টুকরো খবর
তৃণমূলের মারামারি রাজারবাগানে
তৃণমূলের দুই গোষ্ঠীর লড়াইয়ে অশান্তি ছড়িয়েছে মেদিনীপুর সদর ব্লকের রাজারবাগান ও তার আশপাশে। শনিবার রাতে দুই গোষ্ঠীর সংঘর্ষ বাধে। অন্তত ৪ জন জখম হন। ২ জনকে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করতে হয়। খবর পেয়ে যায় পুলিশ। ঘরে আগুন লাগানো হয়েছে খবর পেয়ে পৌঁছয় দমকলও। যদিও পুলিশ জানিয়েছে, অশান্তি হলেও আগুন লাগানো হয়নি। দু’-একটি ঘর ভাঙচুর করা হয়েছে। রবিবার সকালেও এলাকায় গোলমাল হয়েছে। মেদিনীপুর কোতয়ালি থানার আইসি জয়দীপ বন্দ্যোপাধ্যায় বলেন, “রাজারবাগানে একটা গোলমাল হয়েছিল। তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। এলাকায় নজরদারি চলছে।” স্থানীয় সূত্রে খবর, এলাকার ‘নিয়ন্ত্রণ’ কার হাতে থাকবে, তা নিয়েই গোলমাল। আগেও এলাকায় তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষ হয়েছে। হয়েছে মিছিল-পাল্টা মিছিল। সমস্যা সমাধানে বৈঠক করেছেন দলীয় নেতৃত্ব। তবে দ্বন্দ্ব মেটেনি। শনিবার সন্ধ্যায় একপক্ষ সভা করে। তারপরই অশান্তি হয়। সভা সেরে ঘরে ফেরার সময় ‘হামলা’ হয় বলে অভিযোগ। এর থেকেই বাধে দু’পক্ষের সংঘর্ষ। কয়েকটি বাড়িতে ‘হামলা’ও চালানো হয়। গ্রামে ঢোকার আগে পুলিশের গাড়ি দাঁড় করানো হয়। পরে গ্রামবাসীর কাছে শান্তিশৃঙ্খলা বজায় রাখার আবেদন জানায় পুলিশ। কেন এই গোলমাল, খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন তৃণমূল নেতৃত্ব। তৃণমূলের মেদিনীপুর সদর ব্লক সভাপতি দিলীপ দে বলেন, “ঠিক কী হয়েছে, খোঁজ নিচ্ছি।” আর সিপিএম আস্থা রাখছে মানুষের উপর। দলের মেদিনীপুর গ্রামীণ (পূর্ব) জোনাল কমিটির সম্পাদক নিরঞ্জন মাইতি বলেন, “প্রায় রোজই ওখানে অশান্তি হচ্ছে। মানুষ সব দেখছেন। অশান্তির বিরুদ্ধে তাঁরাই রুখে দাঁড়াবেন।”

জমি পেলে খড়ারে হবে কাঁসা-পিতল শিল্পের হাব আশ্বাস পুরমন্ত্রীর
একদা কাঁসা-পিতলের শহর বলে পরিচিত খড়ার পুরসভায় জলপ্রকল্পের উদ্বোধন করতে এসে পুরবাসীকে এই শিল্পের হাব তৈরির আশ্বাস দিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। শনিবার সন্ধ্যায় শহরের দলপতিপুরের ওই অনুষ্ঠানে পুরমন্ত্রী বলেন, “পুরসভা জমি দিলে এখানে কাঁসা-পিতল শিল্পের হাব তৈরি করা যেতে পারে। এই শিল্পকে পুনরুজ্জীবিত করে তুলতে পারলে এলাকার বহু বেকার ছেলে কাজের সুযোগ পাবেন।” পুরমন্ত্রী আরও বলেন, “আমরা ক্ষমতায় আসার পরই পানীয় জলের সমস্যা মেটানোর জন্য উদ্যোগী হয়েছিলাম। রাজ্যের বিভিন্ন পুরসভাতেই দ্রুত গতিতে জল প্রকল্পের কাজ চলছে। বহু জায়গায় কাজ শেষও হয়ে গিয়েছে। খড়ারেও এ বার থেকে আর পানীয় জলের কোনও সমস্যা থাকবে না।” অনুষ্ঠানে উপস্থিত সাংসদ শুভেন্দু অধিকারী বলেন, “খড়ারে উন্নয়নের বহু প্রকল্পের কাজ চলছে। আমরা ভোটের আগে যা প্রতিশ্রুতি দিয়েছিলামতা রক্ষা করার চেষ্টা করছি।” পুরসভা সূত্রের খবর, বাম আমলে শুরু হওয়া দু’টি জলাধারের উদ্বোধন হয় এ দিন। শহরের বিভিন্ন ওয়ার্ডে প্রায় ৩১ হাজার মিটার পাইপলাইন পাতার কাজও শেষ হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঘাটালের বিধায়ক শঙ্কর দোলই, দাসপুরের বিধায়ক মমতা ভুঁইয়া, খড়ার পুরসভার চেয়ারম্যান উত্তম মুখোপাধ্যায়, উপ-পুরপ্রধান অরূপ রায়-সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

