টুকরো খবর
দর্শন পাল্টাচ্ছেন না মর্গ্যান
এরিয়ানের কাছে হারের পরেও কলকাতা লিগে নিজের দর্শন বদলাচ্ছেন না মর্গ্যান। বুধবার রেলওয়ে এফসি-র বিরুদ্ধেও তাঁর রিজার্ভ বেঞ্চকে নামাচ্ছেন ইস্টবেঙ্গল কোচ। আই লিগে খেলা কোনও ফুটবলার তো নয়ই, তিন বিদেশিরও কাউকে আজ প্রথম দলে রাখছেন না ব্রিটিশ কোচ। বলে দিয়েছেন, “দু’টো আলাদা টুর্নামেন্টে দু’টো ম্যাচ হেরেছি। এ রকম হতেই পারে।” পেন, ওপারা, চিডিদের না নামালেও বহুদিন চোটের জন্য মাঠের বাইরে থাকা গোলকিপার অভিজিৎ মণ্ডল এবং মিডিও সঞ্জু প্রধানকে রেলের বিরুদ্ধে নামাচ্ছেন মর্গ্যান। কনুইয়ের চোটে প্রায় দু’মাস ম্যাচ খেলেননি অভিজিৎ। সঞ্জু নামছেন প্রায় এক মাস পর। ফরোয়ার্ডে রবিন সিংহের সঙ্গী মননদীপ সিংহ। “কাল যাদের সঙ্গে খেলব সেই রেলের খেলা দেখিনি,” মঙ্গলবার অনুশীলনের পর বলেন মর্গ্যান।
এ দিকে বৃহস্পতিবার যুবভারতীতে কলকাতা লিগের মোহনবাগান-মহমেডান ম্যাচ করা নিয়ে আপত্তি জানিয়েছে পুলিশ। কারণ তাদের নাকি ‘অন্য অনেক কাজ’ রয়েছে। ফলে অনিশ্চিত হয়ে পড়েছে ম্যাচ। আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় বললেন, “পুলিশকে অনুরোধ করেছি ম্যাচ করতে সাহায্য করার জন্য। আশা করি খেলাটা হবে।”

সুশীল-সাইনারা নামতে পারবেন এশিয়াডে
আইওএ-র সাসপেনশনের জেরে অলিম্পিকে যোগদান নিয়ে অনিশ্চয়তা থাকলেও, সুশীল কুমার, বিজয় কুমার, সাইনা নেহওয়ালদের এশিয়ান গেমসের মতো প্রতিযোগিতায় অংশগ্রহণে বাধা থাকল না। অলিম্পিক কমিটি অফ এশিয়া-র (ওসিএ) ডিরেক্টর জেনারেল হুসেন আল মুসাল্লম আইওএ-র প্রাক্তন কার্যনির্বাহী প্রেসিডেন্ট বিজয় কুমার মলহোত্রকে পাঠানো চিঠিতে জানিয়েছেন, “ওসিএ-র কর্মসমিতির বৈঠকে ঠিক হয়েছে, তাদের কোনও কাজকর্মে আইওএ-র কোনও কর্তার অংশগ্রহণের অধিকার থাকবে না। তবে ভারতীয় অ্যাথলিটদের কথা ভেবে ‘স্পেশাল কেস’ হিসেবে ভারতীয় ক্রীড়াবিদদের ওসিএ-র সব ইভেন্টেই যোগদান করতে দেওয়া হবে।”

ওএনজিসি কোচ সন্তোষ কাশ্যপ
সুব্রত ভট্টাচার্যকে দায়িত্ব থেকে সরানোর পর মোহনবাগানের কোচ হয়েছিলেন সন্তোষ কাশ্যপ। সবুজ-মেরুন তাঁকে ছেড়ে দেওয়ার পর এ বার আর এক সুব্রত ভট্টাচার্যের (পটলা) স্থলাভিষিক্ত হলেন সন্তোষ। আই লিগের দল ওএনজিসি-তে। ১১ ম্যাচে ৭ পয়েন্ট পেয়ে এই মুহূর্তে ১৪ দলের আই লিগে সবার শেষে রয়েছে ওএনজিসি। সেই দলের কোচের দায়িত্ব পেয়ে মুম্বই থেকে ফোনে সন্তোষ বললেন, “প্রথম লক্ষ্য অবনমন বাঁচানো। তার পরে প্রথম সাতের মধ্যে থাকতে চাই।”
বুধবারে
কলকাতা লিগ- ইস্টবেঙ্গল: রেলওয়ে এফসি (ইস্টবেঙ্গল ২-০০)।

ফেডারেশনের নির্বাচন নিয়ে মামলা
২০ ডিসেম্বর অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের নির্বাচন। প্রেসিডেন্ট হিসেবে প্রফুল্ল পটেল, সিনিয়ার ভাইস প্রেসিডেন্ট সুব্রত দত্তদের প্যানেল তৈরি। বিরোধী কোনও প্রার্থী না থাকায় প্যানেলের বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে যাওয়ার কথা। তবে এই নির্বাচন হওয়া নিয়েই দিল্লি হাইকোর্টে মামলা করলেন রাহুল মেহতা নামে এক ব্যক্তি।

সারা বাংলা জুনিয়র ফুটবল
বৃহস্পতিবার শুরু হচ্ছে অনূর্ধ্ব-২০ বেঙ্গল জুনিয়র ফুটবল টুর্নামেন্ট। আয়োজক আইএফএ এবং পৈলান। কলকাতা প্রিমিয়ার লিগের প্রথমসারির কয়েকটি দল এবং প্রতি জেলা থেকে একটি করে দল নিয়ে মোট ৪০ দলের লড়াই। কলকাতা পর্ব শুরু হবে নতুন বছরের গোড়াতেই। চ্যাম্পিয়ন দল পাবে দু’লক্ষ টাকা। আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় আশাবাদী, এই টুর্নামেন্টের মাধ্যমে থেকে বাংলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ফুটবল প্রতিভা খুঁজে বের করা সহজ হবে।

