টুকরো খবর
সন্দেহের বশে যুবককে হেনস্থা চন্দ্রকোনায়
সন্দেহের বশে এক যুবককে মারধর করার পরে চুল ছেঁটে ও গলায় জুতোর মালা পরিয়ে রাস্তায় ঘোরালেন এলাকাবাসী। বৃহস্পতিবার দুপুরে চন্দ্রকোনা থানার ক্ষীরপাই শহরের হাসপাতাল চত্বরে এই ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়ায়। পরিস্থিতি আয়ত্তে আনতে চন্দ্রকোনা থানার ওসি আশিস জৈন বিশাল পুলিশ বাহিনী নিয়ে ঘটনাস্থলে যান। বিডিও আসেক রহমান জানিয়েছেন, যুবককে উদ্ধার করে প্রথমে ক্ষীরপাই ব্লক হাসপাতাল ও পরে ঘাটাল মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এলাকায় উত্তেজনা থাকায় পুলিশি টহল চলছে। স্থানীয় সূত্রের খবর, প্রহৃত যুবক আনন্দ কর ক্ষীরপাই ব্লক হাসপাতালের কর্মী স্বপন সরখেলের জামাই। হাসপাতালের আবাসনে বুধবার সন্ধ্যায় আনন্দবাবু একাই ছিলেন। সেই সময় পরিচিত এক কলেজ ছাত্রী ওই বাড়িতে গেলে সন্দেহের বশে স্থানীয় কিছু মানুষ বাইরে থেকে তালা লাগিয়ে রটিয়ে দেন, ভিতরে অসামাজিক কাজকর্ম চলছে। পুলিশ এসে দু’জনকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। পরে ছেড়েও দেয়। বৃহস্পতিবার সকালে এলাকাবাসীর একাংশ আনন্দবাবুকে রাস্তায় হাতে পেয়ে বেধড়ক মারধর করেন। চুল ছেঁটে মোবিল ঢেলে দেন তাঁরা। পরে পুলিশ গিয়ে অচৈতন্য আনন্দবাবুকে উদ্ধার করে। আনন্দবাবুর স্ত্রী প্রতিমাদেবী স্থানীয় ১২ জনের নাম উল্লেখ করে মোট ৪০ জনের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন। প্রতিমাদেবী বলেন, “ওই মেয়েটি আমাদের আত্মীয়। আক্রোশ বশত এলাকার কিছু মানুষ এই কাজ করেছে।” চন্দ্রকোনা থানার ওসি আশিস জৈন বলেন, “লিখিত অভিযোগ পেয়েছি। অভিযুক্তদের ধরতে তল্লাশি শুরু হয়েছে। উত্তেজনা থাকায় চলছে পুলিশি টহল।

চেক বিলি শ্রমমন্ত্রীর

ঘাটালে শ্রমিকদের চেক বিলি। —নিজস্ব চিত্র
শ্রম দফতরের উদ্যোগে সামাজিক সুরক্ষা প্রকল্পে অর্থ সাহায্য করা হল অসংগঠিত ক্ষেত্রের নির্মাণ ও পরিবহণ শ্রমিকদের। বৃহস্পতিবার এই উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল খড়্গপুর শহরের রবীন্দ্রপল্লির এক প্রাথমিক বিদ্যালয় চত্বরে। অনুষ্ঠানে ছিলেন শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু, খড়্গপুর পুরসভার ভারপ্রাপ্ত পুরপ্রধান তুষার চৌধুরী, ডেপুটি লেবার কমিশনার (খড়্গপুর) শ্যামল দত্ত প্রমুখ। অনুষ্ঠানে ৪৫ জন শ্রমিককে ২ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত চেক দেওয়া হয়। গত ১ জানুয়ারি থেকে সামাজিক সুরক্ষা পক্ষ উদ্যাপন শুরু হয়েছে। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। এই উপলক্ষেই বৃহস্পতিবারের এই অনুষ্ঠান। অনুষ্ঠানে রাজ্যে শিল্পের সম্ভাবনা উজ্জ্বল হচ্ছে বলে দাবি করেন শ্রমমন্ত্রী। তাঁর বক্তব্য, সামাজিক সুরক্ষা প্রকল্পের কাজ দ্রুততার সঙ্গে চলছে। রাজ্যে শ্রমিক অসন্তোষ আগের থেকে কমেছে। ফলে শ্রমদিবস নষ্টও আগের থেকে কম হচ্ছে। এ দিনই বিকেলে ঘাটালের টাউন হলে এক হাজার শ্রমিককে চেক দেন শ্রমমন্ত্রী। উপস্থিত ছিলেন ঘাটালের মহকুমাশাসক অংশুমান অধিকারী, বিধায়ক শঙ্কর দোলই প্রমুখ।

