টুকরো খবর
মাদল-আবিরে উদ্বোধন সেতুর, ক্ষোভ গৌতমের
জলপাইগুড়ি শহরে বসে সেতুর উদ্বোধন সহ্য হয়নি ডুয়ার্সের কালচিনি ব্লকের রাজাভাতখাওয়া বনবস্তির বাসিন্দাদের। বস্তিতে মন্ত্রী না-যাওয়ায় মাদল বাজিয়ে নিজেরাই সেতু উদ্বোধন করে আবির খেললেন তাঁরা। রবিবার দুপুরের ওই ঘটনায় ক্ষুব্ধ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব বলেন, “এটা সিপিএম এবং আরএসপি সমর্থকদের কাজ।” আলিপুরদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায় বলেন, “ঘটনাটি শুনেছি। খোঁজ নিয়ে দেখব।” এ দিন জলপাইগুড়িতে এক অনুষ্ঠান মঞ্চ থেকে পাঁচটি সেতু উদ্বোধন করেন পূর্তমন্ত্রী সুদর্শন ঘোষ দোস্তিদার। সেতুগুলির মধ্যে কালচিনির ডিমা নদীর উপরে তৈরি সেতুও ছিল। কিন্তু সেতু উদ্বোধন নিয়ে এলাকায় অনুষ্ঠান হবে না, মন্ত্রী সেখানে যাবেন না এটা রাজাভাতখাওয়ার বাসিন্দারা মেনে নিতে পারেননি। তাঁরা জানান, কয়েক কোটি টাকা খরচ করে ডিমা নদীর উপরে সেতু তৈরি হয়েছে। দীর্ঘদিনের সমস্যার সমাধান হয়েছে। কিন্তু ওই সেতু উদ্বোধন ঘিরে কোনও অনুষ্ঠান হবে না এটা মানা যায় না। যদিও উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী বলেন, “এ দিন জলপাইগুড়িতে এক সঙ্গে ৫টি নতুন সেতু উদ্বোধন হয়েছে। সেতুগুলির মধ্যে কালচিনি ব্লকের ডিমা সেতু রয়েছে। একদিনে সব এলাকায় যাওয়া সম্ভব নয় জন্য ওই পরিকল্পনা নেওয়া হয়। এটাতে সমস্যার কিছু নেই।” স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা গিয়েছে, রাজাভাতখাওয়া থেকে আটিয়াবাড়ি চা বাগান হয়ে কালচিনি, জয়গাঁ যাতায়াতের পথে ডিমা সেতু উদ্বোধন হবে কয়েকদিন আগে তাঁরা জেনেছেন। সেই মতো এ দিন সকালে সেতুর পাশে ভিড় করেন। কিন্তু মন্ত্রী আসছেন না শুনে অনেকে হতাশ হন। পরে মাদল বাজিয়ে নৃত্যের তালে নিজেরা সেতু উদ্বোধন করেন।

রাতে দু’টি ছিনতাই
একই রাতে এক মহিলা সহ ২ জনের কাছ থেকে টাকার ব্যাগ ছিনিয়ে নিয়ে পালিয়েছে দুষ্কৃতীরা। শনিবার রাতে শিলিগুড়ি শহরে পর পর দুটি ঘটনা ঘটে। পুলিশ সূত্রের খবর, রাত ১১টা নাগাদ মিলনপল্লির ইলেকট্রিসিটি বোর্ড রোড থেকে রমা চৌধুরী নামে এক মহিলার হাত থেকে টাকার ব্যাগ ছিনিয়ে নিয়ে বাইকে চেপে পালিয়ে যায় এক দুষ্কৃতী। ওই ব্যাগে ২৫ হাজার টাকা নগদ ছাড়াও দুটি মোবাইল ফোন এবং একটি সোনার অলঙ্কার ছিল। দুষ্কৃতীর ধাক্কায় সামান্য জখম হন রমা দেবী। অন্য একটি ঘটনায় রাত ৭টা নাগাদ টাউন স্টেশনের কাছ থেকে বাসুদেব দফাদার নামে এক অষ্টধাতুর ব্যবসায়ীর কাছ থেকে ৭০ হাজার টাকা সহ ব্যাগ ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় দুষ্কৃতীরা। দুটি ঘটনাতেই পুলিশ অবশ্য কাউকে গ্রেফতার করতে পারেনি। দার্জিলিং পুলিশ ঘটনা দু’টির তদন্ত করছে।

