টুকরো খবর
বেআইনি সংযোগ ছিন্ন করায় বিক্ষোভ
অভিযান চালিয়ে বেআইনি বিদ্যুৎ সংযোগ ছিন্ন করে দেওয়ায় মঙ্গলবার বিদ্যুৎ দফতরের ধাত্রীগ্রাম শাখার স্টেশন ম্যানেজারের কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখালেন বেগপুর পঞ্চায়েতের চারটি গ্রামের বাসিন্দাদের একাংশ। বিদুৎ দফতর সূত্রে খবর, এ দিন স্টেশন ম্যানেজার জ্যোতিবাবুর নেতৃত্বে দফতরের কয়েক জন কর্মীকালনা ১ ব্লকের বেগপুর পঞ্চায়েতের ঘনশ্যামপুর, বেড়াকুড়া-সহ চারটি গ্রামে বেআইনি বিদ্যুত সংযোগ ছিন্ন করার জন্য অভিযান চালান। বেশ কয়েকটি বাড়ির সংযোগ ছিন্নও করা হয়। এর পর বিকেল পাঁচটা নাগাদ ওই গ্রামবাসীদের একাংশ ট্রাক্টর-ট্রলিতে করে স্টেশন ম্যানেজারের কার্যালয়ে এসে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের দাবি, বেআইনিভাবে অভিযান চালানো হয়েছে। অভিযান চলাকালীন কয়েকজনকে হেনস্থা করা হয়েছে বলেও অভিযোগ। এর জেরে জ্যোতিবাবু-সহ দফতরের অন্যান্য কর্মীরা আটকে পড়েন। পরে কালনা পুলিশ ও বিদ্যুত দফতরের কালনা শাখার ডিভিশনাল ইঞ্জিনিয়র চঞ্চল বিশ্বাস ঘটনাস্থলে এলে রাত ৮ টা নাগাদ বিক্ষোভ উঠে যায়।

রাস্তা সংস্কারের দাবি
অবরোধে আটকে ট্রাক। নিজস্ব চিত্র।
রাস্তা সংস্কার, ট্রাক ও ডাম্পারে ত্রিপল বেঁধে কয়লা বহন, ওভারলোড বন্ধ-সহ বিভিন্ন দাবিতে পাণ্ডবেশ্বর ব্লক কংগ্রেসের নেতৃত্বে এক ঘণ্টা শীতলপুর মোড়ে উখড়া-হরিপুর রাস্তা অবরোধ করলেন বাসিন্দারা। দলের ব্লক সভাপতি গোপীনাথ নাগ অভিযোগ করেন, রাস্তা বেহাল। ট্রাক ওডাম্পারে ওভারলোডের কারণে কয়লা ছিকে জখম হচ্ছেন পথচারীরা। রাজ্য সরকার বা ইসিএল কেউই রাস্তা সংস্কারে মন দিচ্ছেন না। কয়লা পরিবহণের জন্য ইসিএলের কাছে বিকল্প রাস্তা তৈরির দাবি জানানো হয়েছে। পুলিশ, সিআইএসএফ ও ইসিএল কর্তৃপক্ষ প্রতিকারের আশ্বাস দিলে অবরোধ ওঠে।

বার্ধক্য ভাতা বন্ধ, ক্ষোভ
অন্ডাল ব্লক অফিসে। নিজস্ব চিত্র।
আট মাস বার্ধক্য ভাতা বন্ধ। প্রতিকারের দাবিতে অন্ডাল ব্লক অফিসে মঙ্গলবার বিক্ষোভ দেখাল সিপিআই অনুমোদিত সারা ভারত কৃষক সভা। সংগঠনের নেতা ভগবান পাসোয়ান অভিযোগ করেন, ৮ মাস বার্ধক্য ভাতা মেলেনি। অবিলম্বে বকেয়া দেওয়ার দাবি জানান তিনি। বিডিও-এর হাতে স্মারকলিপি তুলে দেন তাঁরা। বিডিও অনিন্দিতা দে জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাবিপত্রটি পাঠানো হয়েছে।

