টুকরো খবর
বিতর্কিত টুজি নোটের দায় অর্থ মন্ত্রকেরই, দাবি প্রাক্তন সচিবের
টুজি স্পেকট্রাম বণ্টন নিয়ে অর্থ মন্ত্রকের বিতর্কিত নোটের দায় ওই মন্ত্রকের ঘাড়েই চাপালেন প্রাক্তন ক্যাবিনেট সচিব কে চন্দ্রশেখর। আজ টুজি নিয়ে যৌথ সংসদীয় কমিটিতে (জেপিসি) সাক্ষ্য দেন চন্দ্রশেখর। পি চিদম্বরমের পরে অর্থ মন্ত্রকের দায়িত্ব নেন প্রণব মুখোপাধ্যায়। তাঁর আমলে অর্থ মন্ত্রকের একটি নোট প্রকাশিত হওয়ায় বিতর্ক শুরু হয়। চিদম্বরম চাইলে টুজি স্পেকট্রাম নিলাম করার বিষয়ে চাপ দিয়ে সরকারের ক্ষতি এড়াতে পারতেন বলে ওই নোটে মন্তব্য করা হয়েছিল। প্রণববাবুর নেতৃত্বাধীন অর্থ মন্ত্রক চিদম্বরমের সমালোচনা করেছে বলে নানা জল্পনা শুরু হয়। অর্থমন্ত্রী প্রণববাবু বলেন, প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশেই এই নোট তৈরি করা হয়েছিল। কিন্তু, চন্দ্রশেখর জানিয়েছেন ওই নোট একেবারেই অর্থ মন্ত্রকের অভ্যন্তরীণ দলিল। ফলে, নোটের দায় ফের অর্থ মন্ত্রকের ঘাড়েই পড়ল। সিপিআই সাংসদ গুরুদাস দাশগুপ্তের একটি প্রশ্নের জবাবে চন্দ্রশেখর জানান, টুজি লাইসেন্স পাওয়ার এন্ট্রি ফি বাড়াতে প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে পরামর্শ দিয়েছিলেন তিনি। চন্দ্রশেখরের দাবি, এন্ট্রি ফি ১,৬৫১ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩৬ হাজার কোটি টাকা করার কথা বলেন তিনি। কিন্তু, প্রধানমন্ত্রীর কাছ থেকে কোনও জবাব পাননি।

সীমান্ত সিল করতে চান বিজেপি নেতৃত্ব
ক্ষমতায় এলে দেশের সীমান্ত সিল করে দেবে বিজেপি। আজ গুয়াহাটিতে ভারত-চিন যুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বুমলা যাত্রার সূচনা করেন বিজেপি সভাপতি নিতিন গডকড়ী। তিনি বলেন, “চারিদিকে যুযুধান শত্রুপক্ষ থাকা সত্ত্বেও ইজরায়েল যদি সীমান্ত সিল করে দিতে পারে, তাহলে ভারত এতদিনেও তা করতে পারল না কেন?” কেন্দ্রে ও রাজ্যে কংগ্রেস সরকারের সমালোচনা করে গডকড়ী বলেন, “ভারত-চিন যুদ্ধ থেকে এখনও আমরা শিক্ষা নিইনি। তাই বুমলা অবধি যাত্রা করে সেই ভুলগুলোই ফের মনে করিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।” কেবল অরুণাচল বা সিকিমের লাগোয়া সীমান্ত নয়, বিজেপির মতে, পাক অধিকৃত কাশ্মীরেও পরিকাঠামো গড়ছে চিন। গডকড়ীর কথায়, “দেশ বাঁচাতে মুখ খুললেই সাম্প্রদায়িক তকমা লাগানো হয়।” পাশাপাশি, সেনার তরফে বিজেপির ‘বুমলা যাত্রা’ নিয়ে বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে। সেনা মুখপাত্র, লেফটেন্যান্ট কর্নেল এন এন যোশি বলেন, “পর্যটকরা যতটা যেতে পারেন, তার বেশি মিছিলকে যেতে দেওয়া হবে না।”

