টুকরো খবর
রাহুল সহযোগিতা চান ওমরের
জম্মু-কাশ্মীরের মানুষের সঙ্গে আজীবনের সম্পর্ক তৈরি করতে চান রাহুল গাঁধী। তাঁদের ব্যথা বুঝতেও চান তিনি। আজ সোনমার্গে একটি অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন রাহুল। সম্প্রতি জম্মু-কাশ্মীরে সরপঞ্চ হত্যা নিয়ে বাগ্যুদ্ধে জড়িয়ে পড়েন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও রাহুল। কিন্তু, আজ একই মঞ্চে হাজির ছিলেন তাঁরা। বক্তৃতায় শেখ আবদুল্লা ও ফারুক আবদুল্লার সঙ্গে জওহরলাল নেহরু ও রাজীব গাঁধীর ঘনিষ্ঠ সম্পর্কের কথা বলেন রাহুল। জানান, ওমরের সঙ্গে হাত মিলিয়েই কাজ করতে চান তিনি। একটি সুড়ঙ্গের ভিত্তিপ্রস্তর স্থাপনের এই অনুষ্ঠানে হাজির ছিলেন ফারুক আবদুল্লাও।

আলোচনায় কাটল জট
ট্যাঙ্কার মালিক-চালকদের ধর্মঘটে প্রায় ৪৮ ঘণ্টা পেট্রোল-ডিজেল সরবরাহ বিপর্যস্ত হওয়ার পরে প্রশাসনিক উদ্যোগে সমস্যা মিটল। ভুটানে ভারতীয় ট্যাঙ্কার চালককে হেনস্থার প্রতিবাদে বুধবার থেকে উত্তরবঙ্গে ট্যাঙ্কার ধর্মঘট ডাকে মালিক ও চালকদের সংগঠন। ওই চালককে ছাড়ার দাবিতে আন্দোলনে নামে সংগঠন। বৃহস্পতিবার ট্যাঙ্কার মালিক ও চালকদের সঙ্গে বৈঠক করে ভুটান পুলিশের হাতে আটক চালককে ছাড়ানোর ব্যাপারে উদ্যোগী হওয়ার আশ্বাস দেন আলিপুরদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায়। এর পরেই রাতে ট্যাঙ্কারগুলি গন্তব্যের দিকে রওনা হয়। কিন্তু, বুধবার রাত থেকে বৃহস্পতিবার দিনভর পেট্রোল-ডিজেলের অভাবে চরম দুর্ভোগে পড়েন উত্তরবঙ্গের বিভিন্ন এলাকার মানুষ। সাতসকালেই কোচবিহার থেকে উত্তর দিনাজপুরের ডালখোলা অবধি পেট্রোল পাম্পগুলি তেলের অভাবে বন্ধ মুখে দাঁড়িয়ে যায়। অধিকাংশ পাম্পেই ‘ড্রাই’ বোর্ড ঝুলিয়ে দেওয়া হয়। শিলিগুড়ি ও ডুয়ার্সে বহু যানবাহন তেলের অভাবে রাস্তায় বার হতে পারেনি। বাসিন্দাদের অনেকেরই অভিযোগ, প্রশাসন প্রথমেই উদ্যোগী হলে দীর্ঘ সময় ভোগান্তি হত না। গত বছর জুন মাসে সামসি ভুটানে তেল নিয়ে যান ট্যাঙ্কার চালক নাগেশ্বর মাহাতো। সেই সময় তাঁর গাড়ির নিচে সাত বছরের এক ভুটানের শিশুর মৃত্যু হয়। ফেব্রুয়ারি মাসে ওই ট্যাঙ্কার চালক ভুটানের ফুন্টশেলিং শহরে ফের তেল নিয়ে গেলে ভুটান পুলিশ তাঁকে গ্রেফতার করে। চালক সংগঠনের অভিযোগ, নাগেশ্বর মাহাতকে ছাড়া নিয়ে ভুটান পুলিশ কিছুই তাদের পরিস্কার করে কিছু বলছে না। এদেশের প্রশাসনিক স্তরে কিছু না হওয়ায় বুধবার থেকে উত্তরবঙ্গ জুড়ে ট্যাঙ্কার চালকেরা কর্মবিরতি শুরু করেন।

