টুকরো খবর
বঢরার বিরুদ্ধে তদন্তে রাজি নন চিদম্বরম
দুর্নীতি হয়ে থাকতে পারে ধরে নিয়ে দুই ব্যক্তির মধ্যে লেনদেনের তদন্ত করা যায় না। সনিয়া গাঁধীর জামাই রবার্ট বঢরার বিরুদ্ধে অভিযোগ নিয়ে এই মন্তব্য করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। নির্মাণ সংস্থা ডিএলএফের কাছ থেকে রবার্ট অনেক সুযোগ-সুবিধা পেয়েছেন বলে গত কাল অভিযোগ করেছিলেন অণ্ণা হজারে শিবিরের প্রাক্তন সদস্য অরবিন্দ কেজরিওয়াল এবং প্রশান্ত ভূষণ। হরিয়ানা, রাজস্থান ও দিল্লির কংগ্রেস সরকারের কাছ থেকে সুযোগ-সুবিধা পাওয়ার পরিবর্তে রবার্টকে ডিএলএফ সাহায্য করে থাকতে পারে বলে মত তাঁদের। চিদম্বরমের বক্তব্য, ওই লেনদেন সংক্রান্ত সমস্ত তথ্য যথা সময়ে আয়কর বিভাগ এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছিল। দুর্নীতি হয়েছে বলে কেউ কোনও রকম অভিযোগ করেননি। গোটা বিষয়টি নিয়ে আজ প্রথম মুখ খুলেছেন বঢরা। সাফ জানিয়ে দিয়েছেন, এই ধরনের প্রচার সামলানোর ক্ষমতা তাঁর আছে। অভিযোগ মিথ্যা হলে তিনি মানহানির মামলার জন্য তৈরি বলে সাফ জানিয়েছেন কেজরিওয়াল। তবে বিষয়টি নিয়ে হইচই কিন্তু বন্ধ হয়নি। আজ কেজরিওয়াল ও প্রশান্তকে সমর্থন করেছেন অণ্ণাও। ব্যঙ্গের সুরে বিজেপি নেত্রী স্মৃতি ইরানি বলেছেন, টুজি-র পরে এ বার সনিয়ার জামাইকে নিয়ে জিজাজি কেলেঙ্কারিতে জড়িয়েছে কংগ্রেস।

ছোট জঙ্গি সংগঠন নিয়ে উদ্বিগ্ন ঝাড়খণ্ড প্রশাসন
মাওবাদী জঙ্গি তো আছেই। ঝাড়খণ্ড প্রশাসনের কর্তারা মনে করছেন, এই মুহূর্তে রাজ্যের আইনশৃঙ্খলার প্রশ্নে বাধা হয়ে দাঁড়িয়েছে ঝাড়খণ্ডের বিভিন্ন অংশে গড়ে ওঠা দলছুট জঙ্গি সংগঠনগুলিও। এ নিয়ে কাল দুপুর থেকে রাত পর্যন্ত সব জেলার পুলিশ প্রধানদের সঙ্গে বৈঠক করেন রাজ্য পুলিশের কর্তারা। পুলিশ সূত্রের খবর, মাওবাদী জঙ্গি দমনের মতোই গুরুত্ব দিয়ে আঞ্চলিক উগ্রবাদী সংগঠনগুলির মোকাবিলা করার নির্দেশ দেওয়া হয়েছে। জেলার স্থানীয় উগ্রপন্থী সংগঠনগুলির বিরুদ্ধে তল্লাশি অভিযান চালানোরও নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশের পদস্থ অফিসারদের মতে, সম্প্রতি ঝাড়খণ্ডের কিছু অঞ্চলে স্থানীয় উগ্রপন্থী সংগঠনের মোকাবিলা প্রশাসনের কাছে মস্ত চ্যালেঞ্জ হয়ে উঠেছে। পুলিশের তথ্য অনুযায়ী চলতি বছরের প্রথম ন’মাসে এই উগ্রপন্থী সংগঠনগুলির হামলায় ৮০ জনেরও বেশি গ্রামবাসীর মৃত্যু হয়েছে। উল্লেখ্য, ঝাড়খণ্ডের ২৪টি জেলাতেই দীর্ঘ দিন ধরে মাওবাদী সংগঠন রয়েছে। গত ক’বছরে কিছু জেলায় ছড়িয়ে পড়েছে পিপলস লিবারেশন ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএলএফআই), তৃতীয় প্রস্তুতি কমিটি (টিপিসি), ঝাড়খণ্ড জনমুক্তি পরিষদ (জেজেএমপি), সংঘর্ষ জনমুক্তি মোর্চা (এসজেএমএম) প্রভৃতি। বহু ক্ষেত্রেই এলাকা দখল নিয়ে মাওবাদীদের সঙ্গে তাদের সংঘর্ষও হচ্ছে।

