টুকরো খবর
ধানবাদে পেট্রোল ট্যাঙ্কে নেমে মৃত দুই

পেট্রোল পাম্পের মাটির নীচের ট্যাঙ্কার থেকে বের করা হচ্ছে
এক শ্রমিকের দেহ। শুক্রবার ধানবাদে ছবিটি তুলেছেন চন্দন পাল।
পেট্রোল পাম্পের তেলের ট্যাঙ্কে নেমে মৃত্যু হল দুই ব্যক্তির। মৃতদের একজন ঠিকাদার, অন্যজন শ্রমিক। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম বীরবল শর্মা (৩২) ও রমেশ শর্মা (৩৫)। রমেশ পেশায় ঠিকা শ্রমিক। আর বীরবল ঠিকাদার। শুক্রবার সকালে ধানবাদের অশোক নগরের একটি পেট্রোল পাম্পের মাটির তলার তেলের ট্যাঙ্ক পরিষ্কার করতে নামেন রমেশ। কিন্তু বিষাক্ত গ্যাসে দম আটকে তিনি অসুস্থ হয়ে পড়েন। তাঁকে উদ্ধার করতে ট্যাঙ্কে নামেন বীরবল। তিনিও অসুস্থ হয়ে পড়েন। পরে তাঁদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠালেও শেষ রক্ষা হয়নি। ঘটনার পিছনে ঠিকাদারের ভূমিকাকেই দায়ী করেছে ঝাড়খণ্ড পেট্রোলিয়াম ডিলার অ্যাসোসিয়েশন। সংগঠনের সভাপতি অশোক সিংহ বলেন, “যে ভাবে পেট্রোল ট্যাঙ্ক পরিষ্কার করার কথা এ ক্ষেত্রে তা হয়নি। তেলের ট্যাঙ্কের মধ্যে জলীয় বাস্প জমে। যা এক সময় জলে পরিণত হয়। তখন ছোটো টিউবওয়েলের মাধ্যমে তা ট্যাঙ্ক থেকে বের করে আনা হয়। এ ক্ষেত্রে শ্রমিককে ট্যাঙ্কের ভিতরে নামানোই এই ঠিকাদারের উচিত হয়নি।” পাল্টা প্রশ্ন উঠেছে, পাম্প মালিক এই ঘটনার সাক্ষী। তা হলে তাঁর সামনে কী ভাবে নিয়ম ভেঙে এই ঘটনা ঘটল? প্রশ্ন উঠেছে, সংশ্লিষ্ট তেল সংস্থার ভূমিকা নিয়েও।

বিস্ফোরণে কেঁপে উঠল ইম্ফল শহর
কড়া নিরাপত্তা ব্যবস্থাকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে, আজ মণিপুর রাইফেল প্যারেড গ্রাউন্ড-সহ শহরের তিনটি স্থানে বিস্ফোরণ ঘটালো জঙ্গিরা। প্রজাতন্ত্র দিবস বয়কট করেছে রাজ্যের সব জঙ্গি সংগঠন। বন্ধের পাশাপাশি, আগামী কাল সব সরকারি অনুষ্ঠানও ‘নিষিদ্ধ’ ঘোষণা করেছে তারা। সে জন্য রাজ্য জুড়ে জারি হয়েছে উচ্চ সতর্কতা। তারপরেও এই বিস্ফোরণ! পুলিশ জানায়, প্রথম বিস্ফোরণটি ঘটে শহরের প্রাণকেন্দ্রে মণিপুর রাইফেল্স ব্যাটেলিয়নের সদর দফতরে। আগামী কাল এখানেই প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ হবে। সকাল সাড়ে সাতটা নাগাদ সেখানে বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। সঙ্গে সঙ্গে শহরের নিরাপত্তা আরও আেঁটাসাটো করা হয়। কিন্তু তারপরেও বিস্ফোরণ আটকানো যায়নি। দ্বিতীয় বিস্ফোরণটি হয় ঘণ্টা দুয়েকের মধ্যেই। নামবুল নদীর পারে কেইসামথং এলাকায় বিস্ফোরণটি ঘটে। পঁয়তাল্লিশ মিনিট পরে রাজা দুম্বরা স্কুলের প্রবেশ পথে আবার বিস্ফোরণ। তবে তিনটি বিস্ফোরণের কোনওটিতেই কেউ হতাহত হয়নি। ডিজি ওয়াই জয়কুমার জানান, কাউকে হত্যা করতে নয়, নিজেদের ক্ষমতা দেখাতেই জঙ্গিরা বিস্ফোরণ ঘটায়। তবে সন্ধ্যা অবধি কাউকে গ্রেফতার করা যায়নি।

