টুকরো খবর
ঘর ছাড়া সেই জাহ্নবী মৃত, জানাল আলফা
সংসার, সন্তান ছেড়ে আলফায় যোগ দিয়েছিলেন কবি, শিক্ষিকা জাহ্নবী মহন্ত রাজকোঁয়র। আজ পরেশপন্থী আলফার তরফে এক বিবৃতি পাঠিয়ে জানানো হল, গত কাল এক দুর্ঘটনায় তাঁর মৃত্যু হয়েছে। জাহ্নবী ওরফে রস্মিতাকে ‘জাতীয় শহীদ’ ঘোষণা করে তিন দিন শোকদিবস পালনের কথাও ঘোষণা করেছে আলফা। ঠিক এক বছর আগে, ৪২ বছরের জাহ্নবী একটি চিঠি লিখে ঘর ছাড়েন। নাহারকাটিয়ার বাসিন্দা জাহ্নবী টাউন এমভি স্কুলের শিক্ষিকা ছিলেন। আলফা-বিরোধী হিসেবে পরিচিত জাহ্নবী পত্র-পত্রিকায় আলফার নাশকতার বিরুদ্ধে বহু লেখা লিখেছিলেন। সেই মহিলাই কী ভাবে আলফার আদর্শে আস্থা রেখে সংসার ছাড়তে পারেন তা নিয়ে অবাক হয়ে যায় জাহ্নবীর পরিবার। পুলিশ তদন্ত করে জানতে পারে, বেশ কিছুদিন ধরেই জাহ্নবী আলফা ও পিসিজি নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছিলেন। তাঁর ঘরে আলফার আদর্শের সমর্থনে লেখা প্রবন্ধ ও আলফার নথিও উদ্ধার হয়। স্বামীর সঙ্গে মনোমালিন্যের জন্য ২১ বছরের ছেলেকে নিয়ে জাহ্নবীদেবী এমনিতেই পৃথক থাকতেন। ১৯ বছরের মেয়ে বাবার সঙ্গে থাকত। আজ সকালে আলফার বিবৃতি থেকেই জাহ্নবীর পরিবার তাঁর মৃত্যু সংবাদ পায়। তাঁদের বক্তব্য, জাহ্নবীদেবীর ইউরিক অ্যাসিডের সমস্যা ছিল। এই শরীরে জঙ্গলের কষ্টকর জীবনযাপন তাঁর পক্ষে সম্ভব ছিল না। পরিবারের দাবি, যদি মৃত্যুসংবাদ সত্য হয় তবে অবিলম্বে জাহ্নবীদেবীর মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া উচিত। মৃত্যুর প্রকৃত কারণ নিয়েও পরিবারের সন্দেহ রয়েছে। পুলিশের বক্তব্য, ভারত-মায়ানমার সীমান্তে এনএসসিএন (খাপলাং) বাহিনীর একটি শিবিরে জাহ্নবী থাকছিলেন। সম্ভবত সেখানেই পাহাড় থেকে পড়ে বা জলে ডুবে তাঁর মৃত্যু হয়েছে।

