টুকরো খবর
আইপিএল টিমের দুর্দশা চলছেই
দক্ষিণ আফ্রিকার মাঠে আইপিএল দলগুলোর দুর্দশা চলছেই। কলকাতা নাইট রাইডার্স হোক বা চেন্নাই সুপার কিংস, চ্যাম্পিয়ন্স লিগে জয়ের মুখ দেখতে পারল না কেউই। ব্যতিক্রম দিল্লি ডেয়ারডেভিলস। তারা প্রথম ম্যাচে নাইটদের হারায়। মুম্বই ইন্ডিয়ান্সের পর এ বার ধোনির চেন্নাইকেও হারিয়ে দিল হাইভেল্ড লায়ন্স। মঙ্গলবার সিএসকে-র বিরুদ্ধে তারা জিতল ৬ উইকেটে। ধোনির ইনিংস (২৬ বলে ৩৪), ডাগ বোলিঞ্জারের বোলিং (২-১৮), কোনও কিছুই চেন্নাইকে জেতানোর জন্য যথেষ্ট ছিল না। প্রথমে ব্যাট করে চেন্নাই তোলে ১৫৮-৬। জবাবে তিন বল বাকি থাকতেই রান তুলে দেয় লায়ন্স। বোদি (৬৪), সাইমস (৩৯ নটআউট) রান পেয়েছেন। লায়ন্সকে বেশি নির্দয় দেখিয়েছে রবিচন্দ্রন অশ্বিনের ওভারগুলোতে। চেন্নাই তারকা স্পিনার এ দিন চার ওভারে ৪২ রান দিয়ে পেয়েছেন মাত্র এক উইকেট। মার খেয়েছেন অ্যালবি মর্কেলও (৩.৩ ওভারে ১-৩৫)। পরপর দুটো ম্যাচ হেরে গভীর সঙ্কটে তিন বারের আইপিএল চ্যাম্পিয়ন সিএসকে। পরের ম্যাচগুলোয় তাদের জিততে তো হবেই। এমনকী বাকিরা কে কী করে, সে দিকেও তাকিয়ে থাকতে হবে। এ দিনের অন্য ম্যাচে ইয়র্কশায়ারকে (৯৬-৯) ৮ উইকেটে হারাল সিডনি সিক্সার্স (৯৮-২)।

হারল কোভারম্যান্সের ভারত
সিঙ্গাপুর-২
ভারত-০
সিঙ্গাপুরের বিরুদ্ধে মাঠে নামার চব্বিশ ঘন্টা আগে দেশের এক নম্বর গোলকিপার সুব্রত পাল বলেছিলেন, দেড় বছরে ভারতের র্যাঙ্কিং একশোর মধ্যে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখেন। কিন্তু পরের দিনই ফিফা নির্দিষ্ট ফ্রেন্ডলি ম্যাচেই সিঙ্গাপুরের কাছে ০-২ হারের পর সোদপুরের মিষ্টুর স্বপ্নে নিঃসন্দেহে বড় ধাক্কা লাগল। নেহরু কাপ জিতে দেশের মাটিতে শুরুটা ভাল করলেও বিদেশ থেকে প্রথম ম্যাচেই খালি হাতে ফিরতে হচ্ছে ভারতীয় দলের ডাচ কোচ উইম কোভারম্যান্সকে। প্রথমার্ধে রাশ নিজেদের হাতেই রেখেছিলেন মেহতাবরা। কিন্তু একাধিক সুযোগ নষ্টের খেসারত দিতে হল ভারতীয়দের। উল্টে ৪৩ মিনিটে রক্ষণের ভুল ক্লিয়ারিংয়ের সুযোগ নিয়ে খইরুল এগিয়ে দেন সিঙ্গাপুরকে। প্রথম গোল সামলে ওঠার আগেই দ্বিতীয়ার্ধের শুরুতেই দ্বিতীয় গোল করে যান সিঙ্গাপুরের ফজরুল আমরি। বাকি সময় মরিয়া চেষ্টা করেও বিপক্ষের গোলের মুখ খুলতে ব্যর্থ ভারত।
ভারত: সুব্রত, নির্মল, গৌরমাঙ্গী রাজু (গুরবিন্দর), নবি (ডেঞ্জিল), সঞ্জু (জুয়েল), মেহতাব, লেনি, ক্লিফোর্ড (অ্যান্টনি), ফ্রান্সিস, সুনীল (রবিন)।