অঙ্কনে দ্বিতীয় সৌমাল্য

সৌমাল্য দণ্ডপাট
কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রক আয়োজিত জাতীয় স্তরের অঙ্কন প্রতিযোগিতায় দ্বিতীয় হল হলদিয়ার সৌমাল্য দণ্ডপাট। সম্প্রতি নয়াদিল্লিতে ‘জল বাঁচাও, বিশ্ব বাঁচাও’ শীর্ষক ওই অঙ্কন প্রতিযোগিতা হয়। শুক্রবার পুরস্কার নিয়ে বাসুদেবপুরের বাড়িতে ফেরে চৈতন্যপুর বিবেকানন্দ মিশন আশ্রমের সপ্তম শ্রেণির ছাত্র সৌমাল্য। গত বছর নভেম্বর মাসে মূল বাছাই পর্বের প্রায় সাড়ে ২২ লক্ষ অংশগ্রহণকারীর মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছিল সৌমাল্যকে। এই রাজ্য থেকে তিন জন প্রতিযোগী পৌঁছেছিল জাতীয় স্তরে। ৩৩টি রাজ্যের ৯৯ জন প্রতিযোগীর মধ্যে জলসম্পদ মন্ত্রক বেছে নেয় ১৩ জনকে। সেখানে দ্বিতীয় হয় চার জন। তাঁদের মধ্যে সৌমাল্য অন্যতম। কেন্দ্রীয় মন্ত্রী হরিশচন্দ্র রাওয়াত পুরস্কার স্বরূপ পঞ্চাশ হাজার টাকার চেক-সহ আঁকার নানা সরঞ্জাম তুলে দেন সৌমাল্যর হাতে। মিশন স্কুলের স্বামী বিশ্বনাথানন্দের কথায়, “সৌমাল্য বরাবরই ভাল আঁকে। ওর সাফল্যে আমরা সকলে খুব খুশি।” সকলের মাঝে মুচকি হেসে সৌমাল্য বলে, “সবাই খুশি। এটা দেখেই ভাল লাগছে।”

জঙ্গি হানায় নিহত ২ জওয়ান
আধা-সেনা বাহিনীর উপরে অতর্কিত হামলা চালাল কার্বি জঙ্গিরা। ঘটনায় মারা যান এক সিআরপিএফ জওয়ান এবং অসম পুলিশের এক হাভিলদার। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গত কাল বিকেল থেকেই ডিমা হাসাও ও কার্বি আংলং জেলায় জঙ্গিরা বন্ধ ডেকেছে। এর মধ্যে গত কাল বগিজান নদীর পাড়ে, কয়লামাটি এলাকায় পুলিশ ও সিআরপিএফের যৌথবাহিনীর উপরে কেপিএলটি জঙ্গিরা হামলা চালায়। জঙ্গলে লুকনো জঙ্গিদের গুলিতে ১৪৯ ব্যাটেলিয়নের জওয়ান ইয়ামবাল দারলাম মারা যান। জখম হন হাবিলদার দেবকান্ত লস্কর। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়।

বধূকে ধর্ষণের নালিশ
এক গৃহবধূকে ধর্ষণ করার অভিযোগ উঠেছে বধূর শ্বশুরের বিরুদ্ধে। গ্রামবাসীদের কাছে শ্বশুরের বিরুদ্ধে মুখ খোলায় তাঁকে ধারাল অস্ত্র দিয়ে গলায় আঘাত করারও অভিযোগ উঠেছে শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ বধূর দেওর ফয়জউদ্দিন মোল্লাকে গ্রেফতার করেছে। স্বামী, শ্বশুর, শাশুড়ি-সহ বাকি পাঁচ অভিযুক্ত পলাতক। শুক্রবার বিকেলে ধুবুরি থানার মাঝেরচর গ্রামে ঘটনাটি ঘটেছে। দু’মাস আগে ওই বধূর বিয়ে হয়। তাঁর স্বামী আফাজউদ্দিন গুহায়াটিতে কাজ করেন। এই সুযোগে অভিযুক্ত শ্বশুর রবিচান মোল্লা পুত্রবধূর উপর যৌন নির্যাতন চালাতেন বলে অভিযোগ। নির্যাতিতার স্বামীও এর প্রতিবাদ করেননি বলে অভিযোগ। এ দিন বিকালে ধর্ষণের ঘটনাটি ঘটে।