বাবরি মসজিদ ধ্বংস মামলায় প্রশ্নের মুখে পড়ল সিবিআই
বাবরি মসজিদ ধ্বংস মামলায় সুপ্রিম কোর্টে সমালোচনার মুখে পড়ল সিবিআই। বিজেপি ও বিশ্ব হিন্দু পরিষদ নেতৃত্ব বাবরি ধ্বংসের আগে ‘জাতীয় স্তরের’ ষড়যন্ত্রে যুক্ত হয়ে ‘জাতীয় স্তরের অপরাধ’ করেছিলেন বলে আজ মন্তব্য করেন সিবিআইয়ের আইনজীবী পি পি রাও। ওই মন্তব্যের কড়া সমালোচনা করেছে বিচারপতি এইচ এল দাত্তুর নেতৃত্বাধীন বেঞ্চ। লালকৃষ্ণ আডবাণী, মুরলীমনোহর জোশী-সহ কয়েক জন অভিযুক্তের বিরুদ্ধে বাবরি ধ্বংসের ষড়যন্ত্রে যুক্ত থাকার অভিযোগ খারিজ করে দেয় ইলাহাবাদ হাইকোর্ট। ওই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছে সিবিআই। সেই আর্জিরই শুনানি ছিল আজ। বেঞ্চের মতে, আডবাণীদের বিরুদ্ধে অভিযোগ নিয়ে কোর্ট সিদ্ধান্ত নেওয়ার আগে ‘জাতীয় স্তরের অপরাধ’-এর মতো মন্তব্য করা উচিত হয়নি রাওয়ের। ২০১০ সালের মে মাসে ইলাহাবাদ হাইকোর্ট আডবাণীদের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ খারিজ করেছিল। সিবিআই বিষয়টিকে এত বেশি গুরুত্বপূর্ণ মনে করলে শীর্ষ আদালতে আর্জি জানাতে দেরি করেছে কেন তা নিয়েও প্রশ্ন তুলেছে বেঞ্চ। বাবরি ধ্বংস নিয়ে সিবিআইয়ের এই পদক্ষেপের পিছনে স্পষ্ট রাজনৈতিক উদ্দেশ্য দেখছে বিজেপি। ঘনিষ্ঠ মহলে বিজেপি নেতা ও আইনজীবী রবিশঙ্কর প্রসাদ বলেছেন, “আডবাণী, জোশীদের অহেতুক ষড়যন্ত্রের অভিযোগে ফাঁসানোর চেষ্টা করা হচ্ছে।” সম্প্রতি হিন্দুত্ব নিয়ে কিছুটা সুর চড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। দলীয় নেতৃত্বের ধারণা, এখন তাই বাবরি ধ্বংসের বিষয়টি নিয়ে তাদের বিপাকে ফেলতে চাইছে ইউপিএ সরকার।

তিন সন্তান-সহ মাকে পুড়িয়ে খুন
চুরির অপবাদ দিয়ে স্ত্রী ও তিন সন্তানকে পুড়িয়ে মারল শ্বশুড়বাড়ির লোকেরা। বৈশালীর জনদাহা থানার আরনিয়া গ্রামের ঘটনা। শ্বশুড়বাড়ির লোকেরা পলাতক। পুলিশ জানায়, কাল রাতে শিন্নি দেবী তিন বাচ্চাকে নিয়ে ঘুমিয়েছিলেন। তখনই আগুন লাগানো হয়। ঘুমের মধ্যে ৭, ৫ এবং ২ বছরের তিনটি বাচ্চা মারা যায়। পটনা মেডিক্যাল কলেজ হাসপাতালে শিন্নি দেবীর মৃত্যু হয়। থানার ওসি গঙ্গাপ্রসাদ বলেন, “শ্বশুড়বাড়ির লোকেরা পালিয়ে গিয়েছে। এলাকার মানুষ আমাদের খবর দেয়। তাঁদের কথার ভিত্তিতেই অভিযোগ দায়ের করা হয়েছে।”

কাবেরীর জল ছাড়তে নির্দেশ
তামিলনাড়ুতে খারিফ শস্য চাষে সেচের প্রয়োজনে কাবেরী নদী থেকে ২৪৪ কোটি ঘনফুট জল ছাড়ার জন্য কর্নাটক সরকারকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। যদিও তামিলনাড়ু সরকার সন্তুষ্ট নয় এই নির্দেশে। তাদের দাবি, ছয় লক্ষ চাষের জমিতে সেচের জন্য ৯০০ কোটি ঘনফুট জলের প্রয়োজন ছিল তাদের। অন্য দিকে কর্নাটক সরকারের বক্তব্য, তামিলনাড়ুতে খারিফ শস্যের চাষ সবে শুরু হচ্ছে, অথবা হবে। এখনই জলের কোনও প্রয়োজনই নেই তাদের।

