টুকরো খবর
রাজাপক্ষের সফর ঘিরে বিক্ষোভ
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের ভারত সফরের বিরুদ্ধে বিক্ষোভে নামল ডিএমকে-সহ বিভিন্ন দল। বিহার ও অন্ধ্রপ্রদেশের মন্দিরগুলি দর্শন করতে এসেছেন রাজাপক্ষে। শ্রীলঙ্কায় তামিলদের উপরে অত্যাচারের অভিযোগ নিয়ে রাজাপক্ষের জবাবদিহি চায় তামিলনাড়ুর দলগুলি।
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষকে গয়া বিমানবন্দরে স্বাগত জানাচ্ছেন
বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। শুক্রবার। ছবি: পি টি আই
আজ বুদ্ধগয়ায় গিয়েছিলেন রাজাপক্ষে। বিকেলে যান তিরুপতিতে। সর্বত্রই বিক্ষোভের ভয়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। সকালে চেন্নাইয়ে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে ডিএমকে। করুণানিধি ছাড়াও তাঁর ছেলে এম কে স্ট্যালিন, মেয়ে কানিমোঝি-সহ দলের সব শীর্ষ নেতাই হাজির ছিলেন। রাজাপক্ষের কুশপুত্তলিকা পোড়ান দলীয় সমর্থকরা। গত কাল চেন্নাইয়ে শ্রীলঙ্কার একটি ব্যাঙ্কের শাখায় হামলা চালায় কিছু দুষ্কৃতী। তাই আজ ভারতে তাদের সব সম্পত্তির নিরাপত্তা সুনিশ্চিত করতে কেন্দ্রের সাহায্য চেয়েছে শ্রীলঙ্কা হাইকমিশন। এলটিটিই-র বিরুদ্ধে জয়ের পর তামিলদের সঙ্গে বোঝাপড়া করে নতুন পর্ব শুরু করতে শ্রীলঙ্কাকে অনুরোধ করেছে আন্তর্জাতিক মহল।

আমার কথা কেউ ভাবে না
ছবি: প্রেম সিংহ
বাংলাদেশে তিন আর ভারতে পাঁচ। মাথার উপর আটটি ফতোয়া নিয়ে ছ’বছর পর বইমেলায় এলেন তসলিমা নাসরিন। যদিও এটা কলকাতা নয়, প্রগতি ময়দান। আগে-পিছে লাইট মেশিনগান হাতে পুলিশ। তা-ও সব মিলিয়ে আধ ঘণ্টাও থাকতে পারলেন না। “তবু দুধের স্বাদ ঘোলে মিটল খানিকটা,” বললেন নিজেই। শেষ বইমেলা গিয়েছিলেন ২০০৭ সালে কলকাতায়। “তার পরই তো সব উল্টোপাল্টা হয়ে গেল,” বলছেন তসলিমা। গত বছর চেষ্টা করেও দিল্লি বইমেলায় আসা হয়নি। অপ্রীতিকর ঘটনার জেরে আতঙ্ক নিয়ে ফিরে যান। “আজও ভয় নিয়েই এসেছিলাম। বেশ কিছু কট্টরপন্থীদের স্টল রয়েছে এখানে। কলকাতা থেকে বিতাড়িত হয়েছি। এ বার যদি দিল্লিও ছাড়তে হয়, সেই ভয়টা ছিলই!” তাই বিরাট সানগ্লাসে মুখ আড়াল করেই স্টলে গেলেন। তাঁর বইয়ের হিন্দি অনুবাদ রয়েছে সেখানে। দ্রুত ঘুরে দেখলেন, খোঁজ নিলেন সংস্করণের। অটোগ্রাফ দিলেন। তসলিমার খেদ, “অন্যান্য দেশে রাজনৈতিক ক্ষমতা পরিবর্তনের সঙ্গে সঙ্গে নির্বাসিত কবি-সাহিত্যিকদের জীবন বদলায়। কিন্তু আমার ক্ষেত্রে তা হওয়ার নয়। পশ্চিমবঙ্গে পরিবর্তন হলেও আমার নাম উচ্চারণ করা হয় না। সবাই রুশদির জন্য দুঃখ করছেন, আমার কথা কেউ ভাবছেন না।”

