শীতের ফ্যাশন
রঙিন উষ্ণতা
সোয়েটার টপ বা টিশার্ট, জিন্স, বাকেট ক্যাপ আর স্নিকার্স। ফারের কোট বা লেদার জ্যাকেটের সঙ্গে বুট। ব্যস! এই শীতে শহরজুড়ে টইটইয়ের জন্য তৈরি পনেরো থেকে পঁয়ত্রিশ। বয়স আর একটু বেশি? কুছ পরোয়া নেই। জিন্সের সঙ্গে থাক উলের কুর্তা, সঙ্গে রংবাহারি শাল বা স্টোল। কিংবা জিন্স-টিশার্টের বদলে গায়ে উঠুক কটন ব্লেজার। হাল্কা শীতই হোক বা কনকনে ঠান্ডা শীত মানেই তো বেরিয়ে পড়ার মরসুম। সে নিভৃতে দু’জনে রেস্তোরাঁর অন্দরেই থাকুন বা সদলবলে হইচইতে।
শীত মানেই তাই পোশাকে-মনে একরাশ রং। সেই বাহানায় জমিয়ে কেনাকাটাও বটে। দোকান থেকে শপিং মল বা বুটিক সর্বত্রই তাই বাহারি শীত-পোশাকে ছেয়ে গিয়েছে শহর। আনোয়ার শাহ রোডের একটি শপিং মলের এক বিপণিতে ফারের কলার দেওয়া জ্যাকেটেরই পাল্লা ভারী। নানা রঙের চেকের উপর শার্টও মিলছে দেদার। ট্রাউজার্সের ক্ষেত্রে রঙিন চিনোস কিংবা কর্ডের প্যান্টের দিকেই ঝুঁকছেন ক্রেতারা। ছেলেদের ক্ষেত্রে বেগুনি এবং মেয়েদের ক্ষেত্রে হলুদ রঙেরই রমরমা।
ধর্মতলার এক শপিং মলের দোকানে এই হাল্কা শীতের মরসুমে ঝোঁক বেশি ফুলস্লিভ শার্ট বা টিশার্টের সঙ্গে স্লিভলেস জ্যাকেটের। কালো বাদামিরঙা ফারের জ্যাকেট, হুডেড জ্যাকেট, নানা রঙের নানা ডিজাইনের পুলওভারের চাহিদা তো আছেই। মেয়েরা চাইছেন ফার দেওয়া শ্রাগ, ডেনিম জ্যাকেট, ফারের কলার দেওয়া ওভারকোট। আর একটু সাহসী যাঁরা, সন্ধের পার্টিতে তাক লাগিয়ে দিতে তাঁরা চাইছেন ফুলস্লিভ শর্ট ড্রেস। দরকারে জিন্স, ক্যাপ্রি বা লেগিংস, সবের সঙ্গেই যা পরে ফেলা যায়। তবে ছেলে-মেয়ে সকলেরই পছন্দে রয়েছে নানা ধরনের টুপি।
নিউ মার্কেট চত্বরের কয়েকটি দোকানেও হুডেড, ডেনিম এবং স্লিভলেস জ্যাকেট বিক্রি হচ্ছে দেদার। রঙের পছন্দের তালিকায় এক নম্বরে বরাবরের মতোই, কালো। মেয়েরা চাইছেন লম্বা ঝুলের উলের শ্রাগ, চেন দেওয়া উলের টপ। আর একটি দোকানে লেদার জ্যাকেট, কটন ব্লেজার, জাম্পার, টিশার্ট বা টপের মতো দেখতে সোয়েটারের চাহিদা দারুণ। কালো, নীল, বাদামি, ধূসর, সবুজ সব রংই চাইছেন ক্রেতারা।
নানা রঙের জ্যাকেটের পাল্লা ভারী শহরের দু’টি পোশাক-বিপণি চেনেও। কালো, খয়েরি, নেভি ব্লু, খাকি, গাঢ় সবুজ বা লাল প্যাডেড জ্যাকেট, ফার, সোয়েড, ভেলভেট, নানা ধরনের জ্যাকেট মিলছে ছেলে-মেয়ে সবার জন্যই। এ ছাড়াও রয়েছে কটন ব্লেজার, হুডেড জাম্পার বা সোয়েড শার্ট। রয়েছে চেক, স্ট্রাইপ, ব্লক নানা ডিজাইনের সোয়েটার টপ বা টিশার্টও। আর এ সবের সঙ্গেই নজর কাড়ছে নানা কায়দার বাহারি উলের টপ, স্টোল এবং শ্রাগ।