বাস পরিষেবা নিয়ে নালিশ নিত্যযাত্রীদের
বাস পরিষেবা নিয়ে নানা অভিযোগ জানিয়ে জেলা পরিবহণ দফতরের দ্বারস্থ হলেন মেদিনীপুর- ঘাটাল ভায়া নাড়াজোল রুটের নিত্যযাত্রীরা। বৃহস্পতিবার জেলা পরিবহণ আধিকারিক প্রিয়াঞ্জন দাসের দফতরে তাঁরা লিখিত দাবিপত্র জমা দেন। নেতৃত্বে ছিলেন অজিত বেরা, অশোক পাত্র, ওয়াজেদার রহমান প্রমুখ। পরিবহণ দফতর জানিয়েছে, যাত্রীদের অভিযোগ ও সমস্যা খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ করা হবে। জেলার বিভিন্ন রুটের নিত্যযাত্রীদের বেসরকারি বাস নিয়ে নানা অভিযোগ রয়েছে। তবে মেদিনীপুর-ঘাটাল ভায়া নাড়াজোল রুটে সমস্যা আরও বেশি বলে দাবি যাত্রীদের। নিত্যযাত্রীদের অভিযোগ, এই রুটের বাসগুলি সময় তালিকা মেনে না চলায় গন্তব্যে পৌঁছতে দেরি হয়। একই জায়গার এক একটি তালিকায় পৃথক দূরত্ব দেখানোয় বেশি ভাড়া দিতে বাধ্য হন তাঁরা। যেমন, দাসপুর থেকে ঘাটাল বাসস্ট্যান্ড পর্যন্ত দূরত্ব দেখানো হয়েছে ৯ কিলোমিটার। অথচ, পাঁশকুড়া- ঘাটাল রুটের বাসে ওই দূরত্ব দেখানো রয়েছে ৭ কিলোমিটার। বেপরোয়া গাড়ি চালানোয় দুর্ঘটনার ঘটনাও নতুন নয়। নিত্যযাত্রীদের বক্তব্য, পরিবহণ দফতর দ্রুত উপযুক্ত পদক্ষেপ না করলে সমস্যা আরও বাড়বে। অজিত বেরা বলেন, “নিজেদের সমস্যার কথাই লিখিত ভাবে পরিবহণ আধিকারিককে জানিয়েছি। আশা করব, আধিকারিক দাবিগুলো খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ করবেন।”

জমিরক্ষা আন্দোলন স্মরণে সভা
জমিরক্ষা আন্দোলনের ছয় বছর উপলক্ষে সভা হল নন্দীগ্রামের কালীচরণপুর এলাকার ভূতামোড়ে। ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটি আয়োজিত বৃহস্পতিবার বিকেলের ওই সভায় তমলুকের তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী ফের সিবিআই-এর তদন্তের গতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। প্রয়োজনে গণহত্যায় নিহতদের পরিবারের সদস্য ও আহতদের নিয়ে সিবিআই অফিসে ধর্না দেওয়ার কথাও এ দিন ফের বলেন তিনি। সভায় উপস্থিত ছিলেন নন্দীগ্রামের বিধায়ক ফিরোজা বিবি, তৃণমূল নেতা শেখ সুফিয়ান, আবু তাহের, এসইউসি-র রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য মানব বেরা, জেলা কমিটির সদস্য ভবানীপ্রসাদ দাস, নন্দ পাত্র প্রমুখ। উল্লেখ্য, নন্দীগ্রামের জমি অধিগ্রহণের বিরুদ্ধে ২০০৭ সালের ৩ জানুয়ারি প্রথম কালীচরণপুর পঞ্চায়েত অফিসে বিক্ষোভ দেখানোর সময়ে জমি আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে।

