টুকরো খবর
পলিথিনের ব্যবহার রুখতে সাইকেল-যাত্রা
তমলুক থেকে দিঘা সাইকেল-র্যালিতে শিক্ষক ছাত্রেরা। ছবি তুলেছেন পার্থপ্রতিম দাস।
প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার কমানো নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে তমলুক থেকে দিঘা পর্যন্ত সাইকেল চালালেন পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের একদল শিক্ষক ও ছাত্র। শনিবার সকালে তমলুকের মানিকতলায় শহিদ মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশ থেকে ২১ জন শিক্ষক ও ছাত্র এই যাত্রা শুরু করেন। চণ্ডীপুর, কাঁথি হয়ে রবিবার সকালে দিঘা পৌঁছন তাঁরা। এ দিনই বিকেলে সমুদ্রতীর সাফাই অভিযানে নামেন তাঁরা। এই উপলক্ষে রবিবার দিঘায় ছবি আঁকা, পরিবেশ নিয়ে ক্যুইজ ও আলোচনাসভারও আয়োজন করা হয়। দীর্ঘদিন ধরেই প্লাস্টিক ব্যবহারের ক্ষতিকর দিক নিয়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে প্রচার চালানো হচ্ছে। ৪০ মাইক্রনের কম পলিথিন ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞাও রয়েছে। কারণ প্লাস্টিক নষ্ট করা যায় না। ফলে ক্ষতি হয় পরিবেশের। সাইকেল র্যালির উদ্যোক্তাদের তরফে মৌসম মজুমদার বলেন, “পরিবেশ দূষণ রুখতে প্লাস্টিকের ব্যবহার নিয়ন্ত্রণে সাধারণ মানুষকে সচেতন করতেই এই সাইকেল যাত্রা। তমলুক থেকে দিঘা পর্যন্ত প্রায় ১০০ কিমি সাইকেলে যাওয়ার সময়ে নন্দকুমার, চণ্ডীপুর, বাজকুল, কাঁথি প্রভৃতি স্থানে পথসভা করা হয়। মানুষের কাছ থেকেও ভাল সাড়া মিলেছে।” সোমবার সাইকেলেই দিঘা থেকে এগরা, পটাশপুর, ভগবানপুর, বাজকুল হয়ে তমলুকে ফেরা হবে বলে জানান তিনি।

কুয়োয় পড়ে কাবু নেকড়ে
সামনে বাঁধা ছিল শিকার। কিন্তু তাঁদের উপর ঝাঁপিয়ে পড়ার আগেই কয়েকটি কুকুর ব্যাগড়া দিল। পিঠটান দিতে গিয়ে শেষে শিকারী গিয়ে পড়ল কুয়োয়। শুক্রবার সন্ধ্যায় রঘুনাথপুর ২ ব্লকের ধানাড়া গ্রামে এক গৃহস্থের উঠোনে বাঁধা ছাগল ধরতে এসে কুয়োয় পড়ে কাবু হল একটি নেকড়ে। তবে গ্রামবাসী ও বনকর্মীদের তৎপরতায় শেষ পর্যন্ত সেই নেকড়েটিকে উদ্ধার করা হয়। অল্পস্বল্প চোট পায়। চিকিৎসা করে বনকর্মীরা তাকে জঙ্গলে ফিরিয়ে দিল। অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক তপনকান্তি হালদারের বাড়ির উঠোনে কয়েকটি ছাগল বাঁধা ছিল। তপনবাবুর কথায়, “উঠোনে কয়েকটি ছাগল বাঁধা ছিল। নেকড়টি ওই ছাগল ধরতে এসেছিল বলে মনে হয়। কিন্তু কয়েকটি কুকুর তেড়ে আসায় পালাতে গিয়ে নেকড়েটি কুয়োর মধ্যে পড়ে যায়।” তিনি জানান, নেকড়েটি কুয়োর জলে হাবুডুবু খাচ্ছিল। গ্রামবাসীরা কুয়োর ভিতরে একটি কাঠের সিঁড়ি নামিয়ে দেন। সেই সিঁড়ি আঁকড়ে নেকড়েটি ভেসে থাকার চেষ্টা চালায়। খবর পেয়ে রঘুনাথপুরের বিট অফিসার তরুণ বন্দ্যোপাধ্যায় কর্মীদের নিয়ে সেখানে দৌড়ে আসেন। কুয়োর মধ্যে তার জাল ফেলেন। কিন্তু পর পর তিনটি জাল দাঁত দিয়ে কেটে দেয় নেকড়েটি। হাল ছাড়েননি বনকর্মীরা। নতুন করে জাল ফেলে তাঁরা নেকড়েটিকে উপরে তুলে আনেন। তরুণবাবু বলেন, “বাসিন্দাদের চেষ্টায় প্রায় ৪ ফুট লম্বা, ২০ কেজি ওজনের নেকড়েটি ডুবে যায়নি।” রঘুনাথপুর বিট অফিসে শনিবার রাতভর নেকড়েটি পরিচর্যা হয়। রবিবার গড়পঞ্চকোট পাহাড়ের জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। রঘুনাথপুরের রেঞ্জ অফিসার সোমনাথ চৌধুরী বলেন, “গড়পঞ্চকোট পাহাড়ে নেকড়ে থাকলেও রঘুনাথপুর ২ ব্লক এলাকায় নেকড়ের অস্তিত্ব জানা ছিল না। আমাদের আরও খোঁজ নিতে হবে।”

