টুকরো খবর
রোনাল্ডো-ম্যাজিকের আশা আজ মেসিদের মাঠেও
মহাযুদ্ধের আগে ফুরফুরে সিআর সেভেন। ছবি: এএফপি
‘এল ক্লাসিকো’য় রবিবার রাতে রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনার চেয়েও বড় যুদ্ধ লিও মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডোয়। শেষ পাঁচটা ‘এল ক্লাসিকো’য় দু’দলের জয়ই যে দুটো করে। শেষ লড়াইয়ে যে রোনাল্ডোরাই জিতেছিলেন। এমনকী কাল যেখানে খেলা সেই বার্সার ঘরের মাঠ ন্যু কাম্পে গত এপ্রিলেই রিয়াল গিয়ে যে জিতে এসেছে, সে সবের চেয়েও ফুটবলদুনিয়া বেশি ব্যস্ত এই মহাযুদ্ধে মেসি রোনাল্ডোর চেয়ে বেশি কার্যকারিতা দেখিয়েছেন সেই আলোচনায়। পর্তুগিজ মহাতারকা লা লিগা এবং চ্যাম্পিয়ন্স লিগের শেষ দু’টো ম্যাচে হ্যাটট্রিক করে এই মুহূর্তে ফর্মে গনগন করছেন ঠিকই। কিন্তু ‘এল ক্লাসিকো’র সাম্প্রতিক ইতিহাসের পরিপ্রেক্ষিতে আর্জেন্তিনার বিশ্বসেরা ফুটবলারই বার্সার আশা এবং রিয়ালের আতঙ্ক। বার্সার জার্সিতে রিয়ালের বিরুদ্ধে মেসি ১৫ গোল করেছেন। আলফ্রেড ডি’স্টিফানোর সর্বকালের রেকর্ডের (১৮ গোল) মাত্র তিন কম। রিয়ালের হয়ে রোনাল্ডো সেখানে বার্সার জালে মাত্র ৮টি গোল ঢুকিয়েছেন। শুধু লা লিগাতেই যেখানে মেসির গোল ৮টা, সেখানে রোনাল্ডোর গোল সংখ্যা মাত্র ২। তবে দুই মেগাটিমের শেষ সাক্ষাৎ সুপার কাপে রোনাল্ডোর করা ২ গোল তাঁর ভক্তদের মনে নতুন সাহস দিচ্ছে। বার্সার ডিফেন্সও একটু আলগা থাকতে পারে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ম্যাচে চোট পেয়ে অধিনায়ক পুয়োল দু’মাসের জন্য ছিটকে যাওয়ায়। পিকে-ও অনিশ্চিত। ফলে আলেক্স সং-কে সেন্ট্রাল ডিফেন্ডারের গুরুদায়িত্ব নিতে হতে পারে। ফরোয়ার্ডেও মেসি একাই একশো হতে পারেন বার্সায়, পাশে দাভিদ ভিয়া থাকবেন। কিন্তু কাগজে-কলমে রোনাল্ডো-বেঞ্জিমা-ইগুয়াইনের রিয়াল ফরোয়ার্ড লাইন বেশি মারাত্মক। সে জন্যই হয়তো রবিবারের ‘এল ক্লাসিকো’র সম্ভাব্য ফল জুয়াড়িরা দিচ্ছে বার্সেলোনা-২ : রিয়াল মাদ্রিদ-৩। মেসিদের ঘরের মাঠে রোনাল্ডো-ম্যাজিকের সম্ভাবনা দেখা এই প্রথম!

