টুকরো খবর
মিছিলে জখম প্রাক্তন মন্ত্রী
বেআইনি মদ বিক্রির বিরুদ্ধে পদযাত্রা করতে গিয়ে রাজ্যের প্রাক্তন কংগ্রেস মন্ত্রী হিন্দকেশরী যাদব ভাটি মালিকদের গুন্ডাদের হাতে আক্রান্ত হলেন। তাঁর সঙ্গে মদ-বিরোধী অভিযানে সামিল হওয়া আরও ১০ জনকেও মারধর করা হয়েছে। প্রাক্তন মন্ত্রী-সহ সকলেই সদর হাসপাতালে চিকিৎসাধীন। আজ দুপুর ১২টা নাগাদ মুজফফ্রপুরের জেলাশাসকের অফিসের সামনে ঘটনাটি ঘটেছে। গত ৩০ সেপ্টেম্বর মুজফফ্রপুরের নেকনামপুরে বিষ মদ খেয়ে ১৪ জনের মৃত্যু হয়। বিষক্রিয়ায় এখনও ৭ জন হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছে। এই ঘটনার প্রতিবাদে এবং মৃতদের পরিবারের ক্ষতিপূরণের দাবিতে কাল নেকনামপুর থেকে প্রাক্তন মন্ত্রী পদযাত্রা শুরু করেন। বিভিন্ন গ্রাম ঘুরে তিনি আজ ১২টা নাগাদ জেলাশাসকের কার্যালয়ের সামনে এলে বেআইনি মদ ব্যবসায়ীরা তাঁদের উপর আক্রমণ করে বলে অভিযোগ। হিন্দকেশরী যাদব হাসপাতালে শুয়েই বলেন, “জেলাশাসকের সামনে এই ঘটনা ঘটেছে। মদ ব্যবসায়ীরা আমাদের মারধর করেছে। বেআইনি মদ বিক্রি বন্ধ করতে প্রশাসনের হস্তক্ষেপ এবং মৃতদের পরিবারকে ইন্দিরা আবাস যোজনায় ঘর এবং রোজগারের সুনিশ্চিত ব্যবস্থার দাবিতে এই পদযাত্রা করি। তার আগে মুখ্যমন্ত্রীকেও এই দাবি জানিয়ে চিঠি দিয়েছি।” তাঁর আরও অভিযোগ, “বেআইনি মদ ব্যবসায়ীরা সকলেই শাসক দলের সঙ্গে যুক্ত।” তাঁর অভিযোগ, “লাঠি এবং পিস্তল নিয়ে বেআইনি মদ ব্যবসায়ীরা আমাদের লোকদের মারধর করেছে। প্রশাসন কিছুই করছে না।” জেলাশাসক সন্তোষ কুমার বলেন, “আমি সেই সময় অন্য একটি ব্লকে ছিলাম। ঘটনার খবর পেয়ে এখানে আসি। কী ঘটেছিল তা নিয়ে খোঁজখবর করছি।”

উত্তরাখণ্ডের ভোটে হার মুখ্যমন্ত্রী-পুত্রের
চলছে উৎসব। মেয়ের সঙ্গে বিজেপি প্রার্থী মালা রাজ্য লক্ষ্মী শাহ। দেরাদুনে। ছবি: পি টি আই
উত্তরাখণ্ডে লোকসভা উপ-নির্বাচনে বড় ধাক্কা খেল শাসক দল কংগ্রেস। মুখ্যমন্ত্রী বিজয় বহুগুণার ছেলে সাকেতকে ২২ হাজারেরও বেশি ভোটে হারিয়েছেন বিজেপি প্রার্থী মালা রাজ্য লক্ষ্মী শাহ। সব বিধানসভা কেন্দ্রেই মোটের উপরে এগিয়ে ছিল বিজেপি। তবে দেরাদুনের ব্যবধানেই সাকেতের ধরাছোঁয়ার বাইরে চলে যান মালা। মিষ্টি আর আবির নিয়ে দেরাদুনের রাস্তায় উৎসবে মেতে ওঠেন বিজেপি সমর্থকরা। মূল্যবৃদ্ধি আর রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি কমানোর বিরুদ্ধেও স্লোগানও দেন তাঁরা। টিহরি আসনটি আগে দখলে ছিল বহুগুণারই। সীতারাগঞ্জ বিধানসভা আসন থেকে জেতার পরে সাংসদ পদ থেকে ইস্তফা দেন তিনি। তবে মালার পরিবারের সঙ্গেও জড়িত রয়েছে টিহরি আসনের ইতিহাস। তাঁর শ্বশুর এবং টিহরি রাজ পরিবারের সদস্য প্রয়াত মানবেন্দ্র সিংহ আট বার এই আসন থেকেই জেতেন।

