টুকরো খবর
প্রজাতন্ত্র দিবস বয়কটে সতর্কতা উত্তর-পূর্বে
প্রজাতন্ত্র দিবস বয়কটের ডাক দিল উত্তর-পূর্বের ১১টি জঙ্গি সংগঠন। সোমবার এক যৌথ বিবৃতি পাঠিয়ে মণিপুরের ৭টি সংগঠনের মিলিত মঞ্চ ‘কোর কম’, আলফা, এনএলএফটি, টিপিডিএফ ও এনডিএফবি জানায়, উত্তর-পূর্বের জমিতে ভারতের দখলদারির বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ ২৫ জানুয়ারি রাত ১টা থেকে ২৬ জানুয়ারি বিকাল সাড়ে ৫টা অবধি উত্তর-পূর্বে বন্ধ পালন করা হবে। বয়কট করা হবে সব ধরনের সরকারি উৎসব ও প্রজাতন্ত্র দিবসের উদ্যাপন। জঙ্গিদের নিষেধাজ্ঞা জারি হয়েছে যান চলাচলের উপরেও। হুমকির জেরে ইতিমধ্যেই পুলিশ ও প্রশাসনের তরফে নেওয়া হচ্ছে কড়া সতর্কতামূলক ব্যবস্থা। কেন্দ্রের লুক-ইস্ট নীতির কড়া সমালোচনা করে যৌথ মঞ্চ বলেছে, এটি ভারত সরকার তথা পুঁজিপতিদের শোষণনীতি মাত্র। উত্তর-পূর্বের খনিজ, বনজ ও মানব সম্পদ শোষণের বিরুদ্ধে সকলকে একজোট হওয়ার আহ্বান জানিয়েছে জঙ্গিরা।
সতর্কতা: চলছে রেললাইন পরীক্ষা। সোমবার গুয়াহাটিতে। ছবি: উজ্জ্বল দেব
সংঘর্ষ বিরতিচুক্তি বা আত্মসমর্পণ, শান্তি চুক্তিকে কেন্দ্রীয় ষড়যন্ত্রের অঙ্গ হিসাবে দেখিয়ে যৌথ মঞ্চ জানায়, ভারতের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম চলবে। আসন্ন প্রজাতন্ত্র দিবসে, এইবার, অসমে, আলফা, এনডিএফবি, কেপিএলটির পাশাপাশি, বড় মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে মাওবাদীরা। ইতিমধ্যে তিনসুকিয়া, ডিব্রুগড়কে মাওবাদী অধ্যুষিত জেলা হিসাবে ঘোষণা করা হয়েছে। মাওবাদীরা গোলাঘাটে প্রকাশ্যে পোস্টার লাগিয়ে সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। এই অবস্থায়, নাশকতা রুখতে রাজ্যের সব স্টেশন, তৈল শোধনাগার, বাজার, গুরুত্বপূর্ণ সরকারি দফতরে বাড়ানো হয়েছে নিরাপত্তা। রাস্তাঘাটে শুরু হয়েছে কড়া তল্লাশি। বাতিল করা হচ্ছে নৈশ ট্রেন। এদিকে, এদিন বিবৃতি পাঠিয়ে পরেশপন্থী আলফা দাবি করে, গত কাল, তিনসুকিয়ার দেওপাহাড়ে, যৌথবাহিনী জঙ্গি সন্দেহে যে যুবককে হত্যা করেছে সেই ললিত মরাণ কখনওই আলফা সদস্য ছিল না। সে নিরীহ যুবক। ঘটনাটি নিয়ে উত্তপ্ত হয়ে রয়েছে তিনসুকিয়া। চলছে প্রতিবাদ। মার্গারিটার ম্যাজিস্ট্রেট পলাশরঞ্জন ঘরফালিয়াকে ঘটনার তদন্ত করার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

প্রতিবাদে সামিল হতে পারলে খুশি হতেন কবীর
দিল্লি গণধর্ষণ মামলার পরে বিক্ষোভে যোগ দিতে পারলে খুশি হতেন প্রধান বিচারপতি আলতামাস কবীর। সোমবার একটি অনুষ্ঠানে কবীর বলেন, “দিল্লি গণধর্ষণ সমাজের চেতনাকে বড় ধাক্কা দিয়ে গিয়েছে। আমার এক ভাইপোও ইন্ডিয়া গেটে সংঘর্ষে আহত হয়েছে। আমিও বিক্ষোভে যোগ দিতে পারলে খুশি হতাম।” প্রধান বিচারপতি বলেছেন, তিনি ওই আন্দোলনে সামিল সবাইকে সম্মান করেন। আজই রাজধানীর ফাস্ট ট্র্যাক কোর্টে দিল্লি গণধর্ষণ মামলার রুদ্ধদ্বার শুনানি শুরু হয়েছে। আগে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটও নির্দেশ দিয়েছিলেন এই মামলার রুদ্ধদ্বার শুনানির। এ দিন সেই নির্দেশ বহাল রেখে বিচারক যোগেশ খন্না বলেন, “শুধু এই মামলার সঙ্গে জড়িতরাই এজলাসে থাকতে পারবেন। বাকিরা বেরিয়ে যান।” ২৪ জানুয়ারি অভিযুক্তদের বিরুদ্ধে চার্জ গঠনের শুনানি হবে বলে জানিয়েছেন বিচারক। মামলার ষষ্ঠ অভিযুক্ত নাবালক কি না, তা জানতে তার হাড়ের মজ্জা পরীক্ষার আর্জি জানিয়েছিল পুলিশ। ২৪ জানুয়ারি সেই আর্জিরও ফয়সালা হবে। এ দিকে দিল্লির ফাস্ট ট্র্যাক কোর্টে এই মামলার নিরপেক্ষ বিচার সম্ভব নয়, এই অভিযোগ তুলে মথুরায় শুনানি সরিয়ে নিয়ে যাওয়ার জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন মামলার অন্যতম অভিযুক্ত মুকেশ সিংহ। সেই আবেদন শুনতে রাজি হয়েছে সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শুনানি হবে।

