টুকরো খবর
শেষ হল খনিকর্মীদের সম্মেলন
সিটু অনুমোদিত ‘অল ইন্ডিয়া কোল ওয়ার্কার্স ফেডারেশন’-এর অষ্টম কেন্দ্রীয় সম্মেলন শেষ হল শুক্রবার। এ দিন মাইথনের নেতাজি নগর ময়দানে সম্মেলন উপলক্ষে একটি প্রকাশ্য শ্রমিক সমাবেশের আয়োজন হয়। উদ্বোধন করেন সিটুর সর্ব ভারতীয় সভাপতি একে পদ্মনাভন। উপস্থিত ছিলেন সিপিএম সংসদ বাসুদেব আচারিয়াও ও সিপিএমের পলিটব্যুরো সদস্য নিরুপম সেন। এ দিনের সভায় পদ্মনাভন অভিযোগ করেন, বিভিন্ন রাজ্যের সরকারগুলির শ্রমিক বিরোধী পদক্ষেপে দেশ জুড়ে শ্রমিক সংগঠনগুলির গণতান্ত্রিক অধিকার খর্ব হচ্ছে। এর বিরুদ্ধে রুকে দাঁড়াতে হলে শ্রমিক সংগঠনগুলিকে আরও শক্তিশালী করতে হবে। বাসুদেববাবুর বক্তব্য, কেন্দ্রীয় সরকার লাভজনক কয়লা খনিগুলিকেও বেসরকারিকরণের দিকে ঠেলে দিচ্ছে। ফলে খনি শ্রমিকদের উপর আঘাত নেমে আসছে। বিঘ্নিত হচ্ছে খনির নিরাপত্তা। কেন্দ্রীয় সরকারের খনি শ্রমিক বিরোধী এই নীতির প্রতিবাদে আগামী ২০ ও ২১ ফেব্রুয়ারি শ্রমিক সংগঠনগুলির ডাকে দেশজুড়ে কয়লা শিল্পের ধর্মঘট ডাকা হয়। ২৮ নভেম্বর থেকে মাইথনের নেতাজী নগরে তিন দিন ব্যাপী এই সম্মেলনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৪০০ প্রতিনিধি যোগ দেন।

বেআইনি ভাবে টাকা ফেরানোর প্রস্তাব, নালিশ
বিধি বহির্ভূত ভাবে অতিরিক্ত ছুটি নেওয়ায় প্রায় আড়াই মাস বেতন পাননি এক সহ-প্রধান শিক্ষিকা। দশ বছর পর স্কুল পরিচালন সমিতি তাঁকে সেই টাকা পাইয়ে দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ উঠল রানিগঞ্জের গাঁধী মেমোরিয়াল গার্লস হাইস্কুলে। ওই বিদ্যালয়ের নির্বাচিত অভিভাবক প্রতিনিধি দেবাশিস বন্দ্যোপাধ্যায়পরিচালন সমিতির সম্পাদককে চিঠি দিয়ে শুক্রবার বিষয়টির প্রতিকারের দাবি জানিয়েছেন। দেবাশিসবাবুর অভিযোগ, ২০০২ সালে প্রায় আড়াই মাস বেতন পাননি ওই বিদ্যালয়ের সহ-শিক্ষিকা। বৃহস্পতিবার পরিচালন সমিতির বৈঠকে তিনি উপস্থিত থাকতে পারেননি। তাঁর দাবি, “সম্পাদক অসিতাভ বন্দ্যোপাধ্যায় প্রধান শিক্ষিকাকে নিয়ে ওই সহ-প্রধান শিক্ষিকাকে টাকা পাইয়ে দেওয়ার একটি প্রস্তাব নিয়েছেন।” ওই স্কুলের বিধায়ক মনোনীত প্রতিনিধি বাসুদেব গোস্বামীরও বক্তব্য, “প্রয়োজনে স্কুল শিক্ষা দফতরের কাছে তদন্তের দাবি জানাব।” তবে অসিতাভবাবুর বক্তব্য, “সাত দিন আগে ওই সহ-প্রধান শিক্ষিকা প্রধান শিক্ষিকার কাছে তাঁর কেটে নেওয়া টাকা ফিরে পাওয়ার আবেদন জানিয়েছিলেন। সে বিষয়ে আলোচনা হয়েছিল। কিন্তু বেশ কিছু শিক্ষিকার আপত্তিতে কোনও প্রস্তাব নেওয়া হয়নি। বৃহস্পতিবার অন্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে।”

দুঃস্থ-কৃতীদের বৃত্তি দুর্গাপুরে
পুরস্কার নিয়ে রিয়া, অর্পিতা, আবির। —নিজস্ব চিত্র
উনিশ-কুড়ি ও পিয়ারলেস ডেভলপার্স-এর আয়োজনে শুক্রবার দুঃস্থ কৃতী পড়ুয়াদের বৃত্তি দেওয়ার অনুষ্ঠান হল দুর্গাপুরের বিধাননগরে একটি বেসরকারি স্কুলে। উদ্যোক্তারা জানান, উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের জন্য তিন জন করে মাধ্যমিক উত্তীর্ণ দুঃস্থ কৃতীকে বেছে নেওয়া হয়েছে। শুক্রবার দুর্গাপুরে দক্ষিণবঙ্গের তিন কৃতীকে বৃত্তির টাকা, ট্রফি ও শংসাপত্র দেওয়া হয়। এ দিন নদিয়ার কালীনগরের অর্পিতা কুণ্ডু ৫০ হাজার টাকা, উত্তর ২৪ পরগনার মাধবপুরের রিয়া ঘোষ ৩০ হাজার টাকা ও বর্ধমানের মহাচন্দা গ্রামের আবির ঘোষ ২০ হাজার টাকা পেয়েছে।

