টুকরো খবর
স্কুল স্পোর্টস কাউন্সিল আয়োজিত রাজ্য সাঁতার প্রতিযোগিতা এ বার হচ্ছে মেদিনীপুরে। ডাইভিং এবং ওয়াটার পোলো- এই দু’টি বিভাগে প্রতিযোগিতার যাবতীয় প্রস্তুতি সারা হয়েছে। ১০ নভেম্বর থেকে শুরু হবে প্রতিযোগিতা। চলবে দু’দিন। স্কুল স্পোটর্স কাউন্সিলের জেলা চেয়ারম্যান তথা মেদিনীপুরের বিধায়ক মৃগেন মাইতি বলেন, “বিভিন্ন জেলা থেকে ছাত্রছাত্রীরা আসবে। প্রতিযোগিতা সুষ্ঠু ভাবে করতে সব রকম প্রস্তুতি সারা হয়েছে।” কাউন্সিল সূত্রে খবর, প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যের ক্রীড়ামন্ত্রী মদন মিত্রকে। স্কুল স্পোটর্স কাউন্সিলের উদ্যোগে এই প্রতিযোগিতার এ বার ৫৮ তম বর্ষ। মেদিনীপুরে প্রতিযোগিতার আয়োজন এই প্রথম। মেদিনীপুর সুইমিং ক্লাবেই প্রতিযোগিতা হবে। যোগ দেবে ১২টি দল। ওয়াটার পোলোতে ৭টি, ডাইভিং বিভাগে ৫টি। সরকারি উদ্যোগে রাজ্য স্তরের ওয়াটার পোলো প্রতিযোগিতা এই প্রথম সুইমিং ক্লাবে হবে। তবে প্রতিযোগিতা ঘিরে ইতিমধ্যে সংশ্লিষ্ট সব মহলে উৎসাহ দেখা দিয়েছে। সুষ্ঠ ভাবে প্রতিযোগিতা করার জন্য একটি কমিটিও তৈরি করা হয়েছে। সুইমিং ক্লাবের কর্মকর্তারা কমিটিতে রয়েছেন। কমিটির সভাপতি মেদিনীপুরের বিধায়ক মৃগেনবাবু। কার্যকরী সভাপতি তাপস দে, সম্পাদক সোমনাথ দাস, যুগ্ম আহ্বায়ক সুইমিং ক্লাবের সম্পাদক হিমাদ্রিশেখর কর এবং সুজয় হাজরা। প্রতিযোগিতায় যোগ দিতে বিভিন্ন জেলা থেকে প্রায় ২০০ জন ছাত্রছাত্রী আসবে। শহরে এসে তাঁদের যাতে কোনও সমস্যা না হয়, সেই দিকেও নজর রাখা হচ্ছে। কার্যকরী সভাপতি তাপসবাবুর কথায়, “মেদিনীপুরে এমন প্রতিযোগিতার আয়োজন এই প্রথম। প্রতিযোগিতার জন্য প্রয়োজনীয় সব প্রস্তুতিও সারা হয়েছে। আমরা সব দিকেই নজর রেখেছি।” মেদিনীপুরের বিধায়ক বলেন, “এমন প্রতিযোগিতার ফলে সাঁতারের ক্ষেত্রে আরও উৎসাহ বাড়বে। বিভিন্ন জেলা থেকে ছাত্রছাত্রীরা আসবে। তাঁদের যাতে কোনও সমস্যায় পড়তে না- হয়, সেই দিকে নজর রেখে ইতিমধ্যে সব পদক্ষেপই করা হয়েছে। আশা করি, রাজ্য স্তরের এই প্রতিযোগিতা সুষ্ঠ ভাবেই শেষ হবে।”

রাজ্য টিটি-তে সেরা শিলিগুড়ি
আন্তঃ স্কুল রাজ্য টেবল টেনিস প্রতিযোগিতায় মেয়েদের অনূর্ধ্ব ১৬ দলগত বিভাগে সেরা হল শিলিগুড়ি। রবিবার হুগলির চুঁচুড়ায় ডিউক ক্লাবে ওই প্রতিযোগিতায় তারা দক্ষিণ কলকাতা দলকে হারিয়েছে। অনূর্ধ্ব ১৭ বিভাগে শিলিগুড়ির মেয়েরা রানার্স হয়েছে। অনূর্ধ্ব ১৯ বিভাগে সেমি ফাইনালে হেরে যায় শিলিগুড়ি দল। অনূর্ধ্ব ১৯ বিভাগে শিলিগুড়ি ছেলেরা ফাইনালে উঠেছে। সোমবার তারা মুখোমুখি হবে পুরুলিয়া দলের। অনূর্ধ্ব ১৪ ছেলেদের বিভাগে শিলিগুড়ি দল কোয়ার্টার ফাইনালে হেরে গিয়েছে।

