টুকরো খবর
তৃণমূল পঞ্চায়েত সদস্যের উপর হামলার নালিশ
তৃণমূলের গোষ্ঠী কোন্দলের জেরে এক পঞ্চায়েত সদস্যকে লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ উঠেছে। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে কোচবিহারের মাথাভাঙা থানার হাজরাহাটে। পুলিশ জানায় ওই ঘটনার তদন্তে নেমে উজির মিঁয়া নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে একটি ব্যবহৃত গুলির খোল। হাজরাহাট ২ গ্রাম পঞ্চায়েতের সদস্য তথা তৃণমূল যুব কংগ্রেস নেতা হাসিন আলির অভিযোগ, “তৃণমূল শ্রমিক কংগ্রেস নেতা আলিজার রহমানের লোকেরা আমাকে প্রাণে মারতে দুই রাউন্ড গুলি চালান। কোনক্রমে রাস্তায় শুয়ে পড়ায় প্রাণে বেঁচে গিয়েছি। গোটা বিষয়টি নিয়ে পুলিশে অভিযোগ করা হয়েছে।” তবে তৃণমূল শ্রমিক কংগ্রেসের মহকুমা সভাপতি আলিজার রহমান অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন। তাঁর বক্তব্য, “প্রচারের শিরোনামে আসতেই ওই সব অভিযোগ তোলা হচ্ছে।” তৃণমূল সূত্রে জানা গিয়েছে, হাসিন আলি জেলা তৃণমূল সভাপতি রবীন্দ্রনাথ ঘোষের ঘনিষ্ঠ বলে পরিচিত। অন্যদিকে, আলিজার রহমান বনমন্ত্রী হিতেন বর্মনের ঘনিষ্ঠ বলে পরিচিত। মাথাভাঙার একাধিক স্কুল পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনেও দুই গোষ্ঠী পরস্পরের বিরুদ্ধে লড়াই করেছে। তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ বিষয়টি জানা নেই দাবি করেছেন। বনমন্ত্রী হিতেন বর্মন বলেন, “ওই ব্যাপারে খোঁজ নিচ্ছি।” মাথাভাঙার এসডিপিও সীতারাম সিংহ বলেন, “একজনকে গ্রেফতার করা হয়েছে। তদন্ত চলছে।”

আবেদনের সময় বাড়ল
আশানুরূপ সাড়া না মেলায় ফের উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের ৫০-৫৯ বছরের স্থায়ী কর্মীদের স্বেচ্ছাবসর প্রকল্পে আবেদন জানানোর সময়সীমা বাড়ানো হল। নিগম সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের মার্চ পর্যন্ত কর্মীরা আবেদন জানাতে পারবেন। শনিবার ওই বিষয়ে কোচবিহারে নিগমের ম্যানেজিং ডিরেক্টরের সঙ্গে বৈঠকের পরে সংস্থার চেয়ারম্যান তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব বলেন, “স্বেচ্ছাবসর প্রকল্পে আবেদনের সময়সীমা আরও দুই মাস বাড়ানো হয়েছে। আগামী মার্চ পর্যন্ত কর্মীরা আবেদন করতে পারবেন।” গত ১৪ নভেম্বর পরিবহণ নিগমের নির্দিষ্ট বয়স সীমার কর্মীদের জন্য স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করে রাজ্য। প্রথম দফায় ১৩ ডিসেম্বর আবেদন জমা দেওয়ার সময়সীমা ঠিক করে দেওয়া হয়। সাড়া না মেলায় দ্বিতীয় দফায় আরও ১৫ দিন সময় বাড়ানো হয়। এর পরেও সাড়া না পেয়ে শনিবার নিগম কর্তারা আবেদনের সময়সীমা ফের দুই মাস বাড়ানোর সিদ্ধান্ত নেন। যদিও ওই সিদ্ধান্তে কতটা কাজ হবে তা নিয়ে সন্দিহান নিগমের আধিকারিক ও কর্মী সংগঠনগুলির একাংশ। তাঁদের কথায়, “যেখানে নিয়মিত বেতন পেনশন মিলছে না সেখানে ভিআরএস প্রকল্পে ঘোষিত প্যাকেজে কতটা সুবিধে ঘোষণা অনুযায়ী সেই বিষয়ে অনিশ্চয়তার জন্য কর্মীরা উৎসাহ দেখাচ্ছেন না।” নিগমের পরিচালন বোর্ড সদস্য আব্দুল জলিল আহমেদ বলেন, “অন্তত ৭০০ জন ভিআরএসের জন্য আবেদনপত্র জমা দিয়েছেন। সময়সীমা বাড়ানোয় আবেদনকারীর সংখ্যা কিছু বাড়বে মনে হচ্ছে।”