লরি চুরির অভিযোগে ধৃত
লরি চুরি চক্রের এক পাণ্ডাকে গ্রেফতার করল কুলটি পুলিশ। শুক্রবার দুর্গাপুরের বেনাচিতি এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম সঞ্জয় বার্নোয়াল। দুর্গাপুর এলাকায় তার একটি গ্যারাজ আছে। অভিযোগ, চোরাই লরি সংগ্রহ করে নিজের গ্যারাজে ইঞ্জিনের নম্বর বদলে অন্যান্য রাজ্যে বিক্রি করে সে। বেশ কয়েকমাস আগে কুলটি থেকে একটি ডাম্পার চুরির তদন্তে নেমে ওই ব্যক্তির নাম পায় পুলিশ। উদ্ধার হয়েছে চুরি যাওয়া ডাম্পারটিও।

দুঃস্থ-কৃতীদের পুরস্কার দুর্গাপুরে
উনিশ-কুড়ি ও পিয়ারলেস ডেভলপার্স-এর আয়োজনে শুক্রবার দুঃস্থ কৃতী পড়ুয়াদের বৃত্তি দেওয়া হল দুর্গাপুরের বিধাননগরে একটি বেসরকারি স্কুলে। উদ্যোক্তারা জানান, উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের জন্য তিন জন করে মাধ্যমিক উত্তীর্ণ দুঃস্থ কৃতীকে বেছে নেওয়া হয়েছে। শুক্রবার দুর্গাপুরে দক্ষিণবঙ্গের তিন কৃতীকে বৃত্তির টাকা, ট্রফি ও শংসাপত্র দেওয়া হয়। এ দিন নদিয়ার কালীনগরের অর্পিতা কুণ্ডু ৫০ হাজার টাকা, উত্তর ২৪ পরগনার মাধবপুরের রিয়া ঘোষ ৩০ হাজার টাকা ও বর্ধমানের মহাচন্দা গ্রামের আবির ঘোষ ২০ হাজার টাকা পেয়েছে।

শ্রমিকদের ক্ষোভ
অন্ডালের বাঁকোলায় বেতন-সহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ দেখালেন ঠিকাশ্রমিকেরা।
ঠিকা শ্রমিকদের ন্যূনতম সরকার নির্ধারিত বেতন, চিকিৎসা পরিষেবা, পরিচয়পত্র প্রদান-সহ একগুচ্ছ দাবিতে শুক্রবার ইসিএলের বাঁকোলায় অল ইসিএল শ্রমিক কর্মচারী ইউনিয়নের নেতৃত্বে বিক্ষোভ দেখালেন ঠিকা শ্রমিকেরা। তাঁদের নেতা কেশব বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, শ্রমমন্ত্রক নির্ধারিত বেতনের কুড়ি শতাংশ পান ঠিকা শ্রমিকেরা। অন্য কোনও সুযোগ সুবিধাও তাঁরা পান না। কর্তৃপক্ষ জানান, বিষয়টি উধ্বর্র্তন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হবে।

অশালীন আচরণ, ধৃত
নাবালিকার সঙ্গে অশালীন আচরণ করার অভিযোগে এক বৃদ্ধকে গ্রেফতার করল সালানপুর থানার পুলিশ। ধৃতের নাম নারায়ণ সূত্রধর। ওই নাবালিকার বাবা সালানপুর থানায় লিখিত অভিযোগে জানান, প্রতিবেশী এক শিক্ষিকার বাড়িতে পড়তে যেত তাঁর মেয়ে। সেখান থেকে তাকে বাড়ি পৌঁছে দিতেন নারায়ণবাবু। অভিযোগ, প্রতিদিনই তার সঙ্গে অশালীন আচরণ করতেন তিনি। বৃহস্পতিবার বাড়ি ফিরে বাবাকে সে কথা জানায় ওই নাবালিকা।

জল নিয়ে বিক্ষোভ
জল সরবরাহ অনিয়মিত হওয়ার অভিযোগে প্রায় ঘণ্টাখানেক কোলিয়ারির পরিবহন বন্ধ করে বিক্ষোভ দেখালেন সিএল জামবাঁধ কোলিয়ারির কর্মীরা। কর্তৃপক্ষ জানান, পাইপ লাইনে বেশকিছু ছিদ্র তৈরি হওয়ায় এবং পাম্পের যান্ত্রিক ত্রুটিতে এমন বিপত্তি। মেরামতের কাজ চলছে। দ্রুত সমস্যা মিটবে।

জবরদখল, বিক্ষোভ
৪৬ বিঘা খাস জমি জবরদখল হচ্ছে বলে অভিযোগ বিজয়নগর গ্রামের বাসিন্দাদের। প্রতিকারের দাবিতে তাঁরা জামুড়িয়ার ভূমি ও ভূমি রাজস্ব দফতরে বিক্ষোভ দেখান তাঁরা। ভূমি দফতরের এক অধিকর্তা জানিয়েছেন, এলাকায় গিয়ে মাপজোক করে অভিযোগের সত্যতা খতিয়ে দেখবেন তারা।

জয়ী তৃণমূল
পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনের ৬টি আসনেই বিনা প্রতিদ্বন্দ্বীতায় জিতল তৃণমূল সমর্থিত প্রার্থীরা। শিংজুরি উচ্চ বিদ্যালয়ে শুক্রবারই ছিল মনোনয়ন দাখিলের শেষ দিন। তৃণমূল নেতা পাপ্পু উপাধ্যায়ের দাবি, অন্য কোনও দল মনোনয়ন দাখিল করেনি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.