ইস্টবেঙ্গল ম্যাচ বন্ধ
আই লিগের ইস্টবেঙ্গল-পুণে এফসি ম্যাচ বন্ধ করে দিল পুলিশ। সূচিতে ম্যাচ দেওয়া হয়েছে ২৭ অক্টোবর। বিধাননগর পুলিশ কমিশনারেট মঙ্গলবার আইএফএ-কে চিঠি দিয়ে জানিয়েছে, “ওই দিন ইদুজ্জোহা। ম্যাচে পুলিশ দেওয়া সম্ভব নয়।” চিঠি পেয়ে মাথায় হাত আইএফএ-র। ম্যাচটা ইস্টবেঙ্গলের সংগঠন করার কথা আইএফএ-র সঙ্গে যৌথ ভাবে। আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় বললেন, “কালই পুলিশের সঙ্গে কথা বলব। ম্যাচটা দিয়েছে ফেডারেশন। সূচি বদলানো কঠিন।” ম্যাচটি সংগঠন করতে না পারলে অন্য রাজ্যে নিয়ে যাবে ফেডারেশন। ফলে ঘরের মাঠে খেলার সুবিধা পাবে না ট্রেভর মর্গ্যানের দল। তাই ইস্টবেঙ্গল কর্তারা ঠিক করেছেন পুলিশ যদি অনুরোধে সাড়া না দেয় তা হলে ব্যক্তিগত নিরাপত্তারক্ষী দিয়ে ম্যাচ সংগঠন করবেন। অন্যতম কর্তা দেবব্রত সরকার বললেন, “প্রয়োজনে আমরা ম্যাচটা ব্যক্তিগত নিরাপত্তারক্ষী দিয়ে আয়োজন করব ।”

শৃঙ্গে ১০
সিকিমের তিন-চেন-খাং পর্বতশৃঙ্ঘ জয় করে ফিরলেন কলকাতা ও শিলিগুড়ির ১০ অভিযাত্রী। মঙ্গলবার ওই অভিযাত্রী দলের সদস্যরা শিলিগুড়ির জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করেন। সোমবার রাত সাড়ে ১১টা নাগাদ তাঁরা শিলিগুড়িতে ফেরেন। দলের নেতা অসিত পাল জানান, ২৮ সেপ্টেম্বর শিলিগুড়ি থেকে থেকে তাঁরা তিন-চেন-খাংয়ের উদ্দেশে রওনা হন। পশ্চিম সিকিমের ইয়াকসাম থেকে তাঁরা হাঁটা শুরু করেন। চারদিন ট্রেকিং করে ৩ অক্টোবর ১৩,৩০০ ফুট উচ্চতায় প্রকচু নদীর পারে দেওতাগড় অঞ্চলে মূল শিবির তৈরি করেন। ১২ সেপ্টেম্বর দুপুর সাড়ে ১২টা নাগাদ তাঁরা তিন-চেন-খাং জয় করেন। ১০ জনের ওই দলে একজন মহিলাও ছিলেন। এ দিন সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন পর্যটন দফতরের জয়েন্ট ডিরেক্টর সুনীল অগ্রবাল।

ঝোড়ো সেঞ্চুরি লক্ষ্মীর
সিএবি-র ঘরোয়া চ্যালেঞ্জার ট্রফিতে মঙ্গলবার সেঞ্চুরি করলেন লক্ষ্মীরতন শুক্ল (৪৯ বলে ১০৫ ন.আ.), বাংলা অনূর্ধ্ব-উনিশ টিমের বিরুদ্ধে। আগের দিন অনূর্ধ্ব উনিশ দল তুলেছিল ৩১৪। এ দিন লক্ষ্মী এবং পার্থসারথি ভট্টাচার্যর (৯০) ব্যাটিংয়ে ৬ উইকেটে জিতে যায় বাংলার সিনিয়র টিম। এ দিকে, আগামী ডিসেম্বরে ইডেনে ভারত-ইংল্যান্ড টেস্টের জন্য ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তিন সদস্যের দল বুধবার ইডেন পরিদর্শনে আসছে। থাকছেন প্রাক্তন ক্রিকেটার ইয়ান স্মিথ।

