টুকরো খবর
সংসদে পেশ হল না জমি অধিগ্রহণ বিল
সংসদের চলতি অধিবেশনেও পেশ হল না জমি অধিগ্রহণ সংক্রান্ত নতুন বিল। পরশু শীতকালীন অধিবেশন শেষ হওয়ার কথা। তার আগে সন্ধ্যায় জমি অধিগ্রহণ বিল আজ লোকসভায় পেশ করতে চেষ্টা করে সরকার। কিন্তু বিজেপি ও বাম নেতারা বলেন, এটা এতটাই গুরুত্বপূর্ণ যে আলোচনা ও বিতর্ক ছাড়া পাশ করানো উচিত নয়। একই কথা বলেন মুলায়মও। তাদের দাবি মেনে সরকার জানায়, আগামী বাজেট অধিবেশনের শুরুতে পেশ করা হবে বিলটি। তবে জমি বিল নিয়ে এই টালবাহানার জন্য কেন্দ্রকেই দায়ী করছেন বিরোধীরা। প্রাক্তন বিজেপি সভাপতি রাজনাথ সিংহ বলেন, ২০০৯-এ লোকসভা ভোটের আগে বাজেট অধিবেশনের শেষ দিন রাজ্যসভায় বিলটি পেশ করে সরকার। ফলে তখন সেটি পাশ হয়নি। এ বারও অধিবেশন শেষের মুখে বিলটি সংসদে আনতে চাইল সরকার। সংসদে জমি অধিগ্রহণ বিল গত বছর বাদল অধিবেশনে একপ্রস্ত পেশ হয়েছিল। সেই বিল স্থায়ী কমিটি বিবেচনা করে সংসদে রিপোর্ট পেশ করে। তার পর সেই রিপোর্ট দেখে ও মন্ত্রিগোষ্ঠী গঠন করে বিষয়টি পর্যালোচনা করে সরকার তাতে এখন ১৫৪টি সংশোধন এনেছে। ফলে মূল বিলের সঙ্গে এখন তার বিস্তর ফারাক। সংসদের বাইরে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশের সঙ্গে এ নিয়ে কথা বলেন রাজনাথ। তাঁর বক্তব্য, বিলটি ফের স্থায়ী কমিটিতে পাঠানো হোক। জয়রাম তাঁকে অনুরোধ করেন, বিজেপি এ নিয়ে অনড় থাকলে দ্বিতীয় ইউপিএ আমলেও সেটি পাশ হবে না। জয়রামের অনুরোধ মেনে নেন রাজনাথ। তবে বলেন, বিলটি এই অধিবেশনে পাশ করাতে হলে অধিবেশনের মেয়াদ বাড়ানো হোক।

সিবিআই-এর চার্জশিটে নাম ডেপোলালের
উত্তর কাছাড় স্বশাসিত পরিষদের অর্থ তছরূপ মামলায় আরও এক প্রাক্তন মুখ্য কার্যবাহী সদস্যের বিরুদ্ধে চার্জ গঠন করল সিবিআই। ৫ কোটি ৪৯ লক্ষ টাকার কেলেঙ্কারিতে জড়িত বলে মোট চার জনকে অভিযুক্ত করে গুয়াহাটির বিশেষ আদালতে চার্জশিট পেশ করা হয়েছে। তৎকালীন মুখ্য কার্যবাহী সদস্য ডেপোলাল হোজাই ছাড়াও ওই তালিকায় রয়েছে উত্তর কাছাড় পার্বত্য জেলার তৎকালীন ডিএফও দেবরোজ জামান এবং দুই ব্যবসায়ী, রণবীর সিংহ গাঁধী ও তাঁর পুত্র রাজবীর সিংহ গাঁধী। এঁরা হিল ট্রেড এজেন্সিস, এনসি হিলস ট্রেডার, ডিমাসা অ্যাসোসিয়েটস, ও ডিমালিক ফরেস্ট এজেন্সিস-এর অংশীদার। সিবিআই-এর গুয়াহাটি অফিস সূত্রে জানা গিয়েছে, চার লেনের জাতীয় সড়ক তৈরি করতে গিয়ে বনাঞ্চলের যে ক্ষতি হয়েছে, তা পূরণের জন্য প্রয়োজনীয় চারাগাছ লাগাতে জাতীয় সড়ক কর্তৃপক্ষ (এনএইচএআই) বন বিভাগকে ৫ কোটি ৪৯ লক্ষ টাকা দিয়েছিল। কাগজেপত্রে ওই টাকা দেওয়া হয় গাঁধী পিতা-পুত্রের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে। কিন্তু তাঁরা কোনও চারাগাছ না লাগিয়ে পুরো টাকাটাই নিজেদের মধ্যে ভাগ-বাঁটোয়ারা করে নেয় বলে অভিযোগ। এ দিকে চার্জশিট পেশের পর ডেপোলাল বলেন, ‘‘এর সঙ্গে আমাকে জড়ানো দুর্ভাগ্যজনক। এটি বন বিভাগের ঘটনা। আমিই তদন্তের নির্দেশ দিয়েছিলাম। ব্যাঙ্ককেও লিখেছিলাম, এরা কী করে টাকা পেয়ে গেল। এমনকী, ওই সংস্থাগুলির কাজও বাতিল করে দিয়েছিলাম।’’

