খেলার টুকরো খবর

কুস্তিতে সাফল্য
বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশন আয়োজিত চতুর্থ নেতাজি সুভাষ স্টেট গেমসে কুস্তি বিভাগে পদক জিতলেন পুরুলিয়ার পাঁচ কুস্তিগীর। দলের প্রশিক্ষক গৌতম গুহ জানিয়েছেন, গত ২৩-৩১ জানুয়ারি কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই প্রতিযোগিতা হয়। ৪৪ কেজি বালিকা বিভাগে বলরামপুরের ডাভা গ্রামের ভাদু পরামাণিক সোনা, ৪৮ কেজি ও ৪০ কেজি বালিকা বিভাগে বলরামপুরেরই দেউলি গ্রামের দীপালি কুমার ও অন্নপূর্ণা কুমার ব্রোঞ্জ, ৭২ কেজি বালিকা বিভাগে পুরুলিয়ার শর্মিলা মাণ্ডি এবং ৫৮ কেজি বালক বিভাগে বলরামপুরের বাকুডি গ্রামের পরিতোষ মাঝি ব্রোঞ্জ পদক জিতেছেন।

জয়ী হাটকৃষ্ণনগর
পাত্রসায়রের বেলুট বীণাপানি গ্রন্থাগার পরিচালিত সুব্রত গুপ্ত স্মৃতি নক আউট ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল হাটকৃষ্ণনগর অন্নপূর্ণা অ্যাথলেটিক ক্লাব। গত সোমবার বেলুট ফুটবল মাঠে ফাইনাল ম্যাচে দক্ষিণ বেলুট অরুণোদয় সঙ্ঘকে ৫ উইকেটে হারিয়েছে তারা। প্রথমে ব্যাট করতে নেমে অরুণোদয় সঙ্ঘ ৬ ওভারে ৭৭ রান করে। অন্নপূর্ণা অ্যাথলেটিক ক্লাব ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। ম্যান অব দ্য ম্যাচ এবং ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হন হাটকৃষ্ণনগর অন্নপূর্ণা অ্যাথলেটিক ক্লাবের সন্তু ঘোষ ও ছোটু সরকার। প্রতিযোগিতায় ৮ টি দল যোগ দিয়েছিল।

পুরুলিয়ায় ক্রিকেট

পুরুলিয়ায় অনূর্ধ্ব ১৯ ম্যাচ। —নিজস্ব চিত্র।
পুরুলিয়া শহরের হিলভিউ ময়দানে হয়ে গেল সিএবি-র অনূর্ধ্ব ১৯ ক্রিকেটের আন্তঃজেলা স্তরের পুরুলিয়া পর্বের খেলা। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতা শেষ হল বৃহস্পতিবার। এই পর্বের চ্যাম্পিয়ান হয় বর্ধমান জেলা। তারা মঙ্গলবার উত্তর দিনাজপুর জেলাকে এবং বুধবার শিলিগুড়িকে পরাজিত করে। বৃহস্পতিবার উত্তর দিনাজপুর জেলা পরাজিত করে শিলিগুড়িকে। প্রতিযোগিতার আয়োজক মানভূম ক্রীড়া সংস্থার মুখপাত্র হিমাদ্রী বন্দ্যোপাধ্যায় জানান, দক্ষিণ-দিনাজপুর ও মালদহকে হারিয়ে উত্তর-দিনাজপুর, মুর্শিদাবাদ ও বীরভূমকে হারিয়ে বর্ধমান এবং কোচবিহার ও জলপাইগুড়িকে পরাজিত করে শিলিগুড়ি এই পর্বের খেলায় যোগ্যতা অর্জন করেছিল।

ব্যাডমিন্টন প্রতিযোগিতা

ব্যাডমিন্টনে জয়ী দল।
সাঁইথিয়া স্পোর্টস্ অ্যাসোসিয়েশন আয়োজিত ৩২ দলীয় সন্দীপ রায় স্মৃতি মাস্টার্স ইন্ডোর কাপ ব্যাডমিন্টন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন ঝাড়খণ্ডের পাকুড়ের রবীন্দর কুমার ও আকবর খান জুটি। রানার্স হন আয়োজক সংস্থার রবি পুগলিয়া ও সৌরভ চন্দ্রের জুটি। খেলার ফল ২১-১৯ ও ২১-১৪। আকবর খান ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হন। খেলায় হাজির ছিলেন স্থানীয় পুরপ্রধান বীরেন্দ্রকুমার পারখ, সাঁইথিয়া কলেজের সভাপতি দেবাশিস সাহা, বিএমওএইচ সুজয় পাল, সমাজকর্মী সব্যসাচী দত্ত প্রমুখ। গত ৩১ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত স্থানীয় কামদাকিঙ্কর স্টেডিয়ামে ওই খেলা হয়।