ধর্ষণ ও খুনের দায়ে বালক
ধর্ষণের দায়ে এ বার অভিযুক্ত বারো বছরের এক বালক। পাঁচ বছরের এক নাবালিকাকে ধর্ষণ করে খুন করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। রবিবার ওই বালককে গ্রেফতার করেছে ঝাড়খণ্ডের চাইবাসা জেলার টোন্টো থানার পুলিশ। ওই বালককে আপাতত জুভেনাইল সংশোধনাগারে পাঠানো হয়েছে। টোন্টো থানার পুলিশ জানাচ্ছে, মৃত ওই নাবালিকার পরিবারের অভিযোগ, ওই ছেলেটি প্রথমে তাঁদের মেয়েকে ধর্ষণ করে। তারপর তার মুখে মাটি ঢুকিয়ে মেরে ফেলে। ওই বালককে ঘটনাস্থল থেকেই ওই মেয়েটির বাড়ির লোকজন হাতেনাতে ধরেছেন বলেই জানায় পুলিশ। আজ ওই শিশুকন্যার মৃতদেহের ময়নাতদন্ত করা হয়। তবে মেডিক্যাল রিপোর্ট না পাওয়া পর্যন্ত নাবালিকাকে ধর্ষণ করা হয়েছে কিনা তা নিয়ে কিছু জানাতে চাননি জেলার পুলিশ সুপার পঙ্কজ কম্বোজ। উল্লেখ্য গত সপ্তাহে গঢ়বা জেলার রংকা থানা এলাকায় এক নাবালিকার মৃতদেহ মিলেছিল একটি ঝোপের মধ্যে থেকে। গ্রামবাসীদের অভিযোগ ছিল ওই নাবালিকাকে ধর্ষণ করে খুন করা হয়েছে। টেলিভিশনে ওই খবর দেখে ঝাড়খণ্ড হাইকোর্ট রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দেন পুলিশের থেকে সব তথ্য নিয়ে আদালতকে জানাতে। শেষ পর্যন্ত অবশ্য মেডিক্যাল রিপোর্টে ধর্ষণের কোনও প্রমাণ পায়নি পুলিশ।

নিগৃহীত শিশু
লজেন্সের লোভ দেখিয়ে পড়শি ঘরের ৫ বছরের শিশুকন্যার উপরে যৌন নির্যাতন চালোনার অভিযোগে পুলিশ দিসপুরে অক্ষয় শর্মা নামে এক পানের দোকানিকে গ্রেফতার করেছে। পুলিশ জানায়, অক্ষয় কৃষ্ণনগর এলাকার বাসিন্দা। শিশুকন্যাটি অক্ষয়ের ছেলের সহপাঠিনী। অক্ষয়ের বাড়ি থেকে আসার পর শনিবার মেয়েটি মাকে যন্ত্রণার কথা জানায়। তার বাবা-মা তাকে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা জানান, যৌন নির্যাতন হয়েছে শিশুটির উপরে। মেয়েটির বাবা-মা পুলিশের দ্বারস্থ হন।

সাহায্যে ১৮১
মেয়েদের জন্য সারা দেশে হেল্পলাইন চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। সোমবার টেলিকম মন্ত্রী কপিল সিব্বল জানান, হেল্পলাইন নম্বর-‘১৮১’। বিপদে পড়লে মেয়েরা দ্রুত সাহায্য পাবে এই ব্যবস্থায়। টেলিকম মন্ত্রক সূত্র জানাচ্ছে, এ নিয়ে সব মুখ্যমন্ত্রীকে চিঠি লিখবেন সিব্বল। সব রাজ্যে নম্বর বণ্টনের পরে রাজ্যগুলিকে কল সেন্টার তৈরি করতে হবে, যাতে সারা দেশে নম্বরটি একসঙ্গে কার্যকর করা যায়। দিল্লি ধর্ষণ কাণ্ডের পরেই নড়ে বসেছিল প্রশাসন। মেয়েদের জন্য একটি হেল্পলাইন চালু করেছিল দিল্লি সরকার। এখন সারা দেশে একই নম্বরের হেল্পলাইন চালু করার সিদ্ধান্ত নিল টেলিকম মন্ত্রক।

জঙ্গি ধৃত
বিহারের দ্বারভাঙ্গা জেলা থেকে জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিনের সদস্য মহম্মদ দানিশ আনসারিকে গ্রেফতার করল জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। গত বছর দানিশের বিরুদ্ধে জামিন-অযোগ্য পরোয়ানা জারি করে দিল্লির আদালত। অভিযোগ, দানিশ এক সময়ে ইন্ডিয়ান মুজাহিদিনের প্রতিষ্ঠাতা ইয়াসিন ভাটকালের লুকিয়ে থাকার ব্যবস্থা করত।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.