টুকরো খবর
রাজ্য টিটিতে সেরা হলেন শুভজিৎ, টেকমি
উত্তরবঙ্গ রাজ্য টেবিল টেনিস প্রতিযোগিতায় বিভিন্ন
বিভাগে চাম্পিয়ন প্রতিযোগিরা। ছবি: বিশ্বরূপ বসাক।
উত্তরবঙ্গ রাজ্য টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হলেন শুভজিৎ সাহা এবং টেকমি সরকার। রবিবার নিউ জলপাইগুড়ি রেল ইন্সস্টিটিউটের মাঠে শুভজিৎ ৪-৩ গেমে হারিয়েছেন রাজ মণ্ডলকে। টেকমির কাছে ৪-০ হারেন সাগরিকা মুখোপাধ্যায়কে। সেমিফাইনালে সাগরিকা হারিয়েছিলেন নন্দিতা সাহাকে। জুনিয়র এবং সাব জুনিয়র বিভাগে সাগরিকা সেরা। জুনিয়র বিভাগে ফাইনালে অনুষ্কা দত্তকে ৪-১ গেমে এবং সাব জুনিয়র বিভাগে পুজা পালকে ৪-০ গেমে হারিয়েছেন তিনি। মেয়েদের মধ্যে সেরা মেধা মৈত্র। তারা অভীক দাস এবং টেকমিকে হারিয়েছে। ছেলেদের জুনিয়র বিভাগে চ্যাম্পিয়ন রাজীব সরকার। সাবজুনিয়র ছেলেদের বিভাগে সর্বজিৎ গুহ। ক্যাডেট বিভাগে মেয়েদের মধ্যে সেরা দীক্ষা বিশ্বাস। তিনি হারান আথেয়া ঘোষকে। ওই বিভাগে নীলোৎপল রায় মহুরি ফাইনালে হারিয়েছে বিপ্লব সরকারকে। নার্সারি বিভাগেও দীক্ষা সেরা। ছেলেদের বিভাগে চ্যাম্পিয়ন শুভদীপ দাস। ছেলেদের হোপ বিভাগে চ্যাম্পিয়ন দেবজিৎ দাস এবং মেয়েদের বিভাগে অনুশ্রী গুপ্ত। ডাবলসে পুরুষ বিভাগে সেরা রাজীব সরকার-শুভম বসাক জুটি। জুনিয়র ডাবলসেও তাঁরা সেরা। মহিলা বিভাগে সেরা টেকমি-অন্তরা বন্দ্যোপাধ্যায় জুটি। জুনিয়র বিভাগে ফাইনালে জয় পায় ঐশ্বর্য দেব-অনুষ্কা দত্তরা। সাব জুনিয়র বিভাগে সাগরিকা-রক্তিমা পাল জুটি জয়ী হয়। ছেলেদের বিভাগে আকাশ নাথ-সর্বজিৎ গুজ জুটি সেরা। ক্যাডেট ডাবলসে আথেয়া ঘোষ-বিদিশা চক্রবর্তী জিতেছে। ছেলেদের বিভাগে জিতেছে সুজিৎ চট্টোপাধ্যায়-নীলোৎপল রায় মহুরি জুটি। মিক্সড ডাবলসে সায়নী বসু-রাজা কুণ্ডু জুটি ফাইনালে হারিয়েছে অভীক দাস-ঐশ্বর্য দেব জুটিকে। রাতে পুরস্কার দেওয়ার অনুষ্ঠানে হাজির ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব।

