টুকরো খবর
আইসিসি-র ক্রিকেট কমিটির শীর্ষে কুম্বলে
ক্লাইভ লয়েডের হাত থেকে ব্যাটন নিয়ে এবার আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যানের আসনে বসছেন কিংবদন্তি ভারতীয় স্পিনার অনিল কুম্বলে। ২০০৮ থেকে এই আসনে ছিলেন লয়েড। সদ্য অবসর নেওয়া ইংল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রসকেও এই কমিটিতে রাখা হল আধুনিক ক্রিকেটের স্পষ্ট ধারণা নিয়ে তাঁরা কাজ করতে পারবেন বলে। সুনীল গাওস্করের পর কুম্বলেই দ্বিতীয় ভারতীয়, যিনি এই আসনে বসছেন। এই সপ্তাহের শুরুর দিকে শ্রীলঙ্কায় আইসিসি বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। কুম্বলের নাম প্রস্তাব করার পর কেউই আপত্তি করেননি। এই মুহূর্তে তিনিই যে এই পদের পক্ষে সবচেয়ে মানানসই ব্যক্তি, তা সকলেই একবাক্যে মেনে নেন। আইসিসি সভাপতি অ্যালান আইজ্যাকের বক্তব্য, “শুধু ক্রিকেটার অনিল কুম্বলের অভিজ্ঞতা নয়, প্রশাসক অনিলের অভিজ্ঞতাও কাজে লাগবে আমাদের। অ্যান্ড্রু স্ট্রসের মতো সদ্য অবসর নেওয়া ক্রিকেটারকে সঙ্গে নিয়ে আধুনিক ক্রিকেটের ধারণা অনুযায়ী কাজ করতে পারবে ও।” প্রাক্তন ক্যারিবিয়ান পেস বোলার ইয়ান বিশপ থেকে স্বেচ্ছায় সরে যাওয়াতেই স্ট্রসের জায়গা হল এই কমিটিতে। বিশপ নিজেই তাঁকে মনোনিত করেন। প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক মার্ক টেলরকে কমিটিতে আরও এক বছর রাখা হচ্ছে।

বাদ পড়লেন মননদীপ
১৬ অক্টোবর সিঙ্গাপুরের বিরুদ্ধে প্রীতি ম্যাচের জন্য ২০ জনের দল ঘোষণা করা হল বৃহস্পতিবার। একমাত্র মননদীপ ছাড়া নেহেরু কাপের পুরো দলটাকেই রেখে দিয়েছেন কোভারম্যানস। চোটের কারণে বাদ পড়েছেন মননদীপ। পরিবর্তে দলে ঢুকেছেন ডেম্পোর স্ট্রাইকার জোয়াকিম আব্রাঞ্চেজ। ১৩ অক্টোবর সিঙ্গাপুর উড়ে যাবেন সুনীলরা। বৃহস্পতিবার কলকাতায় বসে কোভারম্যানস জানিয়ে দিলেন, “প্রীতি ম্যাচ হলেও সিঙ্গাপুরে জিততেই যাচ্ছি। আমি জানি, পতুর্গালে সুনীল নিয়মিত খেলার সুযোগ পাচ্ছে না। ওর ম্যাচ ফিটনেস দেখে নিতে হবে। তবে, মনে হয় না কোন সমস্যা হবে।” ম্যাচের আগে কোনও শিবির না হলেও সমস্যা হবে না বলে মনে করছেন জাতীয় দলের কোচ। তাঁর কথায়, “এই দলটাই মাস খানেক আগে নেহেরু কাপ জিতেছে। সিঙ্গাপুরে পৌঁছে একদিন অনুশীলনের সুযোগ পাবে ছেলেরা।”