জঙ্গিদের জরিমানা করল গ্রামবাসীরা
এতদিন তারাই তোলা তুলেছে, যথেচ্ছ জরিমানা করেছে মানুষজনকে। এ বার তাদের উপরেই জরিমানা চাপিয়ে দিল সাধারণ মানুষ। আসলে জঙ্গি দাপটে উত্যক্ত হয়ে উঠেছিল তামেংলংবাসী। এ বার জঙ্গিদের গোষ্ঠী সংঘর্ষে এক নিরীহ গ্রামবাসীর মৃত্যু তাদের রাস্তায় নামিয়েছে। তাঁর মৃত্যু বাবদ তিনটি জঙ্গি সংগঠনের কাছ থেকে মোট ৯০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দাবি করল গ্রামবাসীরা। তামেংলং-এ চলতি মাসের প্রথম থেকেই এনএসসিএন (আইএম), এনএসসিএন (খাপলাং) ও জেলিয়াংগ্রং ইউনাইটেড ফ্রন্টের এলাকা দখলের লড়াই চলছে। নাগা জঙ্গিদের এই গোষ্ঠী সংঘর্ষে জাকাইলং গাংমেই নামে গ্রামবাসীরটির মৃত্যু হয়। গ্রামবাসী ও প্রশাসনের তরফে জঙ্গিদের সংযত থাকার আবেদন করলেও তারা তা কানে তোলেনি। গত কাল গাংমেইয়ের গুলিবিদ্ধ মৃতদেহ সামনে রেখে তামেংলং জেলা সদরে জনসমাবেশ করা হয়। এরপরেই লেখা হয় তিনটি কড়া চিঠি। পাঠানো হয় তিন জঙ্গি সংগঠনের ডেরায়। চিঠিতে আইএমকে ৫০ লক্ষ, খাপলাং ও জেলিয়াংগ্রং গোষ্ঠীকে ২০ লক্ষ টাকা করে অবিলম্বে ক্ষতিপূরণ বাবদ জমা দিতে বলেছেন তামেংলংবাসী। তোলা চেয়ে গ্রামে জঙ্গিরা চিঠি পাঠায়, সেটাই চল। স্রোতের বিপরীতে হেঁটে নিরস্ত্র গ্রামবাসীদের এমন স্পর্ধা আগে দেখা যায়নি।

ফের বাস্তুহারা হওয়ার আশঙ্কায় চাকমারা
প্রস্তাবিত ইটানগর বিমানবন্দর গড়ার জমি অধিগ্রহণের ক্ষেত্রে স্বচ্ছতা আনার দাবি জানাল অরুণাচল প্রদেশের পাপুমপারে জেলার চাকমা ওয়েলফেয়ার সোসাইটি বা পিসিডব্লিউএস। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া পাপুমপারে জেলার হলংগিতে ৬৫০ কোটি টাকা ব্যয়ে বিমানবন্দর তৈরি করছে। পিসিডব্লিউএস-এর সভাপতি বোধিসত্ত্ব চাকমা বলেন, “বিমানবন্দর যে এলাকায় গড়া হচ্ছে সেখানে ১৪টি চাকমা গ্রাম রয়েছে। বালিজানের ম্যাজিস্ট্রেট বিমানবন্দরের এলাকাও চিহ্নিত করে গিয়েছেন। কিন্তু এখন অবধি এয়ারপোর্ট অথরিটি বা জেলা প্রশাসন জমি অধিগ্রহণের বিষয়টি নিয়ে গ্রামবাসীদের সঙ্গে কোনও আলোচনাই করেনি। সবই গোপনে করা হচ্ছে।” উল্লেখ্য, পূর্ববঙ্গ থেকে আসা চাকমারা ১৯৬৪-৬৯ সালের মধ্যে এই এলাকায় বসতি স্থাপন করে। ভারত সরকারই তাদের ঠাঁই দেয়। সেই থেকে এই এলাকায় তাদের বাস। কিন্তু বিমানবন্দর হলে প্রথমেই ২৩৭টি চাকমা পরিবারের বাড়ি ভাঙতে হবে। পরবর্তী ক্ষেত্রে বিমানবন্দরের কাজ যত এগোবে, ততই চাকমা গ্রামও উচ্ছেদ হতে থাকবে। বোধিসত্ত্বর মতে, সরকারের দেওয়া জমি হারালে দরিদ্র চাকমাদের আর কোনও সম্বল থাকবে না। প্রশাসন যদি এই এলাকার জমির দামের ভিত্তিতে চাকমা গ্রামবাসীদের ক্ষতিপূরণও দেয় তাও তাঁরা অন্যত্র জমি কিনতে পারবেন না। কারণ, সরকার নির্দিষ্ট এলাকার বাইরে চাকমাদের জমি কেনার কোনও অধিকারই নেই। এই পরিস্থিতিতে, বোধিসত্ত্ব অধিগ্রহণ বা বিমান বন্দর গড়ার বিষয়টি নিয়ে চাকমাদের সঙ্গে স্বচ্ছভাবে আলোচনা করার পরে কাজ শুরু করার আবেদন জানিয়েছেন।

