টুকরো খবর
শাস্তির দাবিতে বিডিও-ঘেরাও
কেন্দ্রীয় জল প্রকল্প ‘সজলধারা’র রূপায়ণে কারচুপির অভিযোগ নিয়ে তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়ার দাবিতে বিডিও-কে ঘেরাও করল তৃণমূল । শুক্রবার সকালে শিলিগুড়ির নকশালবাড়ি বিডিও অফিসে ঘটনাটি ঘটেছে। তৃণমূল কংগ্রেসের তরফে অঞ্চল সভাপতি তপন কুণ্ডু, যুব নেতা অরুণ ঘোষ, পার্থসারথি মুখোপাধ্যায়, শ্যামা সিংহ প্রায় ৩ ঘণ্টা বিডিওকে ঘেরাও করে কোথায় কী কাজ হওয়ার কথা ছিল ও কী হয়েছে তা বিশদে জানতে চান। কিন্তু, বিডিওর জবাবে আন্দোলনকারীরা সন্তুষ্ট হতে পারেননি। শেষ পর্যন্ত আন্দোলনকারীদের দাবি মেনে শিলিগুড়ি মহকুমা পরিষদের অতিরিক্ত কার্যনির্বাহী আধিকারিক (এইও) জংবাহাদুর সুব্বা নকশালবাড়ি বিডিও অফিসে যান। তিনি বিক্ষোভকারীদের জানান, সোমবারের মধ্যেই শিলিগুড়ির ২৮টি সজলধারা প্রকল্প নিয়ে তদন্ত শুরু হচ্ছে। তদন্তে কারচুপি ও নয়ছয় প্রমাণ হলে অভিযুক্তদের বিরুদ্ধে এফআইআর করা হবে বলে তিনি আশ্বাস দেন। তৃণমূল নেতা তপনবাবু বলেন, “সজলধারা-র সুবাদে একশ্রেণির নেতা-কর্তারা ফুলেফেঁপে উঠেছে। নকশালবাড়ির অনেক মানুষ তা চোখের সামনে দেখেছেন। আমরা সরকারি টাকা নয়ছয়ের অভিযোগের পূর্ণাঙ্গ তদন্ত চাই। এইও আমাদের আশ্বাস দিয়েছেন, সোমবারের মধ্যে তদন্ত কমিটি গড়ে কাজ শুরু হবে।” পরিষদ সূত্রের খবর, শিলিগুড়িতে ২৮টি সজলধারা প্রকল্পের কাজ হয়েছে। এর মধ্যে ২৭টি চালু বলে স্বেচ্ছাসেবী সংস্থার তরফে বিবৃতি দেওয়া হয়েছে। বাস্তবে, অনেক ক্ষেত্রেই জল মিলছে না বলে অভিযোগ। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও সেই অভিযোগ পৌঁছেছে। সরকারি সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর নির্দেশে এইও-কে পূর্ণাঙ্গ তদন্তের দায়িত্ব দেন দার্জিলিঙের জেলাশাসক সৌমিত্র মোহন।

‘মুলতুবি’ সভা আজ
পুরসভার চেয়ারম্যান নান্টু পালের দলত্যাগ নিয়ে আজ, শনিবার ফের শিলিগুড়ি পুরসভা উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। সম্প্রতি নান্টুবাবু কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার পরেই বোর্ড মিটিঙে উত্তেজনার জেরে সভা মুলতুবি হয়ে যায়। ওই সভা আজ, শনিবার ফের ডাকা হয়েছে। ওই সভা বেআইনি বলে জানিয়ে দিয়ে তুলে বাম কাউন্সিলরেরা বোর্ড মিটিঙে যাবেন না বলে ঘোষণা করে দিয়েছেন। তার বদলে বামেরা বোর্ড মিটিং চলাকালীন পুরসভা চত্বরে নান্টুবাবুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ দেখাবেন। সিপিএমের পুরসভার বিরোধী দলনেতা নুরুল ইসললামের অভিযোগ, “ওইদিন বোর্ড মিটিং হয়নি। দুই দিন পরে আধিকারিকদের ভয় দেখিয়ে তৃণমূলের কাউন্সিলরেরা বোর্ড মিটিং-এর খাতায় সই করান। নান্টুবাবুর পদে থাকার নৈতিক অধিকার নেই। আমরা অনাস্থা এনেছি। সেই সভা এখনও ডাকা হয়নি। আমরা বোর্ড মিটিঙে যাব না।” নুরুলবাবুর অভিযোগ, পুজোর মুখে বড় প্রকল্প নেই। পরিষেবার যা কাজ রয়েছে বা মেয়র পরিষদ বৈঠকে সিদ্ধান্ত হয়েছে তা মেয়র আইনমতো কার্যকর করতে পারেন। সন্দেহ, তা না করে সভা ফের ডেকে কিছু পাশ করানোর চেষ্টা করা হচ্ছে। কংগ্রেস সূত্রের খবর, দলের একাংশ কাউন্সিলর ওই মুলতুবি সভায় যেতে নারাজ। তাঁরা জানাচ্ছেন, নান্টুবাবুর বিরোধিতা করে আগের সভায় কংগ্রেস কাউন্সিলরেরা সোচ্চার হন। দলীয় নির্দেশে শহরে ধিক্কার মিছিল হয়েছে। মুলতুবি সভায় যোগ দিলে পরস্পরবিরোধী আচরণের অভিযোগ উঠতে পারে। তাঁরা প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্যকে বিষয়টি জানিয়েছেন বলে দাবি করেছেন। দার্জিলিং জেলা কংগ্রেস সভাপতি (সমতল) শঙ্কর মালাকার অবশ্য পুজো পরিষেবার কথা ভেবে ওই সভায় যোগ দেওয়ার কথা ভাবছেন।

