টুকরো খবর
মঞ্চের উদ্বোধন
‘রবীন্দ্র-নজরুল মঞ্চ’ নামে একটি সাংস্কৃতিক মঞ্চের উদ্বোধন হল মেদিনীপুর সদর ব্লকের তেল্যা বিদ্যাসাগর বিদ্যামন্দিরে। শনিবার এই উপলক্ষে এক অনুষ্ঠানও আয়োজন করা হয়। ছিলেন রামকৃষ্ণ আশ্রম ঠাকুরবাড়ির মহারাজ স্বামী জয়ানন্দ, মেদিনীপুর টাউন স্কুলের প্রধান শিক্ষক বিবেকানন্দ চক্রবর্তী প্রমুখ। মহারাজই মঞ্চের উদ্বোধন করেন। সাংস্কৃতিক মঞ্চ তৈরির জন্য যে অর্থ খরচ হয়েছে, তার পুরোটাই দিয়েছেন তেলা বিদ্যাসাগর বিদ্যামন্দিরের সহ-শিক্ষক মনীন্দ্রনাথ ভট্টাচার্য। নিজের সঞ্চিত অর্থ থেকেই তিনি মঞ্চ তৈরির জন্য অর্থ দান করেন।

শুরু হল তাম্রলিপ্ত মেলা
সাত দিন ব্যাপী তাম্রলিপ্ত জনস্বাস্থ্য, কৃষি ও কুটীরশিল্প মেলা শুরু হল তমলুক রাজ ময়দানে। শনিবার সন্ধ্যায় মেলার উদ্বোধন করেন রাজ্যের জলসম্পদ অনুসন্ধান ও উন্নয়ন দফতর মন্ত্রী সৌমেন মহাপাত্র। উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন তমলুকের পুরপ্রধান দেবিকা মাইতি, প্রাক্তন পুরপ্রধান রবীন্দ্রনাথ সেন প্রমুখ। মেলা কমিটির সম্পাদক তথা তমলুকের উপ-পুরপ্রধান দীপেন্দ্রনারায়ণ রায় জানান, এই মেলায় জনস্বাস্থ্য, ক্রেতা সুরক্ষা বিষয়ক আলোচনাসভা, স্বাস্থ্য পরীক্ষা শিবির আয়োজিত হয়েছে। সুভাষচন্দ্র বসুর তমলুক শহরে আগমনের ৭৫ বর্ষ পূর্তি উপলক্ষে রাজবাড়িতে চিত্র প্রদর্শনীর আয়োজনও রয়েছে। কৃষি ও গ্রামীণ কুটীর শিল্পীদের তৈরি বিভিন্ন সামগ্রী প্রদর্শনী, বিক্রির ব্যবস্থা রয়েছে।

মেদিনীপুরে সভা
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পেনশনার্স অ্যাসোসিয়েশনের (বেঙ্গল সার্কেল) পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির পঞ্চম বার্ষিক সাধারণ সভা ও ‘পেনশনার্স মিট’ হল রবিবার। স্টেট ব্যাঙ্কের মেদিনীপুর শাখা প্রাঙ্গণে অনুষ্ঠিত এই সভায় ছিলেন ব্যাঙ্কের মেদিনীপুর শাখার এজিএম সুব্রতকুমার মহাপাত্র, সংগঠনের সহ-সভাপতি দীপক বসু, সহ-সম্পাদক অঞ্জন চক্রবর্তী প্রমুখ। সংগঠনের দাবি, কেন্দ্র ও রাজ্য সরকারের পেনশন প্রাপকদের মতো বেতন বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে পেনশন বৃদ্ধি করতে হবে। চাকুরিরত কর্মীদের ত্রৈমাসিক ভিত্তিতে ডিএ বাড়াতে হবে।

