টুকরো খবর
গড়বেতা হাইস্কুলের ১২৫তম বর্ষ
১২৫তম বর্ষ উদ্যাপন উৎসব শুরু হল গড়বেতা হাইস্কুলে। বৃহস্পতিবার উৎসবের আনুষ্ঠানিক সূচনা হয়। চলবে আগামী রবিবার পর্যন্ত। এই উপলক্ষে এ দিন এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদা, মেদিনীপুরের বিধায়ক মৃগেন মাইতি, গড়বেতার বিডিও বিমলেন্দু দাস প্রমুখ। অনুষ্ঠানের আগে সকালে পতাকা উত্তোলন হয়। তারপর এক বর্ণাঢ্য পদযাত্রা বেরোয়। ১২৫তম বর্ষ উদ্যাপন উপলক্ষে চার দিন ধরেই নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক চিন্ময় দে। আজ, শুক্রবার বিজ্ঞান বিষয়ক সেমিনার হবে। বিকেলে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। রবিবার এক বক্তৃতার আয়োজন করা হয়েছে। জন্মসার্ধশতবর্ষে স্বামীজির প্রতি শ্রদ্ধা জানাতেই ‘যুব সমাজে স্বামীজির প্রাসঙ্গিকতা’, এই বিষয়ের বক্তৃতার আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বেলুড় মঠের বিএড কলেজের অধ্যক্ষ স্বামী তত্ত্বসারানন্দ মহারাজ। বৃহস্পতিবার প্রথম দিনে স্কুলের স্মরণিকা প্রকাশ করা হয়েছে।

আত্মসমর্পণকারী মাওবাদী ও পুলিশের ফুটবল
আত্মসমর্পণকারী মাওবাদী চিরঞ্জীব মাহাতোকে পুলিশ সুপারের শুভেচ্ছা।
মাঠে নেমে পুলিশকর্মীদের সঙ্গে ফুটবল খেললেন আত্মসমর্পণকারী মাওবাদীরা। মেদিনীপুর পুলিশ লাইনের মাঠে এই খেলার আয়োজন করা হয়েছিল। আত্মসমর্পণকারী মাওবাদীদের মধ্যে ছিলেন শোভা মান্ডি, চিরঞ্জীব মাহাতো, রবি মুর্মু। আত্মসমর্পণ করে এখন পুলিশি নজরদারিতেই রয়েছেন শোভা- চিরঞ্জীবরা। এঁদের সমাজের মূলস্রোতে ফেরানোর চেষ্টাও করছে পুলিশ। ক’মাস আগেই জঙ্গলমহলের যুবকদের হোমগার্ডে নিয়োগ করা হয়েছে। সদ্য যাঁরা হোমগার্ডের চাকরি পেয়েছেন, তাঁদেরই একটি দলের সঙ্গে ফুটবল খেলতে মাঠে নেমেছিলেন আত্মসমর্পণকারী মাওবাদীরা। বুধবার মেদিনীপুর পুলিশ লাইনের মাঠে এই খেলার আয়োজন করা হয়। দু’পক্ষের ফুটবলারদের উৎসাহ দিতে মাঠে উপস্থিত হয়েছিলেন পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার সুনীল চৌধুরীও। খেলায় জয়ী হয়েছে হোমগার্ডদের দলটি। ৩- ১ গোলে তারা হারিয়ে দেয় আত্মসমর্পণকারী মাওবাদীদের দলটিকে। আত্মসমর্পণকারী মাওবাদীদের হয়ে একমাত্র গোলটি করেন রবি মুর্মু।

সমবায় বাঁচাও মঞ্চের বিক্ষোভ
সমবায়গুলোর উপর রাজনৈতিক ও প্রশাসনিক আক্রমণ চলছে, এই অভিযোগ তুলে পথে নামল পশ্চিমবঙ্গ সমবায় বাঁচাও মঞ্চ। চলতি মাসের ৯ তারিখ কলকাতায় এক কনভেনশনে এই মঞ্চ গড়ে উঠেছে। বৃহস্পতিবার মঞ্চের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির উদ্যোগে সমবায় দফতরের সামনে বিক্ষোভ কর্মসূচি হয়। তার আগে বেরোয় মিছিল। শহরের বিদ্যাসাগর হলের মাঠ থেকে মিছিল শুরু হয়ে বিভিন্ন পথ ঘোরে। নেতৃত্ব দেন যুগল কিশোর তুঙ্গ, বিদ্যুৎ ভট্টাচার্য, গোলক পাল, অনাদি ভট্ট প্রমুখ। সমবায় সমিতি সমূহের সহ-নিয়ামকের কাছে ১৯ দফা দাবিতে স্মারকলিপিও দেওয়া হয়। মঞ্চের অভিযোগ, কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন সিদ্ধান্তের ফলে সমবায়ে অচলাবস্থা তৈরি হচ্ছে। সমবায়ের সঙ্গে যুক্ত সকলেই এতে সমস্যায় পড়েছেন। ঋণ আদায় ব্যাহত হচ্ছে। আবার কৃষকেরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। সমবায় পরিচালন সমিতির সঙ্গে যাঁরা যুক্ত, রাজনৈতিক কারণে তাঁদের একাংশের উপরও আক্রমণ চলছে। দাবিগুলো খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ করা না হলে ফের আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে সিপিএম প্রভাবিত এই মঞ্চ।