জোড়া সেঞ্চুরিতে চাপে অস্ট্রেলিয়া
গাব্বায় আবার নড়বড়ে অস্ট্রেলিয়া। এই মাঠে ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৯৮৮-তে শেষ হেরেছিল তারা। আর আজ জাক কালিস (১৪৭) আর হাসিম আমলার (১০৪) জোড়া সেঞ্চুরির সৌজন্যে তোলা দক্ষিণ আফ্রিকার ৪৫০ তাড়া করতে নেমে মাইকেল ক্লার্কের দল ১১১-৩ হয়ে যায়। এড কোয়ানকে (৪৯ ব্যাটিং) সঙ্গে নিয়ে ক্লার্ক (৩৪ ব্যাটিং) লড়ছেন। সামনে ফলোঅন এবং ম্যাচ বাঁচানোর কঠিন পরীক্ষা। এ দিন লাঞ্চের আগে কালিস-আমলা ১৬৫ রানের জুটি ভাঙল বিতর্কে। সিডলের বলে আমলা এলবিডব্লিউ হন। কিন্তু টিভি রিপ্লে-তে দেখা যায় বল স্টাম্পের উপর দিয়ে যাচ্ছিল। তা সত্বেও আম্পায়ার আউটের সিদ্ধান্ত নেন, যা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। এ দিকে, মাঠের বাইরেও সমস্যায় অস্ট্রেলিয়া। শুক্রবার গাব্বায় সদস্যদের লাঞ্চে গ্রেগ রিচিকে অতিথি বক্তা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। কিন্তু তিনি বলতে উঠে হাসির ছলে মুসলিম-বিরোধী এবং বর্ণবিদ্বেষী মন্তব্য করে বসেন। ক্রিকেট অস্ট্রেলিয়ার এক মুখপাত্র আজ বলেছেন, “রিচি যা বলেছেন সেটা মানা যায় না। আমরা আইসিসি-র বর্ণবিদ্বেষ বিরোধী নীতি সমর্থন করি। খেলায় বর্ণবিদ্বেষের জায়গা নেই।”

টি-২০ ক্রিকেটে জিতল বর্ধমান
১৩ বছর আগে শেষবার সিএবি আয়োজিত অজয় ঘোষ ট্রফি ক্রিকেটে খেতাব জিতেছিল বর্ধমান বিশ্ববিদ্যালয়। তার এতদিন পরে সারা বাংলা টি-২০ ক্রিকেটে তারা ফের জিতলো এবার। আগের মতোই এবারেও প্রতিদ্বন্দ্বী ছিল কলকাতা। জলপাইগুড়ি স্টেডিয়ামে ফাইনালে প্রথমে ব্যাট করে বর্ধমান ৭ উইকেট হারিয়ে ১২০ রান করে। বর্ধমানের ‘সচিন’, সচিন যাদব করেন ৪১, সুরজিৎ দাস ৩১, সৌমজিৎ কর্মকার ২০ রান করেন। পরের ইনিংসে ব্যাট করতে নেমে কলকাতা ৬ উইকেট হারিয়ে ১১১ রান করে, সৌমিক কর্মকার করেন ২৮ রান ও অভিষেক সিংহ করেন ২৪ রান। বর্ধমানের সুহাস ভট্টাচার্য ২ উইকেট, সৌমজিৎ কর্মকার ২ উইকেট ও সচিন যাদব ১ উইকেট নেন। সচিন ম্যাচ ও প্রতিযোগিতার সেরা নির্বাচিত হন সচিন। সেমিফাইনালে বর্ধমান হারায় কল্যাণী বিশ্ববিদ্যালয়কে ও কলকাতা উত্তরবঙ্গ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়কে হারিয়েছে।

স্টেফি-আগাসিকেও টানছে ভারত
ভারতীয় খানা তাঁর ভারী পছন্দ। আর তারই টানে ভারতে আসতে চান আন্দ্রে আগাসি। অবশ্যই স্বপরিবার। মানে স্ত্রী স্টেফি গ্রাফ এবং দুই ছেলেকে নিয়ে। বিজয় অমৃতরাজের সঙ্গে রবিবাসরীয় সাক্ষাৎকারে ক্রীড়া জগতের হাই প্রোফাইল এই দম্পতি জানান তাঁদের ভারত-প্রীতির কথা। আগাসি বলে ওঠেন, “আই লাভ ইন্ডিয়ান ফুড।” পাশে স্টেফির সংযোজন, “ও’দেশের সংস্কৃতির কথা এত শুনেছি! ভারত সব সময় আমাদের টানে। এ বার ভারতে যাওয়ার পরিকল্পনাটা করে ফেলতেই হবে।” তাঁদের স্বাগত জানান বিজয়। দু’জনে দুঃস্থ শিশুদের জন্য শুরু করেছেন নানা কল্যাণ-প্রকল্প। মহাত্মা গাঁধী এবং নেলসন ম্যান্ডেলার আদর্শ সামনে রেখে। এ বার গাঁধীর দেশকে দেখতে চান স্টেফিরা। আর অবশ্যই পরিচিত হতে চান এদেশে তাঁদের দু’জনের কোটি কোটি অনুরাগীর সঙ্গে।

