টুকরো খবর
পুকুর ভরাট কোতুলপুরে
পুকুর চুরি! ছবিটি তুলেছেন শুভ্র মিত্র।
আইন ভেঙে পুকুর বোজানোর অভিযোগ উঠল কোতুলপুর থানার দেশড়া গ্রামে। গ্রামবাসীদের একাংশের অভিযোগ, ময়রাগেড়ে নামে পুকুরটির জল সেচের জন্য কিছু কৃষিজীবী ব্যবহার করেন। কিন্তু কয়েক দিন ধরে দেখা যাচ্ছে ট্রাক্টরে মাটি ও বালি এনে ওই পুকুর ভরাটের কাজ চলছে প্রকাশ্যেই। এর ফলে প্রাকৃতিক ভারসাম্য ও এলাকার পরিবেশ নষ্ট হবে জানিয়ে কোতুলপুর ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকের কাছে আইনি ব্যবস্থা গ্রহণের লিখিত আবেদন জানান গ্রামবাসীরা। গ্রামবাসীদের মধ্যে রামরঞ্জন মণ্ডল বলেন, “পুকুর ভরাট করা বেআইনি কাজ। তাই পুকুর ভরাট করে আইন ভাঙা হচ্ছে বলেই প্রশাসনের কাছে অভিযোগ করা হয়।” কোতুলপুর ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক অরবিন্দ বিশ্বাস বলেন, “পুকুরটির রেকর্ড রবিরঞ্জন চক্রবর্তীর নামে রয়েছে। অভিযোগ পেয়ে পুকুর ভরাটের কাজ বন্ধ করে বোজানো অংশের মাটি তুলে ফেলার নোটিস পাঠিয়েছি। তা মানা না হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।” যদিও রবিরঞ্জনবাবুর দাবি, “গত বছর পুকুরটি অন্য এক ব্যক্তিকে বিক্রি করে দিয়েছি। এর পরেও ভূমি দফতরের রেকর্ডে ওই পুকুরের মালিকানার নাম পরিবর্তন কেন করা হয়নি জানি না। আমি পুকুর ভরাট করছি না।”

দশ দিন ধরে হাতির হানা ডুয়ার্সের গ্রামে
টানা ১০ দিন ধরে ডুয়ার্সের পানবাড়ি ও লাগোয়া গ্রামগুলিতে দাপিয়ে বেড়াচ্ছে একটি বুনো দাঁতাল। পানবাড়ি, নুরপুর, দামসিবাদ, উত্তর শিবকাটা, কার্তিকা, চুনিয়া চা বাগান এলাকায় ওই দাঁতালের হামলায় ইতিমধ্যেই ২ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন ২ জন। অন্তত ১৫ মন ধান খেয়ে নিয়েছে হাতিটি। সোমবার রাতে লোকালয়ে ঢুকে নুরপুর গ্রামে গির্জা লাইনে তিনটি বাড়ি ভেঙে ঘরে মজুত রাখা ধান, আটা ও লবণ খেয়ে নেয় সেটি। বেলতলা গ্রামে ঢুকে শক্তিপ্রসাদ শিকদারের বাড়িতে ঢুকে একটি নারকেল ও ১০ টি সুপারি গাছ ভেঙে কাণ্ডের নরম অংশ খায় ওই দাঁতাল। বাসিন্দারা জানান, মশাল জ্বালালেও দাঁতালটি পালাচ্ছে না, উল্টে তেড়ে যাচ্ছে গ্রামবাসীদের দিকে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের উপ ক্ষেত্র অধিকর্তা ভাস্কর জেভি বলেন, “দাঁতাল হাতিটির উপর নজরদারি চালানো হচ্ছে। শীঘ্রই প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।”

