টুকরো খবর
সভাধিপতিকে আটকে বিক্ষোভ তৃণমূলের
বিদ্যুতের দাবিতে পথ অবরোধ করার সময় পূর্ব মেদিনীপুর জেলা সভাধিপতির গাড়ি আটকে বিক্ষোভ দেখালেন তৃণমূলেরই কর্মী-সমর্থকেরা। বিদ্যুদয়নের দাবিতে শুক্রবার ভগবানপুর থানা এলাকার কোটবাড়ে এগরা-বাজকুল রাস্তায় অবরোধে বসেছিলেন স্থানীয় বাসিন্দারা। সেই সময় ভগবানপুরে বিদ্যুৎ পরিষেবা মেলায় যোগ দিতে যাচ্ছিলেন তৃণমূল পরিচালিত পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সভাধিপতি গান্ধী হাজরা। পথে তৃণমূলেরই পতাকা হাতে গ্রামবাসীদের একাংশ তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান। সভাধিপতি অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দিলেও অবরোধ ওঠেনি। অবরোধকারীদের অভিযোগ, কোটবাড় গ্রামের জন্য বরাদ্দ বিদ্যুতের খুঁটি দলেরই এক নেতার নির্দেশে পাশের গ্রামে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। বারবার অভিযোগ জানিয়েও সুরাহা হয়নি। গত সপ্তাহে গ্রামবাসীরা পথ অবরোধ করার পরে এক সপ্তাহের মধ্যে আলোচনায় বসার আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু কাজ হয়নি। এ দিন ঘণ্টাখানেক অবরোধের পরে ভগবানপুর ১ পঞ্চায়েত সমিতির সভাপতি হারুন রসিদের নির্দেশে অবরোধ ওঠে। অবরোধে দলের অনেকেই ছিলেন মেনে নিয়ে হারুন রসিদ বলেন, “গ্রামবাসীদের ক্ষোভ সঙ্গত।” জেলা পরিষদের বিদ্যুৎ কর্মাধক্ষ স্বপন রায় বলেন, “সমস্যা মেটানোর চেষ্টা চলছে। সভাধিপতিকে আসতে দেখে কয়েকজন নাটক করেছে।” অন্য দিকে, সিপিএমের জেলা কমিটির সদস্য সুব্রত মহাপাত্র বলেন, “এই বিষয় নিয়ে গ্রামে তৃণণূলের সমর্থনের ভিত টলে গিয়েছে। তাই দলেরই লোকজন গ্রামবাসীদের কাছে সহানুভূতি আদায় করতে দলীয় পতাকা নিয়েই পথ অবরোধের নাটক করছেন।”

ধর্ষণ কাণ্ডে ধৃতদের জেলহাজত
শিল্পশহরে বধূ-ধর্ষণের ঘটনায় ধৃত দু’জনকে ৪১ দিনের জেল হাজতে পাঠাল হলদিয়া মহকুমা আদালত। বুধবার সন্ধ্যায় হলদিয়া থানা থেকে মাত্র ১০০ মিটার দূরে চিরঞ্জীবপুরে সুতাহাটার মোহনপুরের এক বধূকে ধর্ষণের অভিযোগ ওঠে। বুধবার রাতেই মিহির মণ্ডল নামে স্থানীয় এক বাসিন্দাকে গ্রেফতার করে পুলিশ। বৃহস্পতিবার তাকে ৪২ দিনের জেল হাজতে পাঠায় আদালত। শুক্রবার মূল অভিযুক্ত হারাধন বসাক ও চন্দন দাসকে ৪১ দিনের জেলহাজতে পাঠান হলদিয়া মহকুমা আদালতের বিচারক। এ দিনই ধর্ষিতা ওই বধূর গোপন জবানবন্দির জন্য আদালতে আবেদন করেছিল হলদিয়া থানার পুলিশ। ভারপ্রাপ্ত এসিজেএম বিশ্বনাথ প্রামাণিক ১৯ অক্টোবর সেই জবানবন্দির নেওয়ার দিন ধার্য করেন। ধর্ষিতা ওই বধূ এ দিন বলেন, “এলাকার লোকেদের থেকে আমি বুধবার রাতেই এক জনের নাম জানতে পেরেছিলাম। পরে পুলিশ যে দু’জনকে ধরে নিয়ে এসেছিল, তাদেরও চিনতে পেরেছি। দোষীদের কঠোর শাস্তি চাই।” মহকুমা পুলিশ আধিকারিক অমিতাভ মাইতি জানান, এলাকায় পুলিশি টহলদারি বাড়ানো হয়েছে।

