টুকরো খবর
ব্রোঞ্জ-যুগের মহিলা কামারের খোঁজ মিলল, দাবি প্রত্নতত্ত্ববিদদের
মেয়েরাও পারেন। শুনতে এই যুগের হুজুগ মনে হলেও কথাটা যে সব যুগেই সত্যি, ফের তার প্রমাণ পেলেন প্রত্নতত্ত্ববিদেরা। সম্প্রতি উত্তর-পশ্চিম ভিয়েনার গাইটজেনডর্ফ থেকে এক মহিলার কঙ্কাল উদ্ধার করেছেন অস্ট্রিয়ার জাদুঘরের এক দল প্রত্নতত্ত্ববিদ। এবং তাঁর কবর থেকে পাওয়া বিভিন্ন উপকরণ থেকে প্রত্নতত্ত্ববিদদের প্রাথমিক ধারণা, আসলে কামারের কাজ করতেন ওই মহিলা। তা-ও ব্রোঞ্জ-যুগে। দেখে শুনে তাঁদের চক্ষু চড়কগাছ। কী করে বুঝলেন প্রত্নতত্ত্ববিদেরা যে ওটি আসলে এক মহিলা কামারের কঙ্কাল? ডিরেক্টর আর্নেস্ট লোয়েরমনের মতে, আসলে ব্রোঞ্জ যুগের রীতিই ছিল, সমাহিত ব্যক্তির কবরে তাঁর পেশার সঙ্গে যুক্ত সামগ্রী রেখে দেওয়া। আর ওই মহিলার কবর থেকে উদ্ধার হয়েছে হাতুড়ি, কাস্তের মতো যন্ত্রপাতি। দেখে মনে হবে, কবর দেওয়ার সময় খুব যত্ন করে ওই মহিলার দেহের পাশে রেখে দেওয়া হয়েছিল ওই সব সামগ্রী। যা থেকে তাঁদের ধারণা, ওই মহিলা পেশায় আসলে কামারই ছিলেন। তবে, হতে পারে, কামার না হলেও ধাতু দিয়ে গয়না তৈরির কাজ করতেন ওই মহিলা। এবং উল্লেখযোগ্যভাবে, তা-ও আজ থেকে পাঁচ হাজার বছর আগে। তবে, বিষয়টি নিয়ে নিশ্চিত নন প্রত্নতত্ত্ববিদেরা। তার মূলত দু’টি কারণ। প্রথমত, ওই কঙ্কাল যে আদৌ মহিলারই, তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ, বাকি দেহাংশ মিললেও পেলভিক অংশের হাড় (তলপেট এবং পা-এর সংযোগস্থল) মেলেনি। দ্বিতীয়ত, এমনও হতে পারে, কবরের নীচে থাকা ওই উপকরণের সঙ্গে মহিলার পেশার সম্পর্ক নেই। শুধু নান্দনিকতার খাতিরেই মৃতদেহের পাশে যন্ত্রপাতি রাখা হয়েছিল বলে মনে করেন বিশেষজ্ঞদের একাংশ। সব মিলিয়ে ধোঁয়াশা কাটছে না। কিন্তু আপাতত নিজেদের ধারণাকেই প্রামাণ্য বলে মনে করছেন আর্নেস্টরা। কামারের মতো চিরাচরিত ‘পুরুষালি’ পেশা যে ব্রোঞ্জ যুগেও পুরুষদের একচেটিয়া ছিল না, তা ভেবেই রোমাঞ্চিত তাঁরা।

টেক্কা রাজাকে, হদিস মিলল সেই মায়া-রানির সমাধির

রানি কে’আবেলের সমাধি।
ছবি: রয়টার্স
রাজার রাজত্ব নয়, বরং দাপুটে রানির রাজত্বেই বিশ বছর কাটিয়েছিলেন প্রজারা। মায়া সভ্যতার ইতিহাসের প্রবল প্রতিপত্তিশালী সেই রানির সমাধি সম্প্রতি গুয়াতেমালার এল পেরু-ওয়াকা থেকে খুঁজে বের করেছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এক দল প্রত্নতত্ত্ববিদ। তাঁদের মতে, রাজ্যের শাসনভার রানির স্বামীর হাতে থাকা সত্ত্বেও আসল ক্ষমতা ছিল ওই মহিলারই। ইতিহাস যাঁকে চিনে এসেছে রানি কে’আবেল নামে, এত দিনে তাঁর সমাধি খুঁজে পেয়ে স্বাভাবিক ভাবেই খুশি প্রত্নতত্ত্ববিদের-দল। দলের ডিরেক্টর ডেভিড ফ্রেইডেল জানাচ্ছেন, চলতি বছরের জুন মাসেই সন্ধান মিলেছিল ওই সমাধির। পরে তার মধ্যে খনন করে খুঁজে পাওয়া এক বিশেষ ধরনের জলের পাত্র। যাতে খোদাই করা রয়েছে এক নারী-মূর্তি। বিশেষজ্ঞদের ধারণা, ওই নারী-মূর্তি আসলে রানি কে’আবেলেরই। তবে জলের পাত্র ছাড়াও বেশ কিছু বাসনও খুঁজে পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। সেই সব বাসন এবং সমাধির উপরের বিশাল পাথরের চাঁইয়ের (স্টেলা) নকশা দেখে তাঁরা মোটামুটি নিশ্চিত সমাধিটি সপ্তম শতকের মায়া-রানি কে’আবেলেরই। ক্ষমতায় যিনি পিছনে ফেলে দিয়েছিলেন নিজের স্বামী, রাজা কে’ইনিখ বহলামকেও। বিশেষজ্ঞদের মতে, মায়া সভ্যতার শেষ পর্যায়ের সবচেয়ে বিখ্যাত প্রশাসক ছিলেন কে’আবেল। প্রবল ক্ষমতাসম্পন্ন এই রানিকে তাঁর রাজত্বকালেই ‘সর্বশ্রেষ্ঠ যোদ্ধার’ উপাধি দেওয়া হয়। প্রত্নতত্ত্ববিদদের দাবি, রাজা কে’ইনিখ বহলামের থেকেও যে রানি কে’আবেল শক্তিশালী ছিলেন, তা বোঝানোর জন্যই ওই উপাধি দেওয়া হয়েছিল তাঁকে। আপাতত তাই স্বামীকে টেক্কা দেওয়া এ হেন ‘ব্যতিক্রমী’ স্ত্রী-র সমাধি নিয়েই মজে রয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা।