অলঙ্কার-বিপণিতে ৫ মহিলা চোর
পরনে জিনস্-টপ, চেহারায় ঝাঁ-চকচকে ভাব আর মুখে ঝরঝরে ইংরেজি শুনেই আপ্লুত হয়ে যান শো-রুমের কর্মীরা। আর সেই সুযোগেই আট লক্ষ টাকার গহনা চুরি করে চম্পট দিল ওই পাঁচ মহিলা। শো-রুমের সিসিটিভি থেকে মহিলাদের ছবি পাওয়া গেলেও পুলিশ এখনও কাউকে গ্রেফতার করতে পারেনি। আজ সকাল ১১ টা নাগাদ পটনার অভিজাত ফ্রেজার রোডের এক অলঙ্কারের শো-রুমে ঘটনাটি ঘটেছে। দোকান থেকে জানানো হয়েছে, সকাল ১১টা নাগাদ অলঙ্কার-বিপণিটি খোলার কিছু পরেই পাঁচ মহিলা এসে ঢোকে। তখনও দোকানের সব কর্মী এসে পৌঁছয়নি। মহিলারা সকলেই ইংরেজিতে কথাবার্তা বলছিল। তাদের মধ্যে দু’জন এমন একটি কাউন্টারে যায় যেখানে কোনও লোক ছিলেন না। তিন জন ছিল অন্য কাউন্টারে। তারা ঘুরে ফিরে অলঙ্কার দেখছিল, দাম জানতে চাইছিল। এরই মধ্যে একজন জলও চায়। অর্থাৎ কর্মীদের তারা অন্য মনস্ক করে ব্যস্ত রেখেছিল। খুব অল্প সময়ের মধ্যেই মহিলাদের দলটি আটটি সোনার চুরি নিয়ে চলে যায়। যার মূল্য আট লক্ষ টাকা বলে জানানো হয়েছে। দোকানের ম্যানেজার উমেশ টেকরিওয়াল বলেন, “এমন ঘটনা যে ঘটতে পারে তা আমরা বুঝতে পারিনি। কোন প্রদেশের তা বুঝতে পারিনি।”

নগাঁওয়ে সন্ধান প্রত্নস্তূপের
অষ্টম থেকে নবম শতাব্দীর ধ্বংসস্তূপ উদ্ধার হল নগাঁও জেলায়। রাজ্য প্রত্নতত্ত্ব বিভাগের তত্ত্বাবধানে হোজাই স্টেশন থেকে তিন কিলোমিটার দূরে আমতলা এলাকায় চলছে খননকার্য। বিশেষজ্ঞদের আশা, খননকাজ যত এগোবে কপিলি-যমুনা উপত্যকায় গড়ে ওঠা সভ্যতার উপরে নতুন করে আলো পড়বে। এলাকাটির পূর্ব ও পশ্চিম দিকে রয়েছে দু’টি পুকুর। পশ্চিমের পুকুরটির উত্তর এবং পশ্চিম পাড় খুঁড়ে পাথরের সিঁড়ি মিলেছে। তা প্রায় ১৫ মিটার লম্বা ও ১০ মিটার চওড়া। সিঁড়ির ধাপের সঙ্গেই পাথরের স্তম্ভের অবশেষ মিলেছে। তা থেকে মনে হয়, এটি কোনও মন্দিরের অংশ ছিল। দক্ষিণ পাড়ে ইটের কাঠামো ও দেওয়াল মিলেছে। বোঝা যায়, ইটের মেঝেটি জ্যামিতিক ভাবে ইটের দেওয়ালে ভাগ করা ছিল। কৌলি জানান, যেভাবে পুকুরের চারপাশে সিঁড়ি, মন্দির, ঘর নির্মাণ করা হয়েছে, তাতে মনে হয়, একসময় পুণ্যস্নানের জন্য পুকুরটি ব্যবহার করা হত।