প্রয়াগের হার, ভাইচুংয়ের লাল কার্ড
শিলংয়ে র‌্যান্টির গোলে লাজং এফসির বিরুদ্ধে দু’বার এগিয়ে গিয়েও ২-৩ হারল প্রয়াগ। দুবারই সমতা ফেরান ফ্রাইডে। দুই নাইজিরায়ানের একটি করে গোল পেনাল্টিতে। দ্বিতীয়ার্ধে বোয়েথাংয়ের গোলে জেতে লাজং। ম্যাচে বাঁ হাটুতে চোট পান প্রয়াগের তারকা গোলকিপার সুব্রত পাল। সোমবার ফিরে ডাক্তার দেখানোর পর বোঝা যাবে পরের ম্যাচ ইউনাইটেড সিকিমের বিরুদ্ধে খেলতে পারবেন কি না। ওএনজির সঙ্গে ড্র করার পরই ডাচ টিডি এলকো স্যাতেরোকে কোচ সঞ্জয় সেনের মাথায় বসানোর পরিকল্পনা এক রকম পাকা করে ফেলেছিল প্রয়াগ। এ দিনের হারে সে সম্ভবনা আরও জোরালো হল। আই লিগের অন্য ম্যাচে সুভাষ ভৌমিকের চার্চিল ব্রাদার্স ১-০ হারাল পুণে এফসি-কে। ইনজুরি টাইমে পেনাল্টি থেকে বেটো গোল করেন। গ্যাংটকে পৈলান অ্যারোজের বিরুদ্ধে গোলশূন্য ম্যাচে ৭৮ মিনিটে চলতি আই লিগে প্রথম খেলতে নেমেই লাল কার্ড দেখেন ভাইচুং ভুটিয়া। ৭ মিনিটের মধ্যে দু’বার হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় প্রাক্তন জাতীয় অধিনায়ককে। এয়ার ইন্ডিয়া ৪-২ হারিয়েছে ওএনজিসি’কে।

চ্যাম্পিয়ন হয়ে বিশ্ব মিটে মহেশরা
মরসুমে তাঁদের প্রথম মাস্টার্স টুর্নামেন্ট জিতে মহেশ ভূপতি-রোহন বোপান্না বিশ্ব ডাবলস ট্যুর ফাইনালসে খেলার যোগ্যতা পেলেন। প্যারিস মাস্টার্সে ভারতীয় জুটি ফাইনালে হারায় বোপান্নার প্রাক্তন পাক পার্টনার কুরেশি ও রজারকে ৭-৬ (৮-৬), ৬-৩। সোমবারই বিশ্ব মিট শুরু হচ্ছে। উচ্ছ্বসিত মহেশ টুইটে লিখেছেন, ‘প্যারিস-জয়ের উৎসব করার সময় নেই। প্রথম ট্রেন ধরেই লন্ডন ছুটব ওয়ার্ল্ড ট্যুর ফাইনালস খেলতে।’ লিয়েন্ডার-স্টেপানেক জুটিও খেলছেন সেখানে। লি-হেশ দুই জুটি দু’গ্রুপে।

হাফসেঞ্চুরি ফস্কালেন গম্ভীর
রঞ্জিতে উত্তরপ্রদেশ ৪০৫ রানে অলআউট হওয়ার পর দিল্লি ১৯৭-৪ তুলে ২৯ রানে এগিয়ে। দ্বিতীয় ইনিংসে গম্ভীর (৪৭) ও কোহলি (৪৩) অল্পের জন্য হাফসেঞ্চুরি ফস্কেছেন। সহবাগ চতুর্থ উইকেট পড়ার পর নেমে ২১ নটআউট। প্রথম ইনিংসে ইশান্ত ২ উইকেট পান। মুম্বইয়ের ৫৭০ এর জবাবে রেলওয়েজ ৩৮০-৮। পঞ্জাব ওপেনার জিয়নজ্যোৎ সিংহের ডাবল সেঞ্চুরির (২১৩) সুবাদে ৫৬৫-৬ ডিক্লেয়ার করার পর লক্ষ্মণের (০ ব্যাটিং) হায়দরাবাদ দ্বিতীয় ইনিংসে ৪৬-৩। হরভজন বল করেননি। ধোনি না খেললেও তাঁর রাজ্য দল ঝাড়খণ্ড ‘সি’ গ্রুপে ইনিংস ও ৩১ রানে হারিয়েছে জম্মু-কাশ্মীরকে। ‘বি’ গ্রুপে হরিয়ানাকে ৮ উইকেটে হারায় বিদর্ভ।

