টুকরো খবর
২৬/১১ নিয়ে ভারতকেই দুষলেন রেহমান
২৬/১১-র মুম্বই জঙ্গি হামলা প্রতিরোধে ভারতীয় নিরাপত্তা ব্যবস্থার ব্যর্থতাকেই দায়ী করলেন পাক অভ্যন্তরীণ মন্ত্রী রেহমান মালিক। রবিবার ‘অবজারভার রিসার্চ ফাউন্ডেশনে’ বক্তৃতা দেওয়ার সময় তিনি বলেন যদি ভারত ও পাকিস্তানের মধ্যে নিয়মিত যোগাযোগ থাকত, যদি নিয়মমাফিক তথ্য আদানপ্রদান চলত দু’দেশের মধ্যে তা হলে হয়তো এড়ানো যেত ওই জঙ্গি হামলা। এ দিনের বক্তৃতায় রেহমান জানান মুম্বই জঙ্গি হামলা কোনও রাষ্ট্রীয় ষড়যন্ত্র ছিল না। ডেভিড হেডলি, ইলিয়াস কাশ্মীরি, আবু জুন্দল, জাবিবুল্লা, ও ফাহিম আনসারির মত কুখ্যাত জঙ্গিদের অশুভ আঁতাতই ওই জঙ্গি হামলার জন্য দায়ী। রেহমানের মতে, আল কায়দা জঙ্গি ইলিয়াস কাশ্মীরির সঙ্গে যোগসাজশ করেই মুম্বই হামলার ছক কষেছিল হেডলি। সঙ্গী হয় আবু জুন্দল ও অন্যরা। রেহমানের আক্ষেপ, এত বড় জঙ্গি হামলার পরিকল্পনা সম্পর্কে বিন্দুমাত্রও অবহিত ছিল না ভারতীয় নিরাপত্তা ব্যবস্থা। ফলে অনায়াসেই, কোনও বাধা ছাড়াই সফল হয় হেডলি-কাশ্মীরি ও জুন্দলের উদ্দেশ্য। অন্য দিকে, হাফিজ সইদ প্রসঙ্গে রেহমান জানান ভারত-পাকিস্তান, এই দু’দেশের জন্যই সমস্যা তৈরি করছে হাফিজের উপস্থিতি। তাঁর অনুরোধ, যত তাড়াতাড়ি সম্ভব হাফিজের বিরুদ্ধে উপযুক্ত তথ্য-প্রমাণ দাখিল করুক ভারত সরকার। পাক অভ্যন্তরীণ মন্ত্রী মালিক এ দিন আরও জানান, মঙ্গলবারই পাকিস্তানের উদ্দেশে রওনা হচ্ছেন ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিরা। রেহমান চেষ্টা করবেন ভারতীয় প্রতিনিধিরা পৌঁছনোর ২৪ ঘণ্টার মধ্যেই ২৬/১১-র ষড়যন্ত্রীদের মামলার নিষ্পত্তি সংক্রান্ত যাবতীয় কথাবার্তা সেরে ফেলতে। জানুয়ারির প্রথম সপ্তাহেই হয়তো পাকিস্তানের তরফে পাঠানো হবে দ্বিতীয় বিচারবিভাগীয় কমিশন। মুম্বই হামলার প্রতক্ষ্যদর্শীদের সঙ্গে কথা বলবেন তাঁরা। ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে অবশ্য এখনও অবধি আনুষ্ঠানিক ভাবে পাকিস্তান সফরের কথা ঘোষণা করা হয়নি।

তুষারধসে ৬ সেনার মৃত্যু সিয়াচেনে
তুষারধসে অসম রেজিমেন্টের ছ’জন সেনার মৃত্যু হয়েছে। এক জন নিখোঁজ। রবিবার সকালে সিয়াচেন হিমবাহের কাছে হানিফ এলাকায় ঘটনাটি ঘটেছে। সাত জন সেনার ওই দলটি ছাউনি বদল করার সময়ে তুষারধসের মুখে পড়ে। শ্রীনগরে প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র জে এস ব্রার এক বিবৃতিতে বলেন, “রবিবার ভোর সওয়া ৬টা নাগাদ সিয়াচেনের হানিফ সাব-সেক্টরের তারতুক এলাকায় ছাউনি বদল করছিলেন ওই সেনারা। ১৭ হাজার ফুট উঁচুতে অবস্থিত তারতুকের আবহাওয়া ভাল ছিল না। হঠাৎই তুষারের ধস নামে।” তিনি জানিয়েছেন, খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে পৌঁছয় উদ্ধারকারী দল। প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর দিয়ে খুঁজে বার করা হয় মৃত সেনাদের দেহ। নিখোঁজ জওয়ানকে উদ্ধারের চেষ্টা চলছে। তবে ক্রমাগত তুষারপাত চলায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। কারাকোরাম পর্বতমালার সিয়াচেন হিমবাহ অঞ্চল পৃথিবীর উচ্চতম ও শীতলতম যুদ্ধক্ষেত্র। এখানে ভারত-পাক দু’দেশের সেনাই সারিবদ্ধ ভাবে সীমান্ত পাহারা দেয়। উচ্চতা, ঠান্ডা ও ভৌগোলিক কারণে মাঝেমধ্যেই এই অঞ্চলে প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হয়েছে সেনা। এপ্রিলে এই এলাকায় তুষারধসের মৃত্যু হয়েছিল ১৪০ জন পাক সেনার।

