টুকরো খবর
তদন্তের অগ্রগতি নিয়ে প্রশ্ন
সাত দিনের মধ্যে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে শৌচাগারে পড়ে রোগীর মৃত্যুর ঘটনার তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে। চার দিন পেরিয়ে গিয়েছে। বুধবার রোগীর চিকিৎসার নথিপত্র সংগ্রহ ছাড়া এখনও কিছুই এগোয়নি বলে অভিযোগ। ছ’দিনের মাথায় আগামী শনিবার নার্স-সহ সংশ্লিষ্ট একাংশ ব্যক্তিদের জিজ্ঞাসাবাদের জন্য ডাকায় তদন্তের কাজ কতটা গুরুত্ব দিয়ে করা হচ্ছে সেই প্রশ্ন উঠেছে। গত সোমবার সকালে হাসপাতালে শৌচাগারে পড়ে বিপুল সিংহ নামে যে রোগীর মৃত্যু হয়েছে তিনি মেয়র গঙ্গোত্রী দত্তের বাড়ির দারোয়ান। অসন্তুষ্ট মেয়র বলেন, “২৪ ঘণ্টার মধ্যে জিজ্ঞাসাবাদ করে তাৎক্ষণিক তদন্তের প্রয়োজন ছিল। তা না হলে যে সমস্ত রোগীরা ওই দিন ওয়ার্ডে ছিলেন তাঁরা থাকবেন না। তদন্তের বিষয়টি আরও গুরুত্ব দিয়ে দেখা দরকার।” হাসপাতালের চিকিৎসক এবং আধিকারিক যাঁরা তদন্ত কমিটিতে আছেন তাঁরা অভিযুক্ত নিজেদের লোক, স্বাস্থ্যকর্মীদের আড়াল করতে সচেষ্ট কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন মেয়র-সহ রোগীর পরিচিতরা অনেকেই। শিলিগুড়ির বিধায়ক রুদ্রনাথ ভট্টাচার্য বলেন, “আশা করি তদন্ত কমিটি নির্ধারিত সময়েই রিপোর্ট দেবে।” অস্বাভাবিক মৃত্যু। এক ব্যক্তির অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটে প্রধাননগর থানা এলাকায়। মৃতের নাম প্রদীপ সিংহ (৫৩)। তাঁর বাড়ি প্রধাননগরে। এদিন সকালে নিজের ঘর থেকে তাঁকে মৃত অবস্থায় উদ্ধার করে পুলিশ।

মনোনয়ন দিতে বাধা, অভিযোগ
ভয় দেখিয়ে স্কুল পরিচালন সমিতির নির্বাচনে কংগ্রেসকে মনোনয়ন জমা দিতে বাধা দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের এক দল নেতা-সমর্থকের বিরুদ্ধে। ডুয়ার্সের আলিপুরদুয়ারে। বৃহস্পতিবার লিখিত অভিযোগ জমা দেন কংগ্রেস নেতৃত্ব। আলিপুরদুয়ার থানার আইসি সুদীপ ভট্টাচার্য জানান, বুধবার জিৎপুর উচ্চ বালিকা বিদ্যালয়ে পরিচালন সমিতির মনোনয়ন জমা দেওয়ার সময়ে তৃণমূল সমর্থকরা কংগ্রেসকে বাধা দেয় বলে অভিযোগ মিলেছে। পুলিশ অভিযোগ খতিয়ে দেখছে। বুধবার ৬ টি আসনের মধ্যে ২ জন কংগ্রেস সমর্থিত প্রার্থী তাঁদের মনোনয়ন জমা দন। এদিন মনোনয়ন জমা নেওয়ার সময় স্কুলের বাইরে গণ্ডগোল হয়। কিছুক্ষণ পরে তৃণমূল সমর্থকরা কংগ্রেস সমর্থকদের প্রধান শিক্ষকের ঘরে নিয়ে এসে মনোনয়ন তুলে নেওয়ার জন্য চাপ দেন বলে অভিযোগ। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা মালবিকা মিত্র বলেন, “ওই সময় সবাইকে স্কুলের বাইরে চলে যেতে বলি। তৃণমূল সমর্থরা মনোনয়ন তুলে নেওয়ার জন্য চাপ দিচ্ছিলেন বলে অভিযোগ ওঠে। কিন্তু, ২২ ডিসেম্বর মনোনয়ন তুলে নেওয়ার দিন। সে কথা জানালে সকলে চলে যান।”