নক আউট ক্রিকেট
ময়ূরেশ্বরের লোকপাড়া ধর্মরাজ সঙ্ঘ পরিচালিত ১৬ দলীয় নক আউট ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল লাভফুরের দাঁড়কা ক্রিকেট ক্লাব। গত ৩ ফেব্রুয়ারি স্থানীয় কলেজ মাঠে ওই খেলা হয়। প্রথমে ব্যাট করতে নেমে স্থানীয় পাঠানপাড়া ক্রিকেট ক্লাব ১৪ ওভারে ৭০ রান করে অল আউট হয়ে যায়। জবাবে দাঁড়কা ১২.৫ ওভারে ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যমাত্রায় পৌঁছে যায়। দাঁড়কার বাবন বিত্তার ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন। একই দলের শঙ্কু সেন হয়েছেন ম্যান অফ দ্য সিরিজ। উইনার্স ও রানার্স দলকে ট্রফি-সহ যথাক্রমে ১৫০০ ও ১০০০ টাকা পুরস্কার দেওয়া হয় বলে উদ্যোক্তারা জানিয়েছেন।

ভলিবল

নলহাটিতে প্যারা অলিম্পিক।
বেঙ্গল প্যারা অলিম্পিক ভলিবল ফেডারেশনের উদ্যোগে এবং পশ্চিমবঙ্গ প্রতিবন্ধী সম্মিলনীর সহযোগিতায় ২ ও ৩ ফেব্রুয়ারি হয়ে গেল প্রতিবন্ধীদের সারা বাংলা ভলিবল প্রতিযোগিতা। নলহাটি হরিপ্রসাদ হাইস্কুল মাঠে হওয়া এই প্রতিযোগিতায় ১২টি জেলা দল যোগ দিয়েছিল। চ্যাম্পিয়ন হয়েছে দক্ষিণ দিনাজপুর। রানার্স হয়েছে মালদহ। একই সঙ্গে তিনটি রাজ্যের মহিলা প্রতিবন্ধীদের নিয়ে প্রদর্শনী ভলিবল ম্যাচ হয়েছে। তাতে পশ্চিমবঙ্গ প্রথম ও ছত্তিশগড় দ্বিতীয় হয়েছে। হাজির ছিলেন প্যারা অলিম্পিক অব ইন্ডিয়ার সাধারণ সম্পাদক আর রতন সিংহ, প্যারা অলিম্পিক ভলিবল ফেডারেশনের সভাপতি এইচ চন্দ্রশেখরণ, প্রতিবন্ধী সম্মিলনীর জেলা সম্পাদক মহম্মদ বদরুদ্দোজা প্রমুখ। খেলার উদ্বোধন করেন অর্জুন পুরস্কার প্রাপ্ত খেলোয়াড় প্রশান্ত কর্মকার।

জাতীয় স্তরে সাফল্য
জাতীয় স্কুল ক্রীড়া প্রতিযোগিতায় পুরুলিয়ার দুই কিশোরী পদক জিতল। বেলগুমা বিবেকানন্দ বিদ্যাপীঠের নবম শ্রেণির ছাত্রী সোমা কর্মকার লংজাম্পে দ্বিতীয় স্থান পেয়েছে। পুঞ্চার নপাড়া স্কুলের নবম শ্রেণি ছাত্রী শৈব্যা মাহাতো ১০০ মিটার রিলে দৌড়ে তৃতীয় স্থান পায়। ২৯ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি উত্তরপ্রদেশের এটওয়াতে জাতীয় স্কুল ক্রীড়া প্রতিযোগিতায় তারা এই সম্মান লাভ করে। দুই কিশোরী জানিয়েছে, তারা ক্রীড়া জগতে আরও এগোতে চায়।