নীতীশের বিরুদ্ধে লালুর ‘পরিবর্তন যাত্রা’
নীতীশের ‘অধিকার যাত্রা’-র পাল্টা হিসেবেই তাঁর চির-প্রতিদ্বন্দ্বী লালুপ্রসাদ শুরু করলেন ‘পরিবর্তন যাত্রা’। আজ ভাগলপুরে, তাঁর ‘পরিবর্তন যাত্রা’-য় নীতীশ বিরোধিতা দিয়েই শুরু করলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি প্রধান লালুপ্রসাদ। রাজনৈতিক আক্রমণের সঙ্গে ব্যক্তি নীতীশকেও আক্রমণ করতে ছাড়েননি তিনি। বিহারের জন্য বিশেষ মর্যাদার যে দাবি তুলে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার তাঁর ‘অধিকার যাত্রা’ শুরু করেছেন তাকে লালু নিতান্তই চমক হিসেবে বর্ণনা করেছেন। লালুর মতে, “এটা আসলে নীতীশের ব্যক্তিগত কর্মসূচি। এই কর্মসূচিকে সামনে রেখে নীতীশ তাঁর প্রধানমন্ত্রী হওয়ার ব্যক্তিগত ইচ্ছা পূরণ করতে চাইছেন।” লালুর মতে, “প্রধানমন্ত্রী হওয়ার এই ইচ্ছে মরীচিকার মতোই মিলিয়ে যাবে, কারণ বিহারের মানুষ দেরিতে হলেও বুঝেছেন নীতীশকে মুখ্যমন্ত্রীর আসনে বসিয়ে তাঁরা ভুল করেছেন। সেই কারণেই নীতীশ তাঁর ‘অধিকার যাত্রা’-য় বার বার বিক্ষোভের মুখে পড়েছেন।” লালুর আক্রমণের মুখে পড়েছেন রাজ্যের বিজেপি নেতা তথা উপ-মুখ্যমন্ত্রী সুশীল মোদীও। লালুর বক্তব্য, রাজ্যে বিজেপি-র সঙ্গে জেডিইউ-এর সম্পর্ক যখন তিক্ত হয়ে উঠেছে তখনও মোদী নীতীশের ছায়াসঙ্গী হয়ে ঘুরে বেড়াচ্ছে।

ভিন্ রাজ্যে পাচারের ছক বানচাল রাঁচিতে
দারিদ্র্যের সুযোগে, কাজের টোপ দিয়ে ঝাড়খণ্ড থেকে মহিলা-পুরুষ মিলিয়ে প্রায় চারশো মানুষকে ভিন্ রাজ্যে পাচারের ছক কাল রাতে বানচাল করে দিয়েছে রাঁচি পুলিশ। রাজ্য মহিলা কমিশনের কাছ থেকে খবর পেয়ে কাল রাতে রাঁচি স্টেশন চত্বরে হানা দেয় পুলিশের একটি দল। পাচার চক্রের দালাল সন্দেহে তিন যুবককে পুলিশ আটক করেছে। স্টেশন চত্বরে তল্লাশি চালিয়ে উদ্ধার করা হয়েছে ৪৪৮ জনকে। পুলিশ জানিয়েছে, এঁদের মধ্যে অধিকাংশই কিশোরী এবং যুবতী গৃহবধূ। দলে কিছু যুবক এবং শিশুও রয়েছে। ঝাড়খণ্ডের গুমলা, সিমডেগা এবং লোহরডাগা জেলা থেকে এঁদের আনা হয়েছিল।রাঁচির পুলিশ সুপার (শহর) বিপুল শুক্ল জানান, উদ্ধার হওয়ার পর তাঁরা জানিয়েছেন: ত্রিপুরা, অসম এবং পশ্চিমবঙ্গের চা-বাগানে কাজ দেওয়ার কথা তাদের বলা হয়েছিল। পেটের দায়ে, কাজের জন্য তারা স্বেচ্ছায় ভিন্ রাজ্যে যেতে রাজি হয়। আলিপুরদুয়ার এক্সপ্রেস ধরার জন্য তাদের রাঁচি স্টেশনে আনা হয়। পুলিশ জানায়, কাজের টোপ দিয়ে গুমলা, সিমডেগা এবং লোহরডাগা জেলা থেকে মহিলাদের ভিন্ রাজ্যে নিয়ে যাওয়ার জন্য রাঁচি স্টেশনে আনার খবর রাজ্য মহিলা কমিশনই প্রথম তাদের দেয়। সেই খবরের ভিত্তিতেই পুলিশ রাঁচি রেল স্টেশন চত্বর এবং বাসস্ট্যান্ডে অপেক্ষা করতে থাকে। রাত সওয়া আটটা নাগাদ স্টেশন চত্বরে হানা দেয় পুলিশ। রাতে তাদের পুলিশ প্রহরায় রাখা হয় রাঁচির মোরাবাদি স্টেডিয়ামে। জিজ্ঞসাবাদের পর আজ তাঁদের বাড়ি পাঠানোর ব্যবস্থা করা হয়।