আবার সেই আত্মরক্ষার অজুহাত রাডাডিয়ার
নিজের কাজে মোটেও অনুতপ্ত নন। বরং তাঁর যুক্তি আত্মরক্ষার জন্যই টোল প্লাজায় বন্দুক বের করেছিলেন। এ দিন ফের এই দাবি-ই করলেন গুজরাতের কংগ্রেস সাংসদ বিঠল রাডাডিয়া। গত কাল একটি টোল প্লাজার কর্মীদের দিকে বন্দুক নিয়ে রাডাডিয়ার তেড়ে যাওয়ার ভিডিও প্রচারিত হয় সংবাদমাধ্যমে। রাডাডিয়ার কথায়, “টোল প্লাজার লোকেরা আমার পরিচয়পত্র দেখার পরে সেটাকে ভুয়ো বলেছিল। আমার মনে হয়েছিল, ওরা আমাকে আক্রমণ করতে পারে। তাই আত্মরক্ষার খাতিরেই বন্দুকটা বের করেছিলাম।” তাঁর কথায়,“আমার বন্দুকের লাইসেন্স আছে। আমি কোনও অপরাধ করিনি। তাই ক্ষমা চাওয়ার প্রশ্ন নেই।” গুজরাত সরকার জানিয়েছে অপরাধীদের উপযুক্ত শাস্তি হবেই। সরকারি মুখপাত্র জয়নারায়ণ ব্যাস বলেন, “সাংসদের আচরণ কংগ্রেসের মুখোশটা খুলে দিয়েছে।” পুলিশ সুপার ঊষা রাডা বলেন,“বন্দুকের লাইসেন্স কার নামে আছে তা নিয়েও তদন্ত হবে।” বিষয়টি নিয়ে অস্বস্তিতে কংগ্রেস নেতৃত্ব। দলীয় মুখপাত্র মণীশ তিওয়ারি বলেন, “টিভির ছবি দেখে আমি শিউরে উঠেছি। রাডাডিয়ার কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।”

পলামুতে গ্রেফতার মাওবাদী জঙ্গি
পলামুর লেসলিগঞ্জ থেকে পুলিশের হাতে ধরা পড়েছে মাওবাদী নেতা ভরত ভুঁইয়া। তিনি মাওবাদীদের এরিয়া কমান্ডার। পলামুর পুলিশ সুপার অনুপ টি ম্যাথু জানিয়েছেন, ডিসেম্বরে সাংসদ ইন্দর সিংহ নামধারীর যাত্রা পথে ল্যান্ডমাইন বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনাই ভরতের। বরাত জোরে ওই সাংসদ রক্ষা পেলেও মারা যান ১০ পুলিশ কর্মী। প্রায় ২৫ টি নাশকতার ঘটনায় যুক্ত থাকার মামলায় অভিযুক্ত ওই জঙ্গি। পুলিশ জানায়, ভরতের বাড়ি পলামুর লেসলিগঞ্জে। তিনি বাড়িতে এসেছেন, এই খবর পেয়ে যৌথ বাহিনী ওই এলাকা ঘিরে ফেলে। ধৃতের কাছ থেকে নামধারীর কনভয়ে বিস্ফোরণের ঘটনার ভিডিও সিডি উদ্ধার হয়েছে। কোডারমায় বিস্ফোরক উদ্ধার। কাল রাতে কোডারমায় একটি ট্রাক থেকে ৫০ বস্তা অ্যামোনিয়াম নাইট্রেট উদ্ধার হয়েছে। ঝাড়খণ্ড-বিহার সীমানা সংলগ্ন এলাকায় কোনও জঙ্গি সংগঠনের কাছে পাঠানোর উদ্দেশে ওই বিস্ফোরক আনা হচ্ছিল বলে পুলিশের ধারণা। পুলিশ দেখে ট্রাক ফেলে পালিয়ে যায় চালক। লাতেহারে দুই জঙ্গি গোষ্ঠীর লড়াই। আজ দুপুরে লাতেহারের পরইয়া জঙ্গলে দুই জঙ্গি গোষ্ঠীর সংঘর্ষ হয়। এসপি ক্রান্তিকুমার ঘরদেশি জানান, মাওবাদীদের সঙ্গে ঝাড়খণ্ড জনমুক্তি পরিষদ নামে একটি সেথানীয় জঙ্গি সংগঠনের মধ্যে আধ ঘন্টার গুলির লড়াই হয়। সন্ধ্যা পর্যন্ত কোনও হতাহতের খবর মেলেনি।

