টুকরো খবর
বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ
দলবল নিয়ে দল বদল করলেন বিজেপি’র জেলা নেতা প্রকাশচন্দ্র মহাপাত্র। তৃণমূলে যোগ দিয়েছেন বিজেপি’র গোপীবল্লভপুর ১ ব্লকের সভাপতি পদে থাকা প্রকাশবাবু। রবিবার কেন্দুয়াবাঁধিতে তৃণমূলের এক কর্মী প্রশিক্ষণ শিবিরে আনুষ্ঠানিক ভাবে তিনি দলবদল করেন। জেলা তৃণমূলের সভাপতি দীনেন রায় তাঁর হাতে দলীয় পতাকা তুলে দেন। তৃণমূল নেতৃত্বের দাবি, প্রায় ২৫০ জনকে নিয়ে দলবদল করেছেন প্রকাশবাবু। স্থানীয় সূত্রে খবর, প্রকাশবাবু এক সময় সক্রিয় ভাবে তৃণমূলের সঙ্গেই যুক্ত ছিলেন। বছর পাঁচেক আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন। এ বার ফের দলবদল করে তৃণমূলে যোগ দিলেন। কেন এই দলবদল? প্রকাশবাবু বলেন, “যাঁরা দীর্ঘদিন সিপিএমের বিরুদ্ধে লড়াই করেছে, বিজেপিতে থেকে তাঁদের জন্য কিছু করা যাবে না। বিজেপির মধ্যেও এখন কোন্দল চলছে। পরিস্থিতি দেখেই তৃণমূলে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিই।” বিজেপি নেতৃত্ব অবশ্য কোন্দলের অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তৃণমূলের জেলা সভাপতির পাশাপাশি রবিবারের এই কর্মী প্রশিক্ষণ শিবিরে উপস্থিত ছিলেন গোপীবল্লভপুরের বিধায়ক চূড়ামণি মাহাতো, নয়াগ্রামের বিধায়ক দুলাল মুর্মু প্রমুখ। প্রায় এক মাস আগেই সাংগঠনিক ভাবে পশ্চিম মেদিনীপুর ভেঙে পৃথক ঝাড়গ্রাম জেলা গঠন করেছে বিজেপি। ঝাড়গ্রাম জেলার সভাপতি করা হয়েছে পঞ্চানন হাঁসদাকে। সাংগঠনিক ভাবে নতুন জেলা গঠনের পরপরই এই দলবদল নিয়ে দলের অন্দরেও নানা আলোচনা শুরু হয়েছে। বিজেপি’র ঝাড়গ্রাম জেলার নেতা অবনী ঘোষ অবশ্য বলেন, “দুর্নীতির অভিযোগে ওই নেতাকে আগেই দল থেকে বহিস্কার করা হয়েছিল। ২৫০ জন নয়, মাত্র কয়েকজনই দলবদল করেছেন। এ নিয়েও অপপ্রচার চালানো হচ্ছে।”