শীত মানে তো বিয়েবাড়ি, পার্টিও। এবং অবশ্যই মনের মতো সাজে ঝলমলে হয়ে ওঠা। এমন দিনগুলোর জন্যই বালিগঞ্জের একটি পোশাক-গ্যালারিতে চলছে শীতের প্রদর্শনী। সাদা, অফ-হোয়াইট, লাল, নীল, সবুজের বেসে নানা রঙের ডিজাইনের তসর শাড়ি, কাঁথা স্টিচের স্টোল, সিল্কের শাড়ি, কুর্তা, নানা ধরনের মোটা ফ্যাব্রিকে শান্তিনিকেতনী, কলমকারি, রাজস্থানী কাজ করা কুর্তা, পাঞ্জাবি, টপ সবই রয়েছে তাদের সম্ভারে।
হো চি মিন সরণির এক বিপণির প্রদর্শনীতে রয়েছে নানা ধরনের তসর, সিল্কের শাড়ি, নানা ধরনের কাজ, ডিজাইনের সালোয়ার কামিজের পিস। রয়েছে অসম, কুলু এবং কুমায়ুনের শাল, লাইনিং দেওয়া স্টোল, পশমিনা শাল ও মাফলারও। তার সঙ্গেই পার্টি হোক বা বিয়েবাড়ি, আরও ঝকমকে হয়ে ওঠার সুযোগ করে দিতে এই প্রদর্শনীতে থাকছে উজ্জ্বল রঙের, নানা রকম কাজ করা ইভনিং ব্যাগ।
ডিজাইনার অভিষেক দত্তও বলছেন, “শীতের পার্টি-বিয়েবাড়িতে সাজুন ফুশিয়া পিঙ্ক, বেরি বা বেগুনির মতো নানা রঙে। সিল্ক আর তসরের শাড়ি, কুর্তা, নানা রঙের ফিরান সবই পরা যায়। ছেলেরা পরুন তসর, সিল্কের বন্ধগলা কিংবা মুগা জ্যাকেট। পশ্চিমি পোশাক পরলে সঙ্গে একটা রংচঙে স্কার্ফ ছেলে-মেয়ে সবার সাজেই আনবে আলাদা মাত্রা।”
আর যদি ভাবেন সাজটা হোক আন্তর্জাতিক ফ্যাশন মেনে?
ডিজাইনার অগ্নিমিত্রা পাল বলছেন, “বেল্টেড কোট, কেপ, ভেলভেট কোট, গাউন, জুতোয় রাইডিং বুট, পাম্পস রয়েছে ফ্যাশনে। রয়েছে এমবেলিশমেন্ট, সিক্যুইনে ঠাসা, কাচ বা প্লেট বসানো রিচ ফেব্রিকে নাটকীয় গথিক লুক, ব্রোকেড, বরোক ড্রেস এবং মেটালিক ফিনিশের জুতো। লালের বিভিন্ন শেড এই মরসুমে ‘ইন’। ব্লেজার, টু-পিস স্যুট, পেপলম, লেদারের ড্রেস বা জ্যাকেট, পি-কোট, নানা ধরনের প্রিন্টেড বা কালার ব্লকিং প্যান্ট, সাদা-কালোর মোনোটোনে পোশাক এবং স্কার্ট বা ট্রাউজার্সের সঙ্গে নানা রকম ব্লাউজ। অ্যাকসেসরিজে থাকুক নানা রকম কাজ করা ক্লাচ ব্যাগ, কাজ করা কলার। লেদার, পেপলমে মেটালিক লুকের ফিউচারিস্টিক সাজের সঙ্গে থাকুক বড় পেনডেন্ট, ককটেল রিং এবং মাল্টিড্রপ ইয়ারিং।”
তবে আর দেরি কেন? বেছে নিন পছন্দসই সাজ। আমেজি রোদ মাখা আয়েসি দিন তো এসেই গিয়েছে!

—নিজস্ব চিত্র




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.