জঙ্গলে আলফার গাছবাড়ি
যুদ্ধপন্থী আলফার ‘গাছ বাড়ি’ ধ্বংস করল পুলিশ। নিহত হল এক জঙ্গি। তিনসুকিয়ার পেংগারি এলাকার ঘটনা। পুলিশ জানায়, তরানি অভয়ারণ্যে আলফা জঙ্গিরা ঘাঁটি গেড়েছে বলে খবর এসেছিল। গত রাতে পুলিশ এলাকাটি ঘিরে ফেলে। জঙ্গি ঘাঁটির সন্ধানে রাতভর তল্লাশি চালাবার পরে, শেষ অবধি গাছের মাথায় আলফা ঘাঁটির সন্ধান পাওয়া যায়। পুলিশের মতে, যা এ রাজ্যে প্রথম। এসপি পি পি সিংহ জানান, “কয়েকদিন ধরেই আলফা জঙ্গিদের গাছের উপর লুকিয়ে থাকার কথা শুনছিলাম। আজ দেখা গেল মাটি থেকে ২৫ ফুট উপরে, গাছের উপরে বাঁশের মাচা বেঁধে পাতায় ঢাকা ঘর তৈরি করেছে জঙ্গিরা।” এটিকে অস্থায়ী ঘাঁটি হিসাবে ব্যবহার করত জঙ্গিরা। ঘর থেকে যা জিনিস মিলেছে তাতে পুলিশের ধারণা, জনা তিনেক জঙ্গি ঘরটি ব্যবহার করত। রান্নাবান্না হত গাছতলায়। এসপি জানান, আজ ভোরে পুলিশ গাছ বাড়ি ঘিরে ফেলার পরে গুলি চালাতে থাকে ঘরে থাকা জঙ্গি ওয়াংগলি মোরান ওরফে দিগন্ত বরা। পাল্টা গুলিতে তাঁর মৃত্যু হয়। গাছ ঘরে মিলেছে একটি একে-৮১ রাইফেল, দু’টি ম্যাগাজিন ও ২৫ রাউন্ড গুলি। পাশাপাশি, গুয়াহাটির গড়চুক থেকে পুলিশ আজ দুই আলফা জঙ্গিকে গ্রেনেড-সহ গ্রেফতার করেছে। সন্দেহ করা হচ্ছে, পল্টনবাজারের সাম্প্রতিক গ্রেনেড বিস্ফোরণে এদের হাত ছিল। পাশাপাশি, তিনসুকিয়া থেকে অপহৃত ব্যবসায়ী রমেশ অগ্রবালকে আজ টোংমা এলাকার কাকপথার থেকে উদ্ধার করা হয়েছে। হাতিগড়ের বাসিন্দা অগ্রবালকে মঙ্গলবার রাতে অপহরণ করা হয়েছিল। ধরা পড়েছে চার অপহরণকারী।

ঘরের মধ্যে ট্রাক, মৃত ৭, জখম ৩
ঘরের মধ্যে ট্রাক ঢুকে গিয়ে সাত জনের মৃত্যু হল। গুরুতর জখম অবস্থায় ৩ জনকে পটনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ সন্ধ্যা বেলা বিহারের আরওয়াল জেলার বৈদ্রাবাদে ঘটনাটি ঘটেছে। জেলার পুলিশ সুপার বিমল প্রসাদ জানান, রাস্তার ওই জায়গায় একটি বাঁক রয়েছে। ট্রাকটি দ্রুত গতিতে বাঁক ঘুরতে গিয়েই নিয়ন্ত্রণ হারিয়ে সংলগ্ন বাড়িতে ঢুকে পড়ে। ট্রাকের ধাক্কায় ঘটনাস্থলেই ৭ জনের মৃত্যু হয়।

