টুকরো খবর
প্রাক-বিশ্বকাপে আজ স্পেন বনাম ফ্রান্স, ‘সেঞ্চুরি’ ম্যাচ রোনাল্ডোর
পোর্তোর দ্রাগাও স্টেডিয়ামের টিকিটের চাহিদা এই মুহূর্তে সবচেয়ে বেশি। মঙ্গলবার রাতে সেখানেই ‘সেঞ্চুরি’ করবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো! তৃতীয় পর্তুগিজ ফুটবলার হিসেবে একশোতম ম্যাচ খেলতে নামছেন সিআর সেভেন। এ ব্যাপারে তাঁর থেকে ‘সিনিয়র’ লুইস ফিগো (১২৭) এবং ফের্নান্দো কুতো (১১০)। দেশের হয়ে ১০০ নম্বর ম্যাচ স্মরণীয় করে রাখতে গোল করতে পারবেন কি রোনাল্ডো? পর্তুগাল সমর্থকরা কিন্তু আশায় বুক বাঁধছেন। কারণ, প্রতিপক্ষ দুর্বল উত্তর আয়ারল্যান্ড। যে দেশের সবচেয়ে বিখ্যাত ফুটবলার আর এক উইঙ্গার জর্জ বেস্ট। ম্যাট বুসবি-র ষাটের দশকের ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে বেস্ট তাক লাগালেও, তাঁর দেশের বর্তমান র্যাঙ্কিং ১১৭। তিনে থাকা পর্তুগালের কাছে তাই প্রাক বিশ্বকাপ এই ম্যাচ কঠিন নয়।
বল যেন কথা শোনে। সিআর সেভেনের প্রস্তুতি
দেখছেন কোচ বেন্তো। সোমবার। ছবি: এপি
পর্তুগালে উন্মাদনা শুধুই ১০০-র ম্যাচে সিআর সেভেনের গোল প্রত্যক্ষ করার। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের টিকিট পেতে ইংল্যান্ড খেলবে পোল্যান্ডের সঙ্গে। ইউরো এবং বিশ্বচ্যাম্পিয়ন স্পেন নামছে ফ্রান্সের বিরুদ্ধে। ইনিয়েস্তাদের সমস্যা চোট। পুওল, পিকে নেই। সের্খিও রামোস অনিশ্চিত। ফ্রান্সের সমস্যা ফর্ম। শেষ ফ্রেন্ডলিতে জাপানের কাছে হেরে মনোবলে কিছুটা হলেও ধাক্কা খেয়েছেন রিবেরি-বেঞ্জিমারা। এ ছাড়া ইতালি খেলবে ডেনমার্কের সঙ্গে। জার্মানি মুখোমুখি সুইডেনের। লিওনেল মেসির আর্জেন্তিনা নামছে চিলির বিরুদ্ধে।

খালি পায়ে প্র্যাক্টিস করেই শটে জোর বেড়েছে মেসির
ইস্ট ইয়র্কশায়ার রেজিমেন্টের বিরুদ্ধে খালি পায়ে খেলে একশো এক বছর আগে মোহনবাগানের প্রথম আইএফএ শিল্ড জয় ভারতীয় ফুটবলে রূপকথার মর্যাদা পায়। আর খালি পায়ে অনুশীলন করে যে লিওনেল মেসিও উপকৃত হয়েছিলেন, সে কথা নিজেই স্বীকার করেছেন আর্জেন্তিনীয় সুপারস্টার। ২০০৪-০৫ মরসুমে বার্সেলোনার বড়দের সঙ্গে সবে গা ঘষাঘষি শুরু করছেন মেসি। কোচ ফ্রাঙ্ক রাইকার্ড। মেসি দেখতেন রোনাল্ডিনহো-ডেকোকে অসাধারণ ফর্মে। এলএম টেনের সঙ্গে বন্ধুত্বও ছিল দু’জনের। ব্রাজিলীয় রোনাল্ডিনহো এবং ব্রাজিল-জাত পর্তুগিজ ডেকোর সঙ্গে আলাদা করে অনুশীলন করার জন্য কোচের প্র্যাক্টিস শেষে আরও কিছুক্ষণ মাঠে থেকে যেতেন মেসি।
কী শিখতেন? ফ্রি-কিক, লম্বা পাস এবং গোলপোস্টের উপরের কোণা দিয়ে গোল করা। মেসি দেখেছিলেন ওই দুই ফুটবলারই সেগুলো করতেন খালি পায়ে। ব্যস! একই কাজ শুরু করে দিলেন তিনিও। তখন বলেও ছিলেন, “খালি পায়ে শট মারতেই বেশি স্বচ্ছন্দ।” এই ভাবে অনুশীলনের জন্যই শটে জোর বাড়ে মেসির। সেই সঙ্গে ফ্রি-কিকে দক্ষতা বাড়ে রোনাল্ডিনহোর সঙ্গে প্র্যাক্টিস করার জন্যই। এমনকী ব্রাজিলীয় প্লে-মেকারকে মেসি চ্যালেঞ্জ জানাতেন, ডেড-বল থেকে তাঁর থেকে বেশি গোল করার জন্য।

