টুকরো খবর
তৃণমূল কর্মীর মৃত্যু, সিবিআই তদন্তের দাবি কংগ্রেসের
ছবি: দীপঙ্কর দে।
তৃণমূল কর্মী শেখ নাসিরুদ্দিনের মৃত্যুর ঘটনার সিবিআই তদন্ত দাবি করল কংগ্রেস। তদন্তের প্রয়োজনে মৃতদেহ কবর থেকে তুলে ফের ময়না-তদন্তের দাবি জানান কংগ্রেস নেতা আবদুল মান্নান। মঙ্গলবার কংগ্রসের একটি প্রতিনিধি দল ধনেখালির জয়রামবাটিতে নাসিরুদ্দিনের বাড়িতে যায়। এ দিন তাঁদের বাড়িতে যান ফরওয়ার্ড ব্লক নেতা রাজ্যের প্রাক্তন মন্ত্রী নরেন দে-ও। কংগ্রেস সূত্রের খবর, প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য কাল, বৃহস্পতিবার ধনেখালিতে যাবেন। কংগ্রেস নেতা আবদুল মান্নান শনিবার ওই তৃণমূল কর্মীর মৃত্যুর দিনই এলাকায় গিয়েছিলেন। মৃতের স্ত্রী মানুজা বিবির সঙ্গে তিনি এ দিনও কথা বলেন। সঙ্গে ছিলেন জেলা কংগ্রেস সভাপতি দিলীপ নাথ। তাঁরা প্রস্তাব দেন, যদি নাসিরুদ্দিনের পরিবারের সম্মতি থাকে তা হলে কংগ্রেসের তরফে তাঁদের আইনি সহায়তা দেওয়া হবে। এ দিন ওই প্রতিনিধি দলের তরফে দোষী পুলিশ কর্মীদের শাস্তির পাশাপাশি পরিবারের জন্য ক্ষতিপূরণের দাবিও জানানো হয় এ দিন। প্রদেশ কংগ্রেস সভাপতিও এ দিন ওই মৃত্যুর সিবিআই তদন্তের দাবি তোলেন। তিনি বলেন, “সিবিআই তদন্ত না হলে প্রকৃত সত্য বেরোবে না।” তাঁর অভিযোগ, “ওই ঘটনায় পুলিশ নিজের দোষ ঢাকতে চক্রান্ত শুরু করেছে।” বালির তপন দত্তের মত নাসিরুদ্দিনও অন্যায়ের প্রতিবাদ করতে গিয়েই খুন হয়েছেন বলে প্রদীপবাবুর দাবি। এ দিকে, প্রাথমিক ভাবে রাজি না থাকলেও নাসিরুদ্দিনের হত্যাকাণ্ডের প্রতিবাদে সিপিআই(এম এল) লিবারেশনকে ধনেখালির মদনমোহনতলায় শুক্রবার সভা করার অনুমতি দিয়েছে পুলিশ।

ছাত্রসংসদে জয়ী টিএমসিপি
হুগলির শ্রীরামপুর কলেজে ছাত্র সংসদ নির্বাচনে জিতল টিএমসিপি। মঙ্গলবার ওই কলেজে ভোট হয়। এসএফআই প্রার্থী দিতে না পারলেও ছাত্র পরিষদ এবং ডিএসও লড়াই করে। ৪০টি আসনের মধ্যে টিএমসিপি প্রার্থীরা জেতেন ৩৫টি আসনে। ৩টি আসন পায় ছাত্র পরিষদ। বাকি দু’টি আসনে টাই হয়। গত বছর টিএমসিপি এবং ছাত্র পরিষদ মিলিত ভাবে ছাত্র সংসদের ক্ষমতা দখল করেছিল। তবে মাঝপথে দু’টি সংগঠনের কর্মী-সমর্থকদের মধ্যে বিবাদ হয়। ছাত্র পরিষদ ছেড়ে কয়েক জন ছাত্র নেতা টিএমসিপি-তে যোগ দেন। উত্তরপাড়ার রাজা প্যারীমোহন কলেজে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে টিএমসিপি। সোমবার ছিল ৩১টি আসনে মনোনয়নপত্র তোলার দিন। মঙ্গলবার মনোনয়নপত্র জমা নেওয়া হয়। টিএমসিপি ছাড়া অন্য কোনও ছাত্র সংগঠন মনোনয়নপত্র তুলতে পারেনি। খন্যানের ইটাচুনা কলেজে চতুর্মুখী লড়াই হয়। এখানেও তৃণমূলের ছাত্র সংগঠন জয়লাভ করেছে। এই কলেজে সোমবার ৪২টি আসনে ভোট হয়। টিএমসিপি-র বিপক্ষে জোট করে লড়াই করে এসএফআই এবং ফরওয়ার্ড ব্লকের ছাত্র সংগঠন ছাত্র ব্লক। ডিএসও এবং ছাত্র পরিষদও প্রার্থী দেয়। তবে তারা একটি আসনও পায়নি। ৪২টি আসনেই জেতেন টিএমসিপি প্রার্থীরা।