চালকল মালিক অপহৃত সাহেবগঞ্জে
ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ জেলায় কাল রাতে অপহরণ করা হয়েছে চালকলের এক মালিককে। তাঁর নাম সঞ্জয়কুমার ভুয়ানিয়া। পুলিশ জানিয়েছে, গভীর রাতে টেলিফোন করে মুক্তিপণ বাবাদ ৫০ লক্ষ টাকা দাবি করে অপহরণকারীরা। পুলিশ জানায়, কাজ সেরে রাত ন’টা নাগাদ বাড়ি ফেরার জন্য সঞ্জয়বাবু মিলের বাইরে আসেন। মিলের মূল ফটকের কাছে আসতেই জনা সাতেক সশস্ত্র দুষ্কৃতী তাঁকে ঘিরে ধরে একটি গাড়িতে ওঠায়। মিল মালিককে নিয়ে অপহরণকারীরা চলে যায় রাজমহলের গঙ্গাতীরে। এর পর গাড়ি থেকে নামিয়ে সঞ্জয়বাবুকে একটি নৌকায় তুলে পালায় দুষ্কৃতীরা। সন্দেহভাজন কয়েকজন স্থানীয় দুষ্কৃতীকে চিহ্নিত করে পুলিশ তাদের খোঁজে নেমেছে।

ধসে বিচ্ছিন্ন বরাক, ত্রিপুরা, মিজোরাম
বরাক উপত্যকা, ত্রিপুরা ও মিজোরামের সঙ্গে মূল ভূখণ্ডের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেল। অবিরাম বৃষ্টির জন্য আগরতলা-বদরপুর-শিলং সড়কের রাতাছড়া অঞ্চলে কিছু জায়গায় ধস নেমেছে। যান চলাচল বন্ধ। কবে রাস্তা খুলবে, নিশ্চিত করে বলতে পারছেন না সড়ক কর্তৃপক্ষও। জাতীয় সড়কের ওপর মেঘালয়ের রাতাছড়ায় প্রথম ধস নামে মঙ্গলবার রাত বারোটা নাগাদ। বর্ডার রোড অর্গানাইজেশন-এর শ্রমিকরা ধস সারাইয়ে হাত লাগালেও দু’কিলোমিটার এলাকা জুড়ে স্থানে স্থানে ধস নামতে থাকে। রাস্তার দু’দিকে গাড়ির সারি দীর্ঘতর হচ্ছে। আটকে গেছেন কয়েক হাজার যাত্রী। সড়কপথে বরাক উপত্যকা, ত্রিপুরা ও মিজোরামের বাইরের সঙ্গে যোগাযোগের এটিই একমাত্র রাস্তা বলে ধস ঘিরে বৃহত্তর অঞ্চলের মানুষ উদ্বেগে। বিআরও কর্তারা জানান, বৃষ্টি পড়ছে বলে শ্রমিকদের ভাল করে কাজে লাগানো যাচ্ছে না।

মুক্তি পাওয়া সত্ত্বেও মেটাতে হল বিল
ভুল লোককে অপহরণ করে নিয়ে গিয়েছিল জঙ্গিরা। ভুল বুঝে তাঁকে তারা ছেড়ে দিল ঠিকই। কিন্তু এই পাঁচ দিন ধরে তাঁকে খাওয়ানো-দাওয়ানোর মূল্য বাবদ ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিয়ে তবেই মুক্তি মিলেছে। ঘটনাটি ঘটেছে, গারো পাহাড়ের রেসুবেলপাড়ায়। পুলিশ জানায়, ২৭ সেপ্টেম্বর এএনভিসির সংগ্রামপন্থী শাখা আডোকগ্রে স্কুলের শিক্ষক ক্রিস্টোফার মোমিনকে অপহরণ করে। তাঁকে বাজেংডোবা এলাকার কোনও একটি ঘাঁটিতে আটকে রাখা হয়। পুলিশের চর সন্দেহে তাঁকে অপহরণ করা হয়েছিল। তার মুক্তি বাবদ ৭ লক্ষ টাকা মুক্তিপণও ধার্য্য করেছিল জঙ্গিরা। পরে জঙ্গিরা বুঝতে পারে, ভুল লোককে ধরে রেখেছে তারা। সোমবার ওই শিক্ষককে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় তারা। কিন্তু তাদের মাথায় আসে, ভুল লোক হলেও মোমিনকে রাখতে, খাওয়াতে খরচ তো হয়েছে। এমনি এমনি তো ছেড়ে দেওয়া যায় না।

