টুকরো খবর
প্রিজন ভ্যানে হামলার আগাম খবর ছিল
গিরিডির প্রিজন ভ্যানে মাওবাদী জঙ্গি তাণ্ডবের প্রেক্ষিতে ঝাড়খণ্ড পুলিশ প্রশাসনের কাজ নিয়ে এ বার প্রশ্ন উঠেছে খোদ মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডার দফতরে। ওয়াকিবহাল সূত্রের খবর, গিরিডির ঘটনায় প্রচণ্ড ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। রাজ্য পুলিশ কর্তা-সহ প্রশাসনিক আমলাদের কাছে মুখ্যমন্ত্রীর দফতরের জিজ্ঞাসা, গিরিডিতে প্রিজন ভ্যান আক্রান্ত হওয়ার সুনির্দিষ্ট আগাম খবর দিয়েছিল রাজ্য গোয়েন্দা পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি)। ওই রিপোর্ট হাতে থাকা সত্ত্বেও জঙ্গিরা কী ভাবে অবাধে অত বড় নাশকতা ঘটায়? গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে প্রিজন ভ্যানের নিরাপত্তা জোরদার করা হয়নি কেন? এর জন্য দায়ী কে? গাফিলতি কার? ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করতে ১২ নভেম্বর রাজ্য প্রশাসনের সংশ্লিষ্ট দফতরের কর্তাদের নিয়ে জরুরি বৈঠকে বসার কথা মুখ্যমন্ত্রীর। ইতিমধ্যেই গিরিডির ঘটনার দায় নিয়ে চাপানউতোর শুরু হয়ে গিয়েছে রাজ্য পুলিশ প্রশাসনে। জেলা পুলিশের ঘাড়ে দায় চাপিয়ে হাত ধুয়ে ফেলতে তৎপর হয়ে উঠেছে রাজ্য পুলিশের একাংশ। পুলিশেরই একটি সূত্রের বক্তব্য, প্রাথমিক ভাবে ঘটনার দায় জেলা পুলিশ কোনও অবস্থাতেই এড়াতে পারে না। সেক্ষেত্রে জেলার পুলিশ সুপারকে জবাব দিতেই হবে। গোয়েন্দা সূত্রের খবর, এসবি-র গুরুত্বপূর্ণ লিখিত রিপোর্ট তো শুধু জেলার পুলিশ সুপারের দফতরেই যায় না। আইজি থেকে শুরু করে রাজ্য প্রশাসনের সংশ্লিষ্ট উপর তলায়ও।

কোকরাঝাড়ে দুষ্কৃতীর গুলিতে নিহত ২ যুবক
দুষ্কৃতীর গুলিতে মৃত্যু ঘটল দুই যুবকের। একজন বড়ো এবং অন্য জন সংখ্যালঘু সম্প্রদায়ের। দু’টি ঘটনাই ঘটেছে কোকরাঝাড়ের গোসাইগাঁও এলাকায়। পুলিশ জানায়, গত কালাজুগাঁও গ্রামের বাসিন্দা এক সংখ্যালঘু কৃষক ধানখেতে কাজ করার সময় দুষ্কৃতীরা সেখানে চড়াও হয়। একজন গুলি লেগে মারা গেলেও বাকি কৃষকরা পালান। তিন মাস ফয়লাগুড়ি শিবিরে থেকে কুড়ি দিন আগে গ্রামে ফিরেছিলেন তাঁরা। অন্য দিকে বেদলাংমারি এলাকার ওন্থাইবাড়ি গ্রামে দুষ্কৃতীরা ধারালো অস্ত্রের আঘাতে, রবীন বড়ো নামে এক যুবককে হত্যা করে। সব মিলিয়ে কোকরাঝাড় জুড়ে ফের চাপা উত্তেজনা ছড়িয়েছে। পুলিশ দুটি ঘটনায় এ পর্যন্ত ১৫ জনকে আটক করেছে। মুখ্যমন্ত্রী তরুণ গগৈ জেলাশাসক, এসপি, আইজি ও পুলিশ প্রধানের সঙ্গে এ নিয়ে কথা বলেছেন। নামনি অসমের ত্রাণ শিবিরগুলিতে এখনও প্রায় ৪০ হাজার মানুষ রয়েছেন। এর মধ্যে, ধুবুরির বিলাসিপাড়ায়, সবচেয়ে বেশি, ২২ হাজার মানুষ ত্রাণ শিবিরে আছেন। শিবিরগুলি স্কুলে হওয়ায়, এখনও ছাত্রছাত্রীদের নিয়ম মাফিক পঠনপাঠন শুরু করা যায়নি। জেলাশাসক জানান, ১০ দিনের মধ্যে এই ২২ হাজার শিবিরবাসীকে স্কুলগুলি থেকে সরিয়ে রুণিখাটা ও বামুনিগাঁওয়ের অস্থায়ী শিবিরে নিয়ে যাওয়া হবে। পৃথক ঘটনায় মাক্তাইগাঁওয়ের দুই বাসিন্দা মাছ ধরতে গিয়ে ফেরেননি।