সভার পথে দুর্ঘটনা, আহত
দলীয় সভায় যোগ দিতে আসবার পথে রবিবার দুর্ঘটনায় আহত হলেন প্রদেশ কংগ্রেসের দুই নেত্রী, এক নেতা ও গাড়ির চালক। পুলিশ সূত্রে জানা গিয়েছে, আহতরা হলেন প্রদেশ কংগ্রেস নেত্রী কবিতা রহমান, মহিলা নেত্রী বুলু চট্টোপাধ্যায় ও প্রদেশ কংগ্রেস সম্পাদক তপন দে। রবিবার ৬০ নম্বর জাতীয় সড়কের বেলদার শ্যামপুরা সেতুতে ঘটনাটি ঘটে। দুর্ঘটনার পর স্থানীয় বাসিন্দা ও টহলরত পুলিশ আহতদের উদ্ধার করে বেলদা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করান। প্রাথমিক চিকিৎসার পর অ্যাম্বুলেন্সে করে তাঁদের কলকাতার হাসপাতালে পাঠানো হয়। পশ্চিম মেদিনীপুর জেলা কংগ্রেস সভাপতি স্বপন দুবে বলেন, “আহতরা মাথা, বুক ও পায়ে চোট পেয়েছেন। কবিতাদেবীর আঘাত গুরুতর।” পুলিশ জানিয়েছে, ব্রহ্মচারী খালের উপর সেতুতে গাড়িটি সামনের দিক থেকে আসা একটি মোটর বাইককে পাশ কাটানোর সময় উল্টোদিক থেকে আসা একটি ট্রাককে ধাক্কা মারে। তাতেই গাড়িটি উল্টে যায়।

গাছ পড়ে মৃত্যু
গাছ কাটার সময়ে গাছটি পড়ে গিয়ে মৃত্যু হল এক যুবকের। রবিবার সকালে জামবনি থানার গিধনি-পড়িহাটি রাস্তার মাঝে নুনিয়া গ্রামে দুর্ঘটনাটি ঘটে। মৃতের নাম সাবির খান (২৮)। পেশায় মুরগি ব্যবসায়ী সাবিরের বাড়ি জামবনির কাপাসিটা গ্রামে। এ দিন সকালে গিধনি থেকে মোটর সাইকেলে কাপাসিটা গ্রামে ফিরছিলেন সাবির। পড়শি শেখ হাসিমও ছিলেন তাঁর সঙ্গে। নুনিয়ার কাছে রাস্তার ধারে একটি শুকনো চল্লাগাছ কাটছিলেন পড়িহাটির কয়েকজন গ্রামবাসী। অভিযোগ, উপযুক্ত সতর্কতা ছাড়াই গাছটি কাটার কাজ চলছিল। কাটা গাছটি মোটর সাইকেলের উপর আছড়ে পড়লে ঘটনাস্থলেই সাবির মারা যান। জখম হাসিমকে ঝাড়গ্রাম জেলা হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। সাবিরের পরিবারের অভিযোগের ভিত্তিতে পড়িহাটি গ্রামের রঞ্জিত নামহাতাকে অনিচ্ছাকৃত মৃত্যু ঘটানোর অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। অন্য অভিযুক্ত পলাতক।

