টুকরো খবর
কোটি টাকার হেরোইন উদ্ধার, গ্রেফতার যুবক
হেরোইন পরীক্ষা। —নিজস্ব চিত্র।
যাত্রীবাহী বাসের মধ্যে বসে রয়েছে বছর পঁচিশের এক যুবক। হেলদোলহীন ওই যুবকের হাতে থাকা ব্যাগের ভিতরে ভরা সবজি বীজের কয়েকটি প্যাকেট। সন্দেহের কোনও কারণই নেই। বহরমপুর থেকে ছুটন্ত বাসটি তখন লালগোলা ছাড়িয়ে জঙ্গিপুরের দিকে। শহরে ঢোকার মুখেই বাসের পথ আটকাল রঘুনাথগঞ্জের আইসি সোমনাথ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সশস্ত্র পুলিশ বাহিনী। বাসে উঠে পুলিশের দলটি সবজি বীজ হাতে সিটে বসা ওই যুবককে ধরে। নামী কোম্পানির ওই করলা বীজের প্যাকেটগুলো কাটতেই সকলের চক্ষু চড়কগাছ। প্যাকেটের ভিতর বীজের পরিবর্তে মিলল সাদা রঙের উন্নত মানের প্রায় ৯০০ গ্রাম হেরোইন। খোলা বাজারে যার দাম আনুমানিক এক কোটি টাকা। জেলার অতিরিক্ত পুলিশ সুপার মৃনাল মজুমদার বলেন, “হেরোইন ‘বাহক’ ওই যুবকের নাম আকবর আলি। বাড়ি রানিতলা থানার রানিদিঘি গ্রামে। একটি বেসরকারি বাসে চেপে জঙ্গিপুর যাওয়ার সময় মাঝপথে তাকে ধরা হয়।” ধৃত যুবক এর আগে মাদক-সহ ধরা পড়েছে কি না তা অবশ্য জানা যায়নি। সন্দেহ করা হচ্ছে লালগোলা এলাকার অনেকে এর সঙ্গে যুক্ত থাকতে পারে। পুলিশের অনুমান, ওই যুবক জঙ্গিপুরের কোথাও ওই হেরোইন পৌঁছে দিত। এ ব্যাপারে পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ করছে। জঙ্গিপুরের সরকারি আইনজীবী অশোক সাহা বলেন, “বহু বেকার যুবককে মোটা টাকার টোপ দিয়ে মাদক পাচারের কাজে লাগানো হচ্ছে। পাচারের কৌশলও বদলাচ্ছে। এ ক্ষেত্রে পুলিশি সক্রিয়তায় ধরাও পড়ছে অনেকে।”

রাস্তা উদ্বোধনকে ঘিরে সিপিএম-কংগ্রেস কাজিয়া
প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার অধীনে তৈরি একটি রাস্তার উদ্বোধনকে ঘিরে কংগ্রেস ও সিপিএমের মধ্যে কাজিয়া বাধল ডোমকলে। শেষ পর্যন্ত সিপিএম উদ্বোধন করলেও নতুন করে ওই রাস্তার উদ্বোধন করা হবে বলে জানিয়ে দিল কংগ্রেস।শনিবার ডোমকলের রায়পুর গ্রামপঞ্চায়েত এলাকার কাঁটাকোপড়া বাজার থেকে রায়পুর পর্যন্ত ওই সড়কের উদ্বোধন করেন মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতি পূর্ণিমা দাস। কথা ছিল কাঁটাকোপড়া বাজারেই হবে উদ্বোধন। কিন্তু কংগ্রেসের বিরোধিতায় তা হয় রায়পুরে। প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণপত্রে নাম থাকলেও ওই অনুষ্ঠান বয়কট করেন সাংসদ মান্নান হোসেন। এ দিন ওই উদ্বোধনী অনুষ্ঠানের বিরোধিতা করে দুপুর থেকেই রায়পুর পঞ্চায়েতেরই কাঁটাকোপরা এলাকায় পথসভা করে কংগ্রেসের কর্মী-সমর্থকরা। সাংসদ মান্নান হোসেনের অভিযোগ, ‘‘বিনা অনুমতিতে প্রধান অতিথি হিসাবে আমার নাম উল্লেখ করা হয়েছে। তা ছাড়া কেন্দ্রীয় সরকারের প্রকল্পে ওই সড়কের উদ্বোধন হবে সাংসদের তত্ত্বাবধানেই। সিপিএম পঞ্চায়েত নির্বাচনের আগে ভোটের বাজার গরম করতে এ সব উদ্বোধনের নাটক করতে শুরু করেছে। ওই রাস্তা আমরা আবার নতুন করে উদ্বোধন করব।’’ জেলা পরিষদের সভাধিপতি পূর্ণিমা দাসের পাল্টা দাবি, ‘‘সাংসদ সরকারি নির্দেশিকা ঠিক মতো পড়েননি। তাই উনি এ কথা বলছেন। কেন্দ্রীয় সরকারের অর্থানুকুল্যে পরিচালিত প্রকল্পে কি জেলা পরিষদের কোনও ভূমিকা নেই?’’

