টুকরো খবর
আত্মহত্যায় প্ররোচনা, জেল স্বামী-শাশুড়ির
এক বধূকে আত্মহত্যার প্ররোচনা দেওয়ায় বৃহস্পতিবার তাঁর স্বামী ও শাশুড়ির ১০ বছরের কারাদণ্ডের আদেশ দিলেন কাটোয়া মহকুমা আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের বিচারক অতনু রায়। একই সঙ্গে তাদের ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে তিন বছর জেলের নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার অভিযুক্ত দীপঙ্কর দত্ত ও তার মা ভারতী দত্তকে দোষী সাব্যস্ত করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ১৯৯৯ সালে কাটোয়ার দুর্গা গ্রামের মিতা দত্তের (২৪) সঙ্গে বিয়ে হয় দীপঙ্কর দত্তের। এর কিছু দিন পর থেকে পণের দাবিতে মিতাদেবীর উপর মানসিক ও শারীরিক নির্যাতন শুরু হয়।
—নিজস্ব চিত্র।
২০০২ সালের ১৮ সেপ্টেম্বর ২ বছরের সন্তানকে ‘খুন’ করে আত্মঘাতী হন মিতাদেবী। ময়নাতদন্তের রিপোর্টে জানা যায়, অ্যাসিড খেয়ে আত্মহত্যা করেন ওই বধূ। মিতাদেবীর দাদা অসিত রেজ কাটোয়া থানায় ওই দু’জনের নামে অভিযোগ দায়ের করেন। এর পর ১০ বছর মামলা চলার পর বুধবার মামলার রায় ঘোষিত হয়। সরকারি আইনজীবী মণ্ডল আজিজুল বলেন, “দশ বছর আগে মিতা দত্ত আত্মঘাতী হন। আত্মহত্যায় প্ররোচনা দেওয়ায় এ দিন বধূর স্বামী ও শাশুড়ির কারাদণ্ডের নির্দেশ দিলেন বিচারক।” রায় ঘোষণার পর ভারতীদেবী ও দীপঙ্করবাবু কান্নায় ভেঙে পড়েন।

বাবার নাম মেলেনি, জামিন কালের
কয়লা মাফিয়া কালে সিংহকে ধরেও কার্যত ছেড়ে দিতে বাধ্য হল পুলিশ। অভিযুক্তের সঙ্গে ধৃতের বাবার নাম মেলেনি বলে পুলিশ জানিয়েছে। বৃহস্পতিবার দুর্গাপুর আদালতে কালের জামিন মঞ্জুর করেছে। পুলিশ সূত্রের খবর, ২০০১ সালে কয়লা পাচারের অভিযোগে দুর্গাপুর থানায় কালে সিংহ-সহ ১২ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছিল। ১১ জন ধরা পড়লেও কালেকে ধরা যায়নি। সেই মামলায় আদালতে হাজিরা না দেওয়াতেই মঙ্গলবার ২ নম্বর জাতীয় সড়কের কাছে নিঘা মোড় থেকে কয়লা মাফিয়া কালে সিংহকে গ্রেফতার করা হয়েছিল। বুধবার তাঁকে আসানসোল আদালতে তোলা হয়। বৃহস্পতিবার তাঁকে ফের দুর্গাপুর আদালতে তোলে পুলিশ। কিন্তু ধৃতের আইনজীবী নন্দবিহারী যাদব আদালতে জানান, ২০০১ সালে দুর্গাপুর থানায় যে কালে সিংহের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছিল, ধৃত ব্যক্তি সেই কালে সিংহ নন। অভিযুক্তের বাবার নাম দারা সিংহ। কিন্তু পুলিশ যাকে ধরেছে তার নাম যশোবন্ত সিংহ ওরফে কালে সিংহ। বাবার নাম করম সিংহ। দুই ব্যক্তি আলাদা। এর পরেই আদালত ধৃতের জামিন মঞ্জুর করেন। এসিপি এস মুরুগান বলেন, “পরিচয় গোপন করা হয়েছে কি না, এই দু’জন সত্যিই আলাদা ব্যক্তি কি না, তা আমরা তদন্ত করে দেখছি।”

গণধর্ষণে ধৃত আরও এক
দুর্গাপুরের সিটি সেন্টারে গণধর্ষণের ঘটনায় জড়িত সন্দেহে আরও ১জনকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম গোঁসাই বাউড়ি। বাড়ি পিয়ালা গ্রামে। বুধবার রাতে তাকে তার বাড়ি থেকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার আদালতে তোলা হলে বিচারক তার জামিন মঞ্জুর না করে ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দিয়েছেন। গত ৯ সেপ্টেম্বর গভীর রাতে সিটি সেন্টারে জাতীয় সড়কের ধারে পিয়ালা কালীবাড়ি সংলগ্ন এলাকায় স্বামীর সামনে এক মহিলাকে গণধর্ষণের অভিযোগ ওঠে। বাধা দিতে গিয়ে দুষ্কৃতীদের হাতে মার খান তাঁর স্বামী। দুষ্কৃতীরা দু’জনের মোবাইল নিয়ে পালায়। সিটি সেন্টারের একটি এটিএম কাউন্টারের নিরাপত্তারক্ষীর মোবাইল থেকে পুলিশকে খবর দেন ওই দম্পতি। ভোর রাতে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়। ছিনতাই হওয়া মোবাইলের ‘টাওয়ার লোকেশন’ এর সূত্র ধরে এক দিন পরেই পিয়ালা গ্রাম থেকে ১১ জনকে গ্রেফতার করে পুলিশ। পরে তিন দফায় ধরা পড়ে আরও চার জন। বুধবার রাতে আরও এক জনকে ধরার পরে ধৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬।