টাকা জমা দিতে গিয়ে নিখোঁজ
ব্যাঙ্কে টাকা জমা দিতে যাওয়ার পথে নিখোঁজ হয়ে গেলেন পেট্রোল পাম্পের এক কর্মী। রবিবার দিঘা মোহনা থানার অলঙ্কারপুরের ঘটনা। ওই কর্মী এ দিন পেট্রোল পাম্পের ও দিঘারই একটি মাছের আড়তের লক্ষাধিক টাকার ড্রাফট ব্যাঙ্কে জমা দিতে যাচ্ছিলেন বলে জানা গিয়েছে। ঘটনায় চাঞ্চল্য দেখা দিয়েছে এলাকাতেও। কাঁথির মহকুমা পুলিশ অফিসার ইন্দ্রজিৎ বসু বলেন, ‘‘পাম্পের মালিক দিঘা মোহনা থানায় অভিযোগ করেছেন। পুলিশ তদন্ত শুরু করেছে।” পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, অলঙ্কারপুরের ওই পেট্রোল পাম্পে কাঁথি থানার কুলবেড়িয়া গ্রামের মির্জা সেলিম বেগ নামে এক ব্যক্তি বেশ কিছ দিন ধরেই কাজ করতেন। গত শুক্রবার সেলিম পাম্প মালিকের নির্দেশ মতো পাম্পের ক্যাশ থেকে ৩ লক্ষ ৭৮ হাজার টাকা ও দিঘা মোহনার এক মাছের আড়তদারের কাছ থেকে ১২ লক্ষ টাকা নিয়ে মোটরসাইকেলে দিঘায় একটি ব্যাঙ্কে হলদিয়ার ইন্ডিয়ান অয়েল কোম্পানীর নামে ড্রাফট জমা দিতে যাচ্ছিলেন। পথেই তিনি নিখোঁজ হয়ে যান বলে অভিযোগ। শনিবার দুপুরে ইন্ডিয়ান অয়েলের অফিস থেকে পাম্পের মালিককে ড্রাফট না পাওয়ার কথা জানান হয়। এরপরেই পাম্প মালিক ব্যাঙ্কে খোঁজ নিয়ে জানতে পারেন কোনও টাকা ড্রাফট করা হয়নি। সেলিমের মোবাইল বন্ধ থাকায় পাম্প মালিক তার সঙ্গে যোগাযোগ করতে না পেরে থানায় অভিযোগ দায়ের করেন।

সোচ্চার হলদিয়াও
দিল্লিতে গণধর্ষণে তরুণীর মৃত্যুর পরে এ বার প্রতিবাদে সোচ্চার হল রাজ্যের শিল্পশহর হলদিয়াও। রবিবার সন্ধ্যায় হলদিয়া টাউনশিপের বিভিন্ন এলাকায় ঘুরে মোমবাতি মিছিলের মাধ্যমে এই ঘটনার প্রতিবাদ জানায় ডক অফিসার্স ফোরাম। বন্দর আধিকারিক ও তাঁদের পরিবার-সহ প্রায় চারশো মানুষ পা মেলান এই মোমবাতি মিছিলে। ফোরামের তরফে ঘটনার তীব্র নিন্দা জানিয়ে পার্লামেন্টে বিশেষ অধিবেশন ডাকার দাবি করা হয়। প্রসঙ্গত, বন্দর থেকে এবিজির বিতাড়নের অভিযোগ ওঠার পরে এই সংগঠনই বন্দরকে বাঁচাতে সরব হয়েছিল। মোমবাতি মিছিলের পরে ডক অফিসার্স ফোরামের সাধারণ সম্পাদক রমাকান্ত বর্মণ বলেন, “বন্দরের সাথে অন্যায় হয়েছিল। ধর্ষণও চূড়ান্ত অন্যায়। আমরা সমস্ত রকম অন্যায়েরই বিরুদ্ধে।”

বিদ্যুৎ গ্রাহক সমিতির সভা
সারা বাংলা বিদ্যুৎ গ্রাহক সমিতির কাঁথি শাখার উদ্যোগে এক কর্মশালা অনুষ্ঠিত হল রবিবার। কাঁথি টাউন রাখালচন্দ্র বিদ্যাপীঠে আয়োজিত এই কর্মশালায় বিদ্যুৎ সম্পর্কিত নানা নিয়মকানুন, ২০০৩ বিদ্যুৎ আইন, তার বাণিজ্যিকীকরণ ও বেসরকারিকরণের কুপ্রভাব ইত্যাদি নিয়ে আলোচনা হয়। সমিতির কাঁথি শাখার সম্পাদক ও রাজ্য কমিটির সদস্য সুশান্ত জানা বলেন, “বিদ্যুতের বিলে গণ্ডগোল থেকে শুরু করে, ট্রান্সফর্মার খারাপ বা লাইনে সমস্যা প্রভৃতি কারণে প্রতিনিয়তই গ্রাহকদের হয়রানির শিকার হতে হয়। এ ক্ষেত্রে আইন কী বা গ্রাহকদের কী করণীয় তা নিয়েই আলোচনা হয়েছে।” কর্মশালায় হাজির ছিলেন পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির সম্পাদক জগন্নাথ দাস, পূর্ব মেদিনীপুর জেলা সম্পাদকমণ্ডীর সদস্য শঙ্কর মালাকার প্রমুখ। সভাপতিত্ব করেন বিশিষ্ট শিক্ষক সুব্রত প্রামাণিক। কর্মশালার শুরুতে দিল্লিতে ধর্ষিতা করুণীর মৃত্যুতে শোকপালনও করা হয়।