অস্ট্রেলিয়ার ‘বিতর্কিত’ জয়
স্টার্ক-সিডল। জয়ের দুই নায়ক।
ম্যাচের শেষ সেশনে শ্রীলঙ্কার ছয় উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়া এ মরসুমে ঘরের মাঠে টেস্টে প্রথম জয় পেল। শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে ২৫৫ রানে অল আউট হয়ে হারল ১৩৭ রানে। শেষ দিন চায়ের পরে দুই অস্ট্রেলীয় পেসার পিটার সিডল (৪-৫০) ও মিচেল স্টার্ক (৫-৬৩) বিপক্ষের শেষ ছ’টা উইকেট তুলে নেন। কিন্তু অস্ট্রেলীয় বোলাররা বিতর্ক এড়াতে পারেননি। তাঁদের বিরুদ্ধে এই টেস্টে বল বিকৃতি করার অভিযোগ উঠেছে। যদিও ভিডিও ফুটেজ দেখে আইসিসি-র পক্ষে এই সিরিজের ম্যাচ রেফারি ক্রিস ব্রড বলেছেন, “অস্ট্রেলীয়দের বল বিকৃতি ঘটানোর কোনও প্রমাণ পাওয়া যায়নি।”

ক্লার্ক ১, সচিন ২২
আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের বিশ্ব র্যাঙ্কিংয়ে প্রথম কুড়ি জনের ভেতর ভারতের কেউ নেই। সচিন তেন্ডুলকরের র্যাঙ্কিং ২২। ভারতীয়দের মধ্যে সবার আগে। সহবাগ (২৫), পূজারা (২৬), গম্ভীর (৩৫), কোহলি (৩৭), ধোনি-রা (৩৮) অনেক পিছনে। এক নম্বরে শিবনারায়ণ চন্দ্রপলকে হটিয়ে উঠে এসেছেন অস্ট্রেলীয় অধিনায়ক মাইকেল ক্লার্ক। বোলারদের মধ্যে যেমন দুই দক্ষিন আফ্রিকান পেসার ডেল স্টেইন এবং ভার্নন ফিল্যান্ডারের এক এবং দুই নম্বর স্থান অপরিবর্তিত আছে। বোলারদের প্রথম দশে একমাত্র ভারতীয় প্রজ্ঞান ওঝা (৯)।

আক্রমের টোটকা
আসন্ন ভারত সফরে পাকিস্তানি ক্রিকেটারদের স্কুল ছাত্রদের মতো বিধিনিষেধের ঘেরাটোপে রাখতে পাক ক্রিকেট বোর্ডকে বারণ করলেন ওয়াসিম আক্রম। প্রাক্তন পাক অধিনায়ক বলেছেন, “ভারত সফরে গিয়ে আমাদের ক্রিকেটাররা যদি নিজেদেরকে মনে করে যে, তারা হাজতবাস করছেন এবং সেটাও পাক বোর্ডের কড়া শাসনের কারণেই, তা হলে তার খারাপ প্রভাব মাঠে পড়বে। আমাদের দলের পারফরম্যান্স সেক্ষেত্রে খারাপ হতে পারে। ভারত সহজে একদিনের সিরিজ জিতে যেতে পারে।”

সহারা-সাইনা
সাইনা নেহওয়াল এখন থেকে সর্বত্র সহারা-র লোগো জার্সিতে লাগিয়ে খেলবেন। বিশ্বের তিন নম্বর ভারতীয় ব্যাডমিন্টন কন্যা এ বছরই দেশকে ব্যাডমিন্টনের ইতিহাসে প্রথম অলিম্পিক পদক এনে দেওয়ার স্বীকৃতিস্বরূপ সহারার এই বিশেষ স্পনসরশিপ পেলেন। লখনউ থেকেই সাইনার সহারার লোগো পরে টুর্নামেন্ট খেলা শুরু হবে। এ সপ্তাহেই সেখানে সৈয়দ মোদী স্মৃতি চ্যাম্পিয়নশিপে সাইনা শীর্ষ বাছাই।

আরও ছ’বছর
বার্সেলোনাতেই ২০১৮ পর্যন্ত থাকছেন লিওনেল মেসি। ক্লাবের সঙ্গে তাঁর চলতি চুক্তি শেষ হওয়ার কথা ২০১৬-য়। তবে তার পরেও আরও দু’বছর বার্সেলোনায় থাকতে চান মেসি বলে জানা গিয়েছে। তবে জাভি হার্নান্দেজ এবং কার্লোস পুওল ২০১৬ পর্যন্তই বার্সেলোনায় থাকছেন বলে খবর।

সান রাইজার্স
আগামী আইপিএলে ডেকান চাজার্সের নতুন নাম হবে সান রাইজার্স। মাসকয়েক আগে সান টিভি নেটওয়ার্ক আইপিএল সিক্সে ফ্রাঞ্চাইজি কিনে নেয় ২০০৯-এর আইপিএল চ্যাম্পিয়ন ডেকান চার্জার্স দলের।

বিনয়ের বদলি মিঠুন
আহত বালাজির জায়গায় ভারতের টি-টোয়েন্টি দলে ঢুকেছিলেন বিনয় কুমার। এ বার বিনয়েরও চোট। ফলে ইংল্যান্ডের বিরুদ্ধে দু’ম্যাচের সিরিজে ভারতীয় দলে পরিবর্ত পেসার হিসেবে নেওয়া হয়েছে অভিমন্যু মিঠুনকে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.