প্রধানকে তালা দিয়ে বিক্ষোভ
একশো দিনের কাজের প্রকল্পের বকেয়া মজুরি চেয়ে পঞ্চায়েত প্রধানকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। শুক্রবার বিকেলে চণ্ডীপুরের ব্রজলালচক পঞ্চায়েতে ঘটনাটি ঘটে। প্রায় আড়াইশো স্থানীয় বাসিন্দা বকেয়া মেটানোর দাবিতে পঞ্চায়েতে বিক্ষোভ দেখান। পরে প্রধানকে ঘরের মধ্যে রেখে বাইরে তালা লাগিয়ে দেন বিক্ষুব্ধরা। প্রধান সুস্মিতা মাইতি গ্রামবাসীদের দাবি মেনে নিয়ে বলেন, “প্রায় ৪০-৫০ লক্ষ টাকার মজুরি বকেয়া রয়েছে। কিন্তু আমাদের কাছে এসেছে মাত্র ৫ লক্ষ টাকা। এত কম টাকা বণ্টন করতে গিয়ে আরও সমস্যা হবে। তাই আরও টাকা আসার জন্য অপেক্ষা করছি।” প্রধানকে ঘিরে বিক্ষোভ দেখিয়ে লাভ হবে না বুঝে বিকেলে গড়গ্রামের কাছে দিঘা-কলকাতা রাজ্যসড়ক অবরোধ করেন গ্রামবাসীরা। আধ ঘণ্টা পরে বিকেল ৫টা নাগাদ চণ্ডীপুরের বিডিও ও ওসি এসে বিক্ষুব্ধদের দাবি খতিয়ে দেখার আশ্বাস দিলে অবরোধ ওঠে।

মহিষাদল গার্লসে টিএমসিপি-র জয়
মহিষাদল গার্লস কলেজে ক্ষমতা ধরে রাখল টিএমসিপি। পাশাপাশি আসন সংখ্যা বাড়াল এসএফআইও। শুক্রবার হলদিয়া মহকুমার মহিষাদল মহিলা মহাবিদ্যালয়ে ছিল সংসদ নির্বাচন। সন্ধেয় ফল ঘোষণার পরে দেখা যায়, ২৩টি আসনের ১৬টিতেই জয়ী হয়েছে টিএমসিপি। এসএফআই ১০টি আসনে লড়াই করে ৭টি আসন নিজেদের দখলে রাখে। গত বছর ১৮টি আসনে লড়াই করে মাত্র ২টি আসনে জিতেছিল এসএফআই। এ বার কম আসনে লড়াই করে বেশি আসন পাওয়ায় খুশি এসএফআই সমর্থকেরা। সংগঠনের জেলা সম্পাদক পরিতোষ পট্টনায়েক বলেন, “ভয় দেখিয়ে ১৩টি আসনে মনোনয়নপত্র জমা দিতে দেওয়া হয়নি। সেখানে বিগত বছরের তুলনায় কম আসনে লড়ে ৭টি আসন পাওয়ায় এটা সার্বিক জয় বলে মনে করছি।” যদিও টিএমসিপি-র জেলা সভাপতি দীপক দাসের দাবি, “সন্ত্রাসের এই অভিযোগ ভিত্তিহীন। তবে ওদের আসন সংখ্যা বাড়ার বিষয়টি নিয়ে আমরা পর্যালোচনা করব।”

জয় শিলদা কলেজেও
বেলপাহাড়ি ব্লকের শিলদা চন্দ্রশেখর কলেজের ছাত্রসংসদ ফের নিরঙ্কুশ ভাবে দখল করল টিএমসিপি। ১৭টি আসনের মধ্যে দু’টিতে আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন টিএমসিপি প্রার্থীরা। শুক্রবার নির্বাচনের দিনে বাকি ১৫টি আসনে এসএফআই ও ঝাড়খণ্ডী প্রার্থীদের হারিয়ে টিমসিপি’র প্রার্থীরা জয়ী হন। এসএফআই ৮টি আসনে প্রার্থী দিয়েছিল। ঝাড়খণ্ডীরা ৭টি আসনে প্রার্থী দেয়। ২০০৯ সালের ভোটে কলেজে ছাত্রসংসদের ক্ষমতা দখল করে জেএসএফ (ঝাড়খণ্ড স্টুডেন্টস্ ফেডারেশন)। এরপর জঙ্গলমহলের অশান্তি পর্বে শিলদা কলেজে ছাত্রসংসদে ২০১০ সালে নির্বাচন হয়নি। গত বছর অক্টোবরে প্রথমবার ছাত্রসংসদের ক্ষমতা দখল করে টিএমসিপি।

মৃত্যু সিপিএম নেতার
পথ দুর্ঘটনায় মৃত্যু হল পাঁশকুড়ার এক সিপিএম নেতার। মৃত মহীতোষ প্রামাণিক (৫৪) পাঁশকুড়ার গোবিন্দনগর এলাকার বেনাগলিসা গ্রামের বাসিন্দা। সিপিএমের পাঁশকুড়া উত্তর লোকাল কমিটির সম্পাদক মহীতোষবাবু মোটর সাইকেলে চেপে তমলুক থেকে বাড়ি ফিরছিলেন শুক্রবার বিকেলে। রামতারক হাটের কাছে ৪১ নম্বর জাতীয় সড়কে উল্টোদিক থেকে আসা একটি ছোট লরির সঙ্গে মুখোমুখি ধাক্কা লাগে মোটর সাইকেলটির। মৃত্যু হয় মহীতোষবাবুর। মোটর সাইকেলের পিছনে ছিলেন পাঁশকুড়ার ডিওয়াইএফ নেত্রী মন্দিরা বেরা। গুরুতর আহত অবস্থায় তাঁকে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