মিলল অপহৃতের দেহ
অপহৃত ব্যবসায়ীর দেহ মিলল জঙ্গলে। ঘটনাটি ঘটেছে মেঘালয়ে। পুলিশ জানায়, আজ খাসি পাহাড়ের জঙ্গল থেকে ব্যবসায়ী রাজীব শর্মার মৃতদেহ উদ্ধার করা হয়েছে। গুয়াহাটির ভরালুমুখ কুমারপাড়ার বাসিন্দা রাজীব ২ ফেব্রুয়ারি থেকে নিখোঁজ ছিলেন।

নিহত দুই জঙ্গি
পুলিশের সঙ্গে সংঘর্ষে দুই জঙ্গির মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে কামরূপে। পুলিশ জানায়, বকোয় মেঘালয় সীমানার আমেরিকানা এলাকায়, আজ দুই গারো জঙ্গির সঙ্গে পুলিশের গুলির লড়াই হয়। ঘটনাস্থলেই দু’জনের মৃত্যু হয়। তাদের কাছে মিলেছে দু’টি বিদেশি পিস্তল।

‘এরো ইন্ডিয়া-২০১৩’
—নিজস্ব চিত্র
সন্ত্রাসবাদের মোকাবিলা করতে ইজরায়েলের সঙ্গে অত্যাধুনিক সামরিক সহযোগিতার পথে হাঁটছে ভারত। সম্প্রতি বেঙ্গালুরুতে ‘এরো ইন্ডিয়া-২০১৩’ প্রদর্শনীতে উল্লেখযোগ্য ভূমিকা ছিল ইজরায়েলের। প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি এবং অন্যান্য ভারতীয় সামরিক কর্তাদের সঙ্গে সেখানে বৈঠক করেছেন সে দেশের প্রতিরক্ষা মন্ত্রকের ডিজি মেজর জেনারেল উদি সানি। দু’দেশের মধ্যে সামরিক সহযোগিতা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। পরে ইজরায়েলের রাষ্ট্রদূত আলোন উসফেজ জানিয়েছেন, “ভারতের সঙ্গে সহযোগিতা এবং ঘনিষ্ঠতার প্রতীক আমাদের এই বেঙ্গালুরুর প্যাভিলিয়ন। নিরাপত্তার প্রশ্নে দু’দেশই চ্যালেঞ্জের মুখোমুখি। ফলে এই ক্ষেত্রে সমন্বয় ও সহযোগিতাই আমাদের সম্পর্কের প্রধান ভিত। ভারত এবং ইজরায়েলের নিরাপত্তা এবং সুস্থিতির জন্য এই দু’দেশের প্রতিরক্ষা বিভাগের কিছু প্রতিভাবান ব্যক্তি একযোগে কাজ করছেন।”

অভিযোগ অস্বীকার, সেনা প্রধানের
মাওবাদী হানায় জখম পুলিশকর্মী এস আর সাহুকে ফেলে রেখে ৭ বায়ুসেনাকর্মীর পালিয়ে যাওয়ার অভিযোগকে আক্ষরিক অর্থে অস্বীকার করলেন বায়ুসেনা প্রধান এনএকে ব্রাউন। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে, প্রকাশ্যেই এই অভিযোগকে ‘ননসেন্স’ বলেন তিনি। পাল্টা অভিযোগ ছোড়েন স্বরাষ্ট্র মন্ত্রকের দিকেও। তাঁর দাবি, হেলিকপ্টারগুলির রক্ষণাবেক্ষণ করা হয় না। আক্রমণের মুখে বার বার ক্ষতিগ্রস্ত হয় সেগুলি। জানুয়ারি মাওবাদী অধ্যুষিত দান্তেওয়াড়া অঞ্চলে, দোরনাপালের জঙ্গল থেকে সাহুকে উদ্ধারের সময় সেটিকে লক্ষ্য করে গুলি চালায় মাওবাদীরা। বিপদ বুঝে, ঘটনাস্থলের কিছু দূরেই কপ্টারটির জরুরি অবতরণ করিয়ে আহত সাহুকে হেলিকপ্টারটিতে ফেলে পালিয়ে যান কপ্টার চালক-সহ ৭ বায়ুসেনাকর্মী। পরে রাতে সিআরপিএফ জওয়ানেরা এসে উদ্ধার করেন রেডিও অপারেটরকে।