বৈঠকে দুই পুলিশ কর্তা
অসম সংলগ্ন কুমারগ্রাম এলাকায় জঙ্গি তৎপরতা রুখতে বৈঠক করলেন আলিপুরদুয়ার ও অসমের গোসাইগাঁও মহকুমা পুলিশ আধিকারিক। শনিবার বিকেলে বারবিশা আউট পোস্টে প্রায় আধ ঘন্টা আলোচনা করেন। পরে পুলিশ কর্তারা বৃহস্পতিবার রাতে ঘোড়ামারা গ্রামের ব্যবসায়ীকে অপহরণের ব্যর্থ চেষ্টার পরে জঙ্গিরা যে এলাকা দিয়ে অসমের দিকে পালিয়ে যায় সেখানে যান। স্থানীয় বাসিন্দাদের সঙ্গেও কথা বলেন। গোসাইগাঁও মহকুমা পুলিশ আধিকারিক নীলেশ কুমার বলেন, “জঙ্গি তৎপরতা দমনের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আমরা সব দিক খতিয়ে দেখছি।” আলিপুরদুয়ার মহকুমা পুলিশ আধিকারিক বিশ্বচাঁদ ঠাকুর বলেন, “এ দিন আলোচনায় পরপর জঙ্গি হামলার সমস্ত ঘটনা তুলে ধরা হয়েছে। যৌথ অভিযান চালানোর বিষয় নিয়েও কথা হয়েছে।” এ দিকে, জঙ্গি তৎপরতা দমনের জন্য অলিপুরদুয়ার পুলিশের তরফে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত বাহিনী চাওয়া হবে। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া জানান, কুমারগ্রাম থেকে অসমে যাতায়াতের জন্য ঘোলানি ও সংকোশ পার হতে হয়। সংকোশের মধ্যে বেশ কিছু ছোট দ্বীপ রয়েছে। সেখান থেকে রাতে আচমকা হামলা চালাচ্ছে জঙ্গিরা। দ্বীপগুলিতে নজর রাখার জন্য অসম পুলিশের সঙ্গে আলোচনা করছেন পুলিশ কর্তারা।

কোচবিহারে ছাটাই কর্মীর অস্বাভাবিক মৃত্যু
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম থেকে ঠিকাদার নিয়োজিত কর্মী-ছাটাই পর্ব শুরু হওয়ার পরে আর্থিক অনটনে, গত এক বছরে আত্মঘাতী হয়েছেন পাঁচ কর্মহীন শ্রমিক। সেই তালিকায় শেষ সংযোজন কোচবিহার শহর লাগোয়া নেতাজি স্কোয়ারের বাসিন্দা বিশ্বরূপ আচার্য (৫৫)। শনিবার কোচবিহারের ভাড়া বাড়ি থেকে নিগমের ওই জুনিয়র ফোরম্যানের ঝুলন্ত দেহ উদ্ধার হয়। তাঁর পরিবারের অভিযোগ, অনিয়মিত বেতনের জন্য চরম আর্থিক অনটন চলছিল। পাশাপাশি স্ত্রীর অসুস্থতার জন্য প্রচুর টাকা ধার নিয়েছিলেন বিশ্বরূপবাবু। তার জেরে তিনি আত্মহত্যা করেছেন বলে দাবি পরিবারের। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী গৌতম দেব বলেন, “দুঃখজনক ঘটনা।” তিনি বিশ্বরূপবাবুর মেয়েকে নিগমে কর্মসংস্থানের আশ্বাস দেন।

প্রস্তাব কিরণময়ের
জেলায় রেল পরিষেবার উন্নয়নের দাবিতে রেলমন্ত্রী পবন বনশলের কাছে একাধিক প্রস্তাব জমা দিলেন রাজ্য সভার সাংসদ তথা সমাজবাদী পার্টির সর্বভারতীয় সাধারণ সম্পাদক কিরণময় নন্দ। শনিবার সাংবাদিক সম্মেলনে এমনটা জানান তিনি। তিনি বলেন, “রাধিকাপুর-কলকাতা রুটে রাধিকাপুর এক্সপ্রেস ট্রেন ছাড়া অন্য কোনও ট্রেন যাতায়াত করে না। প্রতিদিন অনেকেই টিকিট পান না। কেন্দ্রীয় রেলমন্ত্রীর কাছে রাধিকাপুর-কলকাতা রুটে একটি নতুন ট্রেন চালু, রাধিকাপুর এক্সপ্রেসে দু’টি শীতাতপ নিয়ন্ত্রিত কোচ ও ডালখোলা রেলগেটে ফ্লাইওভার তৈরির কাজ শেষ করার প্রস্তাব দিয়েছি।”