আকাশগঙ্গায় তারাদের ঝাঁকে দুই কৃষ্ণগহ্বর
তারাদের একটা ঝাঁক। দেখতে অনেকটা গোলাকার। নাম ‘এম২২’। ‘মিল্কি ওয়ে’ অর্থাৎ আকাশগঙ্গা নক্ষত্রপুঞ্জের বাসিন্দা ওই ঝাঁকটাতেই নজরদারি চালাচ্ছিলেন কার্টিন বিশ্ববিদ্যালয়ের ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর রেডিও অ্যাস্ট্রোনমি রিসার্চ’-এর বিজ্ঞানীরা। ‘এম২২’-এর মধ্যে একটা কৃষ্ণগহ্বরের পিছনে ধাওয়া করে তাঁরা পেয়ে গেলেন আর একটা কৃষ্ণগহ্বর। বিস্মিত বিজ্ঞানীমহল। কারণ এক ঝাঁকে দু’টো কৃষ্ণগহ্বর, এমন আগে চোখে পড়েনি! ঘন কালো কৃষ্ণগহ্বরের মধ্যে দিয়ে আলোও যেতে পারে না। শেষ অবস্থায় নিভে যাওয়া বুড়ো নক্ষত্রেরা ঝাঁপ দেয় তার অতল পাতালে। গবেষকেরা বলছেন, ‘এম২২’-র কৃষ্ণগহ্বর দু’টি সূর্যের থেকে প্রায় ১০-২০ গুণ ভারী। মুখ্য গবেষক মিলার জোনস বলেন, “আমরা একটা বড় কৃষ্ণগহ্বর খুঁজছিলাম। কিন্তু এম২২-র কেন্দ্র থেকে একটু সরে দু’-দু’টো ছোট কৃষ্ণগহ্বর পেয়ে গেলাম। পুরনো তথ্যগুলো নিয়ে নতুন করে ভাবনা-চিন্তা শুরু করতে হবে।” ‘নেচার’ পত্রিকায় গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

আইনস্টাইনের হার
বুদ্ধিমত্তায় আইনস্টাইন, স্টিফেন হকিংকে হারিয়ে দিল ১২ বছরের অলিভিয়া ম্যানিং। তাঁদের চেয়ে ২ পয়েন্ট আইকিউ বেশি লিভারপুলের খুদেটির।

ধসে চাপা
ধসে মৃত্যু হল চিনের ইউনান প্রদেশের এক প্রাথমিক স্কুলের ৫ ছাত্রছাত্রীর। নিখোঁজ আরও ১৩ জন। ধসে আটকদের সন্ধানে চলছে উদ্ধারকাজ।

হত ২১ সেনা
বিস্ফোরণে মৃত্যু হল ২১ জন সেনার। দামাস্কাস প্রদেশে বিক্ষোভকারীদের সঙ্গে গুলির সংঘর্ষ চলছিল সিরিয়ার ওই সেনা দলের। তার পরেই ওই বিস্ফোরণ।

১০০ কোটি সদস্য
১০০ কোটি ছুঁল ফেসবুকের সদস্য সংখ্যা। এই বিপুল সদস্যের এক বিরাট অংশই ভারতীয়, জানালেন ওই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটির মালিক মার্ক জুকেরবার্গ।

গ্রেফতার খুনি
তিন বছর ধরে পলাতক তিন খুনিকে অবশেষে গ্রেফতার করল জাপান পুলিশ। খুন করার পর মৃতদেহ লোপাট করার জন্য মৃতদেহটি কেটে রান্না করেছিল অভিযুক্ত ওই তিন জন।

লোপেজ কন্যা
২৪০০ ডলারের পোশাকে দেখা গেল জেনিফার লোপেজের ৪ বছরের কন্যা এমিকে। মায়ের সঙ্গে প্যারিসের এক ফ্যাশন শোয়ে এসেছিল ছোট্ট এমি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.