তদন্তে সিদ্ধান্ত হল সম্মেলনে
জলপাইগুড়ির প্রাক্তন বিধায়ক তথা ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক গোবিন্দ রায়ের বিরুদ্ধে ওঠা আলু দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু হয়েছে দলের তরফেও। শুক্রবার জেলা পরিষদ হলে দলের জেলা কনভেনশনে একথা জানিয়ে রাজ্য নেতৃত্ব ঘোষণা করেছেন, উপযুক্ত সময়ে দলীয় সিদ্ধান্ত জানানো হবে। গত মাসের শেষে গোবিন্দবাবু ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে আলু কেনার সরকারি টাকা নয়ছয়ের অভিযোগ তুলে আলিপুরদুয়ার থানায় জামিন অযোগ্য একাধিক ধারায় মামলা দায়ের করা হয়। তার পর থেকেই গোবিন্দবাবু ও তাঁর স্ত্রী ফেরার হয়ে গিয়েছেন বলে অভিযোগ উঠেছে। গোবিন্দ বাবু ও তাঁর স্ত্রীকে খুঁজতে পাণ্ডাপাড়ার বাড়িতে একাধিকবার হানা দিয়েছে পুলিশ। কনভেনশনে উপস্থিত রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য হাফিজ আলম সাইরানি বলেন, “দলের তরফেও গোবিন্দবাবু ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। দল সিদ্ধান্ত জানাবে।”

ধৃতকে জেরা করছে পুলিশ
জয়গাঁ-রায়ডাক বাস থেকে উদ্ধার হওয়া ‘টাইম বোমা’ কোথায় বিস্ফোরণ ঘটানোর জন্য আনা হয়েছিল তা পুলিশের কাছে স্পষ্ট নয়। প্রাথমিক তদন্তে সন্দেহ, সম্প্রতি যে কেএলও জঙ্গিরা ডুয়ার্সে সক্রিয় হয়েছে, তারাই নাশকতা ঘটানোর ছক কষেছে। ধৃত দ্বাদশ শ্রেণির ছাত্র টিঙ্কু দাসকে জেরা করছে পুলিশ। টিঙ্কু দ্বাদশ শ্রেণিতে পড়লেও তাঁর বয়স ১৯ বছর বলে বাড়ির লোকজন জানিয়েছেন। দরিদ্র পরিবারের ছেলে টিঙ্কু মাঝেমধ্যেই স্কুলে অনুপস্থিত থাকত। শুধু তা-ই নয়, ওই বাসে চড়ে শামুকতলায় বাড়িতে নামার কথা থাকলেও পুলিশ গাড়িতে তল্লাশি চালানো শুরুর আগেই তিনি নেমে যান কেন সেটাই স্পষ্ট হয়নি। তদন্তকারী অফিসারদের কয়েক জন জানান, টিঙ্কু বাস থেকে নেমে বাড়ি না-গিয়ে কুমারগ্রামে চলে গেলেন তা নিয়ে অসংলগ্ন কথা বলছেন। ওই দিন আলিপুরদুয়ারে ইন্টারভিউ দিতে যাওয়ার কথা বললেও টিঙ্কু সুনির্দিষ্ট কোনও তথ্য সে ব্যাপারে দিতে পারেননি। বুধবার শামুকতলা কাছে ওই বোমা উদ্ধার হয়। শুক্রবার ঘটনার তদন্তে যান জলপাইগুনি রেঞ্জের স্পেশাল আইজি শশীকান্ত পূজারী। জলপাইগুড়ির পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “ধৃত ছাত্রকে জেরা করা হচ্ছে। সমস্ত সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে।”

মাদকে লুঠ রেলযাত্রীকে
মাদক খাইয়ে ট্রেনের যাত্রী এক যুবকের কাছ থেকে ৮ হাজার টাকা, মোবাইল ফোন হাতিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। বৃহস্পতিবার রাতে ফালাকাটা স্টেশনের কাছে জামতলা এলাকা থেকে অচৈতন্য অবস্থায় ওই যুবককে উদ্ধার করেন স্থানীয় বাসিন্দারা। পরে তাঁকে ফালাকাটা হাসপাতালে ভর্তি করানো হয়। ওই যুবক তাঁর নাম জানায়, শুভম সোম। বাড়ি ফালাকাটার কুঞ্জনগর গ্রামে। কিন্তু কোন ট্রেনে কোথা থেকে রওনা দিয়েছিল তা মনে করতে পারেনি। ফালাকাটা হাসপাতালের বিএমওএইচ বিভাস রায় বলেন, “খাবারে সঙ্গে মাদক খাওয়ানোর ফলে যুবকটি অসুস্থ হয়ে পড়ে।”