দুর্নীতি-তিরে বিদ্ধ পওয়ার
এ বার দুর্নীতির অভিযোগ উঠল কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শরদ পওয়ারের বিরুদ্ধে। প্রাক্তন আইপিএস অফিসার ও আইনজীবী ওয়াই পি সিংহের দাবি, বিতর্কিত লাভাসা সিটি প্রকল্পের জন্য নিয়ম ভেঙে একটি বেসরকারি সংস্থাকে সুযোগ-সুবিধা দিয়েছিল মহারাষ্ট্র সরকার। পওয়ারের হস্তক্ষেপেই রাজ্যের কংগ্রেস-এনসিপি জোট সরকার এই পদক্ষেপ করেছিল বলে অভিযোগ সিংহের। সিংহের দাবি, ২০০২ সালে মহারাষ্ট্র কৃষ্ণা ভ্যালি কর্পোরেশনের ৩৪৮ একর জমি লেক সিটি কর্পোরেশনকে দেন শরদের ভাইপো অজিত। ওই সংস্থায় শরদের মেয়ে সুপ্রিয়া ও জামাই সদানন্দের ২০.৮১ শতাংশ শেয়ার থাকায় তাদের সুযোগ-সুবিধে দেওয়া হয়। সিংহের বক্তব্য, নির্বাচনের আগে নিজের সম্পত্তি নিয়ে মিথ্যা হলফনামা দিয়েছেন এনসিপি সাংসদ সুপ্রিয়া।

অমিত শাহের বিরুদ্ধে মামলা স্থগিতের নির্দেশ
গুজরাতের প্রাক্তন মন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে তুলসীরাম প্রজাপতি ভুয়ো সংঘর্ষ মামলার প্রক্রিয়া স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। সোহরাবুদ্দিন শেখ ও তাঁর স্ত্রী কৌসর বাইয়ের ভুয়ো সংঘর্ষে মৃত্যুর মামলাতেও অন্যতম অভিযুক্ত অমিত। সিবিআইয়ের অভিযোগ, সোহরাবুদ্দিন ও কৌসরকে গুজরাত পুলিশের সন্ত্রাস-দমন শাখা ভুয়ো সংঘর্ষে খুন করে। মামলার অন্যতম সাক্ষী ছিলেন তুলসীরাম। তাই তাঁকেও খুন করেছে গুজরাত পুলিশ। প্রজাপতি মামলাকে সোহরাবুদ্দিন মামলার অংশ হিসেবেই দেখার আর্জি জানিয়েছেন অমিতের আইনজীবী মুকুল রোহতগি। বিষয়টি নিয়ে সিবিআইয়ের মত জানতে চেয়েছে কোর্ট। ২৩ নভেম্বর ফের শুনানি।

সুমনের বেত
দলীয় বেত (হুইপ) মেনে চলতে গিয়ে অনেক সময়েই বসে থাকতে হয় চুপ করে। এই ভাষাতেই বিড়ম্বনার কথা জানালেন তৃণমূলের সাংসদ কবীর সুমন। হুইপ নিয়ে দলীয় নেতৃত্বের সঙ্গে সুমনের মতবিরোধের কথা সুবিদিত। এসইউসি সাংসদ তরুণ মণ্ডল এক বছরে সংসদে যে ভূমিকা পালন করেছেন তা নিয়ে একটি সংকলন প্রকাশের অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন সুমন। সুমনের বক্তব্য, তরুণবাবুর হুইপ নেই। তাই নিজের বক্তব্য সংক্ষিপ্ত হলেও নির্ভয়ে বলতে পারেন।

পাকিস্তানেই জঙ্গি শিক্ষা
রীতিমত প্রশিক্ষণ নেওয়ার পরই মহারাষ্ট্রের পুলিশ অ্যাকাডেমিতে জঙ্গি হামলা ঘটানোর ছক কষেছিল বিলাল শেখ ওরফে লালবাবা। পাকিস্তানের মুজফ্ফরবাদে থাকাকালীনই জঙ্গি হামলার আদবকায়দা শিখেছিল সে। বৃহস্পতিবার এ কথা জানিয়েছে ভারতের জঙ্গি দমন শাখা। আপাতত আদালতের বিচারাধীন রয়েছে লস্কর-ই-তইবার ওই জঙ্গি।

আটক বাংলাদেশি
সিকিম থেকে গ্রেফতার হলেন বৈধ নথিপত্রহীন ৩ বাংলাদেশি অনুপ্রবেশকারী। ভুয়ো পরিচয়পত্র দেখিয়ে সিকিমে থাকছিলেন তাঁরা। পরে সামনে আসে তাদের আসল পরিচয়।