যুবক খুন রাঁচিতে
রাঁচির ধুর্বা ড্যামের কাছে কাল সন্ধ্যায় আততায়ীর গুলিতে নিহত হয়েছেন এক যুবক। পুলিশ জানিয়েছে, নিহত যুবকের নাম সাগর মাহাতো (২৪)। তিনি ওই এলাকারই বাসিন্দা। তাঁর একটি মুদিখানার দোকান রয়েছে। প্রাথমিক তদন্তের ভিত্তিতে পুলিশের ধারণা, পুরনো বিরোধের জেরেই এই। আততায়ী সন্দেহে এলাকার দুই যুবকের খোঁজ চলছে বলে পুলিশ জানিয়েছে।

ঝুঁকি ভাতা দ্বিগুণ
কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। হাসপাতালে থাকাকালীন রোগীর পরিচর্যা খাতে ভাতা দ্বিগুণ করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। একই সঙ্গে ঝুঁকিপূর্ণ পেশায় যুক্ত কেন্দ্রীয় সরকারি কমর্চারীদের ঝুঁকি ভাতাও দ্বিগুণ করার সিদ্ধান্ত হয়েছে। এর ফলে প্রায় ২ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী উপকৃত হবেন বলে সরকারি সূত্রে জানানো হয়েছে।

সফল পৃথ্বী-২
পরীক্ষায় ফের সফল পারমাণবিক বোমা বহণে সক্ষম ক্ষেপণাস্ত্র ‘পৃথ্বী-২’। এর পাল্লা ৩৫০ কিলোমিটার। চাঁদিপুর থেকে বৃহস্পতিবার উৎক্ষেপণ করা হয় এটি।

বিপাকে গডকড়ী
মহারাষ্ট্রের একটি সেচ প্রকল্পে ঠিকাদারদের পাওনা মিটিয়ে দিতে কেন্দ্রকে চিঠি দিয়ে বিপাকে পড়লেন নিতিন গডকড়ী। কংগ্রেসের দাবি, ঘনিষ্ঠ এক ঠিকাদারের জন্যই ওই চিঠি দিয়েছিলেন তিনি।

ভগবানের পোশাক
নিলাম হবে অক্ষয় কুমারের পোশাক। ‘ওহ মাই গড’ ছবিতে এই পোশাক পরেই অভিনয় করেছেন তিনি। নিলামে ওঠা টাকা দান করা হবে প্রাক-প্রাথমিক স্কুল, মুক্তাঙ্গনকে।

জুন্দলের চার্জশিট
১২ অক্টোবর জাতীয় তদন্তকারী সংস্থার বিশেষ কোর্টে তোলা হবে মুম্বই হানার মূল চক্রী আবু জুন্দলকে। চার্জশিটের একটি প্রতিলিপিও দেওয়া হয়েছে তাকে।

আত্মঘাতী কৃষক
ঋণ শোধ করতে না পারায় এ বার আত্মঘাতী মালেগাঁওয়ের এক কৃষক। চাষের জন্য দেড় লক্ষ টাকা ধার নেন তিনি।

পরিবর্তন যাত্রা
নীতীশ কুমারের অধিকার যাত্রার পাল্টা হিসেবে পরিবর্তন যাত্রায় নামলেন লালুপ্রসাদ যাদব। যাত্রার প্রথম দিনে ব্যক্তি নীতীশকেও আক্রমণ করেছেন তিনি।

মোদীর দাবি
কংগ্রেস গুজরাত নিয়ে কথা বলতে ভয় পাচ্ছে। বৃহস্পতিবার এই দাবি করেছেন নরেন্দ্র মোদী।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.