বাজপেয়ীর জন্মদিনে শপথ নিতে চান মোদী
গুজরাতে ফের সরকার গড়া নিয়ে কোনও দ্বিধা নেই নরেন্দ্র মোদী বা বিজেপি-র মনে। জেতার পরে অটলবিহারী বাজপেয়ীর জন্মদিনে মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চান মোদী। ফল বেরোতে আরও দু’দিন। তবে বুথ-ফেরত সব সমীক্ষাই মোদীর জয় সুনিশ্চিত করেছে। শপথ গ্রহণের প্রস্তুতিও শুরু করেছেন তিনি। গুজরাতের বিজেপি সাংসদ হারীন পাঠক জানান, ২৫ ডিসেম্বর প্রাক্তন প্রধানমন্ত্রী বাজপেয়ীর জন্মদিন। সেই দিনই হতে পারে মোদীর শপথ। যদিও ফল প্রকাশের পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ভবিষ্যতেও মোদী যে বাজপেয়ীর মতো ‘ধর্মনিরপেক্ষ’ পথে চলতে চান, সেই বার্তা দিতে চান তিনি। পাঁচ বছর আগেও বাজপেয়ীর জন্মদিনে শপথ নিয়েছিলেন মোদী। কিন্তু এ বারের তাৎপর্য ভিন্ন। বিজেপি-র এক নেতার কথায়, এ বারে গুজরাতের ফল প্রকাশের পরেই দলের কেন্দ্রীয় স্তরে ফের বদলের প্রক্রিয়া শুরু হবে। নিতিন গডকড়ী সভাপতি থাকবেন কি না, দলের কাউকে এখনই প্রধানমন্ত্রী পদের প্রার্থী ঘোষণা করা হবে কি না, জাতীয় রাজনীতিতে মোদীর ভূমিকা কী হবে, যাবতীয় বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বাড়িতে দুষ্কৃতী হানা, অপহৃত দুই তরুণ
আগ্নেয়াস্ত্র উঁচিয়ে এক কবিরাজের বাড়িতে ঢুকে তাঁর দুই ছেলেকে অপহরণ করল দুষ্কৃতীরা। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কাল রাতে, লোহারডাগা জেলার কুরু থানার চিড়িগ্রামের এই ঘটনা সম্পর্কে পুলিশ জানিয়েছে, অপহৃত দুই ভাইয়ের নাম অনুপ লাকড়া (২১) এবং আনুয়াল লাকড়া (১৮)। কাল রাত থেকে দুই তরুণের খোঁজে তল্লাশি চলছে। কিন্তু আজ গভীর রাত পর্যন্ত দুই ভাইয়ের কোনও হদিস মেলেনি। পুলিশ জানিয়েছে, কাল রাত পৌনে ন’টা নাগাদ জনা সাতেক সশস্ত্র যুবক ওই কবিরাজের বাড়িতে হানা দেয়। আগ্নেয়াস্ত্র উঁচিয়ে ঘরে ঢুকে পাঁচ লক্ষ টাকা দাবি করে তারা। তখন গৃহকর্তা বাড়িতে ছিলেন না। বাড়ির লোকজন টাকা দিতে না পারায় দুই ছেলেকে তুলে নিয়ে যায় দুষ্কৃতীরা। প্রাথমিক তদন্তে, এই অপহরণকাণ্ডের পিছনে কোনও জঙ্গি গোষ্ঠীর হাত নেই বলে পুলিশ নিশ্চিত। জেলা পুলিশের ধারণা, এই ঘটনার সঙ্গে জড়িত স্থানীয় দুষ্কৃতীরা। পারিবারিক দ্বন্দ্ব থেকেই এই অপহরণ বলে পুলিশ মনে করছে।