তৃণমূলের সভা
অর্জুনের লক্ষ্যভেদের মতো নিশানা করে আগামী পঞ্চায়েত ভোটের প্রস্তুতিতে তৃণমূলকর্মীদের ঝাঁপিয়ে পড়ার ডাক দিলেন তমলুকের তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী। রবিবার মুগবেড়িয়া কলেজ মাঠে ভগবানপুর ২ ব্লক তৃণমূল কংগ্রেস আয়োজিত এই সভায় তৃণমূল সাংসদ ‘পঞ্চায়েত ভোটে একটি আসনও সিপিএমকে ছাড়া যাবে না’ বলে কর্মীদের নির্দেশ দেন। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করে সাংসদ বলেন, “অর্থনৈতিক সংস্কারের মুখোশ পড়ে দেশের প্রধানমন্ত্রী আসলে অর্থনীতিকে আমেরিকার কাছে বিক্রি করে দিতে চাইছেন।” খুচরো বাজারে বিদেশি লগ্নির প্রতিবাদ করে তিনি বলেন, “আমাদের মুখ্যমন্ত্রী এফডিআই-এর বিরুদ্ধে দিল্লির যন্তরমন্তরে যে আন্দোলন শুরু করেছিলেন, তা এখন পঞ্জাব, হরিয়ানা থেকে দিকে-দিকে ছড়িয়ে গিয়েছে।” শুভেন্দু ছাড়াও এ দিনের সভায় সাংসদ শিশির অধিকারী, ভগবানপুরের তৃণমূল বিধায়ক অর্ধেন্দু মাইতি উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন প্রদীপ কয়াল।

আলোচনাচক্র
কাজলা জনকল্যাণ সমিতি ও মারিশদা থানার যৌথ উদ্যোগে মদের অপকারিতা বিষয়ে ‘কথোপকথন’ শীর্ষক এক আলোচনাচক্র হল শনিবার বিকালে। কাঁথি-৩ ব্লকের কুসুমপুর গ্রাম পঞ্চায়েতের খালবনি শিশুশিক্ষা নিকেতনে আয়োজিত এই সভায় উপস্থিত ছিলেন প্রধান কবিতা পাহাড়ি, জনকল্যাণ সমিতির তাপস জানা, সঙ্গীতা দাস প্রমুখ। গ্রামবাসীরা তাঁদের কাছে এলাকায় মদের দোকানের বাড়বাড়ন্তের বিষয়ে অভিযোগ জানান। পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়।

বোমাতঙ্ক পিংবনিতে
একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম-এ একটি প্যাকেট ঘিরে শনিবার বোমাতঙ্ক ছড়াল গোয়ালতোড়ের পিংবনিতে। খবর পেয়ে আসে যৌথ বাহিনী। খবর যায় বম্ব স্কোয়াডেও। যদিও সন্দেহজনক কিছু মেলেনি। গোয়ালতোড় থানার আই সি হিরন্ময় হোড় বলেন, “কেউ আতঙ্ক ছড়ানোর জন্য এই কাজ করেছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।”

মানসিংহের পুলিশ হেফাজত
‘মাওবাদী স্কোয়াড সদস্য’ মানসিংহ মুর্মু ওরফে সুজয়কে ১২ দিনের জন্য পুলিশি হেফাজতে পাঠাল ঝাড়গ্রাম এসিজেএম আদালত। রবিবার তাঁকে কোর্টে তোলা হয়েছিল। শনিবার পশ্চিম মেদিনীপুরের গোপীবল্লভপুরের কাঁদনাশোলের জঙ্গল থেকে মানসিংহকে গ্রেফতার করা হয় বলে পুলিশের দাবি। তাঁর বাড়ি গোপীবল্লভপুরের পাথরনাশা গ্রামে। গোপীবল্লভপুর থানা এলাকায় রাষ্ট্রদ্রোহ, হামলা-নাশকতা, খুনের চেষ্টা, বেআইনি অস্ত্র ও বিস্ফোরক মজুত রাখার তিনটি মামলায় অভিযুক্ত করে ধৃতকে এ দিন ঝাড়গ্রাম এসিজেএম আদালতে হাজির করা হয়। পুলিশের আবেদনের ধৃতকে ১২ দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক প্রিয়জিৎ চট্টোপাধ্যায়।