পুরস্কার বিতরণী বয়কট কংগ্রেসের
আমন্ত্রণ পত্রে পুর-প্রধানের নাম না থাকায় “শারদ সম্মান পুরস্কার বিতরণী’’ অনুষ্ঠান বয়কট করলেন কৃষ্ণনগর পুরসভার পুর-প্রধান-সহ অন্যান্য কাউন্সিলররা। রবিবার সন্ধ্যায় কৃষ্ণনগর থানা প্রাঙ্গণে দুর্গাপুজো, কালীপুজো, জগদ্ধাত্রী ও মহরমের সাম্মানিক পুরস্কার প্রদান ও দুঃস্থদের কম্বল বিতরণ অনুষ্ঠানের আয়োজন করেছিল থানা কর্তৃপক্ষ। অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে প্রধান ও সম্মানীয় অতিথি হিসেবে জেলার দুই মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস ও পুণ্ডরীকাক্ষ সাহার নাম ছিল। এ ছাড়াও আমন্ত্রিত ছিলেন স্থানীয় বিধায়ক অবনীমোহন জোয়দার, জেলাশাসক অভিনব চন্দ্রা ও পুলিশ সুপার সব্যসাচী রমন মিশ্র। সিপিএম বিধায়ক এসএম সাদি। সাদি অনুষ্ঠানে গিয়েছিলেন। আর এতেই ‘অভিমানী’ কংগ্রেস নেতা কর্মীরা ওই অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত নেন। পুর-প্রধান কংগ্রেসের অসীম সাহা বলেন, “স্থানীয় বিধায়কের নাম রয়েছে অথচ, পুর-প্রধানের নাম নেই! এটা হতে পারে না। এই অনুষ্ঠানের আয়োজন ও পুজোকে সাফল্যমণ্ডিত করে তুলতে পুরসভা অক্লান্ত পরিশ্রম করে। কিন্তু আমন্ত্রণপত্রে কোনও পুর প্রতিনিধির ঠাঁই হয়নি।” তিনি বলেন, “এটা তৃণমূলের অনুষ্ঠানে পরিণত হয়েছে। সর্বত্র ওরা নির্লজ্জ দলতন্ত্র প্রতিষ্ঠা করছে।” থানার আইসি অলোকরঞ্জন মুন্সি বলেন, “পুর-প্রধানের সঙ্গে আলোচনা করেই পুরো অনুষ্ঠানের নির্ঘন্ট ঠিক করা হয়েছিল। এখন উনি এ কথা কেন বলছেন বুঝতে পারছি না। উনি না আসায় আমরা দুঃখিত।” আর মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস বলেন, “এই রকম একটা অনুষ্ঠান নিয়ে রাজনীতি করা মানুষ ভাল চোখে দেখবে না।”

