টুকরো খবর
ফেমার সংশোধনী পাশ নিয়ে চিন্তায় কেন্দ্র
খুচরো ব্যবসায় প্রত্যক্ষ বিদেশি লগ্নির (এফডিআই) সিদ্ধান্ত বহাল রাখার প্রশ্নে সরকারের উদ্বেগ বাড়াচ্ছে রাজ্যসভা। লোকসভায় সরকারের পক্ষে সংখ্যা থাকলেও রাজ্যসভায় তারা এখনও সংখ্যালঘু। ফলে মুলায়ম ও মায়াবতীর প্রত্যক্ষ বা পরোক্ষ সমর্থন ছাড়া রাজ্যসভায় বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইনের (ফেমা) একটি গুরুত্বপূর্ণ বিধির সংশোধনী পাশ করানো সম্ভব নয় সরকারের পক্ষে। রাজ্যসভায় ভোটাভুটিতে হেরে গেলে খুচরোয় এফডিআই-এর সিদ্ধান্তই বাতিল করতে হবে। আজ লোকসভায় এই সংশোধনীটি পেশ হলেও রাজ্যসভায় পেশ হয়নি। পেশ করার পর তিরিশ দিন সংশোধনীটি সংসদের জিম্মায় রাখতে পারে সরকার। সেই হিসেবে, সরকার অনায়াসেই পরের অধিবেশন পর্যন্ত এটি জিইয়ে রাখতে পারে। কিন্তু বামেরা জানিয়েছে, পরের সপ্তাহে সংসদ খুললেই সংশোধনী নিয়ে ভোটাভুটির দাবি তুলবে তারা। এই পরিস্থিতিতে সরকার চাইছে, আগামী সপ্তাহেই সংসদের দুই সভায় এফডিআই নিয়ে বিতর্কের পর ভোটাভুটির সময় সংশোধনীটি নিয়ে ভোটাভুটিও সেরে ফেলতে। কিন্তু যদি রাজ্যসভায় সংখ্যা জোগাড় না হয়? বাম-বিজেপির আশঙ্কা, সরকার তখন চাকরিতে সংরক্ষণের মতো বিতর্কিত বিলটি রাজ্যসভায় আনতে পারে। তখন মায়াবতী তার সমর্থনে ঝাঁপাবেন, আর মুলায়ম বিরোধিতায় নামবেন। ফলে রাজ্যসভায় প্রবল হট্টগোল হতে পারে। সভা সচল না থাকলে খুচরোয় এফডিআই নিয়ে ভোটাভুটি হবে না। সংশোধনীর ভোটাভুটিও এড়ানো যাবে। তখন এটি সংসদে তিরিশ দিন ফেলে রাখলে এমনিতেই পাশ বলে গণ্য করা হবে।

পথ দুর্ঘটনায় মৃত ৭
বিহারে গয়া এবং মধেপুরা জেলায় পৃথক তিনটি পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে সাতজনের। জখম হয়েছেন ১১ জন। সব থেকে বড় দুর্ঘটনাটি ঘটেছে গয়া জেলার মুফফসিল থানার পারমার পুলের বুদ্ধগয়া-রাজগীর রাস্তায়। পুলিশ জানিয়েছে, কাল রাতে গয়া থেকে একটি গাড়িতে নওয়াদায় বিয়েবাড়ি যাচ্ছিলেনবরযাত্রীদের একটি দল। রাস্তায় উল্টোদিক থেকে আসা একটি ডাম্পারের সঙ্গে ওই গাড়িটির মুখোমুখি সংঘর্ষ হয়। ঘটনাস্থলেই মারা যান গাড়ির আরোহী বীরেন্দ্র কুমার, গৌরীশঙ্কর প্রসাদ, প্রহ্লাদ কুমার এবং মনোজ কুমার। ওই গাড়ির ঠিক পিছনেই মোটরবাইকে চেপে আসছিলেন বিট্টু কুমার নামে এক ব্যক্তি। মোটরবাইকটি গাড়ির পিছনে ধাক্কা মারায় তিনিও মারা যান। গাড়ির এক আরোহী গুরুতর জখম অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। অন্য দিকে মধেপুরা জেলায় পাথরাহা গ্রামে চলন্ত একটি গাড়ির ধাক্কায় আজ মৃত্যু হয়েছে দুই ভাই প্রভাস কুমার ও বিভাস কুমারের।