জয় দিয়ে শুরু করল পৈলান
আই লিগের শুরুটাও দারুণ করল এআইএফএফ অনূর্ধ্ব ২৩ দল। শনিবার যুবভারতীতে তারা ৩-২ হারাল মুম্বই এফসিকে।পৈলানের হয়ে গোল করেন হোলিচরণ নার্জারি (২) এবং পেনাল্টি থেকে মিলন সিংহ। মুম্বইয়ের হয়ে গোল করেন এন ডি ওপারা এবং জেমস সিংহ। হোলিচরণের দু’টো গোলই বিপক্ষ গোলকিপার সঞ্জীবন ঘোষের ভুলে। মুম্বইয়ের ক্লাবটির প্রথম গোলও পৈলানের গোলকিপার রবি কুমারের ভুলে। তবে জেমস-এর গোলটি ২৫ গজের দুরন্ত শটে। পৈলান কোচ আর্থার পাপাস ভিসা-সমস্যায় আটকে অস্ট্রেলিয়ায়। দল সামলাচ্ছেন দুই সহকারী কোচ সুজিত চক্রবর্তী ও অ্যারন সাইমন্স এবং গোলকিপার কোচ তনুময় বসু। পাপাস অনেক বার ফোন করেন ম্যাচের গতিপ্রকৃতি জানার জন্য। গত বছর আই লিগে মাত্র দু’টিতে জিতেছিল পৈলান। এ বার শুরুতেই জয় পেয়ে খুশি তারা। তনুময় বসু বলছেন, “ভাগ্য সঙ্গে ছিল। ছেলেরা ওদের ক্ষমতার মাত্র কুড়ি শতাংশ খেলেছে। আমাদের লক্ষ্য প্রথম পাঁচে থাকা।” মুম্বই কোচ খালিদ জামিল গোলকিপারকে দোষ দিচ্ছেন না। বলছেন, “ফুটবলাররা অতিরিক্ত আত্মবিশ্বাসী ছিল।”

পেজরা ফাইনালে, হারলেন সানিয়া
চলতি মরসুমে নিজের চার নম্বর ডাবলস খেতাবের সামনে লিয়েন্ডার পেজ। জাপান ওপেনে এ দিন পেজ ও রাদেক স্টেপানেক ডাবলস ফাইনালে উঠলেন হেসেখেলে। অন্য দিকে, চিন ওপেনে মেয়েদের ডাবলস ফাইনালে হেরে খেতাব হাতছাড়া করলেন সানিয়া মির্জা ও তাঁর পার্টনার নুরিয়া লাগোস্তেরা। একাতেরিনা মারাকোভা-এলেনা ভেসনিনা জুটির কাছে সানিয়ারা হারলেন ৫-৭, ৫-৭। জাপানে পেজরা সেমিফাইনালে ড্যানিয়েল ব্র্যাসিয়ালি-ফ্রান্তিসেক সেরমাক জুটিকে ৬-৩, ৬-১ উড়িয়ে দিলেন ৬৩ মিনিটে। ১,২৮০,৫৬৫ মার্কিন ডলার পুরস্কার মূল্যের হার্ডকোর্ট টুর্নামেন্টের ফাইনালে পেজদের লড়াই এ বার আলেক্জান্ডার পেয়া-ব্রুনো সুয়ারেজ জুটির বিরুদ্ধে।

সুজুকায় পোল পেলেন ভেটেল
ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে একে থাকা ফের্নান্দো আলোনসোকে চাপে রেখে জাপান গ্রাঁ প্রি-তে পোল জিতে নিলেন সেবাস্তিয়ান ভেটেল। এখন দু’জনের পয়েন্টের ফারাক ২৯। কাল ভেটেল জিতলে সেই ব্যবধান কমবে। ফলে সুজুকা সার্কিটে চাপটা আলোনসোর উপরেই। যিনি যোগ্যতা পর্বে সাতে থাকলেও জেনসন বাটনের গিয়ার বক্স পেনাল্টির দৌলতে কাল রেস শুরু করবেন ছ’নম্বরে। গিয়ার বক্স পাল্টে সমস্যায় সহারা ফোর্স ইন্ডিয়ার নিকো হুল্কেনবার্গও। যিনি দশ নম্বরে যোগ্যতা অর্জন করেও কাল রেসে নামবেন ১৫ নম্বর থেকে। পল ডি রেস্টা স্টার্ট লাইনের একাদশ স্থানে। যোগ্যতা পর্বে দ্বিতীয় রেড বুলের মার্ক ওয়েবার।