খাল সংস্কারে উদ্যোগী নতুন সেচমন্ত্রী
শহরের মজে যাওয়া খাল সংস্কারে গতি আনতে উদ্যোগী হল সেচ দফতর। অধিকাংশ খালেরই সংস্কার শুরু হয়ে বন্ধ হয়ে গিয়েছিল। মন্ত্রিসভা রদবদলের পরে সেচ দফতরের নতুন দায়িত্ব নিয়ে রাজীব বন্দ্যোপাধ্যায় খাল সংস্কারে গতি আনতে কাজ শেষের সময়সীমা নির্দিষ্ট করে দিলেন। মঙ্গলবার তিনি দফতরের ইঞ্জিনিয়ার, আধিকারিক ও ঠিকাদারদের নিয়ে গোটা কাজের পর্যালোচনা করেন। টালিনালা, চড়িয়াল খাল, বাগজোলা খাল, কেওড়াপুকুর খালে জমে থাকা পলি তোলা শুরু হয় বছরখানেক আগে। টালিনালার ধার বরাবর কিছু জায়গায় খালধার বাঁধানো হয়। আরও কিছু জায়গায় বাঁধানো হবে বলে সেচ দফতর জানায়। কিন্তু মাঝপথে থেমে যায় কাজ। অথচ খাল সংস্কার না হলে বর্ষায় জল জমার সম্ভাবনাও বাড়ে, পরিবেশে দূষণও ছড়ায়। এ ছাড়া খালগুলি নিকাশির জল ও বর্ষার বাড়তি জলও বহন করে। রাজীববাবুর কথায়, “জানুয়ারির মধ্যে কাজ শেষ করতে হবে। সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। দেরি হলেও তা ৩১ মার্চ পেরোবে না।” কাজ অর্ধসমাপ্ত থাকায় যে পলি তুলে পাশে জমিয়ে রাখা হয়েছিল সেগুলো ফের খালে নেমে যাচ্ছে। যত দ্রুত সম্ভব সংস্কারের কাজ শুরু করা হবে বলে জানান মন্ত্রী।

দুই হনুমানের ধুন্ধুমার লড়াই
দুই হনুমানের মধ্যে তুমুল হাতাহাতি চলছে। এক বার এক জন অন্য জনকে তুলে আছাড় মারছে। পর মুর্হূতে সে অন্য জনকে। দূরে এ গাছ-ও গাছের ডালে তখন বসে সেই দৃশ্য দেখছে দলের অন্য সঙ্গীরা। কিন্তু ওদের থামাবে কে! মঙ্গলবার সকালে হুড়ার লধুড়কা মোড়ে প্রায় আধ ঘণ্টা ধরে দুই হনুমানের এই লড়াই দেখতে পথচলতি মানুষের ভিড় জমে যায়। চেহারায় কিছুটা দুর্বল একটি হনুমানের গলা থেকে রক্ত বের হতে দেখে মানুষজন লড়াই থামাতে লাঠি নিয়ে তেড়ে যান। রণে ভঙ্গ দেয় দু’জন। তবে বন কর্মীর আসার আগেই জখম হনুমানটি চম্পট দেয়। বাসিন্দারা জানান, ছ’টি বাচ্চা নিয়ে ১৩টি হনুমান মাস খানেক ধরে এলাকায় ঘোরাঘুরি করছে। কিন্তু এ দিন কেন লড়াই বাধল? অনেকের মতে, দলে থাকা একটি লেজ কাটা স্ত্রী হনুমানের সঙ্গী হওয়ার জন্যই ওদের লড়াই।” কেশরগড়ের বিট অফিসার মনোজ মণ্ডল বলেন, “অনেক সময় সঙ্গিনীর জন্য পশুদের মধ্যে লড়াই বাধে। এক্ষেত্রে তেমনটা হতেও পারে।”

বিহারে উদ্ধার গন্ডারের খড়্গ
আরারিয়া জেলা থেকে গণ্ডারের একটি খড়্গ উদ্ধার হল। রাজ্য শুল্ক দফতর থেকে জানানো হয়েছে, বিহার-নেপাল সীমান্তের পাথরদেবা এলাকা থেকে খড়্গটি উদ্ধার করা হয়। আজ সকালে একটি মোটরসাইকেলে করে দু’জন এই খড়্গটি নিয়ে নেপালের দিকে যাচ্ছিল। অসমের কাজিরাঙা থেকে এই খড়্গটি নিয়ে আসা হয়েছে বলে শুল্ক দফতরের অফিসাররা জানিয়েছেন। খড়্গটি উদ্ধার করা হলেও পাচারকারীরা পালিয়ে যায়। শুল্ক দফতরের সহকারি কমিশনার জ্যোতিরাদিত্য বলেন, “আন্তর্জাতিক বাজারে খড়্গের দাম প্রচুর। এই খড়্গটির ওজন ২ কিলোগ্রাম।” নেপাল হয়ে এটি চিনে পাচার করা হচ্ছিল বলেই শুল্ক কর্তাদের ধারণা।