প্রতারণার অভিযোগ
একটি লগ্নিকারী সংস্থার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলে তার অফিস থেকে চেয়ার, টেবিল তুলে নিয়ে গেলেন বাসিন্দারা। রবিবার দুপুরে ঘটনাটি ঘটে শিলিগুড়ি থানার পানিট্যাঙ্কি মোড় লাগোয়া এলাকায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই সংস্থা অতিরিক্ত হারে সুদ দেওয়ার কথা বলে অনেকের কাছে টাকা নেয়। জনতানগরের বাসিন্দা পিঙ্কি দাসের অভিযোগ, তিনি চলতি বছরের ফেব্রুয়ারি ওই সংস্থায় এক লক্ষ টাকা রেখেছিলেন। তাঁকে একবছর মাসে সাত হাজার টাকা করে দেওয়ার কথা ছিল। পরে আসল টাকা ফিরিয়ে দেওয়ার কথা ছিল। কিন্তু মে মাসের পর থেকে তাঁকে কোনও টাকা দেওয়া হচ্ছিল না। বার বার জানিয়েও কোনও ফল হয়নি। এদিন জনতানগরের বাসিন্দাদের একাংশ গিয়ে ওই অফিস থেকে চেয়ার, টেবিল তুলে নিয়ে যায়। তদন্ত করছে পুলিশ।

অভিযুক্ত নেতা
বিয়ের প্রলোভন দিয়ে নাবালিকার সঙ্গে সহবাসের অভিযোগ উঠল এক সিপিএম নেতার বিরুদ্ধে। ময়নাগুড়ির রামসাই এলাকার ঘটনা। বিয়ে করতে অস্বীকার করায় নাবালিকা শনিবার রাতে পুলিশের কাছে অভিযোগ দায়ের করে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্ত নেতার নাম বিনয় ঝা। তিনি ময়নাগুড়ি পঞ্চায়েত সমিতির সদস্য। জলপাইগুড়ির পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।”

বোমা উদ্ধারের ৫ দিন পরে ধোঁয়াশা কাটেনি
ডুয়ার্সের শামুকতলায় জয়গাঁ-রায়ডাক রুটের এক যাত্রিবাহী বাসের আসনের নীচে পরিত্যক্ত একটি স্কুলব্যাগ থেকে একটি শক্তিশালী টাইম বোমা উদ্ধার হওয়ার ঘটনার পাঁচ দিন পরেও ধোঁয়াশা কাটেনি। শনিবার রাতে ওই ঘটনায় গ্রেফতার হওয়া স্কুল ছাত্র টিঙ্কু দাসের মোবাইল ফোনটি বাজেয়াপ্ত করে পুলিশ। তার কল লিস্ট খতিয়ে দেখতে শুরু করেছে পুলিশ। গত বুধবার ওই বাস থেকে বোমা পাওয়া যায়। শুক্রবার বোমা কাণ্ডের তদন্তে সেখানে যান উত্তরবঙ্গের আইজি সঞ্জয় সিং, ডিআইজি শশীকান্ত পুজারি, জেলা পুলিশ সুপার অমিত জাগলভি।