স্থানীয়দের নিয়োগের দাবি, ক্ষোভ
১১৫ জন স্থানীয় বাসিন্দার চাকরি-সহ একগুচ্ছ দাবিতে জামবাঁধ প্যাচের কাজ শুরু করতে দিলেন না স্থানীয় বাসিন্দারা। বৃহস্পতিবার অন্ডালের কাজোড়া এরিয়ার জামবাঁধ প্যাচের কাজ শুরু করতে এসেছিলেন ইসিএলের আধিকারিক ও সংশ্লিষ্ট কর্মীরা। স্থানীয় বাসিন্দারা তাঁদের ফিরিয়ে দেন। বাসিন্দাদের দাবি, ১১৫ জন স্থানীয় বাসিন্দাদের নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিল ইসিএল। নতুন রাস্তা তৈরি, পরাশকোল গ্রাম ও জামবাঁধের বাসিন্দাদের অন্যত্র পুনর্বাসনেরও প্রতিশ্রুতি দিয়েছিল। তার কিছুই ইসিএল করেনি। অথচ ইসিএলের অনেক প্রকল্পই এখানে চালু হয়ে গিয়েছে। তাঁরা জানান, তাঁদের দাবি না মেটা পর্যন্ত তাঁরা কোনও প্রকল্পের কাজ শুরু করতে দেবেন না। ইসিএল কর্তৃপক্ষ জানায়, আলোচনার মাধ্যমে বিষয়টি মিটিয়ে ফেলা হবে।

রানিগঞ্জে র‌্যাগিংয়ের অভিযোগ
র‌্যাগিংয়ের অভিযোগ উঠল রানিগঞ্জের মাইনিং ইঞ্জিনিয়ারিং কলেজে। বৃহস্পতিবার ওই কলেজের প্রথম বর্ষের ছাত্র পিন্টু মজুমদার রানিগঞ্জ থানায় কলেজের তৃতীয় বর্ষের চার ছাত্রের বিরুদ্ধে র‌্যাগিংয়ের অভিযোগ দায়ের করেছেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, উত্তর চব্বিশ পরগনার লালনগড় ডি ব্লকে পিন্টুর বাড়ি। পিন্টুর দাবি, বাড়ি থেকে যাতায়াতের সময়ে ট্রেনে বা কলেজে তৃতীয় বর্ষের চার জন ছাত্র তার উপর প্রায়ই মানসিক এবং শারীরিক নির্যাতন চালাত। পিন্টুর পরিবারের দাবি, এই কারণে পিন্টু আত্মহত্যার চেষ্টাও করেছে। পুলিশ জানায়, অভিযোগের ভিত্তিতে চার জনের বিরুদ্ধে মামলা শুরু হয়েছে। চার জনকেই গ্রেফতার করা হবে। ঘটনার পর বহু চেষ্টা করেও ওই কলেজের অধ্যক্ষ ভাস্কর মিত্রের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

আসানসোল আদালত চত্বরে বিক্ষোভ আদিবাসীদের। —নিজস্ব চিত্র।

খুনে যাবজ্জীবন
এক ব্যক্তিকে খুনের অপরাধে বৃহস্পতিবার ১ জনের দু’বছর ও অপর ১ জনের ছ’মাসের কারাদণ্ডের নির্দেশ দিল দুর্গাপুর আদালত। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ১৯৯৮ সালে অন্ডালের মেটালি এলাকায় দু’টি পাড়ার মধ্যে সংঘর্ষ হয়। তাতে উত্তম রুইদাস নামে এক ব্যক্তি ভোজালির কোপে খুন হন। ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় মামলা শুরু হয় স্থানীয় সুনীল রুইদাস, মোহন রুইদাস, পরীক্ষিৎ রুইদাস-সহ ১২ জনের বিরুদ্ধে। বিচারে দোষী সাব্যস্ত হয় সুনীল, মোহন ও পরীক্ষিৎ।

ঝুলন্ত দেহ উদ্ধার
এক কিশোরীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করল বুদবুদ থানার পুলিশ। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে স্থানীয় রায়পুর গ্রামের বিশ্বাসপাড়ায়। পুলিশ জানায়, মৃতার নাম সুস্মিতা পাল (১৪)। সে মানকর উচ্চ বালিকা বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী ছিল। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, মানসিক অবসাদে গলায় ফাঁস দিয়ে ওই ছাত্রী আত্মহত্যা করেছে। মৃতদেহ ময়নাতদন্তের জন্য দুর্গাপুর মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.