সংসার চলে ৬০০ টাকায়, শীলার মন্তব্যে ফের বিতর্ক
ফের বিতর্কের মুখে দিল্লির মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত। শনিবার ইউপিএ-এর দিল্লি অন্নশ্রী যোজনা চালুর অনুষ্ঠানে তিনি বলেন, পাঁচ সদস্যের একটি পরিবারের মাস চালানোর জন্য ৬০০ টাকাই যথেষ্ট। ওই টাকাতেই সারা মাসের চাল, ডাল, আটার ব্যবস্থা করা সম্ভব। এই মন্তব্যে বিরোধী নেতাদের তীব্র রোষের মুখে পড়েছেন মুখ্যমন্ত্রী। মুখতার আব্বাস নকবি, বিজয় গোয়েল-সহ অন্যান্য বিজেপি নেতাদের মতে, মুখ্যমন্ত্রীর এই বক্তব্য শুধু অবাস্তবই নয়, সাধারণ গরিব মানুষকে অপমান করাও বটে। বাস্তব পরিস্থিতির কথা চিন্তা করলে, বর্তমান দ্রব্যমূল্যে কখনওই দিন প্রতি ২০ টাকা হিসাবে একটি পাঁচ সদস্যের পরিবারের খাবারের ব্যবস্থা হওয়া সম্ভব নয়। ১০০ বছর আগে
হলে হয়তো সরকারের এই কর্মসূচি সফল হত। সমালোচনার পরে আজ শীলা দীক্ষিত জানান, তাঁর বক্তব্যকে ভুল ভাবে ব্যাখ্যা করা হয়েছে। এই নতুন দিল্লি অন্নশ্রী যোজনার কর্মসূচি অনুয়াযী, দিল্লির প্রতিটি গরিব পরিবারের বয়োজ্যেষ্ঠা মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি মাসে ৬০০ টাকা করে পৌঁছে যাবে। এই সিদ্ধান্তকে সরকারের ঐতিহাসিক ও প্রশংসনীয় পদক্ষেপ বলে অভিহিত করেছেন কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতারা।

মাদক-সহ দম্পতি ধৃত
শিলচরে ধরা পড়ল নিষিদ্ধ মাদক বিক্রেতা দম্পতি আফজল হোসেন লস্কর ও রুসনা বেগম। গোয়েন্দা সূত্রে খবর পেয়ে পুলিশ শিলচর সদর থানার কনকপুরে অভিযান চালায়। তাদের ভাড়াবাড়ি থেকে বাজেয়াপ্ত করা হয় ১৫ গ্রাম হেরোইন, নগদ ৪৬ হাজার টাকা, একটি ডিভিডি প্লেয়ার, মাদকদ্রব্য ওজন করার দাঁড়িপাল্লা, মোবাইল সেট ইত্যাদি। রাঙ্গিরখাড়ি পুলিশ ফাড়ির ইনচার্জ দিতুমণি গোস্বামী জানান, শিলচর শহরের মাদক ব্যবসার মক্ষীরানি রুসনা। অনেক দিন থেকেই তাদের কাছে এ ব্যাপারে তথ্য ছিল। হাতেনাতে ধরার মুহূর্তটির অপেক্ষায় ছিলেন তাঁরা। তাকে জেরা করে এখানকার মাদক ব্যবসায় জড়িতদের নামধাম পাওয়া গিয়েছে। শীঘ্র গ্রেফতার হবে আরও ক’জন। আফজল-রুসনার বাড়ির মালিক কুতুবউদ্দিন তালুকদারকেও জেরা করা হবে বলে গোস্বামী জানান।