তৃণমূলের সভা
গত বিধানসভা নির্বাচনের সময় থেকেই পটাশপুর ২ ব্লকে তৃণমূলের বিভিন্ন স্তরে গোষ্ঠীদ্বন্দ্ব বেড়েছে। বন্ধ হয়েছে উন্নয়নের কাজ। পরিস্থিতি সামাল দিতে তাই বিধায়ক জ্যোতির্ময় করকে নিয়ে ব্লক সদর প্রতাপদিঘিতে শনিবার দলীয় সভা করলেন জেলা সভাপতি শিশির অধিকারী। ছিলেন মন্ত্রী সৌমেন মহাপাত্র, জেলার সহ সভাধিপতি মামুদ হোসেন প্রমুখ।

বিবেক মেলা
দু’দিনের ‘বিবেক মেলা’ শেষ হল রবিবার। বালিঘাই ফকিরদাস হাইস্কুলে এগরা ২ ব্লক প্রশাসনের উদ্যোগে আয়োজিত মেলার উদ্বোধন করেন এগরার বিধায়ক মৃন্ময় মণ্ডল, পঞ্চায়েত সমিতির সভাপতি প্রকাশ রায়চৌধুরি প্রমুখ। রবিবার ব্লক প্রশাসনিক প্রাঙ্গণে শুরু হয় পটাশপুর ১ ব্লকের বিবেক মেলা। চলবে সোমবারও। ছিলেন যুগ্ম বিডিও সৌমাল্য ঘোষ, পঞ্চায়েত সমিতির সভানেত্রী অনিমা মিস্ত্রি প্রমুখ।

মূর্তি উন্মোচন
স্বামী বিবেকানন্দের সার্ধশতবর্ষ উপলক্ষে পটাশপুর থানার মংলামাড়ো বাজারে বিবেকানন্দের একটি পূর্ণাবয়ব মূর্তির আবরণ উন্মোচন করলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। স্থানীয় ডায়মন্ড ক্লাবের ২৬তম বর্ষপূর্তি উপলক্ষে শনিবারের ওই অনুষ্ঠানে ছিলেন বেলুড় মঠের স্বামী অচ্যুতানন্দ, পটাশপুরের বিধায়ক জ্যোতির্ময় কর প্রমুখ। বক্তৃতায় বিমানবাবু যুবসমাজকে বিবেকানন্দের আদর্শ মেনে চলবার আহ্বান জানান। মুখ্যমন্ত্রীর উদ্দেশ্য সিপিএম বিধায়ক আনিসুর রহমানের কুরুচিকর মন্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, “আনিসুরবাবুর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিশ আমার কাছে জমা পড়েছে।” রবিবার মংলামাড়ো মাঠে মহিলা ফুটবল প্রতিযোগিতা আয়োজিত হয়।