জাল ফেলে কুমির ধরলেন গ্রামবাসী
ছবি: দিলীপ নস্কর।
ডায়মন্ড হারবারের কালীচরণপুর গ্রামের কাছে হুগলি নদী থেকে রবিবার সকালে একটি ঘরিয়াল ধরলেন গ্রামবাসীরা। পরে ঘরিয়ালটিকে বন দফতরের হাতে তুলে দেওয়া হয়। বন দফতর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সকাল সাড়ে ৮টা নাগাদ গ্রামের মৎস্যজীবী শুকদেব দাস ঘরিয়ালটিকে দেখেন। গ্রামের কয়েক জনকে সঙ্গে নিয়ে তিনি জাল দিয়ে ঘরিয়ালটিকে ধরে ফেলেন। খবর পেয়ে বন দফতরের কর্মীরা এসে সেটিকে উদ্ধার করে নিয়ে যান পাথরপ্রতিমার ভাগবতপুর কুমির প্রকল্পে। শুকদেববাবু বলেন, “নদীবাঁধে দাঁড়িয়ে ঘরিয়ালটি দেখতে পাই। গ্রামের অন্যদের সাহায্য নিয়ে জাল পেতে ধরে ফেলি। ঘরিয়ালটি ধরার সময়ে তার ঝাপটায় দু’জন আহত হন।” ডায়মন্ড হারবারের রেঞ্জার অশোক বন্দ্যোপাধ্যায় বলেন, “ঘরিয়ালটি প্রায় সাড়ে ৫ ফুট লম্বা। সেটিকে ভাগবতপুর কুমির প্রকল্পে দিন কয়েক পর্যবেক্ষণে রেখে নদীতে ছাড়া হবে।”

বেআইনি বাজি, ধৃত ২
রবিবার দুপুরে হুগলির পাণ্ডুয়ার তিন্না এলাকার একটি গুদামে হানা দিয়ে প্রচুর পরিমাণে বেআইনি শব্দবাজি আটক করল পুলিশ। পুলিশের দাবি, তিন্না মোড় এলাকায় জিটি রোডের ধারে ওই গুদাম থেকে ৯০ কিলোগ্রাম শব্দবাজি বাজেয়াপ্ত করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে গুদামের মালিক মিলন ঘোষকে। অন্য দিকে, লাইসেন্স ছাড়াই প্রচুর পরিমাণ আতসবাজি বাড়িতে মজুত করার অভিযোগে এক যুবককে শনিবার গ্রেফতার করেছে উত্তরপাড়া থানার পুলিশ। ধৃতের নাম অজয় সিংহ। বাড়ি হিন্দমোটর স্টেশন বাজার এলাকায়। পুলিশের দাবি, ওই দিন অজয়ের বাড়িতে হানা দিয়ে বেআইনি ৪৩৯ কিলো আতসবাজি বাজেয়াপ্ত করা হয়েছে। তবে, শব্দবাজি ছিল না।

কঙ্কাল-স্তূপ
জুরাসিক যুগের ১৮০০ কচ্ছপের কঙ্কাল খুঁজে পেলেন বিজ্ঞানীরা। চিনের উত্তর-পশ্চিমে জিংজিয়াং প্রদেশে। জিংজিয়াংয়ের যেখানে কঙ্কালগুলি পাওয়া গিয়েছে, সেই জায়গাটা ‘অস্থি-শয্যা’ নামে পরিচিত। পাথরের উপর থাকে থাকে সাজানো হাড়। বিশেষজ্ঞরা বলছেন, প্রায় ১৬ কোটি বছর আগে ওই জায়গায় বিশালাকার গর্ত ছিল। বর্ষাকালে জলে ভরে যেত। এমনই এক বর্ষায় বৃষ্টির অপেক্ষায় ছিল ওই কচ্ছপেরা। কিন্তু সে বছর বৃষ্টি আসেনি। জলের অভাবে মারা যায় ওই হাজার খানেক কচ্ছপ।

সারমেয় কথা
ঘুমপাড়ানি গানে এ বার ঘুমোতে পারবে আপনার ছোট্ট সোনা... কুকুরও। এমনই দাবি করছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। তাঁরা বানিয়ে ফেলেছেন গানের বই ‘টেডি অ্যান্ড স্ট্যানলি’স টল টেল’। বিস্তর খাটাখাটনিও করেছেন পশু বিশেষজ্ঞ ক্যারেন ওয়াইল্ড এবং লরা কুইন। দীর্ঘদিন ধরে গবেষণা করে দেখেছেন, কী ভাবে ভাবের আদানপ্রদান করে কুকুরেরা।

হাতির মৃত্যু
ল্যান্সডাউন বন বিভাগের কোটদ্বার রেঞ্জে আজ মারা গেল একটি ৩০ বছর বয়সী দাঁতাল। বন দফতর সূত্রের খবর, দিন তিনেক আগে অন্য একটি দাঁতালের সঙ্গে লড়াইয়ে গুরুতর জখম হয় ওই হাতিটি। চিকিৎসা সত্ত্বেও তার শারীরিক অবস্থা ক্রমশই অবনতি হতে থাকে। রবিবার তার মৃত্যু হয়।

সুস্থ হচ্ছে প্রমীলা
ছয় দিনের চিকিৎসায় চলাফেরা করছে কুনকি হাতি ‘প্রমীলা’। দুদিন ধরে নদীতে নিয়ে স্নানও করেছে, রাতে ঘুমোচ্ছে। খাবারও খাচ্ছে সে। এখন প্রায় পুরোপুরি সুস্থ হয়ে উঠেছে প্রমীলা। বক্সা ব্যাঘ্র প্রকল্পের রায়ডাক বিটের ষাট বছর বয়সের কুনকি হাতি প্রমীলা সোমবার হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। বন দফতরের দুই পশু চিকিসক দীপক শর্মা ও অশোক সিংহ প্রমীলার চিকিৎসা শুরু করেন। আরও দশ দিন এই চিকিৎসা চলবে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.