সভা নন্দীগ্রামে
জমিরক্ষা আন্দোলনের ছয় বছর উপলক্ষে সভা হল নন্দীগ্রামের কালীচরণপুর এলাকার ভূতামোড়ে। ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটি আয়োজিত বৃহস্পতিবার বিকেলের ওই সভায় তমলুকের তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী ফের সিবিআই তদন্তের গতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। প্রয়োজনে গণহত্যায় নিহতদের পরিবারের সদস্য ও আহতদের নিয়ে সিবিআই অফিসে ধর্না দেওয়ার কথাও এ দিন বলেন তিনি। সভায় ছিলেন নন্দীগ্রামের বিধায়ক ফিরোজা বিবি, তৃণমূল নেতা শেখ সুফিয়ান, আবু তাহের, এসইউসি নেতা মানব বেরা, ভবানীপ্রসাদ দাস, নন্দ পাত্র প্রমুখ। উল্লেখ্য, নন্দীগ্রামের জমি অধিগ্রহণের বিরুদ্ধে ২০০৭ সালের ৩ জানুয়ারি প্রথম কালীচরণপুর পঞ্চায়েত অফিসে বিক্ষোভ দেখানোর সময়ে জমি আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে।

বিবেকানন্দের আবক্ষ মূর্তি
স্বামী বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষ উপলক্ষে বৃহস্পতিবার এগরা শহরের জ্ঞানদীপ বিদ্যাপীঠ প্রাঙ্গণে আবক্ষ মূর্তির প্রতিষ্ঠা করা হয়। মূর্তির আবরণ উন্মোচন করেন বেলঘরিয়া রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী একব্রতনন্দ। প্রধান অতিথি ছিলেন রবীন্দ্র গবেষক প্রবালকান্তি হাজরা। স্কুলের তরফে এ দিন সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

মেচেদায় গাড়ি চুরি
এক গাড়ি ব্যবসায়ীর বাড়ির সামনে থেকে চুরি হয়ে গেল গাড়ি। বুধবার রাতে মেচেদার মাজীর হাটে ঘটনাটি ঘটে। বৃহস্পতিবার সকালে জানাজানি হয়।

শিল্পী যখন দর্শক
ছবি: দেবরাজ ঘোষ।
বৃহস্পতিবার ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমির রামকিঙ্কর মঞ্চে ২৪তম ‘রঙ-মাটি-মানুষ’ উৎসবের প্রদর্শনী ঘুরে দেখলেন সঙ্গীতশিল্পী লোপামুদ্রা মিত্র। লোপা বলেন, “শুভদার (কবি শুভ দাশগুপ্ত) কাছে এই উৎসবের কথা শুনেছি। তাই এ বার দেখতে এলাম। আমি অভিভূত।” আর্ট অ্যাকাডেমির অধ্যক্ষ সঞ্জীব মিত্র জানান, কলকাতা থেকে সাত জন বিশিষ্ট প্রবীণ চিত্রশিল্পী এসেছেন। তাঁরা মেলায় ছবি আঁকবেন। ছবি বিক্রির টাকায় শহরের ১০০ জন কচিকাঁচাকে শিক্ষা সামগ্রী দেওয়া হবে। সন্ধ্যায় আর্ট অ্যাকাডেমির পক্ষ থেকে লোপামুদ্রাকে সংবর্ধনা দেওয়া হয়। খালি গলায় গানও শোনান তিনি।

জয়ী জেন্টস্ ক্লাব
ছবি: কৌশিক মিশ্র।
তিন দিনের নক আউট ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা হল বৃহস্পতিবার। মহবিশ্রা তরুণ সঙ্ঘ ও গ্রামীণ গ্রন্থাগারের উদ্যোগে গোপালচন্দ্র মাইতি স্মৃতি কাপ-এর ফাইনালে মুখোমুখি হয় এগরা জেন্টস্ ক্লাব ও হরিপুর স্কুল বাজার ফ্রেন্ডস্ রিক্রিয়েশান ক্লাব। প্রথমে হরিপুর নয় ওভারে দশ উইকেটে ৭১ রান করে। তার জবাবে এগরা সাত ওভারে পাঁচ উইকেটে হারিয়ে প্রয়োজনীয় রান তুলে নেয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.