টুকরো খবর
উচ্ছেদ-মামলায় সল্টলেকের পথে হকার চাইছে না হাইকোর্টও
কলকাতার মতো রাজ্যের নতুন উপনগরীর ফুটপাথও হকারদের দখলে চলে যাক, তা চায় না কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার হাইকোর্টের প্রধান বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল, সল্টলেক সিটি সেন্টারের সামনে থেকে উচ্ছেদ হওয়া হকারদের আবার বসতে দেওয়ার বিপক্ষে তারা। সল্টলেক, নিউ টাউনের মতো নতুন উপনগরীরও তা হলে কলকাতার মতো অবস্থা হবে। উচ্ছেদ হওয়া হকারদের পুনর্বাসনের কোনও আইন নেই। বিধাননগর পুরসভা কয়েক দিন আগে সিটি সেন্টারের সামনে হকার উচ্ছেদ করে। ওই উচ্ছেদের বিরুদ্ধে হকার সংগ্রাম কমিটি কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থের মামলা দায়ের করে। ওই মামলায় বিধাননগর পুরসভার আইনজীবী প্রদ্যুম্ন সিংহ বলেন, বিধাননগর নতুন পরিকল্পিত উপনগরী। এখানে ফুটপাথ নাগরিকদের চলার জন্যই সংরক্ষিত রাখতে চায় পুরসভা। তাই হকার-উচ্ছেদ। ডিভিশন বেঞ্চ হকার সংগ্রাম কমিটিকে বলেছিল, হকারদের পুর্নবাসনের কোনও আইন থাকলে ডিভিশন বেঞ্চ বিষয়টি বিবেচনা করবে। এ দিন শুনানির সময়ে আবেদনকারীরা কোনও আইন দেখাতে পারেননি। কেন্দ্রের একটি হকার-নীতি থাকলেও তা নিয়ে রাজ্য বা কেন্দ্র কোনও আইন করেনি। তাই নীতির উপরে হাইকোর্ট নির্দেশ দিতে পারে না। তবে উচ্ছেদ হওয়া হকারেরা পুরসভায় আবেদন করতে পারেন। পুরসভা চাইলে তাঁদের জন্য কোনও ব্যবস্থা গ্রহণ করতে পারে। কিন্তু বেঞ্চ পুরসভাকে কোনও নির্দেশ দেবে না।

পুড়ে মৃত্যু, ধৃত বাড়িওয়ালা
ভাড়াটেকে পুড়িয়ে মারার অভিযোগে বাড়িওয়ালাকে গ্রেফতার করল পুলিশ। ধৃত বাড়িওয়ালার নাম অভিজিৎ চট্টোপাধ্যায়। সোমবার রাতে বেলেঘাটা থানার বারোয়ারি তলার ঘটনা। পুলিশ জানায়, মৃতের নাম সঞ্জয় হালদার (৪২)। তাঁকে ৯০ শতাংশ পোড়া নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। মঙ্গলবার রাতে তাঁর মৃত্যু হয়। পুলিশ সূত্রের খবর, পেশায় হকার সঞ্জয় বারোয়ারিতলায় স্ত্রী ও দুই ছেলেকে নিয়ে ভাড়া থাকতেন। সোমবার রাতে তিনি গায়ে আগুন লাগা অবস্থায় বাড়ির সামনের পুকুরে ঝাঁপ দেন। স্থানীয় বাসিন্দারা তাঁকে উদ্ধার করেন। পুলিশ এসে সঞ্জয়কে নীলরতন সরকার হাসপাতালে নিয়ে যায়। পুলিশ জানায়, মৃত্যুর আগে সঞ্জয়ের জবানবন্দি দিয়ে গিয়েছেন। সেই অনুযায়ী অভিযোগ দায়ের হয়েছে। জবানবন্দিতে সঞ্জয় বলেছেন, ওই রাতে তাঁর বাড়ির সামনে বাড়িওয়ালা অভিজিৎ-সহ তিন জন মদ্যপান করছিলেন। প্রতিবাদ করতেই ওই তিন জন তাঁকে মারধর করে গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেন। সঞ্জয়ের দাবি, বাড়িওয়ালা-ভাড়াটের পুরনো বিবাদের জেরেই এই ঘটনা। ওই রাতেই অভিজিৎকে গ্রেফতার করে বেলেঘাটা থানার পুলিশ। ডিসি (ইএসডি) সত্যজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, “অভিযোগ পেয়েই খুনের চেষ্টার মামলা দায়ের করা হয়েছিল। মৃত্যুর পরে খুনের মামলা দেওয়া হয়েছে। অভিজিতের দুই সঙ্গী মাধু ও পুঁচকের খোঁজ চলছে।” এ দিন ঠাকুরবাগানে গিয়ে দেখা যায়, সঞ্জয়ের ঘরের দরজার সামনে কালো পোড়া দাগ। বাড়ির সামনে কিছু যুবক ঘোরাঘুরি করলেও তাঁরা এ বিষয়ে মুখ খুলতে নারাজ। অভিজিতের স্ত্রী দেবযানীদেবী বলেন, “আমার স্বামীকে ফাঁসানো হয়েছে। ঘটনার সময়ে আমরা ফুলবাগানে ছিলাম। বাড়ি এসে শুনলাম, সঞ্জয়বাবু গায়ে আগুন দিয়েছেন। দীর্ঘদিন ধরে ওঁদের সংসারে অশান্তিও চলছিল বলে শুনেছি।”