পেনশন পেতে দেরি, সরব শিক্ষক সমিতি
অবসরের পরও দ্রুত পেনশন না মেলায় সরব হল বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি (বিপিটিএ)। সমিতির রাজ্য সম্পাদক কার্তিক সাহা বলেন, “প্রায় ৩১ হাজার শিক্ষকের পেনশন রিলিজ করা হয়নি। সরকার গড়িমসি করছে। আমাদের প্রতিবাদ এখানেই। পেনশন না মেলায় শিক্ষকেরা সমস্যায় পড়েছেন।” অবসরের পরের মাস থেকে পেনশন, বকেয়া ৩১ হাজার শিক্ষকের পেনশন দ্রুত দেওয়া, প্রাথমিক স্কুলে নূন্যতম ১ জন শিক্ষাকর্মী নিয়োগ-সহ বেশ কয়েকটি দাবিতে লাগাতার আন্দোলন চলবে বলেও জানিয়েছেন কার্তিকবাবু। শুক্রবার থেকে মেদিনীপুর শহরে শুরু হয়েছিল বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির ২৩ তম দ্বি-বার্ষিক রাজ্য সম্মেলন। শেষ হয়েছে রবিবার। সম্মেলন থেকে নতুন কমিটিও গঠন করা হয়। রাজ্য সভাপতি ও রাজ্য সম্পাদক পদে পুনর্নির্বাচিত হয়েছেন যথাক্রমে তপন রায় চৌধুরী ও কার্তিক সাহা। এ বারের সম্মেলনে ২২টি প্রস্তাব গৃহীত হয়েছে। সঙ্গে সিদ্ধান্ত হয়েছে, ২৪ জানুয়ারি রাজ্য স্তরে আন্দোলন হবে। ১৪ ফেব্রুয়ারি জেলা সংসদ অফিসগুলিতে বিক্ষোভ-ডেপুটেশন, মার্চ-এপ্রিলে ‘দিল্লি অভিযানে’র কর্মসূচিও নেওয়া হয়েছে। সম্মেলনে নেতৃত্ব জানান, আগে অবসরের ২-৩ মাসের মধ্যেই পেনশন মিলত। এখন অবসরের পর বছর ঘুরলেও অনেকে পেনশন পাচ্ছেন না। অনেক সময় জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিস থেকেই প্রয়োজনীয় কাগজপত্র রাজ্যে পাঠাতে দেরি হচ্ছে বলে অভিযোগ। ফলে সমস্যা বাড়ছে।” সমিতির এক রাজ্য নেতার কথায়, “সর্বত্র ঢিলেঢালা ভাব। অনেক সময় বিভিন্ন অজুহাতে কাগজপত্র পাঠাতে দেরি করা হয়। আর এই পরিস্থিতিতে শিক্ষকদেরই সমস্যায় পড়তে হচ্ছে।” অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ-ফেল বজায় রাখা, প্রাথমিকে বৃত্তি পরীক্ষা পুনরায় চালু, গণতান্ত্রিক পদ্ধতিতে সিলেবাস ও পাঠ্যপুস্তক তৈরি, শিক্ষকদের মাস পয়লায় বেতন সুনিশ্চিত করা-সহ নানা দাবি জানানো হয়েছে সম্মেলন থেকে।

খেলা থেকে সংঘর্ষ
ফুটবল খেলাকে কেন্দ্র করে শনিবার সংঘর্ষের ঘটনা ঘটল দাঁতন-২ ব্লকের পুরুন্দা গ্রামে। সংঘর্ষে আয়োজক সংস্থা ও দর্শক মিলিয়ে ১৪ জন আহত হন। তাঁদের মধ্যে ৪ জনকে দাঁতন-২ ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ও এগরা মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পুরুন্দা বিবেকানন্দ সেবা সঙ্ঘের পরিচালনায় স্থানীয় মাঠে ফুটবল প্রতিযোগিতা চলছিল। শনিবার ছিল দুটি সেমিফাইনাল ও তারপর ফাইনাল খেলা। প্রথম সেমিফাইনাল খেলায় হাওড়া ফুটবল কোচিং সেন্টার ১-০ গোলে তুরকা রিক্রিয়েশন ক্লাবকে পরাজিত করে। এই খেলায় প্রায় শেষ মুহুর্তে জয় পায় হাওড়া। তুরকা রিক্রিয়েশন সমর্থকদের অভিযোগ, গোল দেওয়ার পরে হাওড়ার কয়েকজন খেলোয়ার তাঁদের দিকে কুৎসিত অঙ্গভঙ্গি করে। আয়োজক সংস্থার সদস্য উত্তমকুমার ধারা বলেন, “ওই বিষয়টি নিয়ে প্রথমে কথা কাটাকাটি চলছিল। কিন্তু, তুরকা রিক্রিয়েশনের কয়েকজন সদস্য হঠাৎ লাঠি, বাঁশ নিয়ে হওড়ার খেলোয়ারদের আক্রমণ করে।” যদিও তুরকা রিক্রিয়েশনের অভিযোগ, স্থানীয় কয়েকজন প্রথমে তাঁদের মারধর করেন। যদিও দুপুরের ওই ঘটনার পর খেলা চালিয়ে যান আয়োজক সংস্থা। ফাইনাল খেলায় হাওড়া ফুটবল কোচিং সেন্টার ১-০ গোলে পুরুন্দা সিধু কানহু ক্লাবকে পরাজিত করে।

