টুকরো খবর
কল্যাণীতে আন্তঃ বিশ্ববিদ্যালয় ক্রীড়ায় অব্যবস্থা
একচিলতে ছোট্ট ঘরে গাদাগাদি করে থাকছেন ১০-১৫ জন। কোনও কোনও ঘরে সংখ্যাটা আবার আরও বেশি। তার উপর রয়েছে পানীয় জল, শৌচাগারের সমস্যা। ৭৩ তম আন্তঃ বিশ্ববিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ক্রীড়াবিদরা এই রকম অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যে থাকতে বাধ্য হচ্ছেন বলে অভিযোগ। মঙ্গলবার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মাঠে পাঁচ দিনব্যাপী এই ক্রীড়া প্রতিযোগিতা শুরু হয়েছে। দেশের ১৫১টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ২৩০০ প্রতিযোগী বিভিন্ন বিভাগে অংশ নিয়েছেন। তাঁদের অভিযোগ, এত বড় একটি প্রতিযোগিতার আয়োজনে চূড়ান্ত অপেশাদারিত্বের পরিচয় দিয়েছেন আয়োজকেরা। থাকার জায়গার বেহাল দশার পাশাপাশি মাঠেরও অবস্থা খারাপ। এবড়ো খেবড়ো মাঠে ছোটা যায় না বলে অভিযোগ খেলোয়াড়দের। জওহরলাল নেহরু টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া দলের ম্যানেজার অনিল কুমার বলেন, “খেলোয়াড়দের থাকার ঘরের অবস্থা ভাল নয়। তার উপর পানীয় জলের সমস্যা তো রয়েইছে। এর আগেও জাতীয় পর্যায়ে খেলার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গিয়েছি। কিন্তু এ রকম অব্যবস্থা কোথাও দেখিনি।” প্রতিযোগীদের সমস্যার কথা কার্যত মেনে নিয়েছেন প্রতিযোগিতার পরিচালন কমিটির সম্পাদক মাধবচন্দ্র ঘোষ। তিনি বলেন, “খেলোয়াড়দের থাকার জন্য ঘর চেয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কাছে আবেদন করলেও সার্বিক সাড়া মেলেনি। মাত্র ১২০টি ঘর পাওয়া গিয়েছে। এতে কিছুটা অসুবিধা হচ্ছে। তবে বিভিন্ন জায়গায় পানীয় জল ও খাবার স্টলের ব্যবস্থা করা হয়েছে।” ক্রীড়ামন্ত্রী মদন মিত্র বলেন, “এত বড় একটি প্রতিযোগিতার আয়োজনে কিছু সমস্যা থাকলেও আন্তরিকতায় খামতি নেই। সরকার এ জন্য ৫ লক্ষ টাকা দিয়েছে।”

নক আউট থেকে ছুটি কালীঘাটের
এক নয়, একজোড়া ধাক্কা। স্থানীয় ক্রিকেটে বড়সড় বিপর্যয় ঘটে গেল মঙ্গলবার। সিএবি-র নকআউট টুর্নামেন্ট থেকে ছুটি হয়ে গেল কালীঘাটের। এবং প্রি-কোয়ার্টার ফাইনালে এই বিপর্যয় ঘটে যাওয়ায় নক আউট তো বটেই, পি সেন ট্রফি থেকেও বিদায় নিল মনোজ তিওয়ারির টিম। মঙ্গলবার নক আউটের প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচে ওয়াইএমসিএ-র বিরুদ্ধে নেমেছিল কালীঘাট। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৪৫ ওভারে ওয়াইএমসিএ তোলে ২৭৬-৭। জবাবে ব্যাট করতে নেমে পুরো ৪৫ ওভারও ব্যট করতে পারেননি মনোজ তিওয়ারিরা। মাত্র ৪১.১ ওভারে ১৭৩ রানে শেষ হয়ে যান তাঁরা। ওয়াইএমসিএ-র সানি দাস (৩-৩৪) ও ওয়াসিফ আহমেদের (৩-২৮) দাপটে। কালীঘাট অধিনায়ক মনোজ করেন ৬। সিএবি-র নিয়ম অনুযায়ী, নক আউটের কোয়ার্টা ফাইনালিস্ট টিম পি সেন খেলতে পারে। নিয়মের গেরোয়, আগামী পি সেন তাই খেলা হচ্ছে না কালীঘাটের। যা নিয়ে প্রবল হতাশ কালীঘাট কোচ উদয়ভানু বন্দ্যোপাধ্যায়। বলছিলেন, “মাঠ বা পিচের কোনও দোষ দেব না। কোনও অজুহাতও দেব না। কালীঘাটের মতো ময়দানের আর কোন ক্লাব ক্রিকেটারদের এক সুবিধা দেয়? তবু কিছু পারছে না। জঘন্য খেলেছি, তাই এ ভাবে হেরেছি।” তবে কালীঘাট হারলেও সহজেই জিতেছে ময়দানের অন্য দুই বড় শক্তি ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। কাস্টমসকে (১৩৮) মোহনবাগান হারাল ৮ উইকেটে। ইস্টবেঙ্গল (৩২৫-৭) ৯৮ রানে হারাল কুমোরটুলিকে (২২৭)।

কর্তাকেও পাল্টা এআইটিএ-র
বিদ্রোহী প্লেয়ার জোটের পক্ষে দাঁড়ানোয় এআইটিএ ভাইস প্রেসিডেন্ট কার্তি চিদম্বরমকে শৃঙ্খলাভঙ্গের শাস্তি দিতে পারে টেনিস ফেডারেশন। এআইটিএ থেকে এ দিনই এক বিবৃতিতে তাঁকে পাল্টা আক্রমণ করা হয়েছে। বলা হয়েছে, সিইও হিরণ্ময় চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে কার্তি যে-যে অভিযোগ তুলেছেন, তিনি ডেভিস কাপ কমিটির চেয়ারম্যান থাকার সময় নিজেই ছ’বার সেই সব সিদ্ধান্ত নিয়েছিলেন। বিবৃতিতে এআইটিএ সচিব ভরত ওঝার সঙ্গে হিরণ্ময়ের সই-ও আছে।