বিরাম নেই যানজটের
কদম কদম
প্রজাতন্ত্র দিবস উপলক্ষে কুচকাওয়াজের প্রস্তুতির জন্য রেড রোড ঘিরে যানজট। —নিজস্ব চিত্র
যানজটে নৈমিত্তিক ভোগান্তি বহাল থাকল মঙ্গলবারও। গত কয়েক দিন ধরে নানা সমাবেশ, মিছিলে মধ্য কলকাতার বিভিন্ন রাস্তায় কার্যত ছিল ‘শম্বুকগতি’। এ দিন সেই দুর্ভোগ বজায় থাকল প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের মহড়ার সৌজন্যে। বন্ধ রইল শহরের প্রাণকেন্দ্রে রেড রোড। পাশাপাশি, সকাল আটটা থেকে দুপুর পর্যন্ত কয়েক ঘণ্টা বন্ধ থাকল খিদিরপুর রোড, ক্যাসুরিনা অ্যাভিনিউ, হসপিটাল রোড-সহ রেড রোড সংযোগকারী একাধিক রাস্তা। পুলিশকর্তারা অবশ্য বলছেন, প্রতি বছরের মতো এ দিনও মাত্র কয়েক ঘণ্টার জন্য বন্ধ করা হয়েছিল রাস্তাগুলি। পাশাপাশি, দুপুরে রানি রাসমণি অ্যাভিনিউয়ে একটি ধর্মীয় সমাবেশের জন্য শিয়ালদহ থেকে বেরোনো মিছিলের জেরে মধ্য কলকাতা-মুখী রাস্তায় যানচলাচল বিপর্যস্ত হয়।

সোমনাথ নার্সিংহোমে
শ্বাসকষ্টের সমস্যা নিয়ে সোমবার সন্ধ্যায় মধ্য কলকাতায় একটি নার্সিংহোমে ভর্তি হয়েছেন লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়। চিকিৎসকেরা জানান, বর্ষীয়ান এই রাজনীতিক ‘ক্রনিক অবস্ট্রাকটিভ পালমনারি ডিজিজ’ বা সিওপিডি-র রোগী। তবে সোমনাথবাবু এখন ভাল আছেন। চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায় ও দীপঙ্কর দত্তের তত্ত্বাবধানে তাঁকে আইটিইউ-এ পর্যবেক্ষণে রাখা হয়েছে। নার্সিংহোমের মুখপাত্র প্রদীপ টন্ডন জানান, সোমবার বেলা ৪টে নাগাদ সোমনাথবাবু ফোন করে তাঁকে বলেন যে, শ্বাসকষ্ট বেড়েছে। অ্যান্টিবায়োটিক ইঞ্জেকশন নেওয়ার নির্দেশ দিয়েছেন চিকিৎসকেরা। সঙ্গে সঙ্গেই তাঁকে নার্সিংহোমে ভর্তি করানো হয়। টন্ডনের কথায়, “সোমনাথবাবু ভাল আছেন। গল্প করেছেন, খেয়েছেন।”