সড়ক নির্মাণ প্রকল্পে মাওবাদী হামলা
মাওবাদী তাণ্ডবে বিধ্বস্ত হল দুমকা-পাকুড় সড়ক নির্মাণ প্রকল্প। কাল রাতে অতর্কিতে হানা দিয়ে জঙ্গিরা দুমকার কাঠিকুন্ড থানা এলাকায় সড়ক নির্মাণ প্রকল্পের অস্থায়ী প্ল্যান্ট জ্বালিয়ে দিয়েছে। আগুনে পুড়েছে নির্মাণ কাজের মেশিন এবং যন্ত্রপাতি-সহ গোটা দশেক গাড়ি। পুলিশ জানিয়েছে, কাল রাত সাড়ে ন’টা নাগাদ প্রায় ৫০ জনের জঙ্গি বাহিনী দুমকার কাঠিকুন্ড এলাকায় অতর্কিতে হানা দেয়। সেখানে নির্মাণ কাজের অস্থায়ী প্ল্যান্টে ব্যাপক হামলা চলায়। জঙ্গিরা ওই প্ল্যান্টে নির্মাণ কাজের সরঞ্জাম, যন্ত্রপাতি জ্বালিয়ে দিয়েছে। আগুন লাগানো হয়েছে ড্যাম্পার, ট্রাক্টর-সহ দশটি গাড়ি এবং একটি মোটরসাইকেলে। আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে সড়ক নির্মাণের ‘হট মেশিন প্ল্যান্ট’। তবে হামলাকারী জঙ্গিরা ওই প্ল্যান্টের কোনও নির্মাণকর্মীকে মারধর করেনি।

সাব্রুমে কংগ্রেস অফিসে আগুন
ত্রিপুরায় নির্বাচনের দামামা বেজে ওঠায় বিভিন্ন দলের রাজনৈতিক সভা, সমাবেশের পাশাপাশি রাজ্যে রাজনৈতিক সন্ত্রাসের ঘটনাও ঘটতে শুরু করেছে। দক্ষিণ ত্রিপুরার সাব্রুম মহকুমার জলেফায় কাল গভীর রাতে কংগ্রেসের একটি পার্টি অফিস দুষ্কৃতীরা আগুন ধরিয়ে দেয়। কেউ অবশ্য হতাহত হয়নি। প্রদেশ কংগ্রেস নেতা, বিধায়ক আশিস সাহা দাবি করেন, ‘দুষ্কৃতী দলের আগুনে সাব্রুমের কংগ্রেস ভবনটি সম্পূর্ণ পুড়ে গিয়েছে’,। পার্টি অফিসের অগ্নি সংযোগের প্রতিবাদে স্থানীয় কংগ্রেস কর্মীরা সাব্রুম-আগরতলা জাতীয় সড়কটি বেশ কিছুক্ষণ অবরোধও করেন। প্রশাসনের তরফে দুষ্কৃতীদের গ্রেফতারের আশ্বাস দেওয়ায় পথ অবরোধ প্রত্যাহার করে নেন বিক্ষোভকারীরা। পুলিশ জানায়, এখনও কাউকেই গ্রেফতার করা যায়নি। তদন্ত চলছে।