ছিনতাই লরি উদ্ধার, ধৃত ১
পাঁশকুড়ার জিয়াঁদার কাছে ৬ নম্বর জাতীয় সড়ক থেকে ছিনতাই হওয়া একটি নামী কোম্পানির রং বোঝাই লরি উদ্ধার হল হাওড়ার বালিতে। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ শনিবার রাতে এক জনকে গ্রেফতার করেছে। ধৃতের নাম অজয় ঝা। শনিবার রাতে কলকাতার কসবা এলাকা থেকে পেশায় ট্যাক্সিচালক অজয়কে গ্রেফতার করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধবার রাতে খড়্গপুর থেকে কলকাতা যাওয়ার পথে পাঁশকুড়ার জিয়াঁদার কাছে রং বোঝাই ওই লরিটিকে আটকায় একদল দুষ্কৃতী। চালক-খালাসিকে অস্ত্র দেখিয়ে লরি থেকে নামায় তারা। এরপর লরিটি ছিনতাই করে পালায়। অভিযোগ পেয়ে পাঁশকুড়া থানার পুলিশ তদন্তে নামে। বৃহস্পতিবার ভোরে হাওড়ার বালিতে রাস্তার ধার থেকে রং বোঝাই লরিটি উদ্ধার করে পুলিশ। শনিবার রাতে অজয়ের ট্যাক্সিতে চেপেই দুষ্কৃতীরা লরিটি ছিনতাই করেছিল বলে পুলিশের দাবি। ঘটনায় জড়িত অন্যদের খোঁজ পেতে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে ধৃতকে।

ঝুলন্ত দেহ উদ্ধার
বাড়ির ভিতর থেকে এক কিশোরীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। রবিবার সকালে হলদিয়ার শোলাট গ্রামের ঘটনা। মৃতের নাম শাকিলা খাতুন (১৭)। তার বাবা পেশায় সরকারি বাসের চালক। সম্প্রতি বাবার কাছে সাইকেল কিনে দেওয়ার আবদার করেছিল শাকিলা। এই নিয়ে শনিবার রাতে ভাই-বোনের সঙ্গে অশান্তি হয়। শনিবার রাতে খাওয়া-দাওয়ার পরে নিজের ঘরে চলে যায় ওই কিশোরী। এ দিন সকালে ঘরের ভিতরেই শাকিলার ঝুলন্ত দেহ দেখতে পান পরিবারের লোকেরা। ভবানীপুর থানার পুলিশ মৃতদেহটি উদ্ধার করে হলদিয়া মহকুমা হাসপাতালে ময়না-তদন্তে পাঠায়। পারিবারিক অশান্তির কারণে শাকিলা আত্মঘাতী হয়েছে বলে প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান।

সমবায়ে বিক্ষোভ
অস্থায়ী কর্মী নিয়োগকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল দাসপুরের সুলতাননগর-জোতগৌরাঙ্গ সমবায় সমিতিতে। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, শুক্রবার মানস মিত্র নামে এক ব্যক্তি অস্থায়ী কর্মী হিসাবে সিপিএম পরিচালিত ওই সমবায়ে যোগ দেন। নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে সে দিন সন্ধ্যা থেকেই সমবায়ের সামনে তৃণমূল সমর্থকরা অবস্থান বিক্ষোভ শুরু করেন। সমবায়ের গেটে তালাও ঝুলিয়ে দেন। পরে রাতে দাসপুর থানার পুলিশ এসে সমবায় কর্মীদের উদ্ধার করেন। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হয়নি। শনিবার সকালে মানসবাবু কাজে যোগ দিতে এলে তৃণমূল সমর্থকেরা তাঁকে হেনস্থা করেন বলে অভিযোগ। দাসপুরের তৃণমূল নেতা তথা ওই সমবায়ের সদস্য জয়দেব সেনাপতি বলেন, “নিয়োগ বেআইনি। এর বিরুদ্ধে আন্দোলন চলবে।” যদিও অভিযোগ অস্বীকার করে সমবায়ের সম্পাদক তরুণ ভট্টাচার্য বলেন, “নিয়ম মেনে নিয়োগ হয়েছিল। এরপরে আরও ২ জন অস্থায়ী কর্মী নিয়োগ করা হবে।”