জগৎবল্লভপুরে শেষ হল কৃষি মেলা
হাওড়া কৃষি বিজ্ঞানকেন্দ্রের পরিচালনায় জগৎবল্লভপুরে কৃষি বিজ্ঞানকেন্দ্রের মাঠে ১৪-১৭ জানুয়ারি আয়োজিত হল প্রযুক্তি সপ্তাহ ও কৃষি মেলা। ফসল প্রদর্শনী ছিল মেলার অন্যতম সেরা আকর্ষণ। হাওড়ার অতিরিক্ত জেলাশাসক (পঞ্চায়েত) চৈতালি চক্রবর্তী, বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারণ শিক্ষা অধিকর্তা দেবব্রত বসু, ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের ২ নম্বর অঞ্চলের প্রকল্প অধিকর্তা এ কে সিংহ, নাবার্ড-এর মুখ্য জেলা প্রবন্ধক এ কে মিশ্র প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শিশুদের নিয়ে উৎসব আন্দুলে
অনুষ্ঠিত হল তিন দিনের শিশু উৎসব। হাওড়া আন্দুল রায়পাড়া স্ফুলিঙ্গ ক্লাবের উদ্যোগে আন্দুল রায়পাড়া ক্লাব প্রাঙ্গনে ১৮-২০ জানুয়ারি এই উৎসব অনুষ্ঠিত হয়। ক্লাবের সম্পাদক প্রদীপকুমার কাঁড়ার জানান, প্রদীপ প্রজ্জ্বলন, গান গেয়ে ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে উৎসবের সূচনা হয়। এই উৎসবে যোগ দেয় হাওড়া জেলার ৩৩টি স্কুলের ছাত্রছাত্রীরা। উৎসবের বিভিন্ন দিনে ছিল রবীন্দ্রসঙ্গীত, নজরুলগীতি, আবৃত্তি, নৃত্য, যেমন খুশি সাজোর আয়োজন ছিল। এ ছাড়াও ৮টি ইভেন্টের ক্রীড়া প্রতিযোগিতা হয়।

উত্তরপাড়া সঙ্গীতচক্রের অনুষ্ঠান
সঙ্গীতচক্রের ৫৭তম সম্মেলন শুরু হচ্ছে আজ, বুধবার উত্তরপাড়া জয়কৃষ্ণ লাইব্রেরি প্রাঙ্গণে। তিনব্যাপী এই সম্মেলনের প্রথম দিনটি উৎসর্গ করা হয়েছে প্রয়াত শিল্পী আমির খানের উদ্দেশে। এ দিনের সন্ধ্যায় থাকছেন বিশিষ্ট কন্ঠ শিল্পী গিরিজাদেবী। দ্বিতীয় দিনটিকে মানস চক্রবর্তীর স্মরণে রেখেছেন উদ্যোক্তারা। তবলার একক অনুষ্ঠানে স্বপন চৌধুরী। পণ্ডিত রবিশংকর-স্মরণে সারারাতব্যাপী সঙ্গীত সম্মেলনে থাকছেন অজয় চক্রবর্তী এবং হরিপ্রসাদ চৌরাশিয়া। এ ছাড়া প্রতিদিনই বিশিষ্ট শিল্পীরা থাকছেন অনুষ্ঠানের ডালি নিয়ে।