দুর্নীতি দূর হয়নি, স্বীকার করলেন গগৈ
সরকার থেকেপ্রয়াস সত্ত্বেও দুর্নীতি পুরোপুরি দূর করতে ব্যর্থ হয়েছেন এ কথা মেনে নিলেন অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। তবে, একই সঙ্গে তাঁর প্রশ্ন, দুর্নীতি-বিরোধী মঞ্চ গড়া, জনসভা করা, দিল্লি থেকে নেতাদের আনার ও রাখার খরচ কী ভাবে বহন করছেন ‘কৃষক নেতা’রা? গগৈ বলেন, “এক দশকের বেশি রাজ্যের মুখ্যমন্ত্রী থাকার পরেও দুর্নীতির মূলোচ্ছেদ করতে পারলাম না। এ আমার ব্যর্থতা। তবে, ই-গভর্নেন্স, ক্ষমতার বিকেন্দ্রীকরণ, জনসচেতনা বৃদ্ধির মাধ্যমে দুর্নীতি কমানো গিয়েছে।” তাঁর আশা, সরকারি প্রতিটি স্তরে কম্পিউটার নিয়ন্ত্রিত ব্যবস্থা চালু হলে, ফাইল আটকে রেখে ঘুষ চাওয়ার রাস্তা বন্ধ হবে। অনুপ্রবেশ ও বিদেশি বহিষ্কার সংক্রান্ত শ্বেতপত্রের সমালোচনা মাথা পেতে নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “পরের বার, এ বারের ভুলত্রুটি সংশোধন করে নেওয়া হবে। আগামী তিন বছরের মধ্যে জাতীয় নাগরিকপঞ্জি ও আধার প্রকল্পের কাজ সম্পূর্ণ হতে চলেছে।”

জঙ্গি শিবিরের তালিকা
সম্প্রতি বিএসএফ ও বিজিবি বৈঠকে বাংলাদেশ সীমান্তরক্ষীদের হাতেসে দেশে থাকা ভারতীয় জঙ্গি ঘাঁটিগুলির তালিকা বিএসএফ তুলে দিয়েছে। সেই তালিকা অনুযায়ী বর্তমানে, বাংলাদেশে সব থেকে বেশি জঙ্গি ঘাঁটি রয়েছে ত্রিপুরার এনএলএফটি জঙ্গি সংগঠনের। সংখ্যাটি হল ২৩। তারপরেই তালিকায় পএলএর স্থান। মণিপুরি এই জঙ্গি সংগঠনের সাতটি ঘাঁটি রয়েছে বাংলাদেশে। পাশাপাশি, মণিপুরের ইউএনএলএফ ও কেসিপির ৩টি ও ২টি শিবির থাকার কথা জানতে পেরেছে বিএসএফ। নাগা জঙ্গি সংগঠন এনএসসিএন আই-এম এর শিবির সংখ্যা ৪টি। অসমের আলফা ও এনডিএফবির রয়েছে ৩টি ও ৫টি সক্রিয় শিবির। তবে, বিএসএফ এও জানিয়েছে, নামে জঙ্গি শিবির হলেও, অধিকাংশ শিবিরেই জঙ্গি নেতা ও সদস্যরা পরিবার নিয়ে গ্রামের মতোই জীবন যাপন করছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের গোলা উদ্ধার
মাটি খুঁড়তে গিয়ে মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধের গোলা। তিনসুকিয়ার অরুণাচল ঘাটে ঘটনাটি ঘটেছে। পুলিশ সূত্রে খবর, লেখাপানির কাছে বুড়িডিহিং নদীর পাশে জেসিবি দিয়ে পাথর সরানো ও মাটি খোঁড়ার কাজ চলছিল। তখনই, মাটির তলা থেকে বেরিয়ে পড়ে গোলাগুলি। পরে পুলিশ সেগুলি উদ্ধার করে থানায় নিয়ে আসে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই এলাকায় ইংরাজ সৈন্যের ঘাঁটি ছিল। কাছেই ছিল লিডো বিমান ঘাঁটিও। ১৯৪৬ সালের পর থেকে বিমান ঘাঁটিটি বন্ধ। অন্য দিকে, তিনসুকিয়ার মিলনপুর এলাকায় জাতীয় সড়কের পাশেই পরিত্যক্ত ব্যাগে মিলল ৫ কিলো ওজনের আইইডি। সঙ্গে ছিল রিমোট কন্ট্রোলও। পুলিশ পরে সেটিকে নিষ্ক্রিয় করে।

এলএমজি বেচতে গিয়ে যুবক ধৃত
জার্মান লাইট মেশিনগান বিক্রি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ল এক যুবক। কেনেথ খামাই পৌমাই নামে ওই মণিপুরি যুবককে নাগাল্যান্ডের ডিমাপুর থেকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানায়, গোপন সূত্রে খবর এসেছিল, ওয়েস্ট ইয়ার্ড কলোনির একটি ঘরে বিদেশি আগ্নেয়াস্ত্র রয়েছে। স্পেশ্যাল ব্রাঞ্চের পুলিশ সেখানে হানা দিয়ে জি-৪ মেশিনগানটি উদ্ধার করে। কেনেথ জানিয়েছে, অস্ত্রটি ৩ লক্ষ ৮০ হাজার টাকায় বিক্রি হওয়ার কথা ছিল। সে কমিশন বাবদ পেত ১০ হাজার টাকা।