মালদহের দল সেরা
জুবিলি ক্লাব পরিচালিত নক আউট ফুটবল টুর্নামেন্টে জয়ী হল মালদহের বাকসারাই ইউনাইটেড সাঁওতাল অ্যাসোসিয়েশন। গত ২৯ সেপ্টেম্বর বীরপাড়া শহরের জুবিলি ক্লাব ময়দানে এই প্রতিযোগিতার সূচনা হয়। মোট ১২টি দল প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। রবিবার ফাইনালে দলমোড় রেঞ্জ ক্লাব ও মালদহের বাকসারাই ইউনাইটেড সাঁওতাল অ্যাসোসিয়েশন মুখোমুখি হয়। নির্ধারিত সময়ে কোনও দলই গোল করতে পারেনি। পরে টাইব্রেকারে ৪-৫ গোলে জয়ী হয় মালদহের বাকসারাই ইউনাইটেড সাঁওতাল অ্যাসোসিয়েশন।

দুর্ঘটনায় মৃত
দুটি ছোট গাড়ির সংঘর্ষে যুবকের মৃত্যু হয়েছে। রবিবার ঘটনাটি ঘটে নাগরাকাটা থানার ৩১ নং জাতীয় সড়কের খুনিয়া মোড়ে। মৃতের নাম ভীমরাই প্রধান (৩৮)। তিনি গোর্খা জনমুক্তি মোর্চার যুব শাখার রঙ্গু এলাকার নেতা। যুব মোর্চার প্রতিষ্ঠা দিবসের সমাবেশে যোগ দিতে একটি ছোট গাড়িতে রঙ্গু থেকে দার্জিলিংয়ে যাচ্ছিলেন ভীম। উল্টো দিক থেকে আসা ভুটানের একটি গাড়ির সর্ংঘষ হয়। ঘটনাস্থলে একজনের মৃত্যু হয়। সুমন গুরুঙ্গ নামে একজনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

জয় টাইব্রেকারে
ধূপগুড়ি পুরসভা ও প্লেয়ার্স ইউনিট পরিচালিত ওয়ার্ড ভিত্তিক ফুটবলে জয়ী ৭ নম্বর ওয়ার্ড। মাস খানেক ধরে শহরের ১৬টি ওয়ার্ডের টিম টুর্নামেন্টে অংশ নেয়। এদিন ৭ নম্বর ও ১৫ নম্বর ওয়ার্ড ফাইনালে ওঠে। টাইব্রেকারে ৭ নম্বর ওয়ার্ড জয়ী হয়।

পানীয় জল প্রকল্পের উদ্বোধন
ছবি: লেখক
ডুয়ার্সের সান্তলাবাড়িতে পানীয় জলের প্রকল্পের উদ্বোধন করলেন রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী অরূপ রায়। রবিবার সান্তলাবাড়ির নিয়ন্ত্রিত বাজার সমিতির হাটে ওই প্রকল্পের উদ্বোধন হয়েছে। মন্ত্রী বলেন, “বক্সা পাহাড়ের বাসিন্দারা স্বাধীনতার পর থেকে অবহেলিত। আদমা, চুনাভাটি, তাসিগাঁও-সহ বিভিন্ন গ্রামে শিক্ষা, স্বাস্থ্য, পানীয় জল সরবরাহের সুষ্টু ব্যবস্থা নেই। রাজ্য সরকার এই বিষয়গুলিতে নজর দিচ্ছে। আদমায় শীঘ্রই একটি স্কুল চালু করা হবে।” বাসিন্দাদের চাষ করা কমলালেবু, আদা ও স্কোয়াশ চাষে সব রকম সাহায্য করা হবে বলে মন্ত্রী এ দিন জানান। আলিপুরদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায় জানান, প্রায় ৮ লক্ষ টাকা খরচ করে হাটের ক্রেতা বিক্রেতাদের জন্য দুটি চার হাজার লিটারের জলের ট্যাঙ্কের উদ্বোধন হয়েছে। ঝোরার জল পাইপের মাধ্যমে ট্যাঙ্কে আনার ব্যবস্থা করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.