সুব্রত-কাণ্ডে তদন্তের নির্দেশ
দক্ষিণেশ্বর মন্দিরে দেশের এক নম্বর গোলকিপার সুব্রত পাল ও তাঁর শ্বশুর প্রাক্তন ফুটবলার দেবাশিস মুখোপাধ্যায়ের সঙ্গে দুব্যর্বহারের অভিযোগ নিয়ে তদন্তের নির্দেশ দিলেন ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। বৃহস্পতিবার মোহনবাগান-ইস্টবেঙ্গলের কর্তারা ও প্রাক্তন-বর্তমান ফুটবলাররা মহাকরণে গিয়ে মন্ত্রীর সঙ্গে দেখা করার পর তিনি ব্যারাকপুরের পুলিশ কমিশনারের সঙ্গে ফোনে কথা বলেন। মদন পরে বলেন, “খুবই খারাপ ঘটনা। সুব্রতকে ‘সরি’ বলে অভিমান করতে বারণ করেছি।” মদনের কথায়, “আমি ব্যারাকপুরের পুলিশ কমিশনারকে ঘটনার তদন্ত করাতে বলেছি। সাত দিনের মধ্যে তদন্তে কী হল জানাতে হবে।’’ মঙ্গলবার সন্ধ্যায় দক্ষিণেশ্বর মন্দির-চত্বরে ধূপ জ্বালা নিয়ে কতর্ব্যরত পুলিশের সঙ্গে সুব্রত ও তাঁর স্ত্রীর বচসা ঘটে। পরে স্থানীয় আইসি এসে তাঁদের সঙ্গে খারাপ ব্যবহার করেন। প্রাক্তন ফুটবলার কম্পটন দত্ত, সত্যজিৎ চট্টোপাধ্যায় এবং জাতীয় দলে সুব্রতর সতীর্থ রহিম নবি, অরিন্দম ভট্টাচার্য ও মোহনবাগান-কর্তা দেবাশিস দত্ত, ইস্টবেঙ্গল-কর্তা স্বপন বল প্রমুখ এ দিন মন্ত্রীর ঘরে গিয়েছিলেন।

নজির গড়ে স্যবারের দায়িত্বে মণীষা
আগামী শনিবার ফর্মুলা ওয়ানের দুনিয়ায় নতুন নজির গড়বেন মণীষা ক্যালটেনবর্ন। ওই দিন সরকারি ভাবে জন্মসূত্রে ভারতীয় মেয়ের হাতে স্যবার দলের পূর্ণ দায়িত্ব তুলে দেবেন দলের প্রতিষ্ঠাতা পিটার স্যবার। এই প্রথম ফর্মুলা ওয়ানে টিম প্রিনসিপ্যালের পদে বসবেন কোনও মহিলা! সিদ্ধান্তটা মরসুমের শুরুতেই জানিয়ে রেখেছিলেন পিটার স্যবার। ঠিক ছিল, সত্তরে পা রেখে স্যবার মোটোর স্পোর্টসের চিফ এক্সিকিউটিভ মণীষার হাতেই তুলে দেবেন ফর্মুলা ওয়ান দলের সব দায়িত্ব। কিন্তু নিজের স্বাস্থের কারণে হস্তান্তরটা এক বছর আগেই করে ফেলছেন। “মণীষার হাতে ব্যাটনটা তুলে দেওয়ার এটাই সেরা সময়,” বলেছেন পিটার। শনিবার, কোরিয়ান গ্রাঁ প্রি-র ঠিক আগের দিন পিটার স্যবারের ঊনসত্তরতম জন্মদিনে দায়িত্বে নেবেন মণীষা।

দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন বিশ্বরূপ
কলকাতা নাইট রাইডার্সের পক্ষ থেকে কোনও আমন্ত্রণ পাননি। কিন্তু ভারতীয় বোর্ডের প্রেসিডেন্ট এন শ্রীনিবাসনের আমন্ত্রণে অতিথি হিসেবে আর দিন চারেকের মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি টুর্নামেন্ট দেখতে দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন সিএবি-র কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে। চেন্নাই সুপার কিংসের দু’টো ম্যাচ দেখতে কেপটাউন যাচ্ছেন তিনি। কেকেআর ম্যাচ দেখবেন? বিশ্বরূপ বললেন, “আমি আমন্ত্রণ পাইনি।” আশ্চর্যের বিষয় কেকেআর সঙ্গে যুক্ত একজন আবার সিএবি-র যুগ্ম-সহ-সচিব!