এ বার আর্মস্ট্রংয়ের বিরুদ্ধে তাঁর ম্যাসিওর
ডোপিং-বিতর্কে ক্রমশ কোণঠাসা হচ্ছেন লান্স আর্মস্ট্রং। যুক্তরাষ্ট্রের ডোপিং বিরোধী সংস্থার রিপোর্টে বলা হয়েছিল, খেলাধুলোর ইতিহাসে সবচেয়ে ‘অর্গ্যানাইজড’ ডোপিং করেছেন আর্মস্ট্রং। এই রিপোর্ট বেরনোর পর একে একে সামনে আসছেন তাঁর পুরনো সতীর্থরা। অভিযোগের তির শানাচ্ছেন আর্মস্ট্রংকে লক্ষ করে। নবতম সংযোজনতাঁর প্রাক্তন এমা ও’রিইলি। ১৯৯৬-তে এমা ছিলেন আর্মস্ট্রংয়ের ব্যক্তিগত ম্যাসিওর। সাইক্লিং বিশ্বে যাঁদের এক কথায় বলা হয় ‘সয়নর’। যারা পুরো টিমের কিছু চাকচিক্যহীন কাজ করেন। যেমন কেউ ম্যাসাজ করেন, কেউ হোটেল বুক করেন, কেউ আবার জামাকাপড় কাচার কাজ করেন। এমা জানাচ্ছেন, সেই সময়ে তাঁকে প্রায় ড্রাগ-পাচারকারীর মতো কাজ করতে হয়েছে। ফ্রান্স থেকে গাড়ি ভাড়া করে ছ’ঘণ্টা ড্রাইভ করে এমা গিয়েছিলেন স্পেনে। যেখানে ইউএস পোস্টাল টিমের ডিরেক্টর জোহান ব্রুইনিল অপেক্ষা করছিলেন কিছু ট্যাবলেট নিয়ে। এমার কথায়, “আর্মস্ট্রং আমাকে বলেছিল, বয়ফ্রেন্ডকেও ঘটনাটা না জানাতে।” আইরিশ ওই ম্যাসিওর আর্মস্ট্রংয়ের অন্য কয়েক জন সতীর্থকে বলতেন, ‘ড্রাগ রানার’। এমা বলেন, “ওই সপ্তাহান্তে আমিই একজন ড্রাগ রানারের কাজ করেছিলাম।” যে দিন স্পেনে গিয়েছিলেন এমা তার পর দিন ফ্রান্সে ফেরেন ওষুধ-ভর্তি একটি প্যাকেট নিয়ে। “একটি রেস্তোঁরার গাড়ি পার্কিংয়ের জায়গায় আর্মস্ট্রংয়ের হাতে তুলে দিয়েছিলাম সেই প্যাকেট।” কিন্তু এত দিন পর কেন মুখ খুলছেন এমা? ২০০৩-এ একটি বইতে তিনি এ ব্যাপারে কিছুটা খোলসা করেছিলেন। তার ফল হয়েছিল ভয়াবহ। আর্মস্ট্রং তাঁর বিরুদ্ধে আদালতে তো যান-ই সেই সঙ্গে এমাকে অপবাদ দেন, মাতাল ও যৌনকর্মী বলে। শেষ পর্যন্ত আইনি সমঝোতায় এসে বইয়ের ওই অংশটুকু বাদ দেন এমা। এমা বলেছেন, “লান্স আমার জীবনকে নরক করে দিয়েছিল।”