মার্সেলোর জন্য রিয়ালকে ক্ষতিপূরণ
কোনও ক্লাবের ফুটবলার দেশের হয়ে খেলতে গিয়ে প্রায়শই চোট পেয়ে ফিরে আসেন। যার জেরে ভুগতে হয় ক্লাবকে। তবে ফিফার নতুন নিয়মে কিছুটা হলেও হাসি ফুটবে ক্লাবকর্তাদের মুখে। ফুটবলার যত দিন ক্লাবের হয়ে খেলতে পারবেন না, তত দিনের বেতন ক্লাবকে দিয়ে দেবে ফিফা। এই ঘটনাই ঘটতে চলেছে রিয়াল মাদ্রিদের লেফট ব্যাক মার্সেলোর ক্ষেত্রে। তাঁর পা ভেঙেছে নিজের দেশ ব্রাজিলের হয়ে খেলতে গিয়ে। সুস্থ হতে সময় লাগবে প্রায় তিন মাস। এই সময়ে মাঠে ‘লস ব্লাঙ্কোস’রা মার্সেলোর সাহায্য পাবেন না। কিন্তু আর্থিক ক্ষতিপূরণ পাবেন ফিফার থেকে। চলতি বছরের মে মাসে পাস হওয়া এই আইনে বলা হয়েছে, কোনও ফুটবলার যদি দেশের হয়ে খেলতে গিয়ে চোট পান এবং সেই কারণে ক্লাবের হয়ে ২৮ দিনের বেশি মাঠে নামতে না পারেন, তা হলে ফিফা ক্ষতিপূরণ দেবে। যা ওই ফুটবলার যত দিন খেলতে পারবেন না তত দিনের বেতনের সমান।

মেসিদের ফেরাতে রিয়াল-বার্সা সমঝোতা
খেলার মাঠে যতই প্রতিদ্বন্দ্বিতা থাক, মাঠের বাইরে এ বার রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা বেশ ‘বন্ধু’! চিলি থেকে দুই ক্লাবের ফুটবলারদের উড়িয়ে আনতে খরচা ভাগাভাগি করে নিচ্ছে স্পেনের দুই বড় ক্লাব। বিশ্বকাপের যোগ্যতা অর্জনের আর্জেন্তিনা-চিলি ম্যাচে খেলছেন বার্সার তিন ফুটবলারআর্জেন্তিনার লিওনেল মেসি, মাসচেরানো এবং চিলির আলেক্সিস সাঞ্চেজ। তার সঙ্গে আছেন বার্সার ফিজিক্যাল ট্রেনার হুয়ানহো ব্রাউ। রিয়াল থেকে আছেন দি’মারিয়া এবং ইগুয়াইন। এঁদের সকলকে একটি ব্যক্তিগত বিমানে ম্যাচের ঠিক পরেই উড়িয়ে আনা হচ্ছে স্পেনে। কারণ, সে ক্ষেত্রে অতিরিক্ত এক দিন বিশ্রাম জুটে যাবে দুই ক্লাবের ফুটবলারদের, শনিবারের লা লিগার ম্যাচে নামার আগে। যেখানে রিয়ালের প্রতিদ্বন্দ্বী সেল্টা ভিগো এবং বার্সার দেপোর্তিভো লা করুনিয়া।

বহিষ্কৃত সেনেগাল
ঘরের মাঠে দর্শক-হাঙ্গামায় ম্যাচ ভণ্ডুল হওয়ার শাস্তিস্বরূপ আফ্রিকান কাপ অব নেশনসের মূলপর্বে যেতে পারল না সেনেগাল। তাদের বহিষ্কার করা হল। বদলে মূলপর্বে গেল আইভরি কোস্ট। আইভরি কোস্টের বিরুদ্ধে ঘরের মাঠ ডাকারে খেলা ছিল সেনেগালের। ৭৮ মিনিটে যখন সেনেগাল দিদিয়ের দ্রোগবার জোড়া গোলে ০-২ পিছিয়ে তখন বোতল থেকে পাথর সব উড়ে আসতে থাকে মাঠের মধ্যে। নিয়ম অনুযায়ী, খেলা শেষ হওয়ার আগে যদি দর্শক হাঙ্গামার জন্য রেফারি ম্যাচ থামাতে বাধ্য হন, তা হলে যাদের মাঠে খেলা হচ্ছে সেই টিমকেই শাস্তি পেতে হবে।

পাকিস্তানে ক্রিকেটের বড় আসর
বহুদিন পর পাকিস্তানে বড় আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হচ্ছে। খেলবে বিশ্ব একাদশ বনাম পাকিস্তানের তারকা একাদশ। সনৎ জয়সূর্য বিশ্ব একাদশের অধিনায়ক। পাকিস্তানের শাহিদ আফ্রিদি। ম্যাচ দু’টি হবে করাচিতে ২০ ও ২১ অক্টোবর এবং দু’টিই দিন-রাতের খেলা।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.