ট্রেনে চুরি, ধৃত ২
এক মহিলার ব্যাগ চুরির ঘটনা ঘটল ১২০৯ ডাউন মুম্বই মেলে। বুধবার রাতের ঘটনা। পুলিশ জানিয়েছে, অভিযোগকারী মহিলার নাম ডি রঞ্জু যবন পাত্র। বিলাসপুরের সর্দারবাজারে বাড়ি তাঁর। কলকাতায় তাঁর মেয়ের বাড়ি। মেয়ে-জামাইয়ের সঙ্গে দেখা করতেই এ দিন তিনি কলকাতায় যাচ্ছিলেন। কিন্তু খড়্গপুর স্টেশনে ট্রেন ঢোকার আগেই তিনি দেখেন ব্যগটি নেই। ব্যাগে লক্ষাধিক টাকা ও সোনার গয়না ছিল বলে রেল পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন তিনি। তবে খোঁজাখুঁজির পরে ওই কোচেরই ২৪ নম্বর আসন থেকে ব্যাগটি মেলে। ব্যাগটি একটি কম্বলে ঢাকা ছিল। ওই যাত্রীর সন্দেহ হয়, কোচ আটেনডেন্টরাই হয়তো ব্যাগটা চুরি করেছে। অভিযোগের ভিত্তিতে রেলপুলিশ ২ জন কোচ অ্যাটেনডেন্টকে গ্রেফতারও করেছে। ধৃতদের নাম সরবন্তকুমার দাস ও অজয়কুমার সিংহ। রেল পুলিশ জানায়, ধৃতদের জিজ্ঞাসাবাদ চলছে।

বার্ষিক অনুষ্ঠান
কেন্দ্রীয় বিদ্যালয়, আইআইটির ৪৪তম বার্ষিক অনুষ্ঠান আয়োজিত হল বুধবার। খড়গপুর শহরের আইআইটির রবীন্দ্র মুক্ত মঞ্চে এই অনুষ্ঠান হয়। উদ্বোধন করেন খড়গপুর আইআইটির ভারপ্রাপ্ত ডিরেক্টর শঙ্করকুমার সোম। গণেশ বন্দনা দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ভারতী সুদ স্বাগত ভাষণ দেন। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেয় ছাত্রছাত্রীরা। নাচ, গান, আবৃত্তি, লোকনৃত্যের পাশাপাশি নৃত্যনাট্য ‘গঙ্গা’ ও নাটক ‘পাঠশালা’ মঞ্চস্থ হয়। সংস্কৃতি, ক্রীড়া ও পঠন-পাঠনে কৃতী শতাধিক ছাত্রছাত্রীকে পুরস্কৃত করা হয় এ দিন। ছিলেন অভিভাবক ও বিশিষ্ট জনেরা।

বস্তি সমিতির দাবি
বিভিন্ন দাবিতে বৃহস্পতিবার খড়্গপুর পুরসভার সামনে বিক্ষোভ দেখায় সিপিএম প্রভাবিত বস্তি উন্নয়ন সমিতি। বিক্ষোভের পাশাপাশি পুরসভার ভারপ্রাপ্ত পুরপ্রধান তুষার চৌধুরীর কাছে স্মারকলিপিও দেওয়া হয়। নেতৃত্ব দেন পুরসভার বিরোধী দলনেতা তথা সিপিএম কাউন্সিলর অনিতবরণ মন্ডল, অনিল দাস প্রমুখ। উন্নয়ন সমিতির অভিযোগ, বস্তি এলাকার উন্নয়নে পুর- কর্তৃপক্ষ উদাসীন। বস্তির রাস্তা- নিকাশি ব্যবস্থার হাল ফেরেনি। এ ক্ষেত্রে অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। দাবি খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন পুর- কর্তৃপক্ষ।

পরিবহণ অফিসে ধোঁয়ায় চাঞ্চল্য
পরিবহণ অফিসে ধোঁয়া
একটি এসি মেশিন থেকে ধোঁয়া বেরোতে শুরু করায় বৃহস্পতিবার দুপুরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে জেলা পরিবহণ দফতরে। দফতরের সার্ভার রুমে এসি মেশিনটি ছিল। দুপুরে আচমকা ওই মেশিন থেকে ধোঁয়া বেরোতে দেখেন দফতরের কর্মীরা। খবর পেয়ে দমকলের ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। দ্রুতই ধোঁয়া নিয়ন্ত্রণে আসে। ঠিক কী কারনে এসি মেশিন থেকে ধোঁয়া বেরিয়েছিল, তা খতিয়ে দেখছেন কর্তৃপক্ষ।

জন্মদিবস পালন
প্রয়াত সাংসদ নারায়ণ চৌবের জ্যেষ্ঠ ছেলে গৌতম চৌবের জন্ম দিবস পালিত হল বৃহস্পতিবার। খড়গপুর শহরের খরিদায় তৃণমূল কংগ্রেসের শহর কার্যালয়ে অনুষ্ঠানটি হয়। প্রয়াত গৌতমবাবুর স্মরণে মানস-গৌতম-নারায়ণ চৌবে মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে রক্তদান শিবির ও কম্বলদান শিবিরও হয়। ৫০ জন রক্তদান করেন। ১২০ জন দুঃস্থকে কম্বলদান করা হয়। ছিলেন দেবাশিস চৌধুরী, তুষার চৌধুরি, শিবাজী রাও প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.