ফেডেরারের ‘ট্রিপল সেঞ্চুরি’
টেনিস-গ্রহের প্রথম প্লেয়ার হিসেবে কেরিয়ারে সব মিলিয়ে ৩০০ সপ্তাহ বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকার নজির গড়লেন রজার ফেডেরার। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন দুই প্রাক্তন নক্ষত্র পিট সাম্প্রাস (২৮৬ সপ্তাহ) এবং ইভান লেন্ডল (২৭০ সপ্তাহ)। নতুন শৃঙ্গ ছুঁয়ে ফেডেরার বলেছেন, “আমার টেনিস জীবনের সেরা প্রাপ্তিগুলোর মধ্যে এটা উপরের দিকেই থাকবে। এক নম্বরে ওঠার চেয়ে আমার কাছে এক নম্বর হিসেবে খেলাটা সব সময় সহজ মনে হয়েছে।” ফেডেরারের রেকর্ডও তাঁর মন্তব্যকেই সমর্থন করছে। ২ ফেব্রুয়ারি, ২০০৪-এ প্রথম বার বিশ্ব র্যাঙ্কিংয়ে এক নম্বর হওয়ার পর থেকে ১৫ অক্টোবর, ২০১২ পর্যন্ত যে ৩০০ সপ্তাহ ফেডেরার বিশ্বের এক নম্বর, তার মধ্যে কিংবদন্তি সুইসের জয়-হারের হিসেব ৪১৭-৫২। সাফল্য ৮৮ শতাংশ। পেশাদার ট্যুরে খেতাব ৪৬টা। আর যখন বিশ্বের এক নম্বর নন, তখন ফেডেরারের জয়-হারের সংখ্যা ৪৫৪-১৪৩। সাফল্য ৭৬ শতাংশ। খেতাবের সংখ্যা ৩০। বিশ্বের এক নম্বর প্লেয়ার হিসেবে কেরিয়ারে মাত্র ১০টি ম্যাচ হেরেছেন। ২০০৪-’১২, যে ৮ বছর ফেডেরার শীর্ষে থেকেছেন তার ভেতর ২০০৫, ’০৬ এবং ’০৭ তিন বছর পুরো ৫২ সপ্তাহই এক নম্বরে ছিলেন। সবচেয়ে কম চলতি বছর ২০১২-য় ১৫ সপ্তাহ। ২০০৪-’০৮, সাত বছরের মধ্যে পাঁচ বারই বছর শেষ করেছিলেন এক নম্বরেই। “এ বছরটাও এক নম্বর হিসেবে শেষ করার জন্য আপ্রাণ চেষ্টা করব। তার জন্য লন্ডনে ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসে নিজের সেরা ফর্মে খেলতে হবে,” বলেছেন ফেডেরার। আর ফেডেরারের প্রধান চ্যালেঞ্জার জকোভিচ গতকাল সাংহাই ফাইনালে পাঁচটা ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে অ্যান্ডি মারেকে হারিয়ে মাস্টার্স খেতাব পেয়ে বলেছেন, “বছরটা এক নম্বর হয়ে শেষ করাটাই আমার চূড়ান্ত লক্ষ।”

চেলসি ছাড়ার পথে কোল, ল্যাম্পার্ড
যথাযথ সম্মান পাচ্ছেন না! তাই চেলসির চুক্তির নবীকরণে সায় দিলেন না অ্যাশলে কোল। ইংল্যান্ডের লেফট ব্যাকের সঙ্গে আর মাত্র এক বছরের জন্য চুক্তি বাড়াতে চেয়েছিল চেলসি। কিন্তু চেলসির হয়ে ১৮৮ ম্যাচ খেলা কোল তাতে সই করেননি। মরসুমের শেষে চেলসি ছাড়বেন তিনি। কোলের কথাবার্তাও শুরু হয়ে গিয়েছে রিয়াল মাদ্রিদ এবং প্যারিস সাঁ জাঁ-র সঙ্গে। এমনকী ম্যান ইউ কোচ ফার্গুসনও নড়েচড়ে বসেছেন এই খবরে। তিরিশ বছরের গণ্ডি পেরিয়ে যাওয়া ফুটবলারদের ক্ষেত্রে চেলসি ম্যানেজমেন্ট অল্প সময়ের চুক্তিতে আগ্রহী। ৩৪ বছরের ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের সঙ্গেও তাদের চুক্তি শেষ হচ্ছে চলতি মরসুমের শেষে। ৩১ বছরের কোলের মতো ল্যাম্পার্ডও মনে করেন, এই চুক্তিতে তাঁদের যথাযথ সম্মান দেওয়া হচ্ছে না। হতাশা এতটাই যে, কোল জানুয়ারিতেও ক্লাব ছাড়তে পারেন। ল্যাম্পার্ডের জন্য আমেরিকার মেজর লিগ সকারের ক্লাব আগ্রহী। চেলসির রাশিয়ান মালিক রোমান আব্রামোভিচ দলের সিনিয়রদের দায়ী করেন আগের কোচ ভিয়াস বোয়াসকে তাড়ানোর জন্য। মনে করা হচ্ছে, ল্যাম্পার্ড-কোলদের অল্প সময়ের চুক্তি করার কারণ সেটাই।