পরিবেশ মেলা ঝাড়গ্রামে

ঝাড়গ্রামে পরিবেশ মেলায় খুদেদের ভিড়। ছবি: দেবরাজ ঘোষ।
‘পরিবেশ মেলা ২০১২’ শুরু হল ঝাড়গ্রামে। শহরের কুমুদকুমারী ইনস্টিটিউশনের মাঠে রবি ও সোম দু’দিন ব্যাপী এই মেলার আয়োজন করেছে ‘ভূগোল ও পরিবেশ বিকাশ কেন্দ্র’। রবিবার মেলার উদ্বোধন করেন পরিবেশবিদ কল্যাণ রুদ্র। রবীন্দ্রনাথের পরিবেশ ভাবনা বিষয়ক পোস্টার প্রদর্শনী, বসে আঁকো, ক্যুইজ, বিভিন্ন সেমিনার, মডেল প্রদর্শনী, সঙ্গীতানুষ্ঠান ও পরিবেশ বিষয়ক নাটকের আয়োজন রয়েছে মেলায়। এছাড়া উষ্ণায়নের প্রভাবে পৃথিবীর এবং জঙ্গল ধ্বংসের ফলে পরিবেশের কী ক্ষতি হচ্ছে তাও মডেলের সাহায্যে প্রদর্শনের ব্যবস্থা হয়েছে। উদ্যোক্তারা জানিয়েছেন, পরিবেশ ও জনস্বাস্থ্য সচেতনতা গড়ে তোলার লক্ষ্যেই এই মেলা।

ছাত্র-যুব উৎসব
‘পৌর বিবেক ছাত্র-যুব উৎসব’ হয়ে গেল ঝাড়গ্রাম শহরে। রবিবার রাজ্য যুব কল্যাণ দফতরের উদ্যোগে শহরের নেতাজি আদর্শ হাইস্কুল প্রাঙ্গণে এই উৎসবের আয়োজন করা হয়। উৎসব কমিটির পক্ষে রথীন্দ্রনাথ মণ্ডল জানান, বসে আঁকো, প্রবন্ধ রচনা, রবীন্দ্রসঙ্গীত, নজরুলগীতি, লঘু সঙ্গীত, বিবেকানন্দ বিষয়ক বিতর্ক ও ক্যুইজ, বিশ্বসংবাদ পাঠ ইত্যাদি বিভাগে প্রায় দু’শো ছাত্র-যুব প্রতিযোগী যোগ দেয়।

স্কুলে হীরকজয়ন্তী
সাড়ম্বরে পালিত হল হলদিয়ার সুতাহাটা লাবণ্যপ্রভা বালিকা বিদ্যালয়ের হীরকজয়ন্তী উৎসব। অনুষ্ঠানের শেষ দিন, রবিবার আধুনিক সমাজে বিবেকানন্দের প্রাসঙ্গিকতা ও চক্ষু সচেতনতা নিয়ে আলোচনাচক্র আয়োজিত হয়। ছিল তথ্য সংস্কৃতি বিভাগ আয়োজিত বিভিন্ন জেলার আঞ্চলিক নৃত্যানুষ্ঠান, ছাত্রীদের মূকাভিনয়, নাটক, নৃত্যনাট্যও।

প্রতিবাদ মিছিল
সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফের মারিশদা জোনাল কমিটির উদ্যোগে দিল্লিতে ধর্ষিতা তরুণীর মৃত্যুর প্রতিবাদে ও দোষিদের শাস্তি চেয়ে মিছিল করা হল শনিবার। এরইসঙ্গে কাঁথির কানাইদিঘিতে এক সিপিএম কর্মীর বাড়িতে আক্রমণে অভিযুক্ত তৃণমূল সমর্থকদের গ্রেফতারের দাবি জানিয়ে এক পথসভাও করা হয়। পথসভায় বক্তব্য রাখেন ডিওয়াইএফের মারিশদা জোনাল কমিটির সম্পাদক ঝড়েশ্বর বেরা, ধনঞ্জয় দাস, রাজকুমার মাইতি ও সিপিএমের জোনাল সম্পাদক কালীপদ শিট।

শিক্ষা সেলের সভা
তৃণমূল শিক্ষা সেলের এক সাংগঠনিক সভা অনুষ্ঠিত হল রবিবার, কাঁথি ৩ ব্লকের তেলিপুকুর বিজয় কৃষ্ণ জাগৃহী বিদ্যাপীঠে। ছিলেন তৃণমূল শিক্ষা সেলের সভাপতি গোপাল চন্দ্র সাউ, জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.