টুকরো খবর
র‌্যাগিংয়ের নালিশ যাদবপুরের ছাত্রের
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র সিদ্ধান্ত মুন্দ্রা বৃহস্পতিবার র্যাগিংয়ের অভিযোগ করেছে ওই বিশ্ববিদ্যালয়ের চার ছাত্রের বিরুদ্ধে। সিদ্ধান্তের বাড়ি মুর্শিদাবাদের কান্দিতে। ২০১১ সালে তিনি যাদবপুরে ভর্তি হন। তাঁর অভিযোগ, “সে বছর হস্টেলে জোর করে মাদক খাওয়ানো হত, মারধরও করা হয়েছে। সেই র্যাগিংয়ের ভয়েই আমি তখন কলেজ ছেড়ে গিয়ে কান্দি থানায় অভিযোগ করেছিলাম।” সেই সময়ে ওই ছাত্রের অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ওই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিষয়টি খতিয়ে দেখতে বলে। গঠিত হয় তিন সদস্যের তদন্ত কমিটি। কিন্তু ওই ছাত্র ও তাঁর পরিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা করেননি বলে দাবি। এরপরে ২০১২ সালে বিশ্ববিদ্যালয়ের ডিন অফ স্টুডেন্ট রজত রায় এই ছাত্রকে ফের ভর্তি হতে বলেন। তবে সিদ্ধান্তের বক্তব্য, “আমি আবার ভর্তি হওয়ার পরে ফের র্যাগিং শুরু হয়। আমাকে খুনের হুমকিও দেওয়া হয়েছে।” ভয় পেয়ে এরপরেই সিদ্ধান্ত ফের কান্দি ফিরে যায়। পুলিশেও ফের অভিযোগ করে। কান্দি থানার পুলিশ জানিয়েছে, গত বারের মতো এ বারও ওই অভিযোগ কলকাতার যাদবপুর থানাকে পাঠিয়ে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রজতবাবু বলেন, “ওই ছাত্রের বাবাকে বলেছিলাম, ছেলেকে বিশ্ববিদ্যালয় থেকে নিয়ে যাবেন না, অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। তারপর আমার সঙ্গে কেউ যোগাযোগ করেননি। তদন্ত কমিটির সামনেও ওই ছাত্র আসেনি। তাই অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়নি।”

সল্টলেকে নির্মাণ নিয়ে রিপোর্ট
সল্টলেকের ‘মাস্টার-প্ল্যান’ মেনে সেন্ট্রাল পার্কের জমি ব্যবহৃত হচ্ছে না। এমন তথ্যই উঠে এসেছে সেন্ট্রাল পার্ক এলাকায় নির্মাণ সংক্রান্ত এক জনস্বার্থ মামলার প্রেক্ষিতে দেওয়া তদন্ত রিপোর্টে। বৃহস্পতিবার তা পেশ করেন স্পেশ্যাল অফিসার আইনজীবী অলোক ঘোষ। সম্প্রতি সেন্ট্রাল পার্ক এলাকায় বিভিন্ন নির্মাণ নিয়ে জনস্বার্থ মামলা হয়। এর প্রেক্ষিতে অলোক ঘোষকে স্পেশ্যাল অফিসার নিযুক্ত করে ওই এলাকায় স্থায়ী-অস্থায়ী নির্মাণ সম্পর্কে তদন্ত করে রিপোর্ট দিতে বলে হাইকোর্টের অস্থায়ী প্রধান বিচারপতি কল্যাণজ্যোতি সেনগুপ্ত ও অসীম মণ্ডলের ডিভিশন বেঞ্চ। রিপোর্ট বলছে, ওই এলাকার একটি বড় অংশে ইস্ট-ওয়েস্ট মেট্রোর স্থায়ী নির্মাণ হচ্ছে। সেখানে রেক রক্ষণাবেক্ষণের কাজ হবে। এই জমি ব্যবহারের জন্য নগরোন্নয়ন দফতর মেট্রোকে ‘অ্যালটমেন্ট লেটার’ দিয়েছিল। কিন্তু এখনও লিজ দলিল বা বৈধ কাগজ মেট্রো কর্তৃপক্ষের কাছে নেই। এ ছাড়াও সল্টলেকের ‘প্ল্যান’ অনুযায়ী সেন্ট্রাল পার্কের জমি এ ভাবে ব্যবহার করা যায় না।