নীতীশের পাল্টা আক্রমণ লালুকে
দ্বিতীয় দফার অধিকার যাত্রায় গিয়ে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবার লালু-রাবড়ীকে নিশানা করলেন। আজ পূর্ণিয়ার এক সভায় তিনি বিহারকে ধ্বংস করার জন্য ‘পতি-পত্নীর সরকারকেই’ দায়ী করেন। তিনি বলেন, “পতি-পত্নী মিলে রাজ্যকে ধ্বংস করেছে।” এর আগে ‘পরিবর্তন যাত্রা’-য় বেড়িয়ে লালুপ্রসাদ তাঁর চির প্রতিদ্বন্দ্বী নীতীশকে আক্রমণ করে বলেছিলেন, “বিহারের জন্য বিশেষ মর্যাদার দাবি আসলে নীতীশের চমক। তাঁর ব্যক্তিগত কর্মসূচি। নীতীশ আসলে প্রধানমন্ত্রী হতে চান।” এ দিন রাজ্যের বিশেষ মর্যাদা পাওয়ার লড়াইয়ে পূর্ণিয়ায় নীতীশের দ্বিতীয় দফার অধিকার যাত্রা ছিল। সেখানে গিয়ে লালুর সমালোচনা করে তিনি বলেন, “১৯৯০ থেকে ২০০৫ সাল পর্যন্ত স্বামী স্ত্রী মিলে বিহারকে শেষ করেছে।” তাঁর পরিবর্তন যাত্রাকে কটাক্ষ করতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “লালু যে রাস্তা দিয়ে পরিবর্তন যাত্রায় যাচ্ছেন এই রাস্তা এনডিএ সরকারেরই তৈরি।” তাঁর প্রথম দফার অধিকার যাত্রায় একের পর বিক্ষোভে নীতীশ কিছুটা অস্বস্তিতে। এ দিন তাঁর সমালোচনা করে নীতীশ বলেন, “প্রত্যেকের প্রতিবাদ করার অধিকার আছে। তবে প্রতিবাদের জন্য যদি হিংসার আশ্রয় নেওয়া হয় তা হলে পরিস্থিতি আর স্বাভাবিক থাকে না।”

চোর অপবাদে ট্রাক চালককে খুন
রাঁচির নামকুমের কাছে চোর অপবাদ দিয়ে গুলি করে হত্যা করা হয়েছে এক ট্রাক চালককে। পুলিশ জানিয়েছে, হত্যাকাণ্ডটি ঘটেছে কাল সন্ধ্যায়, রাঁচি-টাটা রোডে। পুলিশ জানায়, জামশেদপুর থেকে মালবোঝই ট্রাকটি রাঁচির দিকে আসছিল। নামকুমের কাছে যানজটে আটকে পড়ায় ট্রাক থেকে নেমে রাস্তার পাশে দাঁড়িয়ে ছিলেন চালক রামভারতী (৬০)। এর মধ্যে জনা পাঁচেক যুবক চোর চোর করে চিৎকার করে ওই চালককে ঘিরে ধরে গুলি করে। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তিনি মারা যান। লুঠপাটের উদ্দেশে খুনের ঘটনা ঘটে থাকতে পারে বলে পুলিশের সন্দেহ।