ক্রীড়া প্রতিযোগিতা
পঞ্চায়েত যুব ক্রীড়া ঔর খেল অভিযান (পাইকা) প্রকল্পে দু’দিন ব্যাপী ক্রীড়া প্রতিযোগিতা শেষ হল। কাঁথি দেশপ্রাণ ব্লকের বসন্তিয়া হাইস্কুল মাঠে আয়োজিত এই প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা, ব্লক আধিকারিক শেখর দাসমহাপাত্র প্রমুখ। বিভিন্ন স্কুলের পাঁচ শতাধিক ছাত্রছাত্রী যোগ দেয়।

ঘাটালে ভোট বয়কট সিপি-র
ঘাটাল কলেজে ছাত্রসংসদ নির্বাচন বয়কট করল ছাত্র পরিষদ। এ বার জোট না হওয়ায় আলাদা ভাবে মনোনয়নপত্র তুলেছিল ছাত্র পরিষদ। কিন্তু টিএমসিপি-র ছেলেরা হুমকি দিচ্ছে বলে অভিযোগ সিপি-র। ছাত্র পরিষদ নেতা বরুণ দাস বলেন, “মনোনয়নপত্র তোলার পরই আমাদের সমর্থকদের মারধরের হুমকি দিচ্ছে তৃণমূল ছাত্র পরিষদ। তাই ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছি।” তৃণমূল ছাত্র পরিষদ নেতা পার্থ দাসের দাবি, “আমরা কাউকে হুমকি দিইনি।” কলেজ সূত্রে খবর, শনিবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। দেখা যাচ্ছে, ৪৬টি আসনের মধ্যে সব ক’টিতেই তৃণমূল ছাত্র পরিষদ প্রার্থী দিয়েছে। এসএফআই ২৪টি আসনে প্রার্থী দিয়েছে। আর কেউ মনোনয়নপত্র জমা না দেওয়ায় তৃণমূল ছাত্র পরিষদ ২২টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করতে চলেছে।

জিতল তৃণমূল
খেজুরি কলেজের ছাত্র সংসদ নিজেদের দখলে রাখল তৃণমূল ছাত্র পরিষদ। শনিবার কলেজের ছাত্র সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। জেলা তৃণমূল ছাত্র পরিষদ সভাপতি দীপক দাস জানান, ১৭টি আসনে তৃণমূল ছাত্র পরিষদ ছাড়া অন্য কোনও বিরোধী পক্ষ মনোনয়নপত্র জমা না দেওয়ায় তৃণমূল ছাত্র পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করে।

স্কুলে বিজ্ঞান কর্মশালা
‘ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ ফিজিক্স টিচার্স’ এবং সাতরঙ্গি বিবেকানন্দ উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের যৌথ উদ্যোগে এক বিজ্ঞান কর্মশালা হয়ে গেল ৩ থেকে ৬ অক্টোবর। খড়্গপুর ২ ব্লকের সাতরঙ্গি বিবেকানন্দ উচ্চমাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে এই কর্মশালায় উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুভাষচন্দ্র সামন্ত সহ-বিশিষ্ট ব্যক্তিবর্গ। চারদিনের কর্মশালায় সেমিনার, ক্যুইজ-সহ নানা আয়োজন ছিল। আলো, তড়িৎ চুম্বকের উপর আলোচনা হয়। আশপাশের স্কুলের শিক্ষক ও ছাত্রছাত্রীরাও যোগ দেন। উদ্যোক্তারা জানিয়েছেন, বিজ্ঞানচর্চার প্রসারের লক্ষেই এই আয়োজন।

তৃণমূলের কর্মসূচি
রবিবার পশ্চিম মেদিনীপুর জুড়েই সভা, মিছিল করল তৃণমূল। কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতি, সিপিএমের সন্ত্রাসের বিরুদ্ধে সরব হয় রাজ্যের শাসকদল। চন্দ্রকোনা রোড, গড়বেতা, গোয়ালতোড়, গুড়গুড়িপালেও এ দিন এই কর্মসূচি হয়েছে। গড়বেতা, গোয়ালতোড়ের কর্মসূচিতে উপস্থিত ছিলেন দলের কার্যকরী সভাপতি নির্মল ঘোষ।

মদ উদ্ধার
শনিবার রাতে ২০০ বোতল নকল বিদেশি মদ ও মদ তৈরির বেশ কিছু উপকরণ উদ্ধার করল আবগারি দফতর। ভগবানপুর-১ ব্লকের চড়াবাড় গ্রামে নিতাই পাল, লালু পাল ও রাঙা পালের বাড়িতে এই অভিযান চালানো হয়। পুলিশ জানিয়েছে, তিন জনই পলাতক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.