দোকানে ভাঙচুর
শব্দবিধি ভেঙে অনুষ্ঠান করা এবং একটি খাবারের দোকানে ভাঙচুরের অভিযোগ উঠেছে ছাত্রদের বিরুদ্ধে। অভিযোগ, শুক্রবার জলপাইগুড়ি আনন্দচন্দ্র কর্মাস কলেজের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানে শব্দবিধি ভেঙে নাচগান চলে। পরে ছাত্রদের একাংশ কলেজ সংলগ্ন একটি দোকানে ভাঙচুর চালায় বলে অভিযোগ। জলপাইগুড়ির পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “ঘটনার তদন্ত চলছে। বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না।” ছাত্র সংসদের সম্পাদক ছাত্র পরিষদের অভিষেক সরকার বলেন, “ওই দোকান থেকে অনুষ্ঠানের টিফিন সরবরাহের জন্য ৫ হাজার টাকা অগ্রিম দেওয়া হয়। ওঁরা টিফিন দিতে পারেনি ওই কারণে বচসা হয়। কিন্তু ভাঙচুর হয়নি।”

জাল নোট-সহ ধৃত
দশ হাজার টাকার জাল নোট-সহ দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার সকালে দার্জিলিং শহর থেকে তাদের গ্রেফতার করা হয়। ধৃতদের নাম কমলেশ গুপ্তা এবং কস্তুরি দেবী। ধৃতরা দু’জন স্বামী-স্ত্রী। তাদের বাড়ি উত্তরপ্রদেশের মাও জেলায়। ধৃতদের কাছ থেকে ১০টি এক হাজার টাকার জাল নোট উদ্ধার হয়েছে।

কার্ড বদল
গল্পচ্ছলে এটিএম কার্ড অদলবদল করে এক ব্যক্তির অ্যাকাউন্ট থেকে প্রায় ৬০ হাজার টাকা তুলে নেওয়ার অভিযোগ উঠেছে। শুক্রবার অভিযোগ করেছেন রিঙ্কুয়ার বাসিন্দা পেশায় রিক্সা চালক মহেন্দ্র সিংহ। তাঁর অভিযোগ, ২৯ জানুয়ারি একটি এটিএম থেকে টাকা তুলতে চান। সেই সময়ে এক ব্যক্তি পিন নম্বরটি দেখেন। পরে গল্প জুড়ে কার্ডটি দেখতে চান। কয়েক মুহূর্তের মধ্যে কার্ডটি বদলে নেন। এ দিন টাকা তুলতে গিয়ে মহেন্দ্রবাবু দেখেন, সেটি কাজ করছে না। ব্যাঙ্কে গিয়ে জানতে পারেন, তাঁর অ্যাকাউন্টে থাকা ৮০ হাজার টাকার মধ্যে মাত্র ২০ হাজার টাকা রয়েছে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

আঁকছি মোরা
ছবি: বিশ্বরূপ বসাক।
একযোগে কয়েক হাজার শিক্ষার্থী বসে ছবি আঁকল শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের মাঠে। শনিবার উত্তরবঙ্গ উৎসব কর্তৃপক্ষের উদ্যোগে আয়োজিত ওই বসে আঁকো প্রতিযোগিতায় অন্তত ৭ হাজার জন অংশ নিয়েছে বলে একটি সরকারি সূত্রে দাবি করা হয়েছে। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব জানান, উত্তরবঙ্গে তো বটেই, গোটা রাজ্যেই সম্ভবত নজির স্থাপন হল। উদ্যোক্তাদের দাবি, ১০, ৩৬৪ জন প্রতিযোগী আবেদনপত্র নিয়েছেন। সে হিসেবে সংখ্যাটি ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে তাঁদের দাবি।

দেহ মিলল লাইনে
এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির ক্ষতবিক্ষত দেহ উদ্ধার করল পুলিশ। শনিবার সকালে ধুবুরির গোলকগঞ্জ স্টেশন সংলগ্ন এলাকার ঘটনা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.