হাইলাকান্দিতে বইমেলা
বইমেলা নিয়ে জমে উঠেছে হাইলাকান্দি। মেলার আয়োজক বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন। প্রদীপ জ্বালিয়ে মঙ্গলবার মেলার আনুষ্ঠানিক সূচনা করেন ওই সংগঠনের কেন্দ্রীয় সভাপতি বিজয়কৃষ্ণ নাথ। তার আগে শহরে পথ পরিক্রমা করে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রায় বিভিন্ন স্কুলকলেজের পড়ুয়া ছাড়াও যোগ দিয়েছিলেন সব বয়সের গ্রন্থপ্রেমীরা। ভিক্টোরিয়া স্কুল প্রাঙ্গণে এই মেলা ঘিরে শহরবাসীর উৎসাহ চোখে পড়ার মতো। মেলা চলবে ২ ডিসেম্বর পর্যন্ত।

হেরিটেজ পার্ক
পার্বত্য ত্রিপুরার সাংস্কৃতিক ঐতিহ্যের নতুন ফলক ‘হেরিটেজ পার্ক’। শহরের কুঞ্জবন এলাকায় পার্কটি আজ উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সরকার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বনমন্ত্রী জিতেন চৌধুরী, পর্যটন এবং সংস্কৃতি দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী অনিল সরকার সহ কয়েক জন বিশিষ্ট ব্যক্তিত্ব। পর্যটকদের কাছে আকষর্ণীয় করার উদ্দেশ্যে আটটি জেলার পাহাড়, জঙ্গল, নদী-নালা সহ রাজ্যের প্রাকৃতিক, সাংস্কৃতিক, ধর্মীয়, প্রত্নতাত্ত্বিক বৈশিষ্ট্যগুলির ছোট ছোট নমুনা থাকছে এই পার্কে।

ভেঙে পড়ল মিগ
ভারত-চিন সীমান্তে রুটিন উড়ানের সময় ভেঙে পড়ল বায়ুসেনার একটি জাগুয়ার যুদ্ধ বিমান। বিমানটি নিয়ে ফ্লাইট লেফটেন্যান্ট যোগেশ যাদব আলিপুরদুয়ারের হাসিমারায় বায়ুসেনার ঘাঁটি থেকে উড়েছিলেন। শুক্রবার দুপুর দেড়টা নাগাদ উত্তর সিকিমের আপার জংগু গ্রামের লিক এলাকার গভীর জঙ্গলে সেটি ভেঙে পড়ে। শেষ মুহূর্তে পাইলট প্যারাসুট নিয়ে ঝাঁপ দেন। তাঁকে গুরুতর জখম অবস্থায় উদ্ধার করা হয়েছে।

দেহরক্ষী রাখা নিয়েও হুমকি
দেহরক্ষী নিয়ে গারো পাহাড়ে প্রচারে এলেই অপেক্ষা করবে ‘গারো ফাঁদ’। এমনটাই হুমকি দিল এএনভিসি (সংগ্রামপন্থী)। প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী দেবোরা সি মারাকের উপরে আক্রমণের জেরে, গতকালই, রাজ্যের ভিআইপিদের ভ্রমণ নিরাপত্তা সংক্রান্ত নির্দেশাবলী প্রকাশ করেছে রাজ্য সরকার। তার জবাবে এএনভিসি ঘোষণা করে, গারো পাহাড়ের মানুষ পুলিশ ও নিরাপত্তাবাহিনীর অত্যাচারে অতিষ্ঠ। তাই, কোনও নেতা এখানে এলে একা আসতে হবে। আনা চলবে না পুলিশ বা আধা সেনা। সঙ্গে নিরাপত্তারক্ষী থাকলেই, নেতার উপরে আঘাত হানার জন্য ‘ফাঁদ’ পাতা হবে। ৬০ সদস্যের বিধানসভায় গারো পাহাড়ের ৫টি জেলায় ২৪টি আসন রয়েছে। মুখ্যমন্ত্রী মুকুল সাংমা ও প্রধান প্রতিদ্বন্দ্বী পূর্ণ সাংমা দুইজনই গারো পাহাড়ের বাসিন্দা। কার্যত, এইবার মেঘালয় নির্বাচন শিলং নয়, তুরা কেন্দ্রীক। নির্বাচনের আগে সংঘর্ষবিরতিতে থাকা গারো জঙ্গি সংগঠন এএনভিসি ভাগ হয়ে গিয়েছে। একতরফা সংঘর্ষবিরতি ভেঙে মাথা চাড়া দিয়েছে জিএনএলএ সংগঠনও। এই অবস্থায় গারো পাহাড়ে নির্বাচনী প্রচার পুলিশ-প্রশাসনের কাছে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সংগ্রামপন্থী এএনভিসি নেতা রিম্পু এন মারাক জানান, যে সব ‘প্রকৃত নেতা’ মানুষের হয়ে কাজ করছেন, তাঁদের কোনও ভয় নেই। কিন্তু, সুবিধাবাদী, দেহরক্ষীর ঢাল নিয়ে ঘোরা ভুয়ো প্রতিশ্রুতি বিলিয়ে বেড়ানো নেতাদের গারো পাহাড়ে প্রচার চালাতে দেওয়া হবে না। অবশ্য, কারা প্রকৃত নেতা, কারা ভুয়ো-সে ব্যাপারে জঙ্গিরা কিছু জানায় নি। জাঁক-জমক করে নির্বাচনী প্রচারের পরিবর্তে, নেতাদের, সংবাদমাধ্যমের মাধ্যমে নিজেদের বক্তব্য ও প্রতিশ্রুতি মানুষের কাছে পৌঁছে দিতে নির্দেশ দিয়েছে জঙ্গিরা।