খুলল বাগান
৫ দিন বন্ধ থাকার পর শনিবার ফের খুলছে ডুয়ার্সের বামনডাঙা চা বাগান। শুক্রবার শিলিগুড়িতে যুগ্ম শ্রম কমিশনারের দফতরে ত্রিপক্ষ বৈঠকে বাগান খোলার সিদ্ধান্ত হয়। পুজোর বোনাস নিয়ে সমস্যায় গত সোমবার কর্তৃপক্ষ বাগান ছেড়ে চলে যান। যুগ্ম শ্রম আধিকারিক মহম্মদ রিজওয়ান জানান, ১০ শতাংশ হারে বোনাসের বিষয়টি শ্রমিক সংগঠন মেনে নেওয়ায় বামনডাঙার সমস্যা কেটে গিয়েছে। ১৯ অক্টোবরের মধ্যে কর্তৃপক্ষ বোনাস দেবেন বলে জানিয়েছেন।

তৃণমূলে যোগ
গোর্খা জনমুক্তি মোর্চা ছেড়ে তৃণমূলে এলেন ১০০টি পরিবার। শুক্রবার মাটিগাড়ার কদমতলার কলমজোতে তৃণমূলের একটি সভা হয়। সেখানে দলের জেলা কমিটির সদস্য বিশাল ছেত্রী, শ্যাম রাই, মাটিগাড়া ব্লক সভাপতি বিশ্বজিৎ ঘোষেরা উপস্থিত ছিলেন। বিশাল ছেত্রী জানান, ওই এলাকায় মোর্চা সমর্থক পরিবারগুলি তৃণমূলে যোগ দিয়েছেন। তরাই-র বিভিন্ন এলাকা থেকে মোর্চা সমর্থকেরা তৃণমূলে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করছেন।

যুবককে গ্রেফতার
এক যুবকের থেকে একই নামের একাধিক এপিক কার্ড উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার রাত সাড়ে ৮টা নাগাদ প্রধাননগর থানার দেবীডাঙ্গা থেকে ওই যুবককে গ্রেফতার করা হয়। ধৃত নাম দীপায়ন চক্রবর্তীর কাছ থেকে তাঁর নিজের নামের দুটি কার্ড উদ্ধার হয়। এ ছাড়াও অমিত পাল ও সঞ্জয় পাল নামের দুইটি এপিক কার্ড পাওয়া যায়। সবগুলিতেই ধৃতের ছবি রয়েছে। পুলিশ জেনেছে, আদতে ওই যুবক কলকাতার বাসিন্দা।

অভিযুক্ত প্রধানশিক্ষক
ছেলেকে চড় মারার অভিযোগে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ জানালেন ছাত্রের বাবা। বৃহস্পতিবার রাতে আলিপুরদুয়ার থানায় জিপুর হাইস্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ওই অভিযোগ জানানো হয়েছে। স্কুল সূত্রে বলা হয়েছে, পঞ্চম শ্রেড়ির ওই ছাত্র সাইকেলটি সরিয়ে রেখেছিল। প্রধানশিক্ষক ছাত্রটিকে শাসন করেন। মারধরের কোনও ঘটনাই ঘটেনি।

জিটিএ বৈঠক আজ
গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) নেতৃত্বের সঙ্গে আজ, শনিবার মহাকরণে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জিটিএ-র ডেপুটি চেয়ারম্যান রমেশ অ্যালে শুক্রবার মহাকরণে জানান, কিছু দফতর হস্তান্তর নিয়ে সমস্যা হচ্ছে। সমাধানসূত্র খুঁজতেই মুখ্যমন্ত্রীর সঙ্গে এই বৈঠক বলে জানান তিনি।

মদ আটক, ধৃত
পুজোর মুখে জলপাইগুড়ি শহরের দিনবাজারে অভিযান চালিয়ে ২ লক্ষ টাকার বিদেশি মদ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার। নসু কর্মকার নামে এক ব্যক্তিকে ধরা হয়েছে। ধৃতের বিরুদ্ধে মদের অবৈধ ব্যবসা চালানোর অভিযোগ ছিল। এর আগে পুলিশ ও আবগারি দফতর থেকে অভিযান চালানো হলেও তাকে ধরা যায়নি।

ধর্ষণের চেষ্টা, ধৃত
ছয় বছরের শিশুকে ধর্ষণের চেষ্টার অভিযোগে যুবককে ধরেছে পুলিশ। শুক্রবার সকালে শামুকতলার ডাঙ্গি এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, ধৃত যুবকের নাম রতীন্দ্র দেবনাথ। বাড়ি শামুকতলা ডাঙ্গি কলোনি এলাকায়।

নিষ্প্রদীপ
ট্রান্সফর্মার মেরামতের ব্যবস্থা না হওয়ায় ১৫ দিন অন্ধকারে শামুকতলার ছোট চৌকিরবস গ্রাম।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.