ধর্ষণে ধৃত
তরুণীকে ধর্ষণ করে পুড়িয়ে মারার চেষ্টায় অভিযুক্ত যুবককে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার দুপুরে অভিযুক্তকে গ্যাংটক ধরে নিয়ে আসে বাগডোগরার পুলিশ। ধৃত সন্তোষ বারুইয়ের বাড়ি বাগডোগরার ভুজিয়াপানিতে। ১৬ ডিসেম্বর রবিবার সন্তোষের বাড়ি থেকে প্রতিবেশী এক তরুণীকে অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করা হয়। উত্তরবঙ্গ মেডিক্যাল হাসপাতালে চিকিৎসাধীন ওই তরুণী অভিযোগ করেন, ১৫ ডিসেম্বর রাতে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে নিজের বাড়িতে নিয়ে গিয়ে সন্তোষ তাঁকে ধর্ষণ করে। রবিবার তাঁর শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে খুনের চেষ্টা করে। ঘটনার পর অভিযুক্ত পালিয়ে যায়।

পুরসভার সাহায্য
আগুনে ক্ষতিগ্রস্তদের হাতে আর্থিক সাহায্য তুলে দিল শিলিগুড়ি পুরসভা। গত ৩১ অক্টোবর শিলিগুড়ির ৪৪ নম্বর ওয়ার্ডে বিদ্যাচক্র কলোনির বাসিন্দা লক্ষ্মী সূত্রধরের বাড়ি পুড়ে যায়। আগুন নেভাতে গিয়ে জখম হন দুই ব্যক্তিও। বৃহস্পতিবার ওই ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের হাতে আর্থিক ক্ষতিপূরণ তুলে দেন মেয়র গঙ্গোত্রী দত্ত, মেয়র পারিষদ কৃষ্ণ পাল। লক্ষ্মীদেবীকে পুরসভার তরফে ১০ হাজার টাকা দেওয়া হচ্ছে। তা ছাড়া ওই বাড়িতে তাঁর ছেলে এবং মেয়ে-জামাই আলাদা ভাবে থাকেন বলে দাবি করেছেন। সেই মতো তাদের হাতেও ৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। আগুন নেভাতে জখম হয়েছিলেন মণি কুণ্ডু এবং মনা দাস। তাঁদের ৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে। তা ছাড়া ৪২ নম্বর ওয়ার্ডে আলাদা অগ্নিকাণ্ডে বিজয় গুরুঙ্গ নামে এক ব্যক্তির বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। তাঁকেও আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে।

ব্যাঙ্ক ধর্মঘট
কেন্দ্রীয় সরকারের ব্যাঙ্কিং নীতির বিরোধিতা করে সারা দেশের সঙ্গে দার্জিলিং জেলাতেও বৃহস্পতিবার ব্যাঙ্ক ধর্মঘট হয়েছে। পাহাড় ও সমতলের সব রাষ্ট্রায়ত্ব ও বেসরকারি ব্যাঙ্ক বন্ধ ছিল। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লিয়জ অ্যাসোসিয়েশন, ব্যাঙ্ক এমপ্লিয়িজ ফেডারেশন অব ইন্ডিয়া এবং অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশনের ধর্মঘটের ডাক দেওয়া হয়। সংগঠনগুলির দাবি, ব্যাঙ্কিং আইনে পরিবর্তন, আর্থিক উন্নতির কথা বলে কিছু ব্যাঙ্কের সংযুক্তিকরণ, কর্পোরেট ঋণ ফেরৎ না দিয়েও সংস্থাগুলিকে নানা সুযোগ দেওয়া, কর্পোরেট সংস্থাগুলির ব্যাঙ্ক খোলার অনুমতি’র মত সিদ্ধান্ত নিতে চলছে সরকার। এর প্রতিবাদেই ধমর্ঘট।

