...ঢাকে পড়ল কাঠি

ত্রিশক্তি সঙ্ঘ:
৫৮ বছরের পুরনো পুজো। কালীঘাটের পটচিত্রের প্রতিলিপি দিয়ে মণ্ডপ সাজানো হচ্ছে। ব্যবহার করা হচ্ছে বিভিন্ন রঙের সুতো আর পেরেক। বিশেষ আকর্ষণ অষ্টমীর দুপুরের ভোগ।

নস্করপুর সর্বজনীন: কোনও কিছুই ফেলনা নয়। তাই এ পুজোয় প্লাইয়ের উপরে ফেলে দেওয়া ভাঙা কৌটো, বোতলের ছিপি লাগিয়ে মণ্ডপসজ্জা হচ্ছে।

বড়িশা সর্বজনীন: পাটকাঠি দিয়ে মন্দিরের আদলে মণ্ডপ তৈরি হচ্ছে। ৬৪ বছরের পুরনো পুজোর মণ্ডপ গড়ছেন পূর্ব মেদিনীপুরের শিল্পীরা। চার দিন মণ্ডপ চত্বরে লোকসংস্কৃতির অনুষ্ঠান হবে।

আচার্য প্রফুল্ল সঙ্ঘ মিতালি সঙ্ঘ নস্করপুর সর্বজনীন

মিতালি সঙ্ঘ:
থিম বিশ্ব ভ্রাতৃত্ব। মণ্ডপে দেখা যাবে ছ’টি মহাদেশের ছ’জন নারীর মাটির মডেল হাত ধরাধরি করে দাঁড়িয়ে আছে। মাঝে এশিয়া মহাদেশের এক নারী। প্রায় ৪০ ফুট উচ্চতার এই মহিলার মডেল হাত জোড় করে বিশ্ব ভ্রাতৃত্ব রক্ষার আবেদন জানাচ্ছে। এই মডেলের ভিতরে থাকবে প্রতিমা।

আবাসিকবৃন্দের শারদোৎসব, ইডব্লুএস পার্ক:
জমিদার বাড়ির আদলে মণ্ডপ। প্রতিমা সাবেক।

আচার্য প্রফুল্ল সঙ্ঘ:
তালপাতার মণ্ডপ। ৫৫ বছরের পুরনো পুজোর মণ্ডপ হচ্ছে তালপাতার টুপির আদলে। মণ্ডপসজ্জায় তালপাতার তৈরি নানা জিনিস ব্যবহার করা হচ্ছে। মাটির প্রতিমা।

পূর্ব বড়িশা শীতলাতলা কিশোর সঙ্ঘ:
এই পুজোর মণ্ডপে জল, বায়ু এবং শব্দদূষণের প্রতীক তিনটি অসুরকে বধ করছেন বৃক্ষরূপী দুর্গা। এ ছাড়া দুর্গার আরও নানা রূপ দেখা যাবে।

ত্রিশক্তি সঙ্ঘ বড়িশা সর্বজনীন

আমরা সকল ক্লাব, সোনামুখী রোড:
এই পুজোর থিম সহজ পাঠ। মণ্ডপে জীবন্ত মডেলের মাধ্যমে সহজ পাঠের নানা বিষয় তুলে ধরা হবে।

জুবিলি পার্ক উন্নয়ন সমিতি: এক সময়ে পাড়ার ছেলেমেয়েদের অঞ্জলি দিতে অন্য পাড়ায় যেতে হত। প্রতিমা বরণের জন্য পাড়ার মহিলাদেরও দূরের মণ্ডপে যেতে হত। তাই মহিলাদের উদ্যোগে পাড়ায় পুজো শুরু হয়। টানা ১১ বছর মহিলারাই পুজোর আয়োজন করছেন। প্রতিমা সাবেক।

ছবি: শুভাশিস ভট্টাচার্য




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.