জখম পুলিশকর্মী
পৃথক দু’টি দুর্ঘটনায় জখম হয়েছেন কয়েকজন পুলিশকর্মী। একটি ঘটনা ঘটে শনিবার দুপুরে, খড়গপুর গ্রামীণের সাঁকোটিতে। অন্যটি গ্রামীন এলাকারই কৃষ্ণপুরে। স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, তারাপদ টুডু নামে খড়্গপুর লোকাল থানার এক পুলিশ কর্মী মোটর সাইকেলে শনিবার দুপুরে ডেবরার দিক থেকে খড়্গপুরে ফিরছিলেন। সেই সময়ই সাঁকোটির কাছে একটি লরি তাঁকে ধাক্কা মারে। জখম অবস্থায় তাঁকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। অন্যদিকে, শুক্রবার রাতে কৃষ্ণপুরে দুর্ঘটনাগ্রস্ত একটি গাড়ি তোলার সময় অন্য একটি গাড়ির ধাক্কায় নবীনচন্দ্র ওঝা-সহ ৫ জন পুলিশ কর্মী জখম হন। জখম পুলিশ কর্মীদের খড়্গপুর মহকুমা হাসপাতাল ও মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

ট্রেনের ধাক্কায় মৃত্যু
ট্রেনে কাটা পড়ে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। মৃতের নাম মুরলী ঘোড়ই (৬৮)। বাড়ি গোয়ালতোড় থানা এলাকায়। শনিবার দুপুরে মেদিনীপুর স্টেশনের কাছে দুর্ঘটনাটি ঘটে। লাইন পেরোনোর সময় অসতর্কতার ফলে আপ রাজধানী এক্সপ্রেসের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে খড়্গপুর জিআরপি সূত্রে খবর।

গুণিজন সংবর্ধনা
শহরের কলেজ মাঠে ‘মেদিনীপুর বইমেলা ও মৈত্রী উৎসবে’র শেষ দিন ছিল রবিবার। এ দিন মেলা কমিটির উদ্যোগে ৩ কৃতীকে সংবর্ধিত করা হল। কবি শ্যামলকান্তি দাশ, ক্রীড়াবিদ অমিয় ভট্টাচার্য এবং সঙ্গীত শিল্পী জয়ন্ত সাহাকে সংবর্ধিত করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেদিনীপুরের সাংসদ প্রবোধ পাণ্ডা।

তৃণমূলের সম্মেলন
তৃণমূলের তফসিলি জাতি ও উপজাতি সেলের দাঁতন-১ ব্লকের কর্মী সম্মেলন হল রবিবার। তররুই গ্রাম পঞ্চায়েত এলাকার পালষণ্ডপুর ফুটবল মাঠে আয়োজিত সম্মেলনে ছিলেন তৃণমূলের জেলা সভাপতি দীনেন রায়, শালবনির বিধায়ক তথা তৃণমূলের জেলা যুব সভাপতি শ্রীকান্ত মাহাতো, নয়াগ্রামের বিধারক দুলাল মুর্মু প্রমুখ। তৃণমূলের ব্লক সভাপতি বিক্রম প্রধান বলেন, “আসন্ন পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে সংগঠনের কর্মীদের সংগঠিত করা ও নির্বাচনী প্রস্তুতির জন্যই এই সম্মেলন।”

দেহ উদ্ধার
অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির দেহ উদ্ধার করল পুলিশ। শনিবার সকালে দাঁতন থানা এলাকার সোনাকনিয়ায় চল্লিশোর্ধ ওই ব্যক্তির দেহ উদ্ধার করে পুলিশ। দুটি রেল লাইনের মাঝে জলনিকাশির জায়গায় দেহটি পড়ে থাকতে দেখে থানায় খবর দেন স্থানীয় বাসিন্দারা। পুলিশ এসে দেহটি উদ্ধার করে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.