মায়ের পরামর্শেই মামলা শ্রেয়ার
তথ্যপ্রযুক্তি আইনের ৬৬এ ধারাকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করে নজর কেড়েছেন দিল্লির বাসিন্দা, ছাত্রী শ্রেয়া সিঙ্ঘল। তবে আইনের প্রতি আকর্ষণ বোধ হয় আছে তাঁর রক্তেই। শ্রেয়ার মা মানালি সুপ্রিম কোর্টের আইনজীবী। আইনজীবী ছিলেন তাঁর দাদু মুরলী ভাণ্ডারেও। তিনি এখন ওড়িশার রাজ্যপাল। দিদিমা সুনন্দা ভাণ্ডারে ছিলেন বিচারপতি। ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ে অ্যাস্ট্রোফিজিক্স নিয়ে পড়াশোনা করেছেন শ্রেয়া। এখন ভারত বা আমেরিকায় আইন পড়ার কথা ভাবছেন। জুলাই মাসে দেশে ফিরেছেন শ্রেয়া। আরও অনেকের মতোই ফেসবুক ও টুইটারের প্রতি আকর্ষণ রয়েছে তাঁর। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে নিজের মত জানিয়ে বা ব্যঙ্গচিত্র ‘ফরওয়ার্ড’ করে গ্রেফতার হওয়ার ঘটনা সংবাদমাধ্যমে পড়ে বীতশ্রদ্ধ হয়ে যান তিনি। মায়ের সঙ্গে এই বিষয়ে তর্ক করার সময়ে মা-ই বলেন, “তুমি এই বিষয় নিয়ে জনস্বার্থ মামলা করছ না কেন?”