মিজোরামে ধস, মৃত ৪
নাগাড়ে বৃষ্টি ও ধসের জেরে মিজোরামে চার ব্যক্তির মৃত্যু হল। পুলিশ জানায়, মিজোরাম-ত্রিপুরা সীমায়, মামিত জেলার ডাপছুহা গ্রামের কাছে রাস্তায় আচমকা ধস নেমে একটি এক্সক্যাভেটর ও একটি ছোট গাড়ি চাপা পড়ে। আগের ধস সরিয়ে রাস্তা সাফ করার কাজ করছিল এক্সক্যাভেটরটি। পরে এক্সক্যাভেটরের চালক ও সহকারী এবং ছোট গাড়ির চালকের মৃতদেহ উদ্ধার হয়েছে। অন্য দিকে, কোলাশিব জেলার কাওনপুই শহরে ধসে চাপা পড়ে একটি এক্সক্যাভেটর। মারা যান অপারেটর রামদিনথারা। ৫৪ নম্বর জাতীয় সড়কের বেশ কিছু এলাকায় ধস নেমে বাকি দেশের সঙ্গে সড়কপথে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে আইজল।

ডুবে মৃত্যু তিন ছাত্রের
জলপ্রপাতে পড়ে যাওয়া তিন ছাত্রের দেহ উদ্ধার করা হল। বিএসএফ সূত্রে জানানো হয়েছে, ১১ অক্টোবর শিলং-এর বিএসএফ সিনিয়র সেকেন্ডারি স্কুলের একাদশ শ্রেণির তিন ছাত্র বেড়াতে গিয়ে উমকেলিয়া নদীর উপরে থাকা স্প্রেড ইগল জলপ্রপাতে পড়ে যায়। বিকেল থেকে বিএসএফ জওয়ানরা তিনজনের সন্ধান চালাতে শুরু করেন। ঘটনাস্থলে জল অত্যন্ত গভীর থাকায় গত কাল গুয়াহাটি থেকে এনডিআরএফ ডুবুরিদের ডেকে পাঠানো হয়। তাঁরা তিনটি দেহ জল থেকে তোলেন।

আগরায় আগুনে পুড়ে মৃত একই পরিবারের দশ জন
ঘুমের মধ্যেই আগুনে পুড়ে মারা গেলেন একই পরিবারের ছয় শিশু-সহ ১০ জন। শুক্রবার রাত দু’টো নাগাদ সর্দার থানার অন্তর্গত সেওলা জাঠ অঞ্চলের একটি দোতলা বাড়িতে আগুন লাগে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তাঁরা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের আওয়াজ শুনতে পেয়েছিলেন। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, সিলিন্ডার বিস্ফোরণেই এই অগ্নিকাণ্ড। তবে ওই পরিবারেরই কয়েক জনের কথায়, রাতে বিদ্যুৎ না থাকায় বাড়ির ছোটরা মোমবাতি জ্বালিয়ে পড়ছিল। তা থেকেও কোনও ভাবে আগুন ছড়িয়ে পড়তে পারে।

ধর্ষণের শাস্তি ক্ষতিপূরণ
দু’দিন আগে গুড়গাঁওয়ের লক্ষ্মণ বিহার এলাকায় ছ’বছরের এক বালিকাকে ধর্ষণ করে দুই যুবক। ঘটনার পরই তাদের গ্রেফতার করে পুলিশ। শনিবার শিশু কল্যাণ দফতরের সভাপতি পি সি মিনা জানিয়েছেন, ওই নাবালিকার আঠারো বছর বয়স না হওয়া পর্যন্ত তাকে প্রতি মাসে এক হাজার টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে অভিযুক্তদের। সেই টাকা তার পড়াশোনার কাজে খরচ করা হবে বলেও তিনি জানান। অভিযুক্তরা ইতিমধ্যেই এক লক্ষ টাকা ক্ষতিপূরণ দিয়েছে ওই বালিকাকে।

খাপের বিরুদ্ধে
ধর্ষণ আটকাতে হরিয়ানার খাপ পঞ্চায়েতের নেতার প্রস্তাবের বিরোধিতা করল মহাপঞ্চায়েত। ওই নেতা প্রস্তাব দিয়েছিলেন, ধর্ষণ রুখতে মেয়েদের ১৬ বছরের আগেই বিয়ে দিয়ে দেওয়া দরকার। শনিবার সোনপত জেলায় বিভিন্ন খাপ পঞ্চায়েত নিয়ে গঠিত মহাপঞ্চায়েত জানিয়েছে, এটি ওই নেতার ব্যক্তিগত মতামত। এটিকে খাপ পঞ্চায়েতের প্রস্তাব বলে ধরা ঠিক হবে না। মহাপঞ্চায়েতও এই ধরনের প্রস্তাব অনুমোদন করে না।