ফের জিতল পৈলান
আই লিগের শুরুতেই পর পর মুম্বইয়ের দুটো দলকে হারিয়ে চমকে দিল পৈলান অ্যারোজ। মুম্বই এফসির পর বৃহস্পতিবার যুবভারতীতে পৈলান ২-১ হারাল এয়ার ইন্ডিয়াকে। বিজয়ী দলের হয়ে গোল করেন হলিচরণ নার্জারি এবং মিলন সিংহ। বিমানবাহিনীর হয়ে সমতা ফিরিয়েছিলেন হেনরি। পৈলান-এয়ার ইন্ডিয়া ম্যাচ দেখতে এসেছিলেন জাতীয় দলের কোচ উইম কোভারম্যানস। কোভারম্যানস ফেডারেশনের দলটির প্রশংসা করেন।

জয় পেল চার্চিল, পুণে
র‌্যান্টি মার্টিন্সের হ্যাটট্রিকের পর এ বার আই লিগে হ্যাটট্রিক চার্চিলের আক্রমের। আর তাতেই বৃহস্পতিবার কার্যত উড়ে গেল ওএনজিসি। ৫-০ গোলে জয় পেল সুভাষ ভৌমিকের দল। প্রথম ম্যাচে ডেম্পোর কাছে হারের ধাক্কাটাও কাটিয়ে উঠলেন বেটোরা। আক্রম ছাড়া বাকি দু’টি গোল বেটো আর বেলালের। আইলিগের অন্য ম্যাচে মুম্বই এফসি’কে ৩-২ গোলে হারাল পুণে এফসি।

অনূর্ধ্ব ১৯ ফুটবল
বালুরঘাটে আয়োজিত আন্তঃজেলা অনূর্ধ্ব ১৯ ফুটবলে জোন চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে পৌঁছেছে বর্ধমান। তারা মালদহ ও দক্ষিণ দিনাজপুরকে হারানোর পরে চূড়ান্ত ম্যাচে শিলিগুড়িকে ৩-১ গোলে হারায়। অতনু পোড়েল, হাবিবুল্লাহ গাজি ও সুখেন মান্ডি গোল করেন। ব্যবধান কমান চন্দন মাইতি। ১৪ অক্টোবর থেকে চূড়ান্ত পর্বে শুরু হবে।

মোহনবাগান তাঁবুতে ভাঙচুরের হুমকি
প্রয়াগ ম্যাচের আগেই তাঁবু ভাঙচুরের হুমকি মোহনবাগানে। বৃহস্পতিবার রাতে এই হুমকি এসএমএস আসার পরেই নড়েচড়ে বসেন ক্লাব কর্তারা। অভিযোগ দায়ের করা হয়েছে বিধাননগর পুলিশ কমিশনারেটে।

ধোনিকে পরামর্শ আক্রমের
যে কোনও এক ধরনের ক্রিকেটে নেতৃত্ব ছেড়ে বরং খেলাটাকে উপভোগ করুন ধোনি। তা হলেই ফর্মে ফিরে আসতে পারবেন। ভারতীয় অধিনায়কের জন্য এই পরামর্শ প্রাক্তন পাকিস্তান অধিনায়ক ওয়াসিম আক্রমের। এক ক্রিকেট ওয়েবসাইটে আক্রম বলেছেন, “সবরকম ক্রিকেটেই দলকে নেতৃত্ব দেওয়াটাও সম্ভবত ওর ওপর বাড়তি বোঝা হয়ে উঠছে। তাই যে কোনও এক ধরনের ক্রিকেটে ও নেতৃত্ব ছেড়ে দিক। সেটাই ওর পক্ষে ভাল হবে।”

সাসপেন্ড শ্রীলঙ্কার তিন আম্পায়ার
ম্যাচ গড়াপেটা কাণ্ডে জড়িত থাকার অভিযোগে শ্রীলঙ্কার তিন আম্পায়ারকে সাসপেন্ড করল সে দেশের ক্রিকেট বোর্ড।

অন্য খেলায়
বিটিটিএ-র কল্যাণ-জয়ন্ত টেবল টেনিস ১৩-১৫ অক্টোবর ভবানীপুর ব্যায়াম সঙ্ঘে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.