারে আচার্য প্রফুল্লচন্দ্র রোডের মোড়ে রাস্তা পারাপারের জন্য ফুটব্রিজ প্রয়োজন। অথচ সেখানে ফুটব্রিজ আছে কিছু দূরে। পুর কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন, ওই ফুটব্রিজটি সরিয়ে রাজাবাজার মোড়ে নিয়ে যাওয়া হবে।
অন্য দিকে, পার্ক সার্কাস চার নম্বর ব্রিজের কাছের ফুটব্রিজটিকেও সরানোর নির্দেশ দিয়েছেন পুরকর্তৃপক্ষ। ওখানে উড়ালপুল তৈরির জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার বদলে বালিগঞ্জ সার্কুলার রোডে ফুটব্রিজটি তৈরি করা হবে। চিড়িয়াখানার কাছে এবং গড়িয়াহাটে উড়ালপুল থেকে নেমে বালিগঞ্জ ফাঁড়ির দিকে যেতে গড়িয়াহাট বাজারের কাছে আরও একটি উড়ালপুল নির্মাণ করা হবে বলেও পুরকর্তৃপক্ষ জানান।
ছবি: স্বাতী চক্রবর্তী




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.