বিদ্যুৎ পরিষেবা মেলা
পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার সহযোগিতার ও জেলা প্রশাসন, জেলা পরিষদের উদ্যোগে বিদ্যুৎ পরিষেবা মেলা হল ভগবানপুর কমিউনিটি হলে। শুক্রবার এর উদ্বোধন করেন সভাধিপতি গান্ধী হাজরা। উপস্থিত ছিলেন ভগবানপুরের বিধায়ক অর্ধেন্দু মাইতি, বিদ্যুৎ সংস্থার আধিকারিক আশিসনারায়ণ ভাট্টাচার্য প্রমুখ। জেলা পরিষদের বিদ্যুৎ কর্মাধ্যক্ষ স্বপন রায় জানান, জেলার প্রতিটি ব্লকেই বিদ্যুৎ পরিষেবা মেলা হবে। প্রথমটি হল ভগবানপুরে। চারটি কাউন্টার খুলে বিদ্যুৎসংযোগের জন্য আবেদনপত্র, অভিযোগপত্র নেওয়া হচ্ছে। পাশাপাশি বিদ্যুতের ব্যবহার সম্পর্কে সচেতনও করা হচ্ছে মানুষজনকে। এ দিন বেশ কিছু সমস্যার সমাধানও করা হয়।

ডিওয়াইএফ-এর স্মারকলিপি
বিদ্যুৎ মাশুলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে শুক্রবার ঝাড়গ্রাম শহরে প্রতিবাদ মিছিল করল সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফ। সংগঠনের ঝাড়গ্রাম শহর ও গ্রামীণ জোনাল কমিটির উদ্যোগে এদিন ঝাড়গ্রাম বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের স্টেশন ম্যানেজারের কাছে ১৫-দফা দাবি সম্বলিত স্মারকলিপি দেওয়া হয়। ডিওয়াইএফ-এর জেলা কমিটির সদস্য তাপস প্রামাণিক ও অনিন্দ্যসুন্দর দাসের অভিযোগ, “রাজ্য সরকার বিদ্যুতের মাশুল বাড়িয়ে আমজনতার উপর বিপুল বোঝা চাপিয়ে দিয়েছে। পাশাপাশি, অধিকাংশ গ্রাহকের কাছে মোটা অঙ্কের ভূতুড়ে বিল পাঠিয়ে তাঁদের হয়রান করা হচ্ছে।”

স্কুলে অনুষ্ঠান
স্বামী বিবেকানন্দের জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে শুক্রবার পশ্চিম মেদিনীপুরের সাঁকরাইল ব্লকের কুলটিকরি এসসি হাইস্কুলের উদ্যোগে ছাত্রছাত্রীদের জন্য স্কুল প্রাঙ্গণেই ‘জীবন গড়া, মনসংযোগ ও চরিত্র গঠন শিবির’ আয়োজিত হল। শিবিরের মুখ্য বক্তা ছিলেন তমলুক রামকৃষ্ণ মঠ ও মিশনের সন্ন্যাসী স্বামী হরিময়ানন্দ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিবেকানন্দ যুব মহামণ্ডলের সুখেন্দুশেখর জানা ও জগদীশ দে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্কুলের প্রধান শিক্ষক শঙ্করপ্রসাদ লাহা। স্কুলের হাজার খানেক ছাত্রছাত্রী ওই শিবিরে যোগ দেয়। বৈদিক স্তোত্রপাঠ করেন রণিতা লাহা।

খুলল পাঁশকুড়া ফুলবাজারের হিমঘর
ছবি: পার্থপ্রতিম দাস।
বেশ কয়েকবছর বন্ধ থাকার পরে অবশেষে খুলল পাঁশকুড়া ফুলবাজারের হিমঘর। শুক্রবার এর উদ্বোধন করেন তমলুকের তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী। ছিলেন পাঁশকুড়ার পুরপ্রধান জাকিউর রহমান খান, ফুলবাজারের পরিচালন কমিটির সহ-সভাপতি স্বপন বর্মন প্রমুখ।

অভিযান
শুক্রবার ভগবানপুর থানা এলাকার কলাবেড়িয়া, কোটবাড় ও চড়াবাড়ের বেশ কয়েকটি বেআইনি মদ তৈরির কারখানায় অভিযান চালিয়ে ৫ হাজার ৮০ লিটার মদ তৈরির কাঁচামাল ও ৩০ লিটার চোলাই মদ বাজেয়াপ্ত করল আবগারি দফতর।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.