টুকরো খবর
ছাত্রী-ধর্ষণে অভিযুক্তের আত্মসমর্পণ
রেলশহরে স্কুলছাত্রীকে গণধর্ষণের ঘটনায় এক অভিযুক্ত আদালতে আত্মসমর্পণ করেছেন। ওয়াই বিজয় ভাস্কর নামে ওই অভিযুক্ত সোমবার মেদিনীপুর আদালতে আত্মসমর্পণ করেন। এই ঘটনায় আরও এক অভিযুক্ত পলাতক রয়েছেন। তাঁর খোঁজে তল্লাশি চলছে বলে পুলিশ জানিয়েছে। গত ৮ সেপ্টেম্বর খড়্গপুর শহরের মথুরাকাটিতে গণধর্ষণের ঘটনাটি ঘটে। সন্ধ্যায় বান্ধবীর বাড়ি থেকে বাড়িতে ফেরার পথে একাদশ শ্রেণির ওই ছাত্রীকে কয়েকজন যুবক তাকে ধর্ষণ করে বলে অভিযোগ। তদন্তে পুলিশ জানতে পারে, গণধর্ষণে মোট ৮ জন যুবক জড়িত। ক্রমে ৬ জনকে গ্রেফতার করা হয়। তবে তুলসিপ্রসাদ বদ্রি ও ওয়াই বিজয় ভাস্কর নামে দুই অভিযুক্ত পালিয়ে বেড়াচ্ছিলেন। দু’জনই রেলকর্মী। গত ২৩ নভেম্বর আদালতের নির্দেশে এই দুই রেলকর্মীর অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করে পুলিশ। তারপর ৭ ডিসেম্বর মেদিনীপুর সিজেএম আদালতে এই মামলার চার্জশিট পেশ করে পুলিশ। চার্জশিটে অপহরণ, গণধর্ষণের অভিযোগ আনা হয়েছে। পলাতক অভিযুক্তদের খোঁজে অন্ধ্রপ্রদেশে গিয়েও পুলিশের একটি দল তল্লাশি চালিয়েছিল। তবে তখন দু’জনের কারওরই খোঁজ মেলেনি। সোমবার ওয়াই বিজয় ভাস্কর কোর্টে আত্মসমর্পণ করেন।

আশা কর্মীদের বিক্ষোভ শহরে
পথ আটকেপ্রতিবাদ। মঙ্গলবার মেদিনীপুর কালেক্টরেট মোড়ে জেলাশাসকের
দফতরের সামনে আশাকর্মীদের বিক্ষোভ। ছবি: সৌমেশ্বর মণ্ডল।
ন্যূনতম আড়াই হাজার টাকা বেতন, সরকারি কর্মচারীর মর্যাদা-সহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ দেখাল পশ্চিমবঙ্গ আশা কর্মী ইউনিয়নের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটি। মঙ্গলবার দুপুরে মেদিনীপুরের কালেক্টরেট মোড়ে জেলাশাসকের দফতরের সামনে এই বিক্ষোভ কর্মসূচি হয়। নেতৃত্ব দেন পাপিয়া অধিকারী, জ্যোৎস্না সিংহরায় প্রমুখ। বিক্ষোভের পাশাপাশি কালেক্টরেট মোড়ে সভাও হয় এ দিন। পথ অবরোধেও সামিল হন আশা কর্মীরা। অবরোধের জেরে বেশ কিছুক্ষণ যানজট সৃষ্টি হয়। পরে অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) রজতকুমার সাইনি এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সবিতেন্দ্র পাত্রের কাছে স্মারকলিপি জমা দেওয়া হয়। গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে যুক্ত রয়েছেন এই আশা কর্মীরা। ইউনিয়নের অভিযোগ, আশা কর্মীদের সঙ্গে অমানবিক আচরণ করছে সরকার। ন্যূনতম সুযোগ সুবিধে দেওয়া হচ্ছে না। কাজের ভিত্তিতে পারিশ্রমিক দেওয়ার প্রথাও বাতিল করার দাবি জানিয়েছেন তাঁরা। সংগঠনের পক্ষে পাপিয়া অধিকারী বলেন, “আশা কর্মীদের জন্য চালু হওয়া নতুন ফরম্যাট বাতিলের দাবি জানিয়েছি আমরা। আমাদের দাবি, মাসে ন্যূনতম আড়াই হাজার টাকা বেতন দিতে হবে। সপ্তাহে একদিন ছুটিও দিতে হবে।” সরকার দাবি খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ না-করলে ফের আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে ইউনিয়ন।