আইয়ারের বেফাঁস মন্তব্য, ক্ষমাপ্রার্থী রাজীব শুক্ল
বিতর্কিত মন্তব্য করে ফের বিপাকে পড়লেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস সাংসদ মণিশঙ্কর আইয়ার। আর তাঁর হয়ে ক্ষমা চাইলেন কংগ্রেসের আর এক মন্ত্রী রাজীব শুক্ল। একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে সংসদে মন্ত্রীদের চিৎকার-চেঁচামেচির সঙ্গে পশুদের তুলনা করেছিলেন আইয়ার। আর তা শুনেই ক্ষোভে ফেটে পড়েছেন রাজ্যসভার সদস্যরা। বিজেপি, সপা, বসপা থেকে শুরু করে বামেরা, সব ক’টি রাজনৈতিক দলের পক্ষ থেকেই বলা হয়েছে, অবিলম্বে ক্ষমা চাইতে হবে আইয়ারকে। না হলে, প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে তাঁর বিরুদ্ধে। বিষয়টি নিয়ে জলঘোলা শুরু হওয়ায় আইয়ারের হয়ে তড়িঘড়ি ক্ষমা চান সংসদীয় প্রতিমন্ত্রী রাজীব শুক্ল। এবং রাজ্যসভাকে তিনি এ-ও জানিয়েছেন যে, বিষয়টি নিয়ে তিনি আইয়ারের সঙ্গে কথা বলবেন। শুক্লর কথায়, “যদি উনি এই ধরনের মন্তব্য করে থাকেন, তা হলে আমার মতে তা ঠিক নয়। আমি ওঁর সঙ্গে কথা বলব, উনি ক্ষমা চাইলেই ভাল।” যদিও শুক্লর ক্ষমা চাওয়ায় চিঁড়ে বিশেষ ভিজছে না।

দল ছাড়লেন ইয়েদুরাপ্পা
চোখের জলে
বিদায় বিজেপিকে।
ছবি: পিটিআই
অবশেষে বিজেপি ছাড়লেন বি এস ইয়েদুরাপ্পা। তাঁর দলত্যাগ ঘিরে গত কয়েক মাস ধরেই রাজ্য রাজনীতিতে বিস্তর জলঘোলা হয়েছে। শেষ পর্যন্ত শুক্রবার দুপুরে আনুষ্ঠানিক ভাবে দলের প্রাথমিক সদস্য পদ ও রাজ্যের বিধায়ক পদ থেকে ইস্তফা দেন তিনি। তাঁর অনুগামী বিধায়ক ও মন্ত্রীদের এখন পদত্যাগ না করার অনুরোধ করেছেন ইয়েদুরাপ্পা। বিজেপির সঙ্গে চার দশকের সম্পর্ক ছিন্ন করার আগে আবেগপ্রবণ গলায় ৭০ বছরের ইয়েদুরাপ্পা বলেন, “আজ খুবই দুঃখের দিন। আমি এই দিনটা কোনও দিন ভুলতে পারব না।”

ফের ঠাকরের নিন্দা ফেসবুকে
প্রয়াত বালাসাহেব ঠাকরের নামে ফের ফেসবুকে ‘আপত্তিকর’ বিষয় পোস্ট করার লিখিত অভিযোগ পেল পুলিশ। আবার সেই পালঘর এলাকায়। তবে এ বার একটি স্থানীয় সংবাদপত্রের নামে ‘ভুয়ো’ অ্যাকাউন্ট খুলে এই কাণ্ড করা হয়েছে বলে অভিযোগ। সংবাদপত্রটির সম্পাদক বলেন, “সংবাদপত্রের নামে একটি ‘ভুয়ো’ অ্যাকাউন্ট খুলে বালাসাহেব ঠাকরের বিরুদ্ধে ‘আপত্তিকর’ ছবি এবং মন্তব্য পোস্ট করা হয়েছে। এই নিয়ে আমি থানায় লিখিত অভিযোগ দায়ের করেছি।”

শ্বেতা ভট্ট প্রার্থী
আসন্ন বিধানসভা নির্বাচনে মণিনগর কেন্দ্র থেকে ভোটে দাঁড়াচ্ছেন নরেন্দ্র মোদী। আর সেখানেই মোদীর বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী হিসেবে দাঁড়াচ্ছেন শ্বেতা ভট্ট। সাসপেন্ড হওয়া আইপিএস অফিসার সঞ্জীব ভট্টের স্ত্রী শ্বেতার নির্বাচনে দাঁড়ানোর খবর চাউর হতেই কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বিজেপি। অন্য দিকে, স্থানীয় কংগ্রেস নেতারা বিষয়টি নিয়ে মুখ খুলতে রাজি হননি।