রাতে অবরোধ
এক সার্জেন্টের সঙ্গে বচসার জেরে মঙ্গলবার রাতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের একাংশ যাদবপুর থানার মোড় অবরোধ করেন। রাত সাড়ে ১১টা থেকে ওই অবরোধে যানজট ছড়িয়ে পড়ে বিস্তীর্ণ এলাকায়। পুলিশকর্তারা ঘটনাস্থলে গিয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলেও অবরোধ ওঠেনি। পুলিশি সূত্রের খবর, ‘নো এন্ট্রি’ রাস্তায় রিকশায় যাচ্ছিলেন কয়েক জন ছাত্র। সার্জেন্ট পথ আটকালে শুরু হয় বচসা। তখনকার মতো ঝামেলা মিটলেও রাতে অবরোধ হয়। ছাত্রদের অভিযোগ, হস্টেলের রান্নার বাজার করে তাঁরা রোজই ওই রাস্তা দিয়ে ফেরেন। সার্জেন্ট তবু রিকশাচালককে চড় মারেন এবং তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করেন।

কোর্টে শাহজাদা
কড়েয়ায় এক কিশোরী ধর্ষণের মামলায় অভিযুক্ত শাহজাদা বক্সকে মঙ্গলবার আলিপুরের পঞ্চদশ অতিরিক্ত জেলা ও দায়রা জজ সুনির্মল দত্তের আদালতে হাজির করানো হয়। অভিযুক্তের বিরুদ্ধে চার্জ গঠনের দিন ধার্য হয়েছে ১৩ ফেব্রুয়ারি। এই মামলায় পুলিশ চার্জশিট দেয় ১৭ ডিসেম্বর। ধর্ষণ, খুনের হুমকি ইত্যাদি অভিযোগ আনা হয়েছে শাহজাদার বিরুদ্ধে।

জয়ী টিএমসিপি
জয়পুরিয়া কলেজে ছাত্র সংসদের ভোটে জিতল তৃণমূল ছাত্র পরিষদ। ৬০টি আসনই পেয়েছে তারা। টিএমসিপি-র রাজ্য সম্পাদক সুজিত শ্যামের দাবি, এসএফআই প্রার্থী খুঁজে পায়নি। এসএফআইয়ের রাজ্য সভাপতি মধুজা সেন রায় বলেন, “গায়ের জোরে জয় পেয়েছে টিএমসিপি।”

রাজভবনের সামনেই গর্ত
পথের বিপদ
রাজভবনের সামনে ব্যস্ত ফুটপাথের উপরে মরণফাঁদ।—নিজস্ব চিত্র
খাস রাজভবনের সামনেই বিশাল গর্ত। নজর নেই কারও। অথচ যে কেউ যখন-তখন পড়ে জখম হতে পারেন। রাস্তাটি তাদের নয়, তাই কলকাতা পুরসভা নির্বিকার। আর যাদের রাস্তা, সেই পূর্ত দফতরের মন্ত্রী সুদর্শন ঘোষদস্তিদারও এ সম্পর্কে অন্ধকারে। খবর জেনে তাঁর বক্তব্য, “অবশ্যই সারানো হবে। বিভাগীয় দফতরকে ব্যবস্থা নিতে বলব।”

খুনে যাবজ্জীবন
তপসিয়ার এক প্রোমোটার খুনে চার দুষ্কৃতীকে যাবজ্জীবন কারাদণ্ড দিল শিয়ালদহ আদালত। মঙ্গলবার প্রথম ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক সুকুমার সূত্রধর এই রায় দেন।

খুনের ঘটনায় ধৃত
ক্যানাল ইস্ট রোডে লরিচালক পিন্টু দে-কে খুনের ঘটনায় শনিবার পাইকপাড়া থেকে বিট্টু নামে এক যুবক গ্রেফতার হল। পুলিশের অনুমান, বাকিদের গ্রেফতারের পরেই মৃত্যুর কারণ জানা যাবে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.