স্বামীকে খুন করে মৃতদেহ ১১ টুকরো
স্বামীকে খুন করে তাঁর মৃতদেহ ১১ টুকরো করে কেটে ব্যাগে ভরে মন্দিরে ফেলে রাখলেন স্ত্রী। মুম্বইয়ের কাছে কল্যাণ এলাকায় মঙ্গলবারের ঘটনা। সাধারণ মানুষ বেওয়ারিশ ব্যাগ দেখে পুলিশে খবর দিলে বিষয়টি জানাজানি হয়। স্বামীকে খুন করে তাঁর নামে একটি নিখোঁজ ডায়েরিও করেন ওই মহিলা। সেই সূত্র ধরে অনুসন্ধান করে ওই মহিলা ও তাঁর দাদাকে তিতওয়ালা থানায় নিয়ে গিয়ে জেরা করে পুলিশ। জেরার মুখে তাঁরা স্বীকার করেন, তাঁরা দু’জন মিলে বালিশ চাপা দিয়ে শ্বাসরোধ করে খুন করার চেষ্টা করেন ওই ব্যক্তিকে। পরে নিশ্চিত হওয়ার জন্য বাড়িরই কিছু ধারালো অস্ত্র দিয়ে টুকরো করেন তাঁর দেহ। পুলিশ জানিয়েছে, নিহত ব্যক্তির নাম মেহতার। পেশায় দুধ-বিক্রেতা। খুনি, মেহতারের দ্বিতীয় পক্ষের স্ত্রী। পুলিশের দাবি, মেহতারের দাদার সঙ্গে অবৈধ সম্পর্কের জেরেই স্বামীকে খুন করেন বলে স্বীকার করেছেন ওই মহিলা।

কালো টাকায় দশ বছরে বিপুল ক্ষতি
২০০১ থেকে ২০১০, এই দশ বছরে ভারতের অর্থনীতি থেকে কালো টাকা হিসাবে বেরিয়ে গিয়েছে ১২,৩০০ কোটি ডলার (প্রায় ৬ লক্ষ ৭৬ হাজার ৫০০ কোটি টাকা)। অথচ এই বিপুল পরিমাণ টাকা দেশেই থেকে গেলে, আরও কিছুটা উন্নতি হতে পারত স্বাস্থ্য, শিক্ষা ও পরিকাঠামো ক্ষেত্রের। আরও একটু গতি পেতে পারত আর্থিক বৃদ্ধির রথ। তুলনায় কিছুটা অন্তত শোধরাতে পারত আমজনতার দৈনন্দিন জীবনযাপনও। কিন্তু তার বদলে ওই দশকে কালো টাকা বাবদ লোকসান গোনার তালিকায় উন্নয়নশীল দেশগুলির মধ্যে আট নম্বর জায়গা নিতে হয়েছে এ দেশকে, জানিয়েছে এক মার্কিন গবেষণা ও উপদেষ্টা সংস্থার সমীক্ষা। গ্লোবাল ফিনান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই) নামক সংস্থার সমীক্ষাটিতে অবশ্য শীর্ষ স্থানাধিকারী চিনের ধারেকাছে নেই ভারত।

রাষ্ট্রপতিকে ১০ লক্ষ পোস্টকার্ড
লামডিং-শিলচর ব্রডগেজ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার জন্য রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হস্তক্ষেপ চায় অল বরাক ইয়ুথ-স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (অবিসা)। উপত্যকার তিন জেলা থেকে রাষ্ট্রপতির কাছে দশ লক্ষ পোস্টকার্ড পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। কাল থেকে শুরু হয়েছে স্বাক্ষর সংগ্রহ অভিযান। ডাকঘরের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে তিন পাতার স্মারকলিপি পাঠিয়ে এই কর্মসূচির সূচনা হয়। অবিসার মুখ্য আহ্বায়ক, বাহারুল ইসলাম বড়ভুইয়া জানিয়েছেন, পোস্টকার্ডে শুধু লামডিং-শিলচর ব্রডগেজ এবং ইস্ট-ওয়েস্ট করিডরের কাজ দ্রুত শেষ করার দাবি জানানো হবে। দু’টি বাক্যে হাতে লেখা পোস্টকার্ড আগামী ছ’মাস ধরে রাষ্ট্রপতি ভবনে পাঠানো হবে। আশা, এতেই হয়তো কাজ হবে।

মাইন ফেটে জখম ২ বাচ্চা
মাওবাদীদের পুঁতে রাখা মাইন বিস্ফোরণে দু’টি বাচ্চা জখম হয়েছে। মঙ্গলবার গয়া জেলার ইমামগঞ্জের কোঠিলোহা এলাকায়। সকাল ৯টা নাগাদ পুলিশের গাড়ি তল্লাশিতে যাওয়ার সময় ওই জঙ্গল এলাকায় বিস্ফোরণটি ঘটে। শেরঘাটির এসডিপিও রাজেশ কুমার বলেন, “পুলিশের গাড়ি আসার আগেই বিস্ফোরণটি ঘটে। তবে বাচ্চা দু’টির আঘাত তেমন গুরুতর নয়।”

অভিযোগ প্রত্যাহার
শাহিন ধাদা ও রেণু শ্রীনিবাসনের বিরুদ্ধে সব অভিযোগ মঙ্গলবার তুলে নিল মহারাষ্ট্র পুলিশ। বালাসাহেবের মৃত্যুর পরে মুম্বইয়ে প্রায় বন্ধের পরিস্থিতি হয়েছিল। তা নিয়ে ফেসবুকে মন্তব্যের জেরে শাহিন ও রেণু গ্রেফতার হয়েছিল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.