কুম্ভমেলায় অগ্নিকাণ্ড
অগ্নি-কুম্ভ

ছবি: পিটিআই
গ্যাস সিলিন্ডার ‘লিক’ করে অগ্নিকাণ্ড হল কুম্ভমেলায়। আগুনে পুড়ে আহত হয়েছেন ছ’জন মহিলা ও তিন শিশু-সহ ১৯ জন। পুলিশ জানিয়েছে, প্রথমে আগুন লাগে জানকী মন্দির ট্রাস্টের প্যান্ডেলে। পরে তা আরও একটি তাঁবুতে ছড়িয়ে পড়ে। দ্রুত ঘটনাস্থলে পৌঁছয় দমকল। আধ ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্তে আসে। আহতদের কয়েক জনকে ইলাহাবাদের এসআরএন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বাকিদের চিকিৎসা চলছে কুম্ভমেলার মাঠে তৈরি অস্থায়ী হাসপাতালে। গুরুতর আহতদের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব।

মৃত্যুদণ্ডই চান নির্ভয়ার পরিবার
দিল্লি গণধর্ষণ-কাণ্ডে অভিযুক্তদের মৃত্যুদণ্ডই হোক, চান নির্ভয়ের পরিবার। যাদের জন্য মেয়ের মৃত্যু হয়েছে তাদের এক জন শুধু মাত্র নাবালক হওয়ার জন্য কম শাস্তি পাবে, এ কথা মেনে নিতে পারছে না ওই তরুণীর বাড়ির লোক। শুক্রবার নির্ভয়ের দাদু জানান, কেন্দ্রের কাছে ছ’জম অভিযুক্তেরই মৃত্যুদণ্ডের আবেদন জানাবেন তাঁরা। ইতিমধ্যেই সরকারি চাকরির যে প্রস্তাব নির্ভয়ের ভাইকে দিয়েছিল দিল্লি সরকার, তা ফিরিয়ে দিয়েছে ওই কিশোর।

রাষ্ট্রপতির প্রশ্ন
দিল্লিতে গণধর্ষণের কথা বলতে গিয়ে আইনসভা ও যুবসমাজের সম্পর্ক নিয়ে বেশ কিছু প্রশ্ন তুলেছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। দিল্লি গণধর্ষণের পরে বিক্ষোভে অগ্রণী ভূমিকা নিয়েছিল যুবসমাজ। প্রজাতন্ত্র দিবসের আগে বক্তৃতায় রাষ্ট্রপতির বক্তব্য, দেশে মাথা তুলছে এক নতুন প্রজন্ম। কিন্তু আইনসভায় সেই প্রজন্মের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটছে কি না তা ভেবে দেখা প্রয়োজন। ভাবা উচিত আমূল সংস্কারের প্রয়োজনীয়তা নিয়েও। প্রণববাবুর প্রশ্ন, ক্ষমতালোভীরা কি নিজেদের দায়িত্ব ভুলে যাচ্ছেন? জনপ্রতিনিধিদের মানুষের আস্থা ফিরে পেতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। রাষ্ট্রপতির মতে, দিল্লি গণধর্ষণের শিকার তরুণী নতুন ভারতের স্বপ্নের প্রতীক। এই ঘটনার পরে যুবসমাজের ক্ষোভ ন্যায়সঙ্গত। সেই ক্ষোভকে কাজে লাগিয়েই পরিবর্তন আনতে হবে।