বাংলার ছোটরাও এখন পেটাচ্ছে সিনিয়রদের
রঞ্জি ট্রফির বাকি আর দিন পনেরো। কিন্তু তার আগেই বাংলা সিনিয়র টিমের বোলিংয়ের হতশ্রী চেহারা বেরিয়ে পড়ল। ঘরোয়া চ্যালেঞ্জার ট্রফিতে। বিপক্ষও রাজস্থান বা মুম্বই নয়। বাংলা অনূর্ধ্ব-উনিশ দল! সোমবার কল্যাণীতে সিএবি চ্যালেঞ্জার ট্রফিতে বাংলার সিনিয়র টিম নেমেছিল অনূর্ধ্ব-উনিশ দলের বিরুদ্ধে। যারা সিনিয়র টিমের বোলারদের তুলোধোনা করে তুলল ৩১৪! অর্ণব নন্দী, সৌরভ সরকার, সৌরভ শীলদের বিরুদ্ধে। যা দেখে সিএবি-র কেউ কেউ বাংলার রঞ্জি ভবিষ্যৎ নিয়ে আতঙ্কিত। এক কর্তা বলেই ফেললেন, “জুনিয়র টিমও এখন সিনিয়রদের বিরুদ্ধে তিনশো তুলছে। মুম্বই, রাজস্থান কত তুলবে, সেটাই ভাবছি।” পেসাররা তবু গোটা কয়েক উইকেট পেয়েছেন। সৌরভ সরকার ৬৫ রান দিলেও তিন উইকেট ঝুলিতে। সবচেয়ে দুর্দশা স্পিনারদের। অর্ণব নন্দী একশো রান দিয়েও উইকেট পাননি। বাঁ-হাতি স্পিনার অনির্বাণ গুপ্তরও প্রায় একই হাল। ৪৬ রান দিয়েও উইকেট নেই। মাঠে উপস্থিত নির্বাচক প্রধান দীপ দাশগুপ্ত বলছেন, “সিনিয়র টিমের খেলা দেখে আমি হতাশ। এর চেয়ে অনেক ভাল করতে পারে ওরা। সেই আশাই রাখছি।” কিন্তু সিএবি-র একটা মহলের প্রশ্ন, এঁদের চেয়ে সিনিয়ররা আর কতটা খারাপ করতেন? সৌরাশিস লাহিড়ি, সঞ্জীব স্যান্যালদের নিলে কত ক্ষতি হত? ফেরানো হয়েছে শুধু শিবশঙ্কর পালকে। বলা হচ্ছে, সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্রিকেট ডেভেলপমেন্ট কমিটি পেসার-স্পিনারদের জন্য আলাদা ‘পুল’ তৈরি করতে পরামর্শ দিয়েছিল তা আজ পর্যন্ত হয়নি। কোনও প্রস্তুতি টুর্নামেন্টও হয়নি। এই পরিণতিতে তাই আর আশ্চর্য কী?

লড়াইয়ে টিকে রইল পূর্বাঞ্চল
পূর্বাঞ্চলকে টেনে তুললেন সৌরভ তিওয়ারি। তার পরের কাজটুকু করলেন বোলাররা। প্রথম দিন যেভাবে হতাশ করেছিল পূর্বাঞ্চল, দ্বিতীয় দিন সেই হতাশা অনেকটাই কেটে গেল দক্ষিণাঞ্চলের ১৩৪ রানে পাঁচ উইকেট পড়ে যাওয়ায়। পূর্বাঞ্চলের ইনিংস শেষ হয় ২৬৭ রানে। অর্থাৎ দ্বিতীয় দিনের শেষে দক্ষিণের চেয়ে ১৩৩ রানে এগিয়ে। আগের দিন ৮৪ রানে অপরাজিত থাকা ধোনির রাজ্যের আর এক তারকা সৌরভ এদিন আরও ৫১ রান দেন দলকে। আগের দিন আর এক অপরাজিত ব্যাটসম্যান বসন্ত মোহান্তি অবশ্য আর মাত্র সাত রান করে ৫৮ রানে আউট হয়ে যান। দক্ষিণের ওপেনার অভিনব মুকুন্দ ও রবিন উত্থাপ্পা শুরুটা ভাল করলেও তাঁরা পরপর ইরেশ সাক্সেনা ও বিপ্লব সামন্ত্রের বলে ফিরে যাওয়ায় ছবিটা পাল্টে যায়। সামন্ত্রে তিনটি উইকেট নেন। দিন্দা ফেরান প্রসন্নকে।