প্রৌঢ়ের মাথায় আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে লুঠ
সত্তরোর্ধ্ব এক প্রৌঢ়ের মাথায় আগেয়াস্ত্র ঠেকিয়ে বেশ কয়েক হাজার টাকা, কয়েক ভরি সোনা ও একটি মোটর বাইক নিয়ে চম্পট দিয়েছে দুষ্কৃতীদল। শনিবার গভীর রাতে রানাঘাটের হবিবপুর হাসপাতাল পাড়ায় সুধীর বিশ্বাসের বাড়িতে হানা দেয় ডাকাতেরা। রানাঘাট থানার পুলিশ জানিয়েছে, এ ব্যাপারে একটি অভিযোগ দায়ের হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে। আশা করি খোওয়া যাওয়া জিনিসপত্র উদ্ধার করা সম্ভব হবে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন রাত একটা নাগাদ জনা কয়েকের সশস্ত্র দুষ্কৃতীদল গ্রিলের তালা ভেঙে সুধীরবাবুর বাড়িতে হানা দেয়। বৃদ্ধ সুধীরবাবুকে মারধর করে তারা। সুধীরবাবুর ছেলে পেশায় কাপড়ের ব্যবসায়ী তেতুল বিশ্বাস বাবাকে বাঁচাতে এলে তাঁকে দুষ্কৃতীরা বেঁধে রাখে। এর পর তাঁদের কাছ থেকে আলমারির চাবি নিয়ে সোনার গয়না ও টাকা পয়সা লুঠ করে পালায়। যাওয়ার সময় তেতুলবাবুর মোটর সাইকেলও নিয়ে যায় ডাকাতেরা।

বিদ্যুৎ-মেলা
হুকিং বন্ধ করার পাশাপাশি প্রতিটি ঘরে বিদ্যুৎ পরিষেবা পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে শনিবার দিনভর হরিণঘাটার বিরহীতে গ্রাহক সংগ্রহ মেলা অনুষ্ঠিত হয়। মদনপুর বিদ্যুৎ বন্টন কেন্দ্র আয়োজিত ওই মেলায় আশপাশের কয়েকটি গ্রাম থেকে কয়েকশো মানুষ এসেছিলেন। ওই কেন্দ্রের আধিকারিক সত্যরঞ্জন রায় বলেন, “মেলায় আগত অনেকে বিদ্যুৎ সংযোগ চেয়ে আবেদন করেছেন। তাঁদের শ্রীঘ্রই সংযোগ দেওয়া হবে। গ্রাহকদের চাহিদা অনুয়ায়ী আগামীতে আরও এরকম মেলা অনুষ্ঠিত হবে।”

ছাত্রী অপহৃত
লালগোলায় শনিবার সকালে এক ছাত্রীকে অপহরণের অভিযোগ উঠেছে স্থানীয় এক যুবকের বিরুদ্ধে। ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগে ওই যুবকের ভাই ও বাবার বিরুদ্ধেও থানায় অভিযোগ দায়ের হয়েছে। ওই যুবক লালগোলার কালমেঘা অঞ্চলের বাঁশগাড়ার বাসিন্দা। ওই ছাত্রীর বাবার লালগোলা বাজারে পোশাকের দোকান রয়েছে। পরিবারের অভিযোগ, সম্পত্তির লোভে ফুঁসলিয়ে মেয়েকে অপহরণ করে নিয়ে গিয়েছে ওই যুবক। তাতে ওই যুবকের পরিবারেরও মদত রয়েছে। পুলিশ জানায়, ওই ছাত্রীর এখনও সন্ধান মেলেনি।

স্কুল নির্বাচনে জয়ী সিপিএম
রঘুনাথগঞ্জ ও সাগরদিঘির দু’টি স্কুল পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে জয়ী হল সিপিএম। সাগরদিঘির মেঘাসিয়ারা হাইস্কুলের নির্বাচনে ৬টি আসনের মধ্যে ৫টিতে জিতেছে সিপিএম। ১টি আসন পায় কংগ্রেস। রঘুনাথগঞ্জের শ্রীকান্তবাটি হাইস্কুলের নির্বাচনে ৬টি আসনের প্রতিটিতেই জিতেছে সিপিএম। দু’টি স্কুল নির্বাচনে তৃণমূলের ভাগ্যে জুটেছে তৃতীয় স্থান। তৃণমূলের রাজ্য কমিটির সদস্য ও শিক্ষা সেলের চেয়ারম্যান শেখ ফুরকান বলেন, “বিপর্যয়ের কারণ খতিয়ে দেখবে দল।”