স্মৃতি হাতড়াচ্ছেন দিল্লির দোকানি
দিল্লির কনট প্লেসের কাছে ছোট্ট দোকানটার আড়ালেই লুকিয়ে রয়েছে তিন কিংবদন্তি শিল্পীর অজানা ইতিহাস রবিশঙ্কর, বিটলসের জর্জ হ্যারিসন এবং অভিনেতা পিটার সেলার্স। প্রবাদপ্রতিম সেতারবাদক রবিশঙ্করের মৃত্যুতে সে সব পুরনো গল্পই ভিড় করছে অজয় শর্মার মনে। অজয় বলেন, গুরুজি মাঝেমধ্যেই দোকানে আসতেন। আশির দশকের পর থেকে তিনি বরাবর আমাদের দোকান থেকেই সেতার কিনতেন। সব চেয়ে মন ছুঁয়ে যাওয়া, পিটার সেলার্সের অধ্যায়টা। অজয় বলেন, হলিউডের ‘দ্য পার্টি’ ছবিটার জন্য সেতার বানিয়ে দিয়েছিলেন আমার বাবা। ছবিতে অভিনেতা পিটার সেলার্স সেতার বাজিয়েছিলেন।

বিস্ফোরক-সহ গ্রেফতার তিন
সাঁওতাল পরগনার সাহেবগঞ্জ জেলায় আজ দুপুরে বমাল ধরা পড়েছে বিস্ফোরক পাচারকারী চক্রের দুই যুবক। পুলিশ জানায়, পাচারকারী চক্রের একটি মোটরগাড়ি থেকে উদ্ধার হয়েছে ৮০০ ডিটোনেটর এবং প্রায় এক হাজার জিলোটিন স্টিক। গ্রেফতার করা হয়েছে ওই মোটরগাড়ির চালককেও। পাওয়া গিয়েছে দুটি আগ্নেয়াস্ত্রও।

মাওবাদী শিবিরে হানা
অভিযান চালিয়ে মাওবাদীদের একটি প্রশিক্ষণ শিবিরকে ধ্বংস করল যৌথবাহিনী। মাওবাদীদের কয়েকটি গোপন আস্তানা থেকে কিছু অস্ত্র এবং বিস্ফোরকও উদ্ধার করল তারা। পুলিশ জানিয়েছে, সিআরপিএফ, এসটিএফ এবং মুঙ্গের পুলিশের একটি দল বিহারের মুঙ্গের, লক্ষ্মীসরাই এবং জামুই জেলাতে চিরুনি তল্লাশি চালায়।

ধর্ষণ-কাণ্ডে গ্রেফতার
১৭ বছরের কিশোরীকে দীর্ঘদিন ধরে ধর্ষণ করার অভিযোগে তার মা, বাবা ও সৎ বাবা-সহ আট জনকে গ্রেফতার করল কেরল পুলিশ। শনিবারের ঘটনা। সোমবার আদালতে তোলা হবে তাদের। আরও দু’জন পলাতক। পুলিশ জানিয়েছে, জেরার মুখে অপরাধ স্বীকার করেছে অভিযুক্তরা।

উড়ন্ত বস্তু রহস্য
কিছু দিন আগেও কিছু রহস্যময় উজ্জল বস্তু জলাশয়ের উপর উড়তে দেখা গিয়েছিল। লে থেকে ১৬০ কিলোমিটার দূরে প্যাংগং হ্রদে। উড়ন্ত বস্তুর রহস্যকে কেন্দ্র করেই বিভিন্ন সংস্থার বিজ্ঞানীদের সঙ্গে অনেক দিন ধরেই যোগাযোগ রেখে চলেছিল ভারতীয় বায়ু সেনা।

গ্রেফতার ২ জঙ্গি
সেনা ও পুলিশি অভিযানে অস্ত্র-সহ ধরা পড়েছে দুই কট্টর আলফা জঙ্গি। শনিবার রাত ১টা নাগাদ ধুবুরির হালাকুরা ফাঁড়ি এলাকায়। ধৃত দুই জঙ্গির নাম যতীন রায় ও দিলীপ রায়।

প্রচারে
—নিজস্ব চিত্র
পশ্চিমবঙ্গের পরিবর্তন-উত্তর শাসনব্যবস্থার দৃষ্টান্ত দিয়ে ত্রিপুরার মানুষকে ‘পরিবর্তন’ সম্পর্কে সাবধান করলেন মুখ্যমন্ত্রী মানিক সরকার। রবিবার আগরতলার আস্তাবল ময়দানে সিপিএমের গণতান্ত্রিক মহিলা সমিতির প্রচারসভায় মুখ্যমন্ত্রী বলেন, “কংগ্রেস রাজ্যে পরিবর্তন চাইছে। কীসের পরিবর্তন? পশ্চিমবঙ্গে তো পরিবর্তন হয়েছে। এ পরিবর্তন ত্রিপুরার মানুষ চান না। বামফ্রন্ট সমর্থকরা এবং রাজ্যবাসী বিরোধী দলের সমস্ত ষড়যন্ত্রই রুখে দেবেন।” ভিড়ে ঠাসা সভায় মুখ্যমন্ত্রী ছাড়াও বক্তা ছিলেন সিপিএম পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাট।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.