ওড়িশায় ধৃত মধ্যস্থতাকারী
সমাজকর্মী ও জন অধিকার মঞ্চের নেতা দণ্ডপাণি মহান্তিকে গ্রেফতার করল পুলিশ। আজ গঞ্জাম জেলার ব্রহ্মপুরে তাঁর বাড়ি থেকেই দণ্ডপাণিবাবুকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন ডিজি প্রকাশ মিশ্র। মাওবাদীদের সঙ্গে রাজ্য সরকারের মধ্যস্থতাকারী হিসেবে একাধিক বার কাজ করেছেন দণ্ডপাণিবাবু। মালকানগিরির জেলাশাসক আর ভি কৃষ্ণ, দুই ইতালীয় পর্যটক ও বিজেডি বিধায়ক ঝিনা হিকাকার অপহরণের সময়ে মধ্যস্থতাকারী হিসেবে তাঁর নাম প্রস্তাব করেছিল মাওবাদীরাই। প্রকাশ মিশ্র জানিয়েছেন, দণ্ডপাণিবাবুর বিরুদ্ধে অনেক মামলা ঝুলছে। তবে মাওবাদী-যোগের জন্য তাঁকে গ্রেফতার করা হয়েছে কি না তা এখনও জানাননি তিনি। তবে মাওবাদী নেতা সব্যসাচী পণ্ডাকে সাহায্য করার অভিযোগে দণ্ডপাণিবাবুর ছেলেকে আগেই গ্রেফতার করা হয়েছে।

কংগ্রেস-সিপিএম সংঘর্ষ সাব্রুমে
রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল মনু বিধানসভা কেন্দ্র। সাব্রুমে নির্বাচনী জনসভা থেকে ফেরার পথে দু’জন সিপিএম সমর্থককে দুষ্কৃতীরা আক্রমণ করে। কাল রাতে কালাপানিয়া এলাকার এই ঘটনাকে ঘিরে সংঘর্ষে জড়িয়ে পরে কংগ্রেস ও সিপিএম সমর্থকরা। কিছু সিপিএম সমর্থক এলাকার কংগ্রেস অফিসে চড়াও হয়। এই ঘটনায় চার-পাঁচ জন জখম হন। পুলিশ জানায়, তিন জনের অবস্থা গুরুতর।

কুরিয়েনকে সরাতে চাপ বাড়ছে
ধর্ষণের অভিযোগের জেরে রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন পদ থেকে কেরলের নেতা পি জে কুরিয়েনকে অপসারণের বিষয়ে চাপ বাড়ছে কংগ্রেস হাইকম্যান্ডের উপরে। ’৯৬ সালে কেরলের সুরিয়ানেল্লির ওই ধর্ষণ মামলায় দু’বার কুরিয়েনকে রেহাই দিয়েছে সুপ্রিম কোর্ট। তাই নতুন করে মামলা নিয়ে হইচই শুরু হলে গোড়ায় কংগ্রেস আমল দিতে চায়নি। কাল ধর্ষিতার মা চিঠি দেন সনিয়া-রাহুলকে। কংগ্রেসও নড়েচড়ে বসে। আজ সনিয়া গাঁধীর সঙ্গে সাক্ষাতের সময় চেয়েছিলেন কুরিয়েন। সনিয়া এখনই দেখা করতে চাননি।

গ্রেফতার দুই সন্দেহভাজন
সেনা অভিযানে অস্ত্রসহ ধরা পড়েছে দুই সন্দেহভাজন আলফা জঙ্গি। বৃহস্পতি বার রাতে ধুবুরি জেলায় সাপটগ্রাম এলাকার শালটাড়িতে ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, ধৃত দুই আলফা জঙ্গির নাম খয়বর হুসেইন এবং নুর আমিন। দুজনেরই বাড়ি কোকরাঝাড় জেলার গোসাইগাঁও থানার হাড়ভাঙ্গা গ্রামে। ধৃত দুই আলফা জঙ্গির কাছ থেকে দুটি দিশি এ কে ৪৭ রাইফেল ও কিছু তাজা গুলি উদ্ধার হয়েছে। নাশকতা ছড়াতে দুই কট্টর আলফা জঙ্গি গ্রামে ঘাটি গেড়েছে খবর পেয়ে এ দিন গভীর রাতে, টিপকাই সেনা ছাউনির ১৮ নম্বর মাহার রেজিমেন্টের সেনার জওয়ানেরা অভিযান চালিয়ে বমাল দুজনকে আটক করে। শুক্রবার তাদের দু’জনকে পুলিশের হাতে তুলে দেন সেনা জওয়ানেরা।