গুলিতে জখম
গুলিবিদ্ধ হয়ে কৃষ্ণনগরের টুঙি পাড়ার বাসিন্দা মানস মুখোপাধ্যায় নামে এক যুবক জখম হয়েছেন। পুলিশ জানায়, শনিবার রাতে বাড়ি ফেরার সময় খুব কাছ থেকে ওই যুবকের বাঁ হাতে গুলি করা হয়। আহত মানসবাবু পাড়ারই জয় রুদ্র নামে এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করেছেন। পুরোনো শক্রুতার জেরেই এই হামলা বলে পুলিশের অনুমান।

লরির ধাক্কায় মৃত্যু
লরির ধাক্কায় প্রাণ গেল ভজন দাস (৪৭) নামে এক ব্যক্তির। শনিবার রাতে বাছুরাইল গ্রামে বাড়ি ফেরার সময় গ্রামের পাশের রাস্তায় এক লরি তাঁকে ধাক্কা মারে। জঙ্গিপুর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তিনি মারা যান। পুলিশ ঘাতক লরিটিকে আটক করেছে। ধরা পড়েছে চালক।

আগ্নেয়াস্ত্র-সহ ধৃত
দু’টি আগ্নেয়াস্ত্র-সহ বড়ঞা থানার পুলিশ শনিবার রাতে শ্যামল শেখ নামে এক যুবককে গ্রেফতার করেছে। ধৃতের বাড়ি ওই থানা এলাকার পুলিয়া গ্রামে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, চলতি মাসের ২ তারিখে বৈদ্যনাথপুরে পেট্রোল পাম্পে ডাকাতির ঘটনায় ধৃতের যোগ রয়েছে।

স্কুলে জয়ী কংগ্রেস
বহরমপুরের গোরাবাজার আইসিআই স্কুল পরিচালন সমিতির নির্বাচনে কংগ্রেস ৬টি আসনেই জয়ী হয়েছে। রবিবার ওই স্কুল পরিচালন সমিতির নির্বাচন ছিল। নির্বাচনে ৬টি আসনেই প্রার্থী দেয় কংগ্রেস, বামফ্রন্ট ও তৃণমূল। কংগ্রেসের মুখপাত্র অশোক দাস বলেন, “ওই স্কুল পরিচালন সমিতির নির্বাচনে কংগ্রেসের প্রার্থীরা ৬টি আসনেই জয়ী হয়েছে।”

কীটনাশকে মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক যুবকের। নাম অখিল বিশ্বাস (৩১)। বাড়ি হোগলবেড়িয়ার দুর্লভপুর গ্রামে। শনিবার দুপুরে ওই যুবক কীটনাশক খেলে, তাঁকে করিমপুর গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই তিনি মারা যান।

চালক গ্রেফতার
অবৈধ কয়লা বোঝাই ট্রাক-সহ চালককে আটক করেছে খড়গ্রাম থানার পুলিশ। শনিবার রাতে কান্দি-সাঁইথিয়া রাজ্য সড়কের উপর খড়সা গ্রাম সংলগ্ন এলাকা থেকে পুলিশ ট্রাক-সহ ওই ব্যক্তিকে আটক করে।

মাথায় আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে লুঠ
সত্তরোর্ধ্ব এক প্রৌঢ়ের মাথায় আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে বেশ কয়েক হাজার টাকা, কয়েক ভরি সোনা ও একটি মোটর বাইক নিয়ে চম্পট দিয়েছে দুষ্কৃতীদল। শনিবার গভীর রাতে রানাঘাটের হবিবপুর হাসপাতাল পাড়ায় সুধীর বিশ্বাসের বাড়িতে হানা দেয় ডাকাতেরা। রানাঘাট থানার পুলিশ জানিয়েছে, এ ব্যাপারে একটি অভিযোগ দায়ের হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে। আশা করি খোওয়া যাওয়া জিনিসপত্র উদ্ধার করা সম্ভব হবে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন রাত একটা নাগাদ জনা কয়েকের সশস্ত্র দুষ্কৃতী গ্রিলের তালা ভেঙে সুধীরবাবুর বাড়িতে হানা দেয়। বৃদ্ধ সুধীরবাবুকে মারধর করে তারা। তাঁর কাছ থেকে আলমারির চাবি নিয়ে সোনার গয়না ও টাকা পয়সা লুঠ করে পালায়। পালানোর সময় একটি মোটর বাইক নিয়ে যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.