চ্যাম্পিয়ন্স লিগের মাঝেই বোর্ড ফেরাচ্ছে ওয়াটসনকে
সিডনি সিক্সার্সের তারকা শেন ওয়াটসনের চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে খেলার মেয়াদ সপ্তাহের শেষ পর্যন্ত। ক্রিকেট অস্ট্রেলিয়া চায় না তাদের এক নম্বর অলরাউন্ডার পরের পর টুর্নামেন্ট খেলে ক্লান্ত হয়ে পড়ুক। সামনের মাসেই তো ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে খেলতে হবে টেস্টে এক নম্বর দক্ষিণ আফ্রিকার সঙ্গে। ঘটনায় ক্ষুব্ধ সিডনি কোচ স্টুয়ার্ট ক্লার্ক আবার এ দিন বলেছেন, “ওয়াটসন যদি আইপিএলের ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলত, তা হলে কি ক্রিকেট অস্ট্রেলিয়া ওকে ডেকে পাঠাত?”

মার্টিন ক্রো-র ক্যানসার
কর্কট রোগে আক্রান্ত প্রাক্তন নিউজিল্যান্ড ক্রিকেটার মার্টিন ক্রো। লিম্ফোমায় ভউগছেন তিনি। রোগ প্রতিরোধকারী কোষ লিম্ফোসাইট থেকে ক্যানসার ছড়িয়ে পড়ছে তাঁর দেহে। ২০১১-এ প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরে আসার কথা ঘোষণা করে বড় চমক দিয়েছিলেন নিউজিল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট রানের মালিক ক্রো। কিউয়ি ক্রিকেটে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির মালিক অবশ্য ফিরে এসে একটির বেশি ক্লাব ম্যাচ খেলেননি। প্রত্যাবর্তনের ম্যাচেই ঊরুর পেশিতে চোট পান। ১৯৯২ বিশ্বকাপের সেরা ক্রিকেটার এ বার অন্য যুদ্ধের সামনে।

সুরভির ফের ত্রিমুকুট
কল্যাণ জয়ন্ত টেবল টেনিস চ্যাম্পিয়নশিপেও ত্রিমুকুট পেল দক্ষিণ কলকাতা ডিস্ট্রিক্টের বারো বছরের মেয়ে সুরভি পাটোয়ারি। সিনিয়র মেয়েদের সিঙ্গলস চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও বালিকা এবং সাব জুনিয়র বালিকা খেতাব জেতে।

মার্সেলো তিন মাস মাঠের বাইরে
রিয়াল মাদ্রিদের লেফট ব্যাক, ব্রাজিলীয় মার্সেলো ডান পায়ের পাতার হাড় ভেঙে তিন মাসের জন্য মাঠের বাইরে চলে গেলেন। পোল্যান্ডে ব্রাজিলের অনুশীলনে চোট পান তিনি। যেখানে মঙ্গলবার জাপানের সঙ্গে আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচ খেলবে ব্রাজিল।

বুধবার আইপিএল বৈঠক
বুধবার আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে ডেকান চার্জার্সের ছাঁটাইয়ের সিদ্ধান্তের উপর সিলমোহর পড়বে। নতুন ফ্র্যাঞ্চাইজি নিয়েও আলোচনা হবে। চেয়ারম্যান রাজীব শুক্ল, অরুণ জেটলি, অনিরুদ্ধ চৌধুরি, ডা. জি গঙ্গা রাজু, সঞ্জয় পাটিল, অমিতাভ চৌধুরি, রবি শাস্ত্রী ও এম পি পান্ডবদের কমিটি ফ্র্যাঞ্চাইজির নাম ঠিক করবে।

ক্ষমা চাইল ইংল্যান্ড
দক্ষিণ আফ্রিকা বোর্ডের কাছে ক্ষমা চাইলেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কর্তারা। কেভিন পিটারসেনের প্ররোচনামূলক এসএমএসের জন্য ইংরেজ ক্রিকেটাররাই মূলত দায়ী বলে অভিযোগ এনে ব্যাপারটাকে হালকা করার চেষ্টা করেন ইসিবি কর্তা ডেভিড কোলিয়ে। তীব্র প্রতিবাদ করেন দক্ষিণ আফ্রিকার কর্তারা। অবশেষে ক্ষমা চাইল ইসিবি।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.