সিএজি-র সমালোচনা
বিদেশের মাটিতে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগায় কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) বিনোদ রাইয়ের কড়া সমালোচনা করলেন কংগ্রেস মুখপাত্র মণীশ তিওয়ারি। বেশ কয়েকটি কেলেঙ্কারিতে সরকারি কোষাগারের ক্ষতির অঙ্ক নিয়ে বিনোদের দফতরের হিসেব অস্বস্তিতে ফেলেছিল কেন্দ্রকে। পরে অবশ্য টুজি কেলেঙ্কারিতে ক্ষতির পরিমাণ সম্পর্কে সিএজি-র হিসেব নিয়ে প্রশ্ন উঠেছিল। সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে একটি বক্তৃতায় বিনোদ বলেন, “সরকারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক শিল্পপতিদের সুযোগ-সুবিধা পাওয়ার দৃষ্টান্ত খুঁজে বের করার চেষ্টা করছি আমরা।” কিছু বাছাই করা শিল্পপতিকে সাহায্য না করে সরকারের সব উদ্যোগের পাশেই দাঁড়ানো উচিত বলেও মন্তব্য করেন বিনোদ। মণীশের বক্তব্য, “টুজি কেলেঙ্কারিতে ক্ষতি নিয়ে নিজের হিসেব প্রমাণ করা উচিত ছিল সিএজি-র। তা না করে তিনি বিদেশে সরকারের সমালোচনা করলেন। এটা দুর্ভাগ্যজনক।”

নিরাপত্তার অস্ত্র
ঘাটে মেয়েরা কী ভাবে নিজেদের সুরক্ষিত রাখবেন তারই এক সহজ উপায় বের করলেন কলাশীলিঙ্গম বিশ্ববিদ্যালয়ে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাঠরত দ্বিতীয় বর্ষের এক ইঞ্জিনিয়ারিং ছাত্র। দীর্ঘ প্রচেষ্টায় তিনি আবিষ্কার করে ফেললেন এক যন্ত্র, যার ছোঁয়া লাগলেই কিছু ক্ষণের জন্য অবশ হয়ে যাবে আক্রমণকারীর অঙ্গ।

ধানবাদে জলসঙ্কট অব্যাহত
মিনারেল এরিয়া ডেভেলপমেন্ট অথরিটি (মাডা)-র কর্মীদের ধর্মঘট চলছে। একই সঙ্গে নির্জলা অবস্থায় দিন কাটছে ধানবাদের বিস্তীর্ণ খনি অঞ্চলের বাসিন্দাদের। আজ সকালে রাস্তা অবরোধ করেন ঝরিয়া ও কাতরাসের বাসিন্দারা। তাদের সঙ্গে আলোচনায় বসেন ধানবাদের ডিসি প্রশান্ত কুমার। কাল থেকে ঝরিয়া ও কাতরাসে জল পাঠানো হবে।

হেলিকপ্টার রুদ্র
যুদ্ধ-বিমানের পর এ বার ভারতীয় বায়ু সেনার অস্ত্র ভাণ্ডারে নতুন সংযোজন যুদ্ধ-কপ্টার। আধুনিক অস্ত্রে সজ্জিত, দ্রুত গতিসম্পন্ন কপ্টারগুলির নাম রাখা হয়েছে রুদ্র। রুদ্র’র নির্মাতাও এক ভারতীয় সংস্থা।

আঁস্তাকুড়ে কন্যা
আঁস্তাকুড় থেকে উদ্ধার হল ন’মাসের এক শিশুকন্যা। আপাতত ভি এন দেশাই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে সে। শিশুটির কান্না শুনতে পেয়ে বৃহস্পতিবার রাতে সান্তাক্রুজের বাসিন্দারা উদ্ধার করেন তাকে।

নতুন ক্ষেপণাস্ত্র
খুব শিগগিরই ‘অগ্নি ছয়’ ক্ষেপণাস্ত্রটি পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপণ করতে চলেছে ইসরো। নতুন এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আগের চেয়ে অনেক বেশি ক্ষমতাসম্পন্ন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.