টুকরো খবর
স্বাভাবিক হল ট্রেন চলাচল
বরাকের পাহাড় লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হল। গত ৬ অক্টোবর আগরতলা এক্সপ্রেসকে লক্ষ্য করে জঙ্গিরা গুলি চালায়। এই হামলার প্রেক্ষিতে এই লাইনে রাতের দিকে যাত্রিবাহী ট্রেন না চালানোর সিদ্ধান্ত নেয় উত্তর-পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ। আজ রেল সূত্রে জানানো হয়েছে, পরিস্থিতি পর্যালোচনা করে তারা ফের রাতে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। আজ রাত থেকেই ট্রেন চলাচল শুরু হয়েছে। রাতের ট্রেন বন্ধ থাকার কারণে দিনের বেলা দু’টি স্পেশাল ট্রেন চালানো হচ্ছিল। রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, সেই ট্রেন দু’টি প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এর ফলে ডিমা হাসাও, বরাক উপত্যকা, ত্রিপুরা ও মিজোরামের যাত্রীরা স্বস্তি পেল।

চাতরায় ধর্ষিত তরুণী
ঝাড়খণ্ডের চাতরায় কাল সন্ধ্যায় গণ ধর্ষণের শিকার হয়েছেন এক তরুণী। পুলিশ জানিয়েছে, ঘটনাটি ঘটেছে সদর থানা এলাকায়। বাড়ি ফেরার জন্য ওই তরুণী রাস্তার পাশে, অটোর জন্য দাঁড়িয়ে ছিলেন। ওই সময় একটি ফাঁকা অটো এসে তাঁকে তুলে নিয়ে যায়। পথে আরও এক যুবককে অটোতে তোলা হয়। নির্জন এলাকায় তরুণীকে নিয়ে গিয়ে দুই যুবক ধর্ষণ করে বলে পুলিশের কাছে তিনি অভিযোগ করেছেন।

গুমলায় বাসে আগুন, জখম দুই
গুমলা বাসস্ট্যান্ডে হানা দিয়ে কাল রাতে একটি বাসে আগুন লাগায় দুষ্কৃতীরা। বাসে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে জখম হয়েছেন চালক এবং খালসি। হাসপাতালে তাদের চিকিৎসা চলছে। পুলিশের অনুমান, আগুন লাগানোর পিছনে রয়েছে স্থানীয় একটি জঙ্গি সংগঠনের মদত। তাদের ডাকা বন্ধ উপেক্ষা করে ওই বাসটি রাস্তায় নেমেছিল। তারই জেরে এই ঘটনা।

কুড়ানকুলামে নিরাপত্তা নেই, দাবি প্রশান্তের
কুড়ানকুলাম পরমাণু কেন্দ্রের নিরাপত্তায় প্রচুর গলদ আছে। অন্যান্য সমস্যাও রয়েছে। সম্প্রতি সুপ্রিম কোর্টে এ কথা বলেন পরমাণু কেন্দ্র-বিরোধী আন্দোলনকারীদের কৌঁসুলি প্রশান্ত ভূষণ। কেন্দ্রটি নিয়ে অন্য সমস্যাও রয়েছে বলে জানিয়েছেন তিনি। প্রশান্তের বক্তব্য, এই সমস্যাগুলি না মিটিয়ে কুড়ানকুলাম পরমাণু কেন্দ্র চালু করা উচিত নয়। প্রশান্ত জানিয়েছেন, পরমাণু শক্তি নিয়ন্ত্রণ বোর্ড কুড়ানকুলাম কেন্দ্রের নিরাপত্তা নিয়ে বেশ কিছু সুপারিশ করেছিল। সেগুলির কোনওটাই কার্যকর করা হয়নি।

খুরশিদের হুমকি
অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে মামলা করার হুমকি দিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী সলমন খুরশিদ। কাল কেজরিওয়াল অভিযোগ করেন, খুরশিদের স্ত্রী লুসির উত্তরপ্রদেশে যে স্বেচ্ছাসেবী সংস্থা রয়েছে, তার টাকা নয়ছয় করা হয়েছে। আজ খুরশিদ জানান, কেজরিওয়ালের বিরুদ্ধে তিনি মামলা করবেন।

ইউরিয়ার দাম বাড়ল, প্রতিবাদ মমতার
ইউরিয়ার দাম বাড়াল কেন্দ্র। প্রতি টনে ৫০ টাকা দাম বাড়ানোর সিদ্ধান্তে সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয় সংক্রান্ত কমিটি। বিষয়টির তীব্র প্রতিবাদ জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষকদের কাছে ভর্তুকির সুবিধা সরাসরি পৌঁছে দিতে ধাপে ধাপে এগোতে চায় কেন্দ্র। সরকারের বক্তব্য, সারের দাম বাড়িয়ে খুচরো বিক্রেতাদের হাতে কিছুটা বাড়তি টাকা দেওয়া হচ্ছে। যাতে তাঁরা উৎপাদক সংস্থা বা পাইকারি বিক্রেতাদের কাছ থেকে কী পরিমাণ সার কিনেছেন, তা জানানোর ব্যাপারে উৎসাহী হন। এসএমএস বা ইন্টারনেটের মাধ্যমে এই হিসেব জানানোর ব্যবস্থা করা হবে। কেন্দ্রের আশা, এই ব্যবস্থায় ইউরিয়ার কালোবাজারি কমবে। কমে যাবে শিল্পের কাজে ভর্তুকি দেওয়া ইউরিয়া ব্যবহারের প্রবণতাও। কিন্তু ফেসবুকে কেন্দ্রের এই পদক্ষেপের প্রতিবাদ করেছেন মমতা। তাঁর বক্তব্য, দ্বিতীয় ইউপিএ সরকার বার বার সারের দাম বাড়িয়েছে। ডিজেলের দাম বৃদ্ধি, রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি হ্রাস, খুচরো ব্যবসা, পেনশন ও বিমা ক্ষেত্রে বিদেশি লগ্নির সিদ্ধান্ত সাধারণ মানুষের বোঝা বাড়িয়েছে। সারের দাম বাড়াতেও কৃষক ও সাধারণ মানুষ বিপাকে পড়বেন। সংস্কারের নামে মানুষের বোঝা বাড়ানো হচ্ছে।