আন্তঃজেলা ক্রিকেট
ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল পরিচালিত অনূর্ধ্ব ১৯ আন্তঃজেলা ক্রিকেট প্রতিযোগিতায় আগামী ৩০ জানুয়ারি মুর্শিদাবাদ ও ৩১ জানুয়ারি বর্ধমান জেলার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামতে চলেছে বীরভূম। বর্ধমান স্টেডিমামে ওই খেলা হবে। এ জন্য সোমবার সিউড়ি জেলা ক্রীড়া সংস্থার মাঠে বাছাই প্রতিযোগিতার মাধ্যমে ২০ জনকে নিয়ে জেলা দল গঠন করা হয়েছে।

একের স্বপ্নে সাইনা
বিজ্ঞাপনের প্রচারে।
দু’বছর পর দু’নম্বরে ফিরেছেন। কিন্তু এক বছরের মধ্যে এক নম্বরে উঠে আসাই আসল লক্ষ্য সাইনা নেহওয়ালের। “প্রচুর খাটছি। ফলও আসছে। তাই আমি দু’নম্বরে। এক নম্বরেও উঠব। কারণ এ বছর হাতে প্রায় ১৫-২০টা টুর্নামেন্ট। আমার লক্ষ্য ধারাবাহিক ভাল খেলা। বিশ্বচ্যাম্পিয়নশিপে খুব ভাল করা। এটাই সবথেকে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট।” কিন্তু এক নম্বর হওয়া আদৌ সম্ভব? সাইনা বলছেন, “কঠিন হলেও অসম্ভব নয়। মানছি খুব কঠিন। বিশেষ করে লড়াইটা যখন চিনাদের সঙ্গে। এখন এক নম্বরও একজন চিনা। আমার চেয়ে প্রায় ১২০০ পয়েন্ট এগিয়ে। তবু বলছি আমার এক নম্বর হওয়ার ক্ষমতা আছে। অনেক অসম্ভবকেই সম্ভব করেছি। এটাই বা পারব না কেন?”

আর্মস্ট্রংই শিক্ষা টেনিসে
লান্স আর্মস্ট্রংয়ের করুণ পরিণতি দেখার পরে ডোপ করা অপরাধী ধরতে রক্তপরীক্ষার পক্ষে অনেক ক্রীড়াবিদই। বিশেষ করে টেনিস তারকারা। জকোভিচ বলেছেন, “রক্ত পরীক্ষা খুবই জরুরি। কিন্তু হচ্ছে কোথায়? আমারই যেমন শেষ ছ’সাত মাসে এক বারও হয়নি।” প্রাক্তন ফরাসি তারকা জি ফর্জে নিশ্চিত, টেনিসেও আমর্স্ট্রংরা আছেন। আছেন বলেই নাকি মহানক্ষত্রদের অনেক সময় আনকোরারাও হারিয়ে দেয়। সম্প্রতি ফেডেরার ও অ্যান্ডি মারেও প্রায় একই সুরে কথা বলেছেন। আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের অ্যান্টি ডোপিং প্রোগ্রামের প্রধান ডাঃ স্টুয়ার্ট মিল আশার কথা শুনিয়েছেন যে, এ বছরের শেষে ব্যাপারটা বেশি করে চালু করা হবে।

রঞ্জি ফাইনালে নেই জাহির
চোটের জন্য জাতীয় দলে নেই। এ বার চোটের জন্য রঞ্জি ট্রফি ফাইনালও সম্ভত খেলবেন না জাহির খান। তিনি এখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাবিলিটেশনে রয়েছেন। সবেমাত্র মঙ্গলবারই দৌড়নো শুরু করেছেন। বুধবার রঞ্জি ফাইনালের জন্য মুম্বই দল বাছার সময়ও তাঁর ফিটনেস রিপোর্ট এসে পৌঁছনোর সম্ভাবনা কম।

চোট পেলেন মাইকেল ক্লার্ক
শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের পঞ্চম ও শেষ এক দিনের ম্যাচে চোটের কারণে অনিশ্চিত হয়ে পড়লেন অস্ট্রেলীয় অধিনায়ক মাইকেল ক্লার্ক। নেট প্র্যাক্টিস চলাকালীন গোড়ালি মুচকে যায় ক্লার্কের। চিকিৎসা চললেও বুধবারের ম্যাচে তাঁর খেলা নিয়ে ধোঁয়াশা রয়েছে। ম্যাচ শুরুর আগে ক্লার্কের ফিটনেস পরীক্ষা করা হবে। সিরিজে পিছিয়ে থাকায় এমনিতেই চাপের মধ্যে অজিবাহিনী। প্রসঙ্গত, পাঁচ ম্যাচের সিরিজে শ্রীলঙ্কা ২-১ এগিয়ে রয়েছে।

চাকরি গেল বুলপিনের
শিলং লাজং এফসি’র কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হল ডেসমন্ড বুলপিনকে। দলের খারাপ পারফরম্যান্সের কারণেই চাকরি গেল স্কটিশ কোচের। বুলপিনের বদলি এখনও ঠিক হয়নি। আপাতত স্টপ-গ্যাপ হিসেবে দায়িত্ব সামলাবেন সহকারী কোচ থাঙ্কবোল সিংটো।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.