‘দুর্নীতি’, মিছিল
পুরসভা ও এসজেডিএ’র বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে মিছিল করল ডিওয়াইএফআই। বৃহস্পতিবার বিকালে শিলিগুড়ির বাঘাযতীন পার্ক থেকে মিছিল বের করে ডিওয়াইএফআই। হিলকার্ট রোড, সেবক রোড, বিধান রোড হয়টে মিছিলটি কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের কাছে গিয়ে শেষ হয়। সংগঠনের দার্জিলিং জেলা সভাপতি শঙ্কর ঘোষ বলেন, “পুরসভা ও এসজেডিএ দুর্নীতিতে ডুবে গিয়েছে। সাধারণ মানুষ কোনও পরিষেবা পাচ্ছেন না। তার বিরুদ্ধেই আন্দোলনে নামা হয়েছে।” এ দিন তৃণমূল ছাত্র পরিষেদর বিরুদ্ধে শিলিগুড়ির বিভিন্ন কলেজে সন্ত্রাসের অভিযোগ তুলে শিক্ষা কনভেনশন করল এসএফআই। মিত্র সম্মিলনী হলে কনভেনশন হয়।

পাট্টা বিলি করার দাবি
মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরের সময় বনবস্তিবাসীদের জমির পাট্টা বিলির দাবি জানাল নর্থ বেঙ্গল ফরেস্ট মজদুর ইউনিয়ন। বৃহস্পতিবার বিভিন্ন বন বস্তিতে জমির পাট্টার দাবিতে মহকুমা শাসকের দফতরে স্মারকলিপি দেন সংগঠনের সদস্যরা। আলিপুরদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায় জানান, বন বস্তিতে জমির পাট্টা সংক্রান্ত কাজ চলছে। কিছু পাট্টা বিলি করা হয়েছে। নর্থবেঙ্গল ফরেস্ট মজদুর ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি গৌরাঙ্গ ভট্টাচার্য বলেন, “বনবস্তির অধিকাংশ জমির পাট্টা বিলি করা হয়নি। নতুন সরকার আসার পর পাট্টা বিলির কাজ থমকে। কিছু দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর আশার কথা রয়েছে। আমরা আবেদন করেছি সেই সময় প্রশাসন উদ্যোগ নিয়ে পাট্টা বিলির চেষ্টা করুক।”

স্ট্যাম্প পেপার অমিল, দুর্ভোগ
জেলা জুড়ে স্ট্যাম্প পেপারের অভাবে হয়রান মানুষ। দু’মাস স্ট্যাম্প পেপারের আকালে সরকারি বহু কাজ থমকে। জলপাইগুড়ির জেলাশাসক স্মারকি মহাপাত্র বলেন, “রাজ্যে স্ট্যাম্প পেপারের অভাব রয়েছে। সমস্যার কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।” ১০ টাকা থেকে শুরু করে ১০০ টাকার স্ট্যাম্প পেপার মিলছে না। তবে ৫০০ টাকা ও ১ হাজার টাকা দামের কিছু স্ট্যাম্প পেপার অবশিষ্ট রয়েছে।

বিক্ষোভ কর্মসূচি
বেহাল টেলিফোন পরিষেবার অভিযোগে ২৬ ডিসেম্বর কালচিনি, হাসিমারা, জয়গাঁ এক্সচেঞ্জে বিক্ষোভ দেখাবেন কালচিনির ব্যবসায়ী সমিতির সদস্যরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.