দিল্লি, বুদ্ধগয়ায় জঙ্গি হামলার ছক বানচাল
দিল্লি ও বিহারের বুদ্ধগয়ায় জঙ্গি হামলার ছক কষেছিল জঙ্গিরা। ধৃত তিন ইন্ডিয়ান মুজা হিদিন জঙ্গিকে জেরা করে এই তথ্য জানা গিয়েছে বলে আজ দাবি করেছে দিল্লি পুলিশ। তাদের দাবি, ধৃতরা পুণে ধারাবাহিক বিস্ফোরণের সঙ্গেও জড়িত। দিল্লির পুলিশ কমিশনার নীরজ কুমার সাংবাদিক বৈঠক করে জানান, ধৃত তিন মুজাহিদিন জঙ্গির নাম আসাদ খান (৩৩), ইমরান খান (৩১) এবং সৈয়দ ফিরোজ (৩৮)। গত ২৬ সেপ্টেম্বর দক্ষিণ দিল্লির পুল প্রহ্লাদপুর থেকে গ্রেফতার করা হয় আসাদ এবং ইমরানকে। ফিরোজকে গ্রেফতার করা হয় তার পাঁচ দিন পরে নিজামুদ্দিন রেলস্টেশন থেকে। নীরজ কুমার বলেন, “জেরায় তিন জন জানিয়েছে, দশেরা এবং দিওয়ালি উৎসবের সময় দিল্লিতে এবং বুদ্ধগয়ার মন্দিরে হামলার ছক কষেছিল তারা। কিন্তু তিন জন ধরা পড়ায় সেই আশঙ্কা আর নেই।” তিনি জানান, তিন জনেই মুজাহিদিন প্রধান ইয়াসিন ভাটকলের ঘনিষ্ঠ। ভাটকলের নির্দেশেই রাজু ভাই নামে এক জন তিন জনের দিল্লিতে থাকার বন্দোবস্ত করে দেয়।

হুঁশিয়ারি এমএমএসে
৩ বছরের জেল ও ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে অশ্লীল এমএমএস বা ই-মেল পাঠালে। মহিলাদের অশালীন উপস্থাপন প্রতিরোধ আইনে এ বার অন্তর্ভুক্ত হল বৈদ্যুতিন মাধ্যমও।

জবাব তলব
রবার্ট বঢরার বিরুদ্ধে অরবিন্দ কেজরিওয়াল যে অভিযোগ এনেছেন, সে বিষয়ে তদন্তের আর্জি জানিয়েছিলেন এক সমাজকর্মী। এ ব্যাপারে ৩ সপ্তাহের মধ্যে কেন্দ্রের জবাব চেয়েছে এলাহাবাদ হাইকোর্ট।

নৌকাডুবিতে মৃত্যু
উত্তাল গঙ্গায় নৌকা উল্টে মারা গিয়েছেন ৩ জন। নিখোঁজ ৬। বিহারের মধুরাপুর এলাকার ঘটনা। পুলিশ জানায়, ২৪ জনেরও বেশি যাত্রী ছিল নৌকাটিতে।

আক্রান্ত মৎস্যজীবীরা
শ্রীলঙ্কার নৌসেনার বিরুদ্ধে ৫ ভারতীয় মৎস্যজীবীকে মারার অভিযোগ উঠেছে। তাঁরা জলসীমা লঙ্ঘন করে মাছ ধরছিলেন বলে অভিযোগ শ্রীলঙ্কার নৌসেনার।

উল্টো চৌটালা
রাতারাতি ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন ওমপ্রকাশ চৌটালা। বললেন, ধর্ষণ কমাতে বাল্যবিবাহের যে প্রস্তাব খাপ পঞ্চায়েত দিয়েছে, তা তিনি সমর্থন করে না।

হোমে নির্যাতন
যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে কেরলের একটি হোমের বিরুদ্ধে। আবাসিকের শিশুরা জানায়, দেখভাল করার লোকেরা ও বয়সে বড় ছেলেরাই অত্যাচার চালায়।

শিশু ধর্ষণ
লজেন্সের লোভ দেখিয়ে সাত বছরের একটি শিশু কন্যাকে ধর্ষণ করল এক যুবক। ঘটনাটি ঘটে অনুপশহর এলাকার কুশলগড় গ্রামে।

ম্যানেজারের মৃত্যু
অফিস যাওয়ার পথে চলন্ত ট্রেন থেকে লাফিয়ে নামতে গিয়ে ট্রেনে কাটা পড়লেন একটি রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কের রেওয়াড়ী শাখার ম্যানেজার। নাম মেঘ রাজ। বয়স ৫৪।

ডাকাতেরও অধম
ইউপিএ সরকারকে মধ্যপ্রদেশের ডাকাতদের থেকেও অধম বললেন বিজেপি সভাপতি নিতিন গডকড়ী। ৪.৩৮ লক্ষ কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.