টুকরো খবর
লাগিয়ে খোলা হল হোর্ডিং
ছবি: বিশ্বরূপ বসাক।
হোর্ডিংয়ে ঢেকে না যায় শিলিগুড়ি। পুরসভাকে সতর্ক করেছিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। অথচ বিধি ভেঙে ফুটপাতে লোহার স্তম্ভ বসিয়ে গৌতমবাবু এবং মুখ্যমন্ত্রীর ছবি সম্বলিত হোর্ডিং টাঙানোর ঘটনায় আলোড়ন পড়ে শিলিগুড়িতে। শনিবার শিলিগুড়ির এয়ারভিউ মোড়ে মহানন্দা সেতুর মুখে একটি পার্কের সামনে ওই হোর্ডিং বসে। জানতে পেরে মন্ত্রী রাতেই ওই হোর্ডিং খুলিয়ে দেন। মন্ত্রী বলেন, “পুলিশকে বলে হোর্ডিং খোলানো হয়েছে। কাঠামো সরিয়ে ফুটপাথ পরিষ্কার করতে বলা হয়েছে।” পূর্ত দফতর এবং পুরসভার তরফে জানানো হয়েছে, হোর্ডিং বসানোর জন্য অনুমতি নেওয়া হয়নি। কিন্তু যে সংস্থাটি হোর্ডিং বসিয়েছে তার কর্ণধার প্রদীপ্ত সরকারের দাবি, “অনুমতি নিয়েই কাজ হয়েছে।” পুরসভার হোর্ডিং বিষয়ক মেয়র পারিষদ দেবশঙ্কর সাহা বলেন, “অনুমতি নেওয়া হয়নি। আমি গিয়ে দেখেছি। যে যা খুশি করবে তা চলতে পারে না।”

ব্যাঙ্কে ডাকাতির চেষ্টা
দুই পুলিশকর্মীকে গ্রিলে বেঁধে ব্যাঙ্কের দু’টি কোলাপসিবল গেট ও দরজার তালা ভাঙার পরেও টাকা লুঠ করতে ব্যর্থ হল দুষ্কৃতীরা। শুক্রবার রাতে রাজগঞ্জ থানার চাউলহাটিতে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় ঘটনাটি ঘটে। দুষ্কৃতীদের খোঁজে পুলিশ তল্লাশি শুরু করেছে। সন্দেহভাজন একজনকে আটক করে জেরা করা হচ্ছে। দুষ্কৃতীদের হাতের ছাপ পরীক্ষার জন্য ফরেন্সিক বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হচ্ছে। জলপাইগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার জেমস কুজুর বলেন, “দুষ্কৃতীরা ব্যাঙ্কে ঢুকে প্রথমে ক্লোজ সার্কিট ক্যামেরার তার কেটে দেয়। কিন্তু কিছু ছবি ক্যামেরায় ধরা পড়েছে। সেগুলি পরীক্ষা করা হচ্ছে। ব্যাঙ্কের দেওয়ালে এবং সিন্দুকে হাতের ছাপ পরীক্ষার জন্য ফরেন্সিক বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হবে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, দশ থেকে বারো জনের দুষ্কৃতীদের দলটি রাত একটা নাগাদ ব্যাঙ্কে হানা দিয়ে বারান্দায় শুয়ে থাকা দুই পুলিশকর্মীকে গ্রিলের সঙ্গে বেঁধে ফেলে। তাঁদের মুখে গামছা বেঁধে দেওয়া হয়। পরে ব্যাঙ্কের কোলাপসিবল গেটের তালা ভেঙে ভেতরে ঢুকে ক্লোজ সার্কিট ক্যামেরা ও অ্যার্লামের তার কেটে দেয়। ব্যাঙ্কের ভল্টের তালা ভাঙতে গিয়ে বিপাকে পড়ে দুষ্কৃতীরা। অনেক চেষ্টা করেও ভল্টের তালা ভাঙতে পারেনি। পরে দেওয়ালের সঙ্গে ঢালাই করা ভল্ট ভেঙে বার করার চেষ্টা করে। কিন্তু প্রায় দু’ঘণ্টা চেষ্টায় সেটাও সম্ভব না হওয়ায় দুষ্কৃতীরা পালিয়ে যায়। পুলিশ জানায়, দুষ্কৃতীরা শাবল, হাতুড়ি এবং েআগ্নেয়াস্ত্র নিয়ে এসেছিল।