হাতির পায়ে পিষ্ট স্কুলছাত্রী
হাতির হানায় মারা গেল এক ছাত্রী। ঘটনাটি ঘটেছে নগাঁওয়ের ডবকায়। পুলিশ জানায়, গত কয়েক দিন ধরেই হাতির পাল দাপিয়ে বেড়াচ্ছে এলাকায়। আজ সকালে চ্যাংমাঝি গ্রামে, স্কুলে যাওয়ার পথে হাতির পালের সামনে পড়ে এক ছাত্রী। সালমা বেগম নামে ওই মেয়েটিকে ঘটনাস্থলেই পিষে মারে হাতির দল। এই ঘটনার পরে এলাকায় বন দফতরের বিরুদ্ধে বিক্ষোভ দেখায় স্থানীয় গ্রামবাসীরা।

বাগানে ঢুকে চাল সাবাড়
চা বাগানে ঢুকে রেশন দোকান থেকে চাল খেল বুনো হাতির দল। ডুয়ার্সের বড়দিঘি চা বাগানে সোমবার রাতে ঘটনাটি ঘটেছে। ৫টি হাতির একটি দল সমস্ত চালের বস্তা তছনছ করে। বনকর্মীরা ঘটনাস্থলে না পৌঁছনোয় বাগানে ক্ষোভের সৃষ্টি হয়। এ মাসে বড়দিঘি চা বাগানে একটি শিশু শিক্ষা কেন্দ্রের ঘরও হাতিতে ভেঙে ফেলে। জলপাইগুড়ি বনবিভাগের ডিএফও বিদ্যুৎ সরকার এ দিন জানান, বাড়তি নজরদারিতে জোর দেওয়া হচ্ছে।

পাইথনের প্যাঁচে
১২ ফুটের পাইথনটি যখন হাত পেঁচিয়ে ধরেছিল, তখন তাঁর বাঁচার আশা ছিল না। কিন্তু শেষ পর্যন্ত প্রাণে বাঁচলেন মানামেলপাট্টির মৎস্যজীবী। পুলিশ জানিয়েছে, মাছ ধরার জন্য পুকুরে জাল ফেলতেই পাইথনটি মৎস্যজীবীর হাত পেঁচিয়ে ধরে। তাঁর চিৎকার শুনে দু’জন ছুটে আসেন এবং তাঁদের চেষ্টায় পাইথনের কবল থেকে রক্ষা পান মৎস্যজীবী। পরে পাইথনটিকে মাধাকুপাট্টির পর্বতে ছেড়ে আসা হয়।

পুলিশের মমতা
কুকুরের কামড়ে রক্তাক্ত, অসহায় বছর পঞ্চাশের এক প্রৌঢ়া পড়ে ছিলেন ফুটপাথে। সাহায্য করতে এগিয়ে আসেননি কেউ। খবর পেয়ে আমহার্স্ট স্ট্রিট থানার অফিসার পার্থ মোদক মঙ্গলবার ওই মহিলাকে হাসপাতালে পাঠান। পুলিশ জানায়, বনগাঁ থেকে কলকাতায় ভিক্ষা করতে এসেছিলেন পুতুলরানি রায় নামে ওই মহিলা। দিন দুই আগে কুকুরে কামড়ায় তাঁকে। চিকিৎসা করাতে যাওয়ার উপায় ছিল না তাঁর।

প্রকৃতি পাঠের পড়ুয়ারা
ছবি ও তথ্য: সব্যসাচী ঘোষ।
গরুবাথান লাগোয়া সাকাম-এ শুরু হল হিমালয়ান নেচার অ্যান্ড অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের উদ্যোগে প্রতিবন্ধীদের নিয়ে প্রকৃতি পাঠ শিবির। ৮০ জন প্রতিবন্ধী ওই শিবিরে যোগ দিয়েছে। পাঁচ দিন ধরে শিবির চলবে। উদ্বোধনে বিশেষ অতিথি হিসেবে ছিলেন পাঁচ বার চারটি বিভিন্ন রুট দিয়ে এভারেস্টে ওঠা দার্জিলিঙের বাসিন্দা পর্বতারোহী কুসান শেরপা, সেনাবাহিনীর ব্যাঙডুবির ১১১ সাব এরিয়ার কর্ণেল অনিল সিংভি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.