অটো রাজ রুখতে তল্লাশি
মেদিনীপুর শহরের এলআইসি মোড়ে তোলা নিজস্ব চিত্র।
বেআইনি অটোর চলাফেরা রুখতে ফের মেদিনীপুর শহরে অভিযান চালাল পরিবহণ দফতর। মঙ্গলবার শহরের বিভিন্ন এলাকায় অবৈধ অটোর খোঁজে তল্লাশি চলে। শহরে এখন অটোর সংখ্যা বেড়েছে। পাল্লা দিয়ে বেড়েছে অটোর দাপট। অতিরিক্ত যাত্রী তোলা, বেপরোয়া ভাবে গাড়ি চালানো, বৈধ কাগজপত্র না থাকা, সবই চলছে রমরমিয়ে। এ সব বন্ধে আগেও শহরে তল্লাশি হয়েছে। মঙ্গলবার ফের তল্লাশি হয়। এ দিন ২২টি অটোকে ধরেন মোটর ভেহিকেলস দফতরের আধিকারিকেরা। দেখা যায়, বেশ কয়েকটি অটো গাড়িতে প্রয়োজনীয় কাগজপত্র রাখেনি। কিছু অটো নিয়মিত কর দেয়নি। কারও বা বিমার সময় অতিক্রান্ত হয়ে গিয়েছে। প্রশাসন জানিয়েছে, আগামী দিনেও এমন অভিযান চলবে।

জেলে বন্দির ঝুলন্ত দেহ
গলায় মাফলারের ফাঁস লাগানো অবস্থায় জেলেই সাজাপ্রাপ্ত এক আসামীর ঝুলন্ত দেহ উদ্ধার হল। মৃত অনুপ হাইতের (৪৩) বাড়ি পূর্ব মেদিনীপুরের ময়না থানার দক্ষিণ হারকুলি গ্রামে। মঙ্গলবার মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে ঘটনাটি ঘটে। দুপুরে আসামীর সংখ্যা মিলিয়ে দেখার সময় দেখা যায় এক জন কম। খোঁজ শুরু হয়। সংশোধনাগার চত্বরেই দু’টি গোডাউনের মাঝে গাছে ঝুলন্ত অবস্থায় ওই বন্দির দেহ মেলে। জেলরক্ষীদের নজর এড়িয়ে কী ভাবে এই ঘটনা ঘটল, জেল কর্তৃপক্ষের কাছে তার সদুত্তর নেই। জেল সূত্রে খবর, অনুপ ধর্ষণের মামলায় সাজাপ্রাপ্ত ছিলেন। তাঁর দশ বছরের জেল হয়েছিল।

পেনশন দিবস
‘পেনশন দিবস’ পালিত হল মঙ্গলবার, খড়গপুর রেল ওয়ার্কশপের প্রধান ফটকের পাশে। ‘দক্ষিণপূর্ব রেলওয়ে পেনশনার্স কংগ্রেস’ আয়োজিত ওই সভায় উপস্থিত ছিলেন খড়গপুর রেল বিভাগের ডিআরএম রাজীবকুমার কুলশ্রেষ্ঠ, পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূল কংগ্রেসের কার্যকরী সভাপতি নির্মল ঘোষ, সংগঠনের সভাপতি কে ভি রামন রাও-সহ অবসরপ্রাপ্ত রেল কর্মীরা। সভায় অবসরপ্রাপ্ত রেলকর্মীদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন ছিল। অনুষ্ঠান শেষে ধন্যবাদ জানান প্রদীপ পাল।

বিদেশি মুদ্রা উদ্ধার
বিদেশি টাকা উদ্ধার
খোওয়া যাওয়া বিদেশি মুদ্রা উদ্ধার করল পুলিশ। উদ্ধার হয়েছে ৬টি পাউন্ড, ২টি ডলারও। পুলিশ সূত্রে খবর, গত ১ ডিসেম্বর পি বিজয়লক্ষ্মী নামে এক মহিলা অভিযোগ জানান, তাঁর বাড়িতে চুরি হয়েছে। খোওয়া গিয়েছে তাঁর সংগ্রহ করা বিদেশি মুদ্রা। ওই মহিলা নভেম্বরের বেশ কয়েকদিন বাড়িতে ছিলেন না। বাড়ি ফেরেন ৩০ নভেম্বর। এরপরই দেখেন, কে বা কারা বাড়িতে ঢুকে ওই সব মুদ্রা চুরি করে নিয়ে পালিয়েছে। ঘটনার তদন্ত শুরু করে পুলিশ। খড়্গপুরের এক এলাকা থেকে খোওয়া যাওয়া বিদেশি মুদ্রা উদ্ধার হয়েছে বলে পুলিশ জানিয়েছে। তবে ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এখনও কেউ গ্রেফতার হয়নি। তবে তল্লাশি চলছে বলে জানিয়েছে পুলিশ।