বচসার জেরে বন্ধুদের হাতে তরুণ খুন
দুই বন্ধুর সঙ্গে তুচ্ছ বিষয়ে তর্কে জড়িয়ে গিয়ে প্রাণ হারালেন এক তরুণ। ঘটনাটি ঘটেছে গণ্ডাছড়ার লখিমপুরে। পুলিশ জানায়, রতন দাস, বিকাশ সরকার এবং বিপ্লব দাসতিন জন শুক্রবার সন্ধ্যায় মদের আসরে বসেছিল। বাড়ির ফেরার পথে মাতাল তিন বন্ধুর মধ্যে কথা কাটাকাটি শুরু হয়। রতন দাস এবং বিকাশ সরকার উত্তেজিত হয়ে ‘বন্ধু’ বিপ্লব দাসকে (১৮) এলোপাথাড়ি মারধর শুরু করে। ঘটনাস্থলেই বিপ্লবের মৃত্যু হয়। চিৎকার শুনে স্থানীয় মানুষজন ছুটে এলে রতন ও বিকাশ অন্ধকারে গা ঢাকা দেয়। তিন জনই গণ্ডাছড়ার বাসিন্দা।

জয়রাম রমেশের বিতর্কিত মন্তব্য, পাশে নেই দল
বিতর্কিত মন্তব্য করে নিজের দলের সমর্থনও পেলেন না কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ। বিজেপিও কড়া সমালোচনা করেছে তাঁর। দেশে শৌচাগারের চেয়ে মন্দিরের সংখ্যা বেশি হয়ে গিয়েছে বলে মন্তব্য করেছিলেন রমেশ। বিজেপি মুখপাত্র রাজীব প্রতাপ রুডির বক্তব্য, শৌচাগার ও মন্দির এক নয়। এই ধরনের মন্তব্য ধর্মীয় আবেগে ধাক্কা দেয়। বিজেপি-র বক্তব্য, সাধারণের জন্য শৌচাগার তৈরি সরকারের দায়িত্ব। মন্দির ধর্মীয় বিশ্বাসের স্থান। রমেশের মন্তব্য নিয়ে সরাসরি কোনও প্রতিক্রিয়া জানাতে রাজি হয়নি কংগ্রেস। দলীয় মুখপাত্র মণীশ তিওয়ারি বলেছেন, “কংগ্রেস সব ধর্মকেই সম্মান করায় বিশ্বাসী।” তাঁর মতে, রমেশের মন্তব্য বিকৃত করা হয়ে থাকতে পারে। বিষয়টি ব্যাখ্যা করতে পারেন রমেশই।

সাসপেন্ড চার পুলিশ কম্যান্ডো
মণিপুরের লামসাং-এ থিয়াম রমেনকুমারকে ভুয়ো সংঘর্ষে হত্যার অভিযোগে চার পুলিশ কম্যান্ডোকে সাসপেন্ড করল রাজ্য সরকার। শুরু হয়েছে উচ্চ পর্যায়ের তদন্তও। অভিযোগ ছিল, ভোর রাতে বিছানা থেকে তুলে নিয়ে গিয়ে রমেনকুমারকে হত্যা করা হয়। পরে ভুয়ো সংঘর্ষের গল্প প্রচার করে পুলিশ। নিহত ব্যক্তির পুত্র ও পরিবারের অভিযোগ পেয়ে যৌথ সংগ্রাম মঞ্চ বিক্ষোভ শুরু করে। সংঘর্ষের সপক্ষে কোনও প্রমাণ না পেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী গাইখংবাম পশ্চিম ইম্ফল পুলিশের কম্যান্ডো শাখার এসআই দীনেশকান্ত সিংহ, কনস্টেবল নেতাজিৎ সিংহ, এইচ চেতন সিংহ ও এন রাজেশ সিংহকে সাসপেন্ড করার নির্দেশ দিয়েছেন।