পূজারা ফর্মে
দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড ৩৪৫-৯ ডিক্লেয়ার করার পর মুম্বই ‘এ’ ২৩২-৪। টেস্ট সিরিজের আগে চেতেশ্বর পূজারা ভারতীয় দলকে আশ্বস্ত করলেন ৮৭ রানের ইনিংস খেলে। ৮৪ রানে অপরাজিত হিকেন শাহ।

মোরিনহোর ১০০
জারাগোজার বিরুদ্ধে রিয়াল মাদ্রিদের ৪-০ জয় মোরিনহোকে এনে দিল ১০০তম জয়। ২০১০-১১ মরসুম থেকে রিয়াল কোচ মোরিনহোর ১৩৩ ম্যাচে জয় ড্র ১৮টি, হার ১৫টি। সাফল্যের হার ৭৫.১৮ শতাংশ। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো গোল না পেলেও চারটি গোল করেন ইগুয়াইন, দি’মারিয়া, এসিয়েন এবং মডরিচ।

বার্সেলোনার ১০
বার্সেলোনা হারাল সেল্টা ভিগোকে ৩-১। গোল পেলেন না লিও মেসি। ১৯৯৭-৯৮ মরসুমে লুই ফান গালের বার্সার রেকর্ড ভেঙে তিতো ভিলানোভার বার্সা মরসুম শুরু করল টানা ১০টি ম্যাচ জিতে। নির্ভুল পাসিংয়ের বিচারেও এ মরসুমের সেরা ম্যাচ খেলেন জাভি-ইনিয়েস্তারা। ৯৩.৩ শতাংশ।

জুভেন্তাস ৪৯
সিরি এ-তে টানা ৪৯টি ম্যাচ অপরাজিত থাকার পর হারল জুভেন্তাস। পির্লো-বুঁফোদের ৩-১ হারাল ইন্টার মিলান। ২০১০-১১ মরসুমের শেষ দিকে নাপোলির বিরুদ্ধে ২-২ ড্র দিয়ে শুরু হয়েছিল জুভের ‘অপরাজিত ইনিংসের’। তবে ইতালির সর্বকালের রেকর্ড অধরা থেকে গেল বুঁফোদের। ফাবিও কাপেলোর কোচিংয়ে খুলিট-বাস্তেনদের এসি মিলান ’৯১ মে থেকে ’৯৩ মার্চ পর্যন্ত অপরাজিত ছিল ৫৮টি ম্যাচ।

আম্পায়ারিং-নাটক
ইডেনে বাংলা-রাজস্থান ম্যাচের আম্পায়ার নিখিল পটবর্ধনকে নিয়ে নাটক। রবিবার লক্ষ্মীরতন শুক্লর বিরুদ্ধে একটি কট বিহাউন্ডের সিদ্ধান্ত ঘিরে। পুরোপুরি নিশ্চিত না হয়েই লক্ষ্মীকে আউট দেন নিখিল। তার পর সবাইকে অবাক করে কয়েক সেকেন্ডের মধ্যে নিজের সিদ্ধান্ত খারিজ করে টিভি আম্পায়ারের সাহায্য চান। দেখা যায়, বল কিপারের গ্লাভসে জমা হওয়ার আগে মাটি ছুঁয়েছে। নিখিলের বিরুদ্ধে লিখিত অভিযোগ না করলেও বাংলা শিবিরে প্রশ্ন রঞ্জির এক আম্পায়ার কী করে এ জিনিস করেন?

আবু ধাবি সেরা কিমি
ভেটেল বনাম আলোনসো খেতাব যুদ্ধকে রবিবাসরীয় ইয়াস মারিনা সার্কিটে টেক্কা দিয়ে আবুধাবি রেস জিতলেন কিমি রাইকোনেন। শুরু থেকে শেষ পরপর দুর্ঘটনায় পাঁচ চালকের ছিটকে যাওয়া, যান্ত্রিক ত্রুটিতে ২১তম ল্যাপে রেস লিডার হ্যামিল্টনের গাড়ি বন্ধ হওয়াঘটনাবহুল রেসের শেষে আলোচনায় শুধুই লোটাস তারকা কিমি! ২০০৭-এ ফেরারির হয়ে বিশ্বচ্যাম্পিয়ন, তেত্রিশের রাইকোনেন বোঝালেন আজও ট্র্যাকে অন্যতম শক্তি। দ্বিতীয় আলোনসো। ভেটেল তৃতীয়। ফেরারি চালকের সঙ্গে তাঁর ব্যবধান কমে দাঁড়াল ১০ পয়েন্টে। প্রথম ল্যাপেই দুর্ঘটনায় শেষ হয় ফোর্স ইন্ডিয়ার নিকো হুল্কেনবার্গের লড়াই। ডি রেস্টা নবম হয়ে দলকে এনে দেন ২ পয়েন্ট।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.