ডাইনি অপবাদে হত্যা
ডাইনি অপবাদ দিয়ে ঘাটশিলার মুসাবনিতে আজ সকালে ষাটোর্ধ্ব এক আদিবাসী বৃদ্ধাকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। বৃদ্ধার নাম সুমি হাঁসদা। পুলিশ জানিয়েছে, হত্যাকাণ্ডটি ঘটেছে মুসাবনি থানার পটনিপাল গ্রামে। প্রাথমিক তদন্তের ভিত্তিতে পুলিশ জানিয়েছে, নিহত বৃদ্ধার সঙ্গে গ্রামের একটি গোষ্ঠীর বিরোধ চলছিল। পুরনো বিরোধের জেরেই বিশেষ উদ্দেশ্যে ডাইনি অপবাদ দিয়ে ওই বৃদ্ধাকে হত্যা করা হয়েছে। ঘটনার খবর পেয়ে পুলিশ ওই গ্রামে যায়।

সম্মান রক্ষার নামে খুন তরুণী
পছন্দের ছেলেকে বিয়ে করে খুন হলেন চব্বিশ বছরের এক তরুণী। বছর দেড়েক আগে বিনু কানওয়ার বিয়ে করেছিলেন অন্য জাতের জিতেন্দ্র দর্জিকে। তাঁদের চার মাসের মেয়েও আছে। ৩০ নভেম্বর জিতেন্দ্র দোকানে ছিলেন। তখন বিনুর কয়েক জন আত্মীয় তরোয়াল নিয়ে জিতেন্দ্রের উপর হামলা চালায়। তাঁকে প্রাণে বাঁচাতে এগিয়ে এসেছিলেন জিতেন্দ্রের বাবা ও বিনু। তাঁরাও জখম হন। গুরুতর আহত বিনুকে চিকিৎসার জন্য ইনদওরে নিয়ে যাওযার পথেই মৃত্যু হয় তাঁর।

কুপিয়ে খুন দুই যুবককে
মহিলা সংক্রান্ত অপবাদ দিয়ে আজ সকালে গুমলায় দুই তরুণকে কুড়াল দিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে। ঘটনাস্থল বিশুনপুর থানার বিসাটোলি গ্রাম। চাঞ্চল্যকর এই জোড়া খুনের ঘটনাটি ঘটেছে বেশ কিছু বাসিন্দার উপস্থিতিতে। দুটি গোষ্ঠীর বিরোধের জেরে কার্যত সামাজিক বিচারের নামেই ঘটেছে নৃশংস হত্যাকাণ্ড। নিহত দুই তরুণ বীরেন্দ্র ওরাওঁ এবং শিবরাম তিগ্গাও ওই গ্রামেরই বাসিন্দা।

ভর্তুকি নিয়ে
বিপিএল তালিকাভুক্তদের ভর্তুকির টাকা সরাসরি দেওয়া নিয়ে দ্রুত এগোতে চাইছে কেন্দ্র। এ নিয়ে শুক্রবার ন’টি মন্ত্রকের সচিবদের চিঠি লিখেছেন প্রধানমন্ত্রীর প্রধান সচিব পুলক চট্টোপাধ্যায়। ১ জানুয়ারি থেকে এই প্রকল্প কার্যকর করতে চায় কেন্দ্র। এই প্রকল্পের সুবিধা যাঁদের পাওয়ার কথা আধার নম্বর-সহ তাঁদের তালিকা তৈরি থাকা প্রয়োজন।

তৃণমূলের দাবি
বছরে রান্নার গ্যাসের ২৪টি সিলিন্ডারে ভর্তুকি দেওয়ার দাবিতে সংসদে সোচ্চার হলেন তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। জবাবে পেট্রোলিয়াম মন্ত্রী বীরাপ্পা মইলি জানিয়েছেন, এই বিষয় নিয়ে তিনি প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করে শীঘ্রই সংসদে জানাবেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.