ভিসার শর্ত স্পনসর
পাঁচ বছর আগে ভারতে জাতীয় দলের হয়ে গলা ফাটাতে এসে নাকি নিখোঁজ হয়ে গিয়েছিলেন বারো জন। তারই জেরে এ বার পাকিস্তানি ক্রিকেট প্রেমীদের ভারতে আসার উপর জারি হয়েছে নতুন শর্ত। ভারত সরকার জানিয়েছে, ডিসেম্বর শেষের ভারত-পাক সিরিজ দেখতে পাকিস্তান থেকে যাঁরা এ দেশে আসতে চান তাঁদের প্রত্যেককে এক জন করে ভারতীয় স্পনসর জোগাড় করতে হবে। যাতে নিখোঁজ হওয়া রোখা যায়। এমনিতে গন্তব্য শহরের নাম আগাম জানিয়ে তবেই শহর ভিত্তিক ভিসা পান পাকিস্তানিরা। এ বার স্পনসরের নাম-ঠিকানাও আগাম জানাতে হবে তাঁদের।

শেষ রাউন্ডে হতাশা
সিঙ্গাপুর ওপেন গল্ফে নাটকীয় উত্থান-পতনের শেষ দিনে পতনের তালিকাতেই নাম রইল ভারতীয়দের। চতুর্থ রাউন্ডের শেষে শিবশঙ্কর প্রসাদ চৌরাসিয়া বাদে কেউ প্রথম কুড়িতেও শেষ করতে পারলেন না। গগনজিৎ ভুল্লার শেষ করলেন বাইশতম স্থানে। তাঁর মোট স্কোর ২৮১। একই স্কোর শিব কপূরেরও। বাকি দুই ভারতীয় গল্ফার অনির্বাণ লাহিড়ী ৩৭ আর জ্যোতি রণধাওয়া ৬৩ নম্বরে শেষ করলেন। নাটকীয় প্লে-অফে দক্ষিণ আফ্রিকার লুইস ওস্থুইজেনকে তৃতীয় হোল-এ হারিয়ে খেতাব ছিনিয়ে নিলেন ইতালীয় টিনএজার মাত্তেও মানাসেরো।

বিদায় নিস্তেলরুই
১৩ বছরের আন্তর্জাতিক ফুটবল জীবন। এ বার বিদায় কমলা জার্সি! আগামী বুধবার দেশের হয়ে শেষ ম্যাচ খেলবেন রুড ফান নিস্তেলরুই। আমস্টারডাম অ্যারেনায় সেই ম্যাচে ডাচদের প্রতিপক্ষ জার্মানি। ১৯৯৮ থেকে ২০১১ পর্যন্ত ৭০টি আন্তর্জাতিক ম্যাচে গোলসংখ্যা ৩৫।

আগে বায়ার্ন, পরে ফ্রান্স
ইতালি-ফ্রান্স ম্যাচের চার দিন আগে দেশবাসীকে চমকে দিয়ে ফরাসি তারকা ফ্রাঙ্ক রিবেরি বললেন, “বায়ার্ন মিউনিখ আমার কাছে জাতীয় দলের থেকেও গুরুত্বপূর্ণ। এখানেই খুশি থাকি।” শনিবার ফ্রাঙ্কফুর্টের বিরুদ্ধে বায়ার্নের ২-০ জয়ে প্রথম গোল তাঁর। ম্যাচ শেষেই এই মন্তব্য রিবেরির।

চাপে ডি’রাইডার
প্রয়াগ ইউনাইটেডের কাছে দশ গোলে হারার পর হঠাৎই চাপে সিকিম কোচ ফিলিপ ডি’রাইডার। ক্লাব সূত্রের খবর, টিমের প্লেয়ারদের আস্থা হারিয়েছেন তিনি। ক্লাবের মালিক ভাইচুং ভুটিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা হলে তাঁকে ফোনে পাওয়া যায়নি। শোনা যাচ্ছে, সোমবার ভাইচুং-ডি’রাইডার বৈঠক হতে পারে। তার পরেই হয়তো ঠিক হবে সিকিম কোচের ভাগ্য।

জিতল ম্যান সিটি
ম্যাঞ্চেস্টার সিটি টটেনহ্যামকে হারাল এডিন জেকোর ৮৭ মিনিটের গোলে। প্রথমার্ধে টটেনহ্যাম এগিয়ে গিয়েছিল স্টিভন কালকারের গোলে। বিরতির পর ১-১ করেন আগেরো।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.