কোলিয়ারিতে বিক্ষোভ
বেতন বৃদ্ধি, নিয়োগের ক্ষেত্রে স্থানীয়দের অগ্রাধিকার-সহ বিভিন্ন দাবিতে এমটার তারা কোলিয়ারি কর্তৃপক্ষের হাতে দাবিপত্র তুলে দিলেন আইএনটিটিইউসি অনুমোদিত আসানসোল মহকুমা মোটর ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ইউনিয়ন। সংগঠনের নেতা রাজু আহলুওয়ালিয়ার অভিযোগ, “বেতন বৃদ্ধি, চিকিৎসাজনিত সুবিধা, ছাঁটাই বন্ধ, সপ্তাহের শেষে সবেতন ছুটি ও নিয়োগের ক্ষেত্রে স্থানীয়দের অগ্রাধিকারের দাবিতে ২১ নভেম্বর কর্তৃপক্ষকে একটি স্মারকলিপি দেওয়া হয়েছিল। কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিলেন। বর্তমানে ১৯ জন চালক ও ব্ল্যাস্টিং স্টাফ নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। অথচ সকলেই বহিরাগত।” সংস্থার ম্যানেজার বিবি চন্দ্র জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হবে।

অটোর দৌরাত্ম্য, অভিযোগ
বাস ভাড়া বাড়েনি। বেড়েছে অটোর দৌরাত্ম্যও। অবিলম্বে বাসভাড়া বাড়ানোর দাবিতে দুর্গাপুরের ৮-বি রুটের মিনিবাস বন্ধ রেখেছেন বাস মালিকেরা। পরিস্থিতির সুযোগ নিয়ে বেশি ভাড়া নিয়ে এবং অতিরিক্ত যাত্রী নিয়ে চলাচল শুরু করেছিল অটোগুলি। বাস মালিকেরা মহকুমাশাসকের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। মহকুমাশাসক পরিবহণ দফতরকে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেন। এর পরে পরিবহণ দফতরের পক্ষ থেকে অভিযান চালিয়ে তিন অটো মালিকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, ২০ ডিসেম্বরের মধ্যে বর্ধিত বাস ভাড়ার তালিকা দিয়ে দেওয়া হবে। সে দিন সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে একটি বৈঠকও আয়োজিত হবে দুর্গাপুরে।

রানিগঞ্জে পিআইই ভোট
রানিগঞ্জ উচ্চ বিদ্যালয়ে পিআইই (পার্সন ইন্টারেস্টেড ইন এডুকেশন) ভোটে রানিগঞ্জ তৃণমূল ব্লক সভাপতি সেনাপতি মণ্ডলকে হারালেন ওই দলেরই ১৩ নম্বর ওয়ার্ড কমিটির আহ্বায়ক অজয় মণ্ডল। সোমবার ওই নির্বাচনে ৯ জন প্রতিনিধির মধ্যে ৭ জন অজয়বাবুকে ভোট দেন। প্রধান শিক্ষক দুলাল কর্মকার জানান, দু’জন আবেদন জমা দিয়েছিলেন। ৬ জন অভিভাবক প্রতিনিধি এবং তিন জন শিক্ষক ও শিক্ষাকর্মী ভোট দেন। প্রধান শিক্ষক দেননি। অজয়বাবুর দাবি, “রাজনৈতিক পরিচয়ে আবেদন করিনি।” সেনাপতি মণ্ডলেরও দাবি, “দলগত ভাবে সিদ্ধান্ত হয়েছে।” রানিগঞ্জে বিধায়ক সোহরাব আলি বলেন, “২২ ডিসেম্বর বোর্ড গঠনের পরেই যা বলার বলব।”