বানভাসি পথে দুর্ভোগ
ঘণ্টা দেড়েকের বৃষ্টি নাস্তানাবুদ করে ছাড়ল অফিস ফেরতা মানুষকে। বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত দু’দফায় মুষলধার বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে মধ্য কলকাতার বিস্তীর্ণ এলাকা। রাস্তায় তো বটেই, ফুটপাথেও কোথাও কোথাও হাঁটু জল দাঁড়ায়। বৃষ্টির জেরে যানবাহনের গতি শ্লথ হয়ে যানজট তৈরি হয় বিবাদী বাগ, ধর্মতলা, লেনিন সরণি, ওয়েলিংটন স্কোয়ার, শিয়ালদহ-সহ বিভিন্ন এলাকায়। বিভিন্ন বাস স্টপে ভিড় জমে যায়। সেই সময় কলেজ স্ট্রিটে একটি সভায় যাচ্ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। এন্টালি ওয়ার্কশপের কাছে যানজটে তাঁর কনভয় প্রায় ৪০ মিনিট আটকে থাকে। পরে পুলিশ ঘুরপথে তাঁকে সভায় নিয়ে যায়। ট্রাফিক পুলিশকর্তারা জানান, পার্ক স্ট্রিট, রাসেল স্ট্রিট, ক্যাথিড্রাল রোড, শেক্সপিয়র সরণির অনেক জায়গাতেই হাঁটু জল জমে যায় এ দিনের বৃষ্টিতে। ওই সব রাস্তাতেও যান চলাচল স্বাভাবিক হতে রাত হয়ে যায়।

চার দুর্ঘটনা, মৃত ৩
চারটি দুর্ঘটনায় বৃহস্পতিবার মৃত্যু হল তিন জনের। আহত এক। পুলিশ জানায়, সকাল ছ’টায় সায়েন্স সিটির কাছে রাস্তা পেরোতে গিয়ে গাড়ির ধাক্কায় মৃত্যু হয় রমেশ পুরকায়েত নামে এক ব্যক্তির। ১০টা নাগাদ বাইপাসের পঞ্চান্নগ্রামে গাড়ির ধাক্কায় আহত হন কৌশিক মণ্ডল নামে এক যুবক। চালক-সহ গাড়ি আটক হয়েছে। কিছু পরে সার্কুলার গার্ডেনরিচ রোডে মিনিবাসে পিষ্ট হন অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি। চালক-সহ বাসটি আটক হয়েছে। বিকেলে দোলতলা পুলিশ সদরের কাছে যশোহর রোডে ট্রাকের ধাক্কায় মৃত্যু হয় অরবিন্দ ঘোষ (৪৮) নামে এক ট্রাফিক কনস্টেবলের।

পুকুরে ছাত্রের দেহ
পুকুর থেকে মিলল এক ছাত্রের দেহ। বৃহস্পতিবার, বারুইপুর থানার পুরাতন বাজারের কাছে। মৃতের নাম শুভদীপ চক্রবর্তী (২১)। পুলিশ জানিয়েছে, গত শুক্রবার থেকে তিনি নিখোঁজ ছিলেন। মিলেছে শুভদীপের মোবাইল ও জামা।

বধূমৃত্যুতে ধৃত
এক বধূকে পুড়িয়ে মারার অভিযোগে বুধবার রাতে তাঁর ননদ গ্রেফতার হলেন। পিজিতে মৌ দত্ত (৩৮) নামে ওই বধূর মৃত্যু হয়। পুলিশ জানায়, ডি এল খান রোডের বাসিন্দা মৌ মৃত্যুকালীন জবানবন্দিতে জানান, বুধবার বিবাদের জেরে ননদ খুকু দত্ত তাঁর গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরান।

কার্যালয়ে আগুন
ভস্মীভূত হল তৃণমূলের এক দলীয় কার্যালয়। বুধবার, নিউটাউন থানা এলাকায় মহিষগোটে। দমকলের দু’টি ইঞ্জিন এক ঘণ্টায় আগুন নেভায়। তৃণমূলের অভিযোগ, তাদের কার্যালয়ে আগুন লাগানো হয়েছে। থানায় একটি অভিযোগও জমা পড়েছে।

বক্তা বুদ্ধদেব ভট্টাচার্য
ছবি: রণজিৎ নন্দী
“রাজনীতি এবং রাষ্ট্রকে ধর্মের উপরে উঠতে হবে। ধর্ম যাঁর কাছে, তাঁর কাছে থাকবে। ধর্ম আর রাজনীতি, দু’টো একসঙ্গে চলবে না।” বক্তা বুদ্ধদেব ভট্টাচার্য। অসমের অশান্তি-পীড়িত মানুষের প্রতি সহমর্মিতা জানাতে বৃহস্পতিবার ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে সিপিএমের কলকাতা জেলা কমিটির আয়োজনে এক ‘সম্প্রীতি কনভেনশনে’। রাজ্যে যাতে কোনও ভাবেই বিভেদের রাজনীতি মাথাচাড়া না দেয়, অসমের অভিজ্ঞতার প্রেক্ষিতে সেই দিকেও নজর রাখার কথা বলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। বাম জমানায় সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে তাঁরা সক্ষম হলেও আর্থ-সামাজিক ক্ষেত্রে মুসলিমেরা যে এখনও কিছুটা পিছিয়ে, তা-ও মেনে নেন তিনি। বক্তা হিসেবে ছিলেন মহম্মদ সেলিম এবং অসম রাজ্য সিপিএমের সম্পাদক উদ্ধব বর্মনও।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.