মজুরির দাবি
ন্যূনতম মজুরি বেঁধে দেওয়া-সহ এক গুচ্ছ দাবিতে শনিবার বিক্ষোভ দেখালেন ঠানের পরিচারিকারা। জেলা কালেক্টরের দফতরের সামনে তাঁরা রাস্তায় বসে প্রতিবাদ জানান। পেনশন, গ্র্যাচুইটি, তাঁদের সন্তানদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা, সচিত্র পরিচয় পত্র, নিখরচায় স্বাস্থ্য পরিষেবা-সহ বিভিন্ন দাবিতে জেলা কালেক্টরের কাছে স্মারকলিপিও জমা দিয়েছেন তাঁরা।

প্রাক্তন সঙ্গীদের হাতেই খুন জঙ্গি
প্রাক্তন সঙ্গীকে হত্যা করল জিএনএলএ বাহিনী। তবে হাতাহাতিতে এক জঙ্গিরও মৃত্যু হয়। গত কাল মেঘালয়ের পূর্ব গারো হিল জেলায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, সংসাক ডিক্কাগিট্টিম এলাকায়, আত্মসমর্পণ করা জিএনএলএ জঙ্গি রিকনাম সাংমার বাড়িতে চড়াও হয় জিএনএলএ জঙ্গিরা। রিকনাম দরজা না খোলায় জঙ্গিরা দরজা ভেঙে ঘরে ঢোকে। সঙ্গে সঙ্গে দা নিয়ে জঙ্গিদের উপরে ঝাঁপিয়ে পড়ে রিকনাম। তাঁর দায়ের কোপে এক জঙ্গির মৃত্যু হয়। তবে অন্য এক জঙ্গি পিছন থেকে গুলি করে রিকনামকে হত্যা করে। নিহত সঙ্গীর দেহ নিয়ে চলে যায় জঙ্গিরা।

হোটেলকর্মীকে গুলি, অভিযুক্ত বিজেপি নেতা
গুজরাতের কংগ্রেস সাংসদ বিঠল রাডাডিয়ার বন্দুক নিয়ে ভয় দেখানোর দৃশ্য পুরনো হয়নি এখনও। তার আগেই গাড়িতে খাবার না দেওয়ায় হোটেলকর্মীকে গুলি করার অভিযোগ উঠল বিজেপি নেতার বিরুদ্ধে। গত কাল গাড়িতে চড়ে কানপুরের একটি হোটেলে আসেন উত্তরপ্রদেশে বিজেপির যুব শাখার নেতা বিরাট ভাদৌরিয়া। হোটেলের মালিক রাহুল দীক্ষিত জানিয়েছেন, গাড়িতেই খাবার দিতে বলেন বিরাট। তা দিতে রাজি না হওয়ায় বিরাট গুলি চালান বলে অভিযোগ। বিজয় নামে এক হোটেল কর্মীর গায়ে গুলি লাগে। পরে বিরাট ও তাঁর সঙ্গীদের গ্রেফতার করা হয়।

মৃত মা ও দুই শিশু
গিরিডির ভাণ্ডারডি গ্রামের কাছে রেল লাইনের পাশে আজ এক তরুণী গৃহবধূ এবং দুই শিশুর দেহ উদ্ধার হয়েছে। দুই শিশুর বড়জন মেয়ে। এবং ছোটটি ছেলে। প্রাথমিক পারিবারিক গোলমালের কারণেই দুই সন্তানকে নিয়ে ওই গৃহবধূ আত্মঘাতী হয়েছেন বলে পুলিশের সন্দেহ।

গাড়িতে খুন
রাস্তার পাশে রাখা গাড়ির ভিতর থেকে মিলল পাঁচ জনের মৃতদেহ। এঁদের মধ্যে ৪ জনই এক পরিবারের সদস্য। স্থানীয় বাসিন্দারা বিলকুইসগঞ্জ যাওয়ার রাস্তায় গাড়ির মধ্যে পাঁচটি দেহ পান।

পথ দুর্ঘটনায় মৃত্যু
নিয়ন্ত্রণ হারিয়ে খাদে গাড়ি পড়ে যাওয়ায় মৃত্যু হল চার জনের। চালক ছাড়া ওই গাড়িতে ছিলেন এক দম্পতি ও তাঁদের সন্তান।

বাস উল্টে জখম রাজ্যের ৪০ পুণ্যার্থী
বাস উল্টে জখম হয়েছেন পশ্চিমবঙ্গের ৪০ জন পূণ্যার্থী। পুলিশ জানায় দুর্ঘনাটি ঘটেছে ২ নম্বর জাতীয় সড়কে, বিহারের কর্মনাশা গ্রামের কাছে। হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি উল্টে যায়। পুর্ণ্যাথীরা বারাণসীর মন্দির দর্শন করে বাড়ি ফিরছিলেন।

সন্ন্যাসী খুন
আততায়ীর হাতে খুন হলেন দুই সন্ন্যাসী। বৃহস্পতিবার রাতে মালপুরা গ্রামের ঘটনা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.