ওসি-র বিরুদ্ধে কোর্টের বিজ্ঞপ্তি
১১ ডিসেম্বর আসানসোল অতিরিক্ত জেলা দায়রা আদালত রানিগঞ্জ থানার ওসিকে বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, দীর্ঘদিন ধরে প্রতারণায় অভিযুক্ত রানিগঞ্জ রাজবাড়ি সিহারসোলের মনোজ বন্দ্যোপাধ্যায় নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হলেও তিনি তা করছেন না। ওই আসামি বিরুদ্ধে সমন জারি হয়েছে। কিন্তু এখন তাকে আদালতে হাজির করাননি রানিগঞ্জ থানার ওসি উদয়শঙ্কর ঘোষ। কেন ওই ওসি-র বিরুদ্ধে মামলা করা হবে না তা আদালত জানতে চেয়েছে। বিচারক জানান, প্রয়োজনে ওসি-র বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে স্বতঃপ্রণোদিত ভাবে আদালত মামলা দায়ের করবে। যদিও ওসি-র দাবি, “এখনও আদালতের নির্দেশ পাইনি। তা পেলে অবশ্যই সেই অনুযায়ী কাজ করব।”

শ্রমিকদের রিলে অনশন
একটি বেসরকারি সেরামিক কারখানা চালু করার দাবিতে মঙ্গলবার রিলে অনশন শুরু করলেন শ্রমিকেরা। জামুড়িয়ার বেনালির এআইটিইউসি-এর নেতৃত্বে এই আন্দোলন শুরু হয়েছে। সংগঠনের নেতা গোপাল সরণ ওঝার দাবি, ২৮ অগস্ট রক্ষণাবেক্ষণের নামে কারখানাটি বন্ধ করা হয়েছে। কিন্তু তা এখনও খোলেনি। অবিলম্বে কারাখানাটি চালু না হলে বৃহত্তর আন্দোলনে নামার হুমকি দেন তাঁরা। ১৩ জন দৈনিক রিলে অনশনে বসবেন। বলে জানিয়েছেন তিনি। কর্তৃপক্ষ জানান, আলোচনা চলছে।

ক্ষতিপূরণের দাবি, বিক্ষোভ
শ্রমিকদের সুরক্ষা, বার্ষিক বেতন বৃদ্ধি, কর্মরত অবস্থায় মৃত্যুজনিত সুবিধা, কারখানার জলে চাষের জমি নষ্ট হলে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে মঙ্গলবার সিটু-র নেতৃত্বে জামুড়িয়ার একটি বেসরকারি কারখানায় বিক্ষোভ দেখালেন কর্মীরা। তাঁদের নেতা ভণ্ডুল চন্দ্র দাবি করেন, প্রায় ৩০ বিঘা জমিতে কারখানার দূষিত জল মেশায় তা চাষের অযোগ্য হয়ে পড়েছে। প্রতি বছর কর্তৃপক্ষ ক্ষতিপূরণ দেন। এ বার বাজার মূল্য অনুযায়ী ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। কর্তৃপক্ষ জানান, আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর চেষ্টা চলছে।

বোনাসের দাবি
মুটে-মজদুরদের ৩ হাজার টাকা পুজো বোনাস দেওয়ার দাবি তুলে মিছিল করল সিটু অনুমোদিত মুটে-মজদুর ইউনিয়ন। তাঁদের দাবি, পুজোর সময়ে মালিকপক্ষের কাছে ৩ হাজার টাকা বোনাস দেওয়ার দাবি জানানো হয়েছিল। মালিকপক্ষ ৮০০ টাকার বেশি দিতে না চাওয়ায় তাঁরা তা নেননি। অবিলম্বে বোনাস মেটানো না হলে বৃহত্তর আন্দোলনে নামার হুমকি দেন তাঁরা।

হিরাপুরে ছিনতাই
মঙ্গলবার হিরাপুর থানার কোর্ট মোড় এলাকায় এক ব্যক্তির লক্ষাধিক টাকা ছিনতাই করেছে চম্পট দেয় দুই বাইক আরোহী। হিরাপুর থানায় লিখিত অভিযোগে বেসরকারি সংস্থার কর্মী রবি কুমার পান্ডে জানান, এ দিন দুপুরে ব্যাঙ্ক থেকে টাকা তুলে মোটরবাইকে চড়ে কোর্ট মোড় এলাকায় নিজের বাড়ি ফিরছিলেন। ঘরের দরজার কাছে ঢোকার মুখে দুই মোটরবাইক আরোহী তাঁর হাত থেকে টাকার ব্যাগটি ছিনতাই করে পালায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.