পুলিশের হাতে পুলিশ খুন
সহকর্মীর গুলিতে মারা গেলেন এক পুলিশকর্মী। গত কাল রাতে চিরাং জেলার পুলিশ রিজার্ভে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, কোনও পারিবারিক কারণ নিয়ে কনস্টেবল আতাউর আলির সঙ্গে কনস্টেবল নজরুল ইসলামের বিবাদ শুরু হয়। তখনই আতাউর সার্ভিস রাইফেল থেকে গুলি চালিয়ে দেন। হাসপাতালে মারা যান নজরুল। আতাউরকে গ্রেফতার করা হয়েছে। নজরুলের পরিবারের অভিযোগ, দীর্ঘদিন ধরেই আতাউরের সঙ্গে নজরুল ও আশপাশের অনেকের বিবাদ চলছিল। রাতে মদ খেয়ে ঝামেলা লেগেই থাকত। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

আসছেন সু চি
প্রায় চল্লিশ বছর পর ফের ভারতে আসছেন সু চি। প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ব্যক্তিগত নিমন্ত্রণ রক্ষার্থেই আগামী নভেম্বরে ভারত সফরে আসছেন তিনি। ভারতের সঙ্গে তাঁর যোগ অনেক দিনের।

সেতু ভেঙে
নির্মীয়মাণ সেতু ভেঙে পড়ে মৃত্যু হল ৪ শ্রমিকের। গুরুতর আহত ১২ জন। বেলগাঁওয়ের এক খালের উপর তৈরি হচ্ছিল ওই সেতু।

কুড়ানকুলাম নিয়ে ভুল স্বীকার করলেন ভি এস
কেন্দ্রীয় নেতৃত্বের চাপে বৃহস্পতিবারই জনসমক্ষে নিজের ব্যর্থতার কথা স্বীকার করে নিলেন কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী, সিপিএম নেতা ভি এস অচ্যুতানন্দন। এক সাংবাদিক বৈঠকে অচ্যুতানন্দন জানালেন, কুড়ানকুলাম পরমাণু বিদ্যুৎ কেন্দ্র প্রসঙ্গে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কিছু সাংগঠনিক ভুল করে ফেলেছিলেন তিনি। পার্টি থেকে বহিষ্কৃত নেতা টিপি চন্দ্রশেখরনের হতা্যকাণ্ড প্রসঙ্গেও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সাংগঠনিক ত্রুটি থাকার কথা স্বীকার করে নিলেন তিনি।

স্পেকট্রাম নিলামে নেই দুই সংস্থা
আসন্ন স্পেকট্রাম নিলামে অংশগ্রহণ করবে না রাষ্ট্রায়ত্ত টেলি পরিষেবা সংস্থা বিএসএনএল এবং এমটিএনএল। দুই সংস্থার হাতেই যথেষ্ট পরিমাণে স্পেকট্রাম রয়েছে বলে দাবি জানিয়েছে তারা। শুক্রবারই নিলামে অংশগ্রহণ করার শেষ তারিখ। অন্য টেলি পরিষেবা সংস্থাগুলি জানিয়েছে, তাদের হাতে স্পেকট্রাম থাকলেও অতিরিক্ত স্পেকট্রাম পেতে তারা এই নিলামে অংশ নেবে। টাকার অভাবে ইতিমধ্যেই ব্রডব্যান্ড ওয়্যারলেস স্পেকট্রাম (বিডব্লিউএ) ছেড়ে দিতে টেলিকম দফতরের কাছে আর্জি জানায় বিএসএনএল এবং এমটিএনএল।

ছাত্র-পুলিশ সংঘর্ষ
আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চত্বরে ছাত্র-পুলিশ সংঘর্ষে আহত হলেন এক পুলিশ ও এক শিক্ষাকর্মী-সহ মোট ১২ জন। উদ্যাপন করা হচ্ছিল বিশ্ববিদ্যালয়টির ১৯৫তম বর্ষপূর্তি। কয়েক জন ছাত্রের আচরণের প্রতিবাদ করে পুলিশ। পুলিশের দিকে পাথর ছোড়ে বিক্ষুব্ধ ছাত্রেরা। শুরু হয়ে যায় ছাত্র-পুলিশ খণ্ডযুদ্ধ।

দুর্ঘটনায় মৃত
শুক্রবার সকালে হরিদ্বার থেকে তনকপুরগামী যাত্রিবাহী বাস খাদে পড়ে মৃত্যু হল এক জনের। গুরুতর আহত ৩৮ জন। বাস চালক নিদ্রাচ্ছন্ন হয়ে পড়ায় এই বিপত্তি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.