মেঘালয়ে অপহৃত দুই সরকারি কর্মী
জঙ্গিদের হাতে অপহৃত হলেন দুই সরকারি কর্মী। পুলিশ জানিয়েছে, পশ্চিম গারো পার্বত্য জেলার উত্তর-পূর্ব গ্রামোন্নয়ন প্রকল্পের কর্মী উৎপল ডেকা ও স্বপন ঘোষ ফুলবাড়ি থেকে একটি গাড়িতে গুয়াহাটি যাচ্ছিলেন। পুলিশ জানায়, সকাল সাড়ে ১১টা নাগাদ কাতোলি টিকরিকিলা এলাকায় সশস্ত্র জঙ্গিরা গাড়ি থামিয়ে তাদের অপহরণ করে। গাড়ির চালক ও পিওনকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় রাখা হয়েছে। অপহৃতদের সন্ধান চালাচ্ছে পুলিশ ও আধা সেনা।

সুনীল স্মরণ
বিশিষ্ট কবি ও সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোকাহত রাঁচির বঙ্গ সমাজ। বাঙালি পরিচালিত রাঁচির ইউনিয়ন ক্লাবের সভাগৃহে গত শুক্রবার এক অনাড়ম্বর অনুষ্ঠানে প্রয়াত কবিকে স্মরণকরা হয়। ওই স্মরণসভায় কবি-সাহিত্যিক নীললোহিতের কর্মময় জীবন নিয়ে আলোচনা করেন বিশিষ্ট জনেরা।

পথশিশুদের জন্য
পথশিশুদের জন্য গান গাইতে ভারতে আসছে অস্ট্রেলিয়ার চারটি রক ব্যান্ড। একটি স্বেচ্ছাসেবী সংস্থার অধীনে থাকা একশো শিশুর জন্য তারা গান গাইবে। চলতি বছরের অক্টোবর থেকে আগামী জানুয়ারি পর্যন্ত আঠারোটি শহরে তারা অনুষ্ঠান করবে।

রাখির মতোই
কেজরিওয়াল-দিগ্বিজয় সিংহ দ্বৈরথ কমার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। এরই মধ্যে রবিবার এক সাংবাদিক বৈঠকে দিগ্বিজয় কেজরিওয়ালকে রাখি সবন্তের সঙ্গে তুলনা করেন। বলেন, “প্রচারের জন্য এঁরা সব কিছু পারেন। এঁদের বক্তব্যের কোনও যৌক্তিকতাই নেই।” পরে দিগ্বিজয় এই মন্তব্যের জন্য রাখি সবন্তের কাছে ক্ষমা চেয়ে জানান, তিনিও রাখির বড় ফ্যান।

লোডশেডিং মুক্ত
আগামী ৩১ ডিসেম্বর থেকে লোডশেডিং মুক্ত হতে চলেছে গোটা মহারাষ্ট্র। এমনই দাবি করলেন মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চহ্বাণ। কয়লার দাম আন্তর্জাতিক বাজারে বেড়েছে এবং মহারাষ্ট্রেও কয়লার অভাব ছিল। কিন্তু এই সমস্যাগুলি শীঘ্রই কাটিয়ে ওঠা যাবে বলে মনে করছেন পৃথ্বীরাজ।

রামদেবকে নোটিস
কর ফাঁকি দেওয়ায় রামদেবের সংস্থাকে ৫ কোটির নোটিস পাঠানো হয়েছে শুল্ক দফতরের তরফে। অর্থ দফতর সূত্রে খবর, বিভিন্ন সংস্থার মাধ্যমে ব্যবসা চালাচ্ছিলেন রামদেব। রামদেবের সংস্থার দাবি, গরিবদের চিকিৎসা খাতে খরচের কারণেই সমস্যা হয়েছে।

পথশিশুদের জন্য
পথশিশুদের জন্য গান গাইতে ভারতে আসছে অস্ট্রেলিয়ার চারটি রক ব্যান্ড। একটি স্বেচ্ছাসেবী সংস্থার অধীনে থাকা একশো শিশুর জন্য তারা গান গাইবে। চলতি বছরের অক্টোবর থেকে আগামী জানুয়ারি পর্যন্ত আঠারোটি শহরে তারা অনুষ্ঠান করবে।

গ্রহণ অধরাই
বছরের শেষ সূর্যগ্রহণ দেখার সুযোগ থেকে আপাতত বঞ্চিতই থাকতে হবে দেশবাসীকে। ‘প্ল্যানেটরি সোসাইটি অফ ইন্ডিয়া’-র পক্ষ থেকে জানানো হয়েছে যে, মঙ্গলবার রাত ১টা নাগাদ গ্রহণ শুরু হবে। তবে এ বার যে অঞ্চলগুলি থেকে গ্রহণ দেখা যাবে সেখানে কোনও জনবসতি নেই বলেই জানা গিয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.