রাহুলের বৈঠকে রাজ্য নেতারা
দিল্লির কলেজে বক্তৃতা দিয়ে বুধবার তাঁর দুর্গে থাবা বসাতে চেয়েছেন নরেন্দ্র মোদী। কিন্তু রাহুল গাঁধী এখনই মোদীর সঙ্গে বাগ্যুদ্ধে না গিয়ে দলের সংগঠন গোছানোকেই অগ্রাধিকার দিচ্ছেন। সম্প্রতি কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে টানা তিন দিন রুদ্ধদ্বার বৈঠক করেছিলেন। এ বার ১৫ ফেব্রুয়ারি সব রাজ্যের প্রদেশ সভাপতি ও পরিষদীয় দলনেতাদের দিল্লিতে বৈঠকে ডেকেছেন কংগ্রেস সহ-সভাপতি। রাজ্যওয়াড়ি রাজনৈতিক পরিস্থিতি, নেতৃত্বের সঙ্কট, বর্তমান জোট শরিক সম্পর্কে স্থানীয় কংগ্রেস নেতাদের মনোভাব, নতুন শরিক পাওয়ার সম্ভাবনা সবই ওই বৈঠকে উঠবে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি চিন্তন শিবিরে পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সভাপতি প্রদীপ ভট্টাচার্য বলেছিলেন, লোকসভা ভোটে আর তৃণমূলের সঙ্গে জোট করা ঠিক হবে না। বরং রাজ্য স্তরে দলকে আরও শক্তিশালী করতে হাইকম্যান্ড সাহায্য করুক। একমত ছিলেন অধীর চৌধুরী, দীপা দাশমুন্সিরা। রাহুলের সামনে প্রদীপরা ফের সেই প্রসঙ্গ তুলতে পারেন। সে ক্ষেত্রে রাহুলও তাঁদের যুক্তিগুলি শুনতে পারবেন।

প্রগাশ কাণ্ডে গ্রেফতার তিন
জম্মু-কাশ্মীরের ভেঙে যাওয়া মহিলা ব্যান্ড ‘প্রগাশ’-এর সদস্যদের অনলাইনে হুমকি দেওয়ার অভিযোগে তিন জনকে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে তারিক খান, রামিজ শাহ ও ইরশাদ আহমেদ ছারাকে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে গ্রেফতার করা হয়েছে। মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা জানান, পুলিশের সাফল্যে তিনি খুশি। আরও কয়েক জনকে গ্রেফতার করা হতে পারে।

দুর্ঘটনাতেই মৃত্যু
দুর্ঘটনাতেই মৃত্যু হয়েছে ভুবনেশ্বরে হোটেল ম্যানেজমেন্টের ছাত্র কৌস্তুভ দাশগুপ্তের, এমনটাই মনে করছেন তাঁর পরিজনেরা। প্রাথমিক তদন্তে পুলিশও সে কথা জানিয়েছে। পুলিশ জানায়, ভুবনেশ্বরে হোটেল ম্যানেজমেন্ট পড়তে যান বেহালার বামাচরণ রায় রোডের বাসিন্দা কৌস্তুভ। তাঁর বাবা কমল দাশগুপ্ত বৃহস্পতিবার জানান, বুধবার ভোরে শহিদনগর থানা এলাকায় রেল লাইনের পাশে কৌস্তুভ এবং তাঁর সহপাঠী অভিরূপ পণ্ডার রক্তাক্ত দেহ মেলে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.