জয়ী জয়পুর
পঞ্চম বর্ষ সৌমেন দাস স্মৃতি শিল্ড ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল জয়পুর মাল্টিপারপাস ক্লাব। পুরুলিয়ার উত্তম একাদশকে.তারা হারিয়েছে। প্রথমে ব্যাট করে ১৩ ওভারে জয়পুর করেছিল ১২৯ রান। উত্তম একাদশ ৩৮ রানে অল আউট হয়ে যায়। জয়পুরের বাণী ক্লাবের উদ্যোগে ১৯ জানুয়ারি জয়পুর আরবিবি হাইস্কুল ময়দানে শুরু হয়েছিল ওই ক্রিকেট প্রতিযোগিতা।

স্কুলে বার্ষিক ক্রীড়া
ঝালদা সত্যভামা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা হল। তিনটি বিভাগের ৩০টি ইভেন্টে যোগ দিয়েছিল ৬০০ প্রতিযোগী। উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক নেপাল মাহাতো-সহ বিশিষ্ট জন। স্কুলের তরফে জানানো হয়েছে, ১০০, ২০০ ও ১৫০০ মিটার দৌড় এবং লংজাম্পে প্রথম হয়ে সেরা ক্রীড়াবিদ হয়েছেন অজয় মুর্মু।

বিষ্ণুপুরে ভলিবল
বিষ্ণুপুর মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত একদিনের ভলিবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল বিষ্ণুপুরের আমরা কজন। তারা মুনিনগর সূর্য সঙ্ঘকে পরাজিত করে। বিষ্ণুপুর মহকুমা ক্রীড়া সংস্থার সহ সভাপতি কল্যাণ কোলে জানান, পাঁচটি দল যোগ দিয়েছিল।

বার্ষিক ক্রীড়া

হেতমপুরে বার্ষিক ক্রীড়া।
মঙ্গলবার দুবরাজপুরের হেতমপুরে হয়েছে রাজ হাইস্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। ২৯টি ইভেন্টে ৪০০ জন প্রতিযোগী যোগ দিয়েছিল। হাজির ছিলেন স্থানীয় বিডিও কুণাল বন্দ্যোপাধ্যায়, বি এল অ্যান্ড এল আর ও বিশ্বজিৎ ঘোষ প্রমুখ।

অ্যাথলেটিক মিট
কাল ৯ ফেব্রুয়ারি বীরভূম জেলা ক্রীড়া সংস্থার পরিচালনায় সিউড়ি ক্রীড়া সংস্থার মাঠে হবে বার্ষিক অ্যাথলেটিক মিট। ৮৪টি ইভেন্টে মহকুমা স্তরের প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় স্থানাধিকারীরা যোগ দেওয়ার সুযোগ পাবে।

সংক্ষেপে
• ঝালদায় হয়ে গেল একদিনের ভলিবল প্রতিযোগিতা। ঝালদা বয়েজ অ্যাথলেটিক্স ক্লাবের উদ্যোগে স্থানীয় অন্নপূর্ণা মন্দির সংলগ্ন মাঠে রবিবার ওই খেলা হয়। উদ্যোক্তাদের তরফে নারায়ণ চন্দ্র জানান, ১৮ টি দল যোগ দিয়েছিল।

• যোগাসন প্রতিযোগিতায় মেয়েদের জুনিয়র বিভাগে দ্বিতীয় হল বিষ্ণুপুরের প্রিয়াঙ্কা কর। সে বিষ্ণুপুর মল্লভূম যোগ সেন্টারের ছাত্রী। সংস্থার সম্পাদক সুবোধ দে জানান, গত ২ ও ৩ ফেব্রুয়ারি প্রতিযোগিতাটি আয়োজন করেছিল বর্ধমানের পূর্বস্থলি ১ পঞ্চায়েত সমিতি ও শ্রীরামপুর পঞ্চায়েত।

• সাঁওতালডিহির সেন্ট জেভিয়ার্স হাইস্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা হয়ে গেল। রবিবার খেলাগুলি হয় টাউনশিপের রিক্রিয়েশন ক্লাবের ময়দানে। স্কুলের পক্ষে জানানো হয়েছে, ৫৩টি ইভেন্টে ৪৫০ জন প্রতিযোগী যোগ দিয়েছিল। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাঁওতালডিহি বিদ্যুৎ কেন্দ্রের জেনারেল ম্যানেজার জয়ন্ত বন্দ্যোপাধ্যায়।

• অনন্ত স্মৃতি ব্যায়ামাগারের ৬৬ তম সমাবর্তন উৎসব হল বিষ্ণুপুর যদুভট্ট মঞ্চে। উদ্বোধন করেন রাজ্যের শিশু কল্যাণ মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.