কড়া নিরাপত্তা সারা দেশে
প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আঁটোসাটো করা হয়েছে সারা দেশের নিরাপত্তা ব্যবস্থা। আকাশপথে জঙ্গি হানার আশঙ্কায় মুম্বইয়ের শিবাজি পার্ককে উড়ান নিষিদ্ধ এলাকা বলে ঘোষণা করা হয়েছে। দিল্লিতে মোতায়েন হয়েছে অতিরিক্ত পঁচিশ হাজার নিরাপত্তারক্ষী। রাজপথ থেকে লালকেল্লা যাওয়ার রাস্তায় বসানো হয়েছে ১৫০টি সিসিটিভি। ব্যতিক্রম নেই উত্তর পূর্বেও। বেশ কিছু জঙ্গি গোষ্ঠী ঘোষণা করেছে, প্রজাতন্ত্র দিবস বয়কট করবে তারা। আলফার সঙ্গে হাত মিলিয়ে জঙ্গি হানাও ঘটাতে পারে মাওবাদীরা। এই আশঙ্কায় কড়া সতর্কতা জারি হয়েছে অসমে।

পাকিস্তানকে তোপ
নাম না করেই পাকিস্তানকে হুঁশিয়ারি দিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সম্প্রতি পাক সেনার হাতে দুই ভারতীয় জওয়ানের হত্যা ও নিয়ন্ত্রণরেখায় যুদ্ধবিরতি ভঙ্গের কথা প্রজাতন্ত্র দিবসের আগে বক্তৃতায় উল্লেখ করেছেন তিনি। তাঁর বক্তব্য, ভারত বন্ধুত্বের হাত বাড়িয়ে থাকে। কিন্তু যে কেউ যা খুশি করে পার পাবে না।

জয়ার হুমকি
ডিজেলের দাম যে হারে বেড়ে চলেছে তাতে কেন্দ্র হস্তক্ষেপ না করলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার হুমকি দিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা। ডিজেলের দাম প্রায় ১১ টাকা বেড়ে যাওয়ায় রাজ্য পরিবহণ সংস্থার প্রায় ১০০০ কোটি টাকা ক্ষতি হবে। এ কথা জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও দিয়েছেন জয়ললিতা।

অভিযুক্ত বিচারক
দুই ধর্ষিতার শ্লীলতাহানির অভিযোগ উঠল এক বিচারকের বিরুদ্ধে। উত্তরপ্রদেশের গোন্ডা এলাকার ঘটনা। ধর্ষিতাদের মধ্যে এক জন নাবালিকা। তাঁরা জানিয়েছেন, জবানবন্দি দিতে ওই বিচারকের চেম্বারে গিয়েছিলেন তাঁরা। তখনই এই ঘটনা ঘটে।

বাঁচলেন ধর্মেন্দ্র
অল্পের জন্য রক্ষা পেলেন বলিউড অভিনেতা ধর্মেন্দ্র। একটি ছবির শ্যুটিং সেরে ফেরার পথে দড়িতে পা জড়িয়ে পড়ে যান তিনি। মহেশ্বরের আহলিয়া ঘাটে দুর্ঘটনাটি ঘটে। ‘সুস্থ আছি’, সাংবাদিকদের এ কথা জানিয়েছেন ধর্মেন্দ্র নিজেই।

পুরস্কৃত জওয়ান
সাহসিকতার জন্য প্রজাতন্ত্র দিবসে রাষ্ট্রপতি পুরস্কারে সম্মানিত হবেন তিন সিআরপিএফ জওয়ান। ২০১১ সালের নভেম্বরে বুড়িশোলের জঙ্গলে মাওবাদী নেতা কিষেণজি হত্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই তিন জনের।

পুরস্কার পেল রাজ্য
সুষ্ঠু ভাবে নির্বাচন করার জন্য পশ্চিমবঙ্গ, গুজরাত ও উত্তরপ্রদেশকে পুরস্কার দিল নির্বাচন কমিশন। শুক্রবার মুখ্য নির্বাচনী অফিসারদের হাতে পুরস্কার তুলে দেন উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি।

নতুন ক্ষেপণাস্ত্র
আগামী মাসেই একটি নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করতে চলেছে ডিআরডিও। ক্ষেপণাস্ত্রটির নাম নির্ভয়। ওড়িশার চাঁদিপুরে নির্ভয়ের উৎক্ষেপণ হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.