সেনা জওয়ানদের উপর জঙ্গি হামলা
টহলদার সেনা জওয়ানদের উপরে হামলা চালাল জঙ্গিরা। জখম দুই জওয়ান। চূড়াচাঁদপুর-তামেংলং সীমানার ঘটনা। পুলিশ জানিয়েছে, জেলিয়াংগ্র ইউনাইটেড ফ্রন্টের জঙ্গিরা শনিবার বিকেলে গোর্খা রাইফেল্সের উপরে আক্রমণ চালায়। সম্প্রতি তামেংলেং নাগা জঙ্গিদের গোষ্ঠী সংঘর্ষের জেরে প্রহরা জোরদার করা হয়েছে। সেখানেই যাচ্ছিলেন জওয়ানরা। অন্য দিকে, গত রাতে ইম্ফলের খামনাম বাজারে তল্লাশি চালিয়ে পুলিশ দশ কিলোগ্রাম আরডিএক্স, ৩টি রিমোট কন্ট্রোল, ১৫টি বৈদ্যুতিন ডিটোনেটর উদ্ধার করে। পুলিশের সন্দেহ, সম্প্রতি নিহত জঙ্গি সাপাম রঞ্জন বিস্ফোরকগুলি লুকিয়ে রেখেছিল।

তদন্তে শিশুর দেহ
কবর খুঁড়ে শিশুর দেহ তুলে ময়নাতদন্তে পাঠিয়েছে পুলিশ। শনিবার ধুবুরির কালডোবা গ্রামের ঘটনা। ৪ অক্টোবর টুম্পা সরকার (৪) নামে এক শিশুর জলে ডুবে মৃত্যু হয়। খেলার সময়ে পুকুরে পড়ে তলিয়ে যায় শিশুটি। পুলিশকে না জানিয়ে তা কবর দিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

খুনের আতঙ্কে
বাড়ির অমতে পালিয়ে বিয়ে করেছেন তাঁরা। নিজেদের বাড়ির লোকেদের হাতেই খুন হওয়ার ভয়ে মোদিনগর পুলিশের শরণাপন্ন হয়েছেন নবীন দম্পতি।

বিপদঘণ্টায় ফিরল বিমান
ধোঁয়া সর্তকতার বিপদঘণ্টা বেজে ওঠায় ২৩ মিনিটের মধ্যেই ফেরত এল কলকাতাগামী একটি ইন্ডিগো বিমান। ৬ কর্মী-সহ ১৬৯ আরোহীরা সকলেই নিরাপদ।

তৃতীয় ড্রিমলাইনার
এয়ার ইন্ডিয়া তাদের বরাতের তৃতীয় ড্রিমলাইনারটি পেল শনিবার। মার্কিন সংস্থাটির উত্তর চার্লসটনের কারখানায় তৈরি হওয়া প্রথম বিমান এটি।

দোকানে বিস্ফোরণ
পুরনো লোহালক্কর ও অস্ত্র কারখানার বাতিল জিনিসের দোকানে বিস্ফোরণ। মারা গিয়েছেন ৩ জন। জখম ৪। এর সঙ্গে কোনও জঙ্গি সংযোগ নেই, বলছে পুলিশ।

কাতর আবেদন
মুক্তির জন্য দু’বছর ধরে ইউটিউবে কাতর আবেদন জানাচ্ছেন সোমালি জলদস্যুদের হাতে বন্দি ৭ ভারতীয় নাবিক। ভারত সরকারের কাছে তাদের আর্জি, হস্তক্ষেপ করুন।

ধর্ষণের অভিযোগ
অপহরণ ও ধর্ষণের অভিযোগ উঠল প্রাক্তন বিএসপি মন্ত্রী আভদপাল সিংহ যাদব-সহ ৫ জনের বিরুদ্ধে। কাসাউলিয়া গ্রামের এক মহিলা এই অভিযোগ এনেছেন।

ধর্ষিতার আত্মহত্যা
হরিয়ানার জিন্দ জেলায় আত্মহত্যা করলেন গণধর্ষিত এক দলিত কিশোরী। গ্রেফতার করা হয়েছে অভিযুক্ত দুই তরুণকে।

আটক কনস্টেবল
মণিপুরের এক পুলিশ কনস্টেবলকে ২০ লক্ষ টাকার মাদক সহ আটক করা হল বিমানবন্দরে । তার ২ সঙ্গীকেও ধরা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.