ডুবে মৃত্যু দুই বোনের
পুকুরে স্নান করতে নেমে ডুবে মৃত্যু হল দুই বোনের। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে মোহনপুর থানা এলাকার আগরআড়া গ্রামে। মৃতা দেবারতি জানা (১০) ও মৌমিতা জানা (৯) স্থানীয় আগরআড়া প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ ও তৃতীয় শ্রেণির ছাত্রী। এ দিন স্কুলে পরীক্ষা ছিল। দু’জনেই সকালে বাড়ির সামনে একটি পুকুরে স্নান করতে যায়। ফিরে না-আসায় কিছুক্ষণ পরে খোঁজাখুঁজি শুরু করেন বাড়ির লোকেরা। পুকুরপাড়ে দুই বোনের জামাকাপড় পড়ে থাকতে দেখে জলে নেমে খোঁজ চলে। পরে দুই বোনের নিথর দেহ পুকুর থেকে তুলে আনেন গ্রামবাসী।

যুবসংসদ প্রতিযোগিতা
মোহনপুরে যুবসংসদ প্রতিযোগিতা। —নিজস্ব চিত্র।
যুবসংসদ প্রতিযোগিতা হল মোহনপুর পঞ্চায়েত সমিতির বোধন সভাঘরে। জেলা বিদ্যালয় পরিদর্শক দফতর পরিচালিত এই প্রতিযোগিতায় যোগ দেয় ব্লকের পাঁচটি হাইস্কুলের ছাত্রছাত্রীরা। ছিলেন বিডিও সুলোককুমার প্রামাণিক প্রমুখ।

চুরি, ধৃত এক
গ্যাস দোকান থেকে খোওয়া যাওয়া কিছু সরঞ্জাম উদ্ধার করল পুলিশ। উদ্ধার হয়েছে কম্পিউটর, ব্যাটারি। কুরবান শাহ নামে এক জনকে গ্রেফতারও করেছে পুলিশ। ধৃতের বাড়ি খড়্গপুরের সাঁজোয়ালে। গত ৬ ডিসেম্বর রাতে খড়্গপুরের পুরাতন বাজারের গ্যাস দোকানে চুরির ঘটনা ঘটে। কুরবানকে জেরা করেই খোওয়া যাওয়া সরঞ্জাম উদ্ধার হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

গ্যাস দোকানে চুরি, ধৃত এক
গ্যাস দোকান থেকে খোওয়া যাওয়া বেশ কিছু সরঞ্জাম উদ্ধার করল পুলিশ। উদ্ধার হয়েছে কম্পিউটর, ব্যাটারি প্রভৃতি। কুরবান শা নামে একজনকে গ্রেফতারও করা হয়েছে। তার বাড়ি খড়্গপুরের সাঁজোয়ালে। কুরবানকে জেরা করেই খোওয়া যাওয়া সরঞ্জাম মেলে বলে পুলিশ জানিয়েছে। গত ৬ ডিসেম্বর খড়্গপুরের পুরাতন বাজার এলাকার এক গ্যাস দোকানে চুরি হয়। ঘটনায় কোনও দুষ্টচক্র জড়িত কি না খতিয়ে দেখছে পুলিশ।

ডিএসও-র মিছিল
পাশ-ফেল প্রথা বিলোপের সিদ্ধান্ত ও যৌনশিক্ষার প্রতিবাদে মিছিল করল ডিএসও। মঙ্গলবার এই দাবিতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় চত্বরেই মিছিল করা হয়। ২৬ থেকে ২৮ ডিসেম্বর সংগঠনের উদ্যোগে একটি রাজনৈতিক শিক্ষা শিবির ও সেম্মেলনেরও আয়োজন করা হবে বলে সংগঠনের তরফে জানানো হয়।

শুরু ধান কেনা
সহায়ক মূল্যে ধান কেনা শুরু হল নারায়ণগড়ে। মঙ্গলবার নারায়ণগড়ের বেলদায় আনুষ্ঠানিক ভাবে ধান কেনা শুরু হয়। ছিলেন বিডিও কল্যাণ দাস। ৩টি রাইস মিল ও ৪টি সমবায় সমিতির চাষিদের থেকে ধান কিনবে বলে ব্লক প্রশাসন সূত্রে খবর।

অনুষ্ঠান
সম্প্রতি কুসংস্কার বিরোধী অনুষ্ঠান আয়োজিত হল খড়গপুরের শ্রীকৃষ্ণপুরে। শ্রীকৃষ্ণপুর হাইস্কুল মাঠে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের খড়গপুর শাখা আয়োজিত ওই সভায় ছাত্রছাত্রী, অভিভাবক-সহ স্থানীয় মানুষেরা উপস্থিত ছিলেন। সভায় কুসংস্কারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আমন্ত্রণ জানান বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তপন কুমার পাল। বিজ্ঞানমনস্কতা নিয়ে বক্তব্য রাখেন সংগঠনের সদস্যরাও।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.