জন্মদিন পালিত
গত ১৪ জানুয়ারি বাগনানের আনন্দনিকেতন র্কীর্তিশালায় পালিত হল পুরাতত্ত্ববিদ তারাপদ সাঁতরার ৮২তম জন্মদিন। ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টোরিক্যাল রিসার্চ এবং ভারতীয় জাদুঘরের যৌথ উদ্যোগে আলোচনাসভারও আয়োজন হয়।

লালবাবা কলেজে ফের টিএমসিপি
বেলুড় লালবাবা কলেজের ছাত্র সংসদ নির্বাচনে ৪৫টি আসনের মধ্যে একটি বাদে সব দখল করল তৃণমূল ছাত্র পরিষদ। ছাত্র পরিষদ এক মাত্র আসনটি পেয়েছে। মঙ্গলবার অবশ্য ভোট হয়েছে মাত্র ১৬টি আসনে। বাকি ২৯টিতে আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছিল টিএমসিপি। দীর্ঘদিন এসএফআইয়ের একচ্ছত্র দখলে থাকা এই কলেজে গত বারই সব আসনে জিতেছিল টিএমসিপি-ছাত্র পরিষদ জোট। টিএমসিপি ৩২টি এবং সিপি ১৩টি আসন পায়। এ বার এসএফআই অবশ্য কোনও আসনেই প্রার্থী দেয়নি।

শিশু খুনের অভিযোগে ধৃত
শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল আড়াই মাসের শিশুকে। মঙ্গলবার সকালে দক্ষিণ ২৪ পরগনার উস্থি থানার মল্লিকপাড়ার ঘটনা। খুনের অভিযোগে ওই শিশুর কাকিমা মারুফা বিবি ও আত্মীয় সইফুল বৈদ্যকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই শিশুর মা মাসুকার সঙ্গে তাঁর জা মারুফার পারিবারিক অশান্তি চলছিল কয়েক দিন ধরে। তারই জেরে এই খুন বলে প্রাথমিক তদন্তের পরে মনে করছে পুলিশ। দেহ ময়না-তদন্তে গিয়েছে।

দুষ্প্রাপ্য সামগ্রী চুরি
শুধু সোনার গয়নাই নয়, চুরি করতে এসে চোরের দল নিয়ে গেল প্রাচীন রুপোর মুদ্রা, ডলার, পুরনো সোনার গিনি, এমনকী দুষ্প্রাপ্য ডাকটিকিটও। সোমবার রাতে ঘটনাটি ঘটে হাওড়ার শিবপুরে স্বামী বিবেকানন্দ রোডের একটি বাড়িতে। পুলিশ জানায়, পাশের বাড়ির পাঁচিলের পাশ থেকে দু’টি টর্চ মিলেছে। সেগুলি চোরেদের বলেই সন্দেহ। পুলিশের ধারণা, পরিবারের ঘনিষ্ঠ কারও নির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই এই চুরি হয়েছে। দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে।

মুম্বই রোডে অবরোধ
ক্যানিংয়ের জনসভায় প্রধানমন্ত্রীকে নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের করা বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে মঙ্গলবার উলুবেড়িয়ার খলিশানি মালপাড়ায় মুম্বই রোড অবরোধ করে বিক্ষোভ দেখাল যুব কংগ্রেস। সকাল সাড়ে ১০ নাগাদ শুরু হয়ে অবরোধ চলে প্রায় আধ ঘণ্টা। পরে নিজেরাই অবরোধ তুলে নেন যুব কংগ্রেস কর্মীরা। যুব কংগ্রেস নেতা সফিকুল ইসলাম বলেন, “এটা ছিল আমাদের প্রতীকী প্রতিবাদ।” অবরোধের ফলে মুম্বই রোডে কিছুটা যানজট হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.