ফর্মুলা ওয়ানে শানের গান
গতির আগুনের দুনিয়ায় সুরের আগুন! লাগানোর দায়িত্বে থাকবেন শান আর বিশাল-শেখর মেগাহিট সঙ্গীত পরিচালক জুটি। ভারতের দ্বিতীয় ফর্মুলা ওয়ান রেসে দর্শকদের জন্য এমনই সুরেলা আঁচের ওম নিতে নিতে বিশ্বের সেরা গতিবাজদের টক্করের সাক্ষী থাকার বন্দোবস্ত হয়েছে বুদ্ধ ইন্টারন্যাশনাল সার্কিটে। ভারতীয় রেসের আযোজক জে পি গোষ্ঠীর তরফে আজই জানানো হয়েছে এই রক-পপ-বলিউডি জলসা আয়োজনের কথা। রেসের দিন, বেলা এগারোটা থেকেই বুদ্ধ সার্কিটের পূর্ব পারে বসে যাবে এই গান-সুর-ছন্দের আসর। রেসের টিকিট কেটে যাঁরা আসবেন, তাঁরা নিখরচায় উপভোগ করতে পারবেন বলিউড মাতানো সঙ্গীত শিল্পীদের এই অনুষ্ঠান। এ দিকে, ভারতের দ্বিতীয় ফর্মুলা ওয়ান রেসের হাওয়া তুলতে আজ ঢাকে কাঠি পড়ে গেল গুরগাঁওয়ে অটোক্রস ফর্ম্যটে ‘ইতিওস মোটর রেসিং’ দিয়ে। ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর বিরাট কোহলি। টয়োটার তৈরি বিশেষ গাড়ি নিয়ে কলকাতা-সহ ১৪ রাজ্যের ২৫ রেস চালক নেমেছেন দু-দিনের এই রেসে। প্রথম চার বিজয়ীকে ২০১৩ টোকিওর অটোক্রস ইতিওস বিশ্ব চ্যাম্পিয়নশিপে পাঠানো হবে।

শীর্ষে গোপালও
স্বপ্নিল ধোপাড়ে, এম আর বেঙ্কটেশদের সঙ্গে এ বার জাতীয় প্রিমিয়ার দাবার শীর্ষে যোগ দিলেন জি এন গোপালও। শনিবার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ষষ্ঠ রাউন্ডের পর তিন জনেরই পয়েন্ট ৪.৫। চার পয়েন্ট করে পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন সাত জন। স্থানীয় তারকাদের মধ্যে এ দিন দিব্যেন্দু বড়ুয়া বিতান বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ড্র করেন ও নীলোৎপল দাস জি আকাশের কাছে হেরে যান। জাতীয় মহিলা চ্যাম্পিয়ন মেরি অ্যান গোমস ড্র করেন কে সূর্য প্রনিথের বিরুদ্ধে। অন্য খেলায় বাগুইআটি রাজরাজেশ্বরী সুইমিং ক্লাবের বার্ষিক সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হল শনিবার। প্রতিযোগী ছিলেন ৫৪ জন।

ডার্বিতে হার সুভাষের
এক দিকে যখন গোয়ার ডার্বিতে জয় পেল ডেম্পো, তখন গ্যাংটকে অঘটন ঘটাল ভাইচুংয়ের দল। করিম বেঞ্চারিফার সালগাঁওকরকে ৩-২ হারাল ইউনাইটেড সিকিম। ভাইচুং না খেললেও প্রথম ম্যাচেই দুরন্ত ছন্দে তাঁর দল। সিকিমের গোলদাতা সালাও, মাচাদো, ঝিনগ্যান। সুয়েকার জোড়া গোলে সুভাষ ভৌমিকের চার্চিল ব্রাদার্সকে ২-১ হারাল কোলাসোর ডেম্পো। চার্চিলের গোলটি করেন রবার্তো।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.