মুলতুবি সভা
চেয়ারম্যান নান্টু পালের পরিচালনায় তৃণমূলের কাউন্সিলরেরা এবং মেয়র-সহ কংগ্রেসের ৪ মেয়র পারিষদের উপস্থিতিতে শেষ পর্যন্ত শিলিগুড়ি পুরসভার মুলতুবি সভা হল। শনিবার ওই সভায় উপস্থিত ছিলেন না বিরোধী বাম কাউন্সিলররা। কংগ্রেসের ১০ জন কাউন্সিলরও ওই সভায় যোগ দেননি। বামেরাও প্রতিবাদে সভা বয়কট করেন। সভাকক্ষের সামনে তাঁরা বিক্ষোভ দেখিয়েছেন। প্রসঙ্গত, নান্টু পাল কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার চেয়ারম্যান পদে তাঁর নৈতিক অধিকার নেই দাবি তুলে গত ২৯ সেপ্টেম্বর বোর্ড মিটিং শুরুর আগে কংগ্রেস এবং বাম কাউন্সিলররা আপত্তি তুলেছিলেন। সেই সভা পণ্ড হয়ে যায়। তাতে পুজোর মুখে শহরের পরিষেবা ব্যহত হওয়ার আশঙ্কা দেখা দেয়। এ দিন ফের সভা ডেকেছিলেন। এ দিন নান্টুবাবু বলেন, “কে কোন দল করি সেটাই সব সময় মাথায় রাখলে চলবে না। শহরবাসীকে সুষ্ঠু পরিষেবা দিতে দায়বদ্ধ।” বিরোধী বাম কাউন্সিলররা সভার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে কমিশনার প্রভুদত্ত ডেভিড প্রধানের কাছে ফের অভিযোগ জানান। মেয়র গঙ্গোত্রী দত্ত জানান, নান্টুবাবু তৃণমূলে যোগ দেওয়ার পরেও পদ ছাড়েননি। পুজোয় নাগরিক পরিষেবা নিয়ে কংগ্রেসের মেয়র পারিষদরা এ দিন বৈঠকে এসেছেন।

চালককে মুক্তি
মহকুমাশাসকের উদ্যোগে আটক এক ট্যাঙ্কার চালককে মুক্তি দিল ভুটান সরকার। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ওই চালকের নাম নাগেশ্বর মাহাতো। গত বছর জুনে সামসি ভুটানে যাওয়ার সময় তাঁর ট্যাঙ্কারের ধাক্কায় ৭ বছরের এক শিশুর মৃত্যু হয়। ঘটনার পরে তিনি পালিয়ে যান। গত ফ্রেবুয়ারিতে ফুন্টশিলিংয়ে ভুটান পুলিশ তাঁকে গ্রেফতার করে। ওই চালকের মুক্তির দাবিতে কয়েকদিন আগে উত্তরবঙ্গে ট্যাঙ্কার চালকরা ধর্মঘট করেন। আলিপুরদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায় বলেন, “ভুটানের আদালত ওই চালককে প্রায় তিন লক্ষ টাকা জরিমানা করেছে। ট্যাঙ্কার চালকদের সংগঠন এবং মালিক জরিমানার টাকা জমা দিলে বৃহস্পতিবার ছাড়া পান ওই চালক।”

যুবতীর শ্লীলতাহানি
প্রতিবন্ধী যুবতীর শ্লীলতাহানির অভিযোগে এক ব্যাক্তিকে গ্রেফতার করল পুলিশ। আলিপুরদুয়ারের চেচাখাতা ঘোষপাড়ায় শুক্রবার রাতের ঘটনা। যুবতীর চিৎকার শুনে ওই ব্যক্তিকে ধরে পুলিশের হাতে তুলে দেয় এলাকার লোক। যুবতীর পরিবারের তরফে শ্লীলতাহানির অভিযোগ হয়েছে। অভিযুক্ত সমীর চট্টোপাধ্যায়কে গ্রেফতার করা হয়েছে। ধৃতের বাড়ি জংশন রেল কলোনি এলাকায়। যুবতীর ভাই মিঠু ঘোষ জানান, তাঁর এক দাদা ও দিদি প্রতিবন্ধী। দিদি কথা বলতে পারে না। প্রতিবন্ধী দুই ভাইবোন পাশের বাড়িতে টিভি দেখতে যায়। শুক্রবার ওই যুবতী পাশের বাড়ি থেকে টিভি দেখে একা ফিরছিলেন। অভিযোগ, সেই সময় ধৃত ব্যক্তি অশ্লীল আচরণ করেন। চিৎকার শুনে এসে ওই ব্যক্তিকে ধরে ফেলেন এলাকার লোক।

দুষ্কৃতীদের সংঘর্ষ
দুই দল দুষ্কৃতীদের সংঘর্ষে কালিয়াচকে উত্তেজনা দেখা দিয়েছে। শনিবার সকালে কালিয়াচক থানার চৌরঙ্গী মোড়ের ঘটনা। ৩৪ নম্বর জাতীয় সড়কে সমস্ত ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “এক ভ্যান চালককে মারধরের ঘটনায় দুই গ্রামের দুষ্কৃতীদের মধ্যে সংঘর্ষ, বোমবাজি হয়েছে।”

গুদামে আগুন
পুড়ে ছাই হল একটি তুলোর গুদাম। শনিবার দুপুরে মাথাভাঙা বাজারের ঘটনা। মাথাভাঙা ও কোচবিহার থেকে দমকলের তিনটি ইঞ্জিন গিয়ে ঘণ্টাখানেকের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে। মাথাভাঙা পুরসভার ভাইস চেয়ারম্যান অরুণ চৌধুরী বলেন, “প্রাথমিক ভাবে মনে হচ্ছে শর্ট সার্কিট থেকে ওই ঘটনা ঘটেছে।”

চাঁদার জুলুম, ধৃত
৩১ নম্বর জাতীয় সড়কে গাড়ি ভাঙচুর করে পুজোর চাঁদা আদায়ের অভিযোগে বুম্বা পোদ্দার নামে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার রাতে তুফানগঞ্জের কামাতফুলবাড়ির ঘটনা। পুলিশ জানায়, জোর করে চাঁদা আদায় করছিল পুজো কমিটির সদস্যরা।

অনুপ্রবেশকারী মৃত
গরু ও কাশির সিরাপ পাচারের সময় বিএসএফের গুলিতে এক অনুপ্রবেশকারীর মৃত্যু হল। শুক্রবার ইসলামপুর থানার সোনামতির ঘটনা। মৃতের নাম মহম্মদ আবদুল (৩০)।

বিক্ষোভ কংগ্রেসের
রাতে ডুয়ার্সে ধীর গতিতে ট্রেন চালানোয় বিক্ষোভ দেখাল কংগ্রেস। কালচিনিতে উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ারের ডিআরএমকে ঘিরে ঘণ্টাখানেক বিক্ষোভ চলে শনিবার।

উঠল ধর্মঘট
পুজোর আগে বকেয়া মেটানোর দাবিতে ঠিকাদার নিযুক্ত জল সরবরাহকারী পাম্প অপারেটরদের ধর্মঘট উঠে যাওয়ায় স্বস্তি ফিরল কোচবিহারের মাথাভাঙায়।

গ্রেফতার ৭
জুয়ার ঠেকে হানা দিয়ে সাতে জনকে গ্রেফতার করল পুলিশ। উদ্ধার হয়েছে সাড়ে ২৬ হাজার টাকা। মালদহের হরিশ্চন্